এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মিয়াজান দারোগার একরারনামা

    ranjan roy
    অন্যান্য | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ | ১২২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 24.99.120.226 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০০:৫৯599009
  • [অজ্ঞাতপরিচয় লেখকের এই রচনা ইংরেজিতে প্রথম প্রকাশিত হয় ১৮৬৯ সালে। ভাবুন, মাত্র একদশক আগে কোম্পানীবাহাদুরের জায়গায় কুইনের শাসন শুরু হয়েছে। তখনো ইন্ডিয়ান পেনাল কোড চালু হয় নি। পাবলিক সার্ভিস কমিশনের প্রশ্নই ওঠে না। তখনো বিবাহিত বোন ইংরেজ কলেক্টরের রক্ষিতা হলে সুপারিশের চোটে মিয়াজানের মত কোন অশিক্ষিত হরিদাস পালও থানার দারোগা হতে পারত। কোন অসম্ভব গল্পকথা নয়; রঞ্জন রায় দেখেছে তার পিতার মামাকে যিনি ইংরেজ আমলে ম্যাট্রিক পাস হয়েও বেঙ্গলের ভেটারিনারি সার্জন জেনারেল হয়েছিলেন।
    এখন এই আনকাট ডায়মন্ড বইটিতে মিয়াজান দারোগা পুংখানুপুংখ বর্ননা দিয়েছেন সেকালে দারোগারা কিভাবে তদন্ত করত, পয়সা খেয়ে কেস পাল্টাতো, থার্ড ডিগ্রি দিত। ইংরেজ হাকিমকে বোকা বানাত, আবার চালে ফেঁসে গিয়ে চাকরিও খোয়াতো। পড়লে মনে হবে আজকের গার্ডেনরীচের কথা হচ্ছে। আমাদের আইনও বৃটিশের তৈরি, আদালত-পুলিশও। স্বাধীনতার পর ৬৫ বছর কেটে গেছে, আইন-আদালত-পুলিশের খোলনলচে বদলেছে, আত্মা বদলায় নি। অতীব স্বাদু এই বইটির কিস্যার এমন গুণ যে আমিতো মিয়াজান পড়ে লবেজান হয়ে গেছি।
    আমিএখানে তিনটে অধ্যায় তুলে দেব। আশা আছে যে গুরু ও চন্ডাল এটা পড়ে মূল বইটি ছাড়তে পারবেন না।]
  • ranjan roy | 24.99.120.226 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০১:০৮599020
  • [পূর্বকথাঃ
    এই বইটি সেই সময় দুশো কপি ছাপা হয়। এতে পুলিশ-হাকিম-সম্বাদপত্র-জমিদার-নীলকর সবাই নিজের নিজের চেহারা দেখে লজ্জা পেয়ে বইটিকে বাড়িয়ে লিখেছে বলে অঘোষিত ব্যান করে দিলেন।
    মিঞাজানের বোন ইংরেজ কলেক্টারের রক্ষিতা আর জামাইবাবু সেই কলেক্টারের খাস খানসামা হওয়ায় তদ্বিরের চোটে মিঞাজান মাত্র বিশ বছর বয়সে পুলিশের দারোগা হয়ে যান। মুরুব্বির ভূমিকাই যে দারোগার চাকরির একমাত্র শর্ত নয় তা মিঞাজান জানিয়েছে। কারণ দারোগার মাস মাইনেটা খেয়ে থাকে ম্যাজিস্ট্রেটের খাস বেয়ারা। তার কথায়, বিচারক থেকে শুরু করে আমলা-মোক্তার-পুলিশ-কর্মচারী-সাক্ষী, কে ঘুষখোর নয়? ]
  • ranjan roy | 24.99.120.226 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০১:২৮599031
  • ১)
    আমার জীবনের সবথেকে ভালো আমদানি হয়েছিল এক দেশি জমিদারের ভাতুয়া পুলিশের উপর সাংঘাতিক হামলা চালালে। ঘটনাটা ভয়ানক। থানার দারোগা খুন বলে কথা।! অকুস্থলে হাজির ছিলেন খোদ ম্যাজিস্ট্রেট সাহেব আর তাঁর চারপাশ ঘিরে থাকা একপাল পুলিশ। খুনিদের গ্রেফতার করার জন্যে পরে যেসব দারোগাকে সেখানে তলব করা হয়েছিল আমিও ছিলাম তাদের একজন।
    সরেজমিনে পৌঁছে জানতে পারলাম আসল ঘটনা। দেশি জমিদার আর নীলকর সাহেবের মধ্যে বহুদিন ধরেই আকচাআকচি চলছিল।মাঝএ মাঝেই রেওয়াজমাফিক কাজিয়া বেঁধে যেত দুই তরফের। এইরকম কাজিয়া মেটানোয় পুলিশের কোন স্বার্থ নেই। বরং উল্টোটাই হল দস্তুর। যত পারো ইন্ধন জুগিয়ে যাও। পুলিশ যদি বুদ্ধুর মত দাঙ্গা, ডাকাতি, বদমাইশি নিয়ে মাথা ঘামাতে বসে বা ঠেকাতে ছোটে তবে তাকে না খেয়ে মরতে হবে। ঘটনা ঘটে যেতে দিতে হয় তারপর ফসল তোলার মত সময় আসে উপরি আদায়ের। দাঙ্গা হচ্ছে খবর পেয়ে আমি নিজের কানে আমার হুজুরকে বলতে শুনেছি ,'লড়ে নিতে দাও ওদের, তারপর আমি দু-তরফকেই শায়েস্তা করব।
  • debu | 180.213.132.253 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০২:৩৭599033
  • রন্জনদা ,
    original বইটার নাম কি ?
  • | 60.82.180.165 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০২:৪৩599034
  • বইটার নাম ই এটা। মিয়াজান দারোগার একরারনামা
  • SC | 160.212.78.209 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০২:৪৪599035
  • দারুন দারুন সব বই খুঁজে বার করেন রঞ্জনদা!
    কি নাম এইটার! লেখা চলুক, আমরা মন দিয়ে পড়ছি।
  • Abhyu | 138.192.7.51 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০২:৫১599036
  • দ্যাখো হে বাপু, রঞ্জনদার দু বছর আগে বইটা আমি খুঁজে বার করেছিলাম। লিখেওছিলাম সে কথা। সব ক্রেডিটই একা রঞ্জনদা মারবেন সে হবে না।
  • siki | 132.177.225.2 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০৮:২১599038
  • এটা নিয়ে দ লিখেছিল প্রায় ৩ বছর আগে। মূলত দ এর রিভিউ পড়ে আমি ২০১১ সালে বইটা কিনি। ছোট্ট বই, কিন্তু ওয়র্থ রিডিং।

    রঞ্জনদা, আপনি লিখতে থাকুন।
  • Abhyu | 107.89.19.98 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০৮:৪০599010
  • ব্লার্ব থেকে -
    শিক্ষিত মানুষ মানেই লোকলজ্জায় ভীত, তাই আত্মকথা লিখতে বসেও খুঁজে নেন নানা আড়াল আবডাল। সম্ভবত মিয়াজানের জবানির সবথেকে জোরের জায়গা এটাই। শিক্ষার নাকাব না থাকায় সে অনায়াসেই বলতে পারে, তার বোন হল কালেক্টার সাহেবের রক্ষিতা। আর তাই সম্বন্ধীর সুপারিশে মাত্র বিশ বছর বয়সে শালাবাবু বনে যান পুলিশের দারোগা।
  • Abhyu | 107.89.19.98 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০৮:৪৪599011
  • এই লাইনেরই আরেকটা বই ওরা এবার বইমেলায় বার করেছে - বাঁকাউল্লার দপ্তর http://www.anandabazar.com/archive/1130209/9pustak3.html

    "বাংলার প্রাচীনতম ক্রাইম-কাহিনি সম্ভবত দারোগা বাঁকাউল্লার কীর্তিকলাপ। ১৯০৫-এর পর সুকুমার সেনের সম্পাদনায় ১৯৮৩-তে প্রকাশিত হয় বাঁকাউল্লারদপ্তর। সে পাঠই আদ্যন্ত মান্য করে প্রকাশিত হয়েছে বাঁকাউল্লার দপ্তর সটীক সংস্করণ"
  • ব্যাং | 132.167.229.150 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০৮:৫১599012
  • তার পরটা বললি না ?

    মুরুব্বির ভূমিকাই দারোগার চাকরির একমাত্র শর্ত নয় জানাতে ভোলে না মিয়াজান। কারণ দারোগার মাস মাইনেটা খেয়ে থাকে ম্যাজিস্ট্রেটের আদালতের খাসবেয়ারা। তার কথায়, বিচারক থেকে শুরু করে আমলা-মোক্তার-পুলিশ কর্মচারী, সাক্ষী - কে রিশবতখোর নয়? সমসাময়িক ক্যালকাটা রিভিউ বা হিন্দু প্যাট্রিয়টের সমালোচকেরাও এই ধোঁয়াশার থেকে মুক্ত নন। ১৮৬৯ সালে বইটি প্রকাশ পেলে তাঁরা বলেন ঘটানাগুলির কিছু সত্যতা থাকলেও সেসব ঘটেছিল তিরিশ বছর আগে। এখন ইংরেজ সুশাসনে ফারাক আসমান-জমিন। সত্যিই কি তেমনটা ঘটেছিল? দুই শতাব্দী পরেও কি আমরা নিশ্চিতভাবে বলতে পারি তেমন কথা? পুলিশ হেফাজতে থার্ড ডিগ্রি ইস্তেমালের যে অনুপুঙ্খ ছবি মিয়াজানের জবানিতে উঠে আসে আর তার সাফাই হিসাবে মিয়াজান যে যুক্তিতর্কের অবতারণা করে, একবিংশ শতাব্দীর পুলিশের মুখেও তো আমরা শুনতে পাই সেই একই যুক্তির অনুরণন।
  • ব্যাং | 132.167.79.69 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০৯:০৬599013
  • মিয়াজানকে কীভাবে পুলিশের চাকরিতে নেওয়া হয় একবার পড়ুন।

    ফকির ঃ তুই দস্তখত করতে পারিস। দারোগার পক্ষে ওটাই অনেক। বাকি কাজ রামচাঁদ গাঙ্গুলি সামলে দেবে। এখানকার চাকরি ছেড়ে যাওয়ার আগে তোর দুশোটাকা মিলবে। আরো তিনশো পাবি যদি প্রতাপকে ফাঁসাতে পারিস। তারপর তুই দারোগার চাকরিতে পাকা হয়ে যাবি আর দু-বছরের মধ্যে একেবারে মালামাল।

    প্রতাপকে কীভাবে ফাঁসানো হবে, সেই পদ্ধতি জানতে হলে বইটা পড়ে ফেলতে হবে।
  • ranjan roy | 24.99.55.28 | ১৬ ফেব্রুয়ারি ২০১৩ ০০:৩২599014
  • মাইরি, ব্যাং ও অভ্যু পাঠকের জন্যে আবশ্যিক তথ্যটুকু হেব্বি তুলে্ছে।
    এরা ভালো এডিট করতে পারে, আমি পারবো না। ভ্যাঁ!
    আমি শুধু মাঝখান থেকে দুটো কি তিনটে চ্যাপটার তুলে দেব। বাকি জানতে হলে সবাইকে ব্যাং বা অভ্যুর মত কিনে পড়তে হবে।
    সবটা বই আমি এখানে তুলে দিলে কেউ কিনবে না। তাহলে পাবলিশার আমাকে ন্যায্য ক্যালাবে। কারণ সে আমার ঘনিষ্ঠ বন্ধু।
  • Lama | 127.194.224.79 | ২৬ জুলাই ২০১৩ ২৩:২০599015
  • হেঁইয়ো
  • ranjan roy | 24.96.121.11 | ২৯ জুলাই ২০১৩ ০০:২৮599016
  • অভ্যু ও ব্যাং,
    প্লীজ কেউ একজন অন্ততঃ একটা চ্যাপটারের সারসংক্ষেপ লিখে দাও। হয় ওর চাকরি পাওয়া বা কি করে ফল্স কেস দিয়ে টর্চার আর পয়সা তোলা সেটা?
    আমার বইটা একজন পড়তে নিয়ে এখন ফেরত দিচ্ছে না।ঃ(((
  • | 24.97.185.231 | ২৯ জুলাই ২০১৩ ১০:২৮599017
  • রঞ্জনদা,
    বইয়ের থেকে অংশ একেবারে ধরে ধরে কেন তুলতে হবে? বইটা বেশ পাতলামত। সেখান থেকে এক আধ প্যারা তোলাই তো যথেষ্ট। মিয়াজান দারোগার চাকরি পাবার পুরো গল্পটা তোলার খুব দরকার আছে কী?
  • debu | 82.130.151.116 | ২৯ জুলাই ২০১৩ ১২:৩০599021
  • scan করা যায়্না?
  • debu | 82.130.151.116 | ২৯ জুলাই ২০১৩ ১২:৩০599019
  • scan করা যায়্না?
  • debu | 82.130.151.116 | ২৯ জুলাই ২০১৩ ১২:৩০599018
  • scan করা যায়্না?
  • ranjan roy | 24.96.108.82 | ২৯ জুলাই ২০১৩ ১৬:০০599022
  • দ,
    ঠিক কথা। অভ্যু বা ব্যাংকে সেটুকু করতেই রিকোয়েস্ট করছি, বইটা যে আমার কাছে নেই। খুব ঘনিষ্ঠ কেউ নিয়েছে, কিন্তু সে কে মনে করতে পারছি না।
    ঠিক আছে, ব্যাং বা অভ্যু ব্যস্ত থাকলে হমহী আগামী সপ্তাহে কলেজ স্ট্রীট গিয়ে আর এক কপি কিনে এনে ভিড় জায়েংগে।
  • π | ০৮ আগস্ট ২০১৬ ১২:৩৫599023
  • তুলে দিলাম। দমদির রিভ্যুটার লিঙ্ক পাচ্ছিনা কেন ?
  • সিকি | 165.136.80.173 | ০৮ আগস্ট ২০১৬ ১২:৩৮599024
  • আমিও পাচ্ছি না।
  • π | ০৮ আগস্ট ২০১৬ ১২:৪৮599026
  • না, এটা নয়।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ০৮ আগস্ট ২০১৬ ১২:৫৪599027
  • অন্যটা "পেজ নট ফাউন্ড" হয়ে আছে।
  • d | 144.159.168.72 | ০৮ আগস্ট ২০১৬ ১৩:৫৫599028
  • ওটা তো ছাপা গুরুতে ছিল। সাইটে ছিল কি? আমার ব্লগে আছে, পরে লিঙ দেবনে।
  • π | ০৮ আগস্ট ২০১৬ ১৪:২৩599030
  • ও হ্যাঁ, ছাপা গুরু। ছাপা গুরুর অনেক লেখাই সাইটে নেই।
  • Ranjan Roy | ১০ আগস্ট ২০১৬ ১৮:১৮599032
  • দমুর রিভিউ পড়লাম।
    চমৎকার হয়েছে।
    ঘুর্ঘুরে পোকা এই দেশেও এমনকি ছত্তিশগড়ের গাঁয়েও বৃষ্টিবাদলার দিনে ঘরের দেওয়ালে আছড়ে পড়ে; দ্রুতগতিতে ঘুরঘুর করে বেড়ায়, পাঁশুটে একটু লম্বাটে কানি আঙুলের মত গড়ন। আমি ভয় পাই--ওই দুটো দাঁড়া! দেখলেই চটিজুতো দিয়ে পিষে মেরে ফেলি।
    চর্চাপদ থেকে এরকম আরেকটা বই বেরিয়েছিল--বাঁকাউল্লার ডায়েরি বা ওইরকম কোন নামে। সেটাও দারুণ লেগেছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন