এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হুগো চ্যাভেজের legacy

    anirban
    অন্যান্য | ০৬ মার্চ ২০১৩ | ৩৭০৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • pi | 78.48.231.217 | ০৮ মার্চ ২০১৩ ২২:৪৯587138
  • SC র দেওয়া লেখাটা পড়ার পরেই অনির্বাণের লিং থেকে এইটা পড়লুম ঃ)

    Last week, the New York Times did something it has never done before: in its "Room for Debate" section, it offered differing views on Venezuela. In the 14 years since Hugo Chávez was elected president of Venezuela, the Times has offered many op-eds and editorials against Venezuela – including its own editorial board piece supporting the 2002 military coup (from which it later backpedaled without acknowledgment or apology). But the Times has never seen fit to publish even a single op-ed that contrasted with their editorial line (or reporting, for that matter) on this oil-rich country.
  • ranjan roy | 24.96.95.163 | ১২ মার্চ ২০১৩ ১৩:১৯587142
  • অন এ সিরিয়াস মোডঃ
    হুগো ও মানিক সরকারের উন্নয়ন মডেল নিয়ে কিছু কথা হতে পারে কি?
    বা, এই সিস্টেমে সোশ্যাল ডেমোক্র্যাটিক মডেল বেশি সফল হবে কি না তাই নিয়ে? স্ক্যান্ডেনেভিয়ান দেশগুলোর অনুভব কি?
  • lcm | 138.48.127.32 | ১৩ মার্চ ২০১৩ ০৪:২২587143
  • মার্ক্সিস্ট থিওরি নিয়ে হুগো শ্যাভেজ ---
    “I respect deeply the thesis of Carlos Marx and his great contribution to humanity with the discovery of socialism. I am socialist, Bolivariano, revolutionary. I respect the Marxist route, but I am not Marxist. I cannot approve that thesis because that is a deterministic vision of socialism”.
    ....
    "The El Partido Socialista Unido de Venezuela (PSUV) doesn’t call itself “marxist-leninist” because it is a dogmatic thesis that has passed and doesn’t accord with the reality of today…"
  • কৃশানু | 213.99.212.54 | ১৪ মার্চ ২০১৩ ১৪:৪৪587145
  • ভালো লাগলো।
  • দ্রি | 233.196.235.142 | ১৫ মার্চ ২০১৩ ০২:০৩587146
  • রঞ্জনদা উত্থাপিত স্ক্যান্ডিনেভিয়ান কান্ট্রি প্রসঙ্গেঃ

    ধরা যাক সুইডেন -
    লোকসংখ্যা - ১০ মিলিয়ানের কম
    পার ক্যাপিটা জিডিপি - নমিনাল ধরলে প্রায় $৫৭,০০০, আর পিপিপি দিয়ে নর্মালাইজ করলে $৪০,০০০।

    পাশে রাখুন ভারত -
    লোকসংখ্যা - ১.২ বিলিয়ান
    পার ক্যাপিটা জিডিপি - $১৬০০ (নমিনাল), $৩৯০০ (পিপিপি)

    তাহলে পার ক্যাপিটা ট্যাক্স কালেকশানের কম্প্যারিজ্‌নটা কেমন হল? (স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে ট্যাক্স রেট কিন্তু খুব হাই।) তাহলে সোশাল বেনিফিট কোথায় বেশী দেওয়া যাবে?

    চাভেজের যেমন তেল আছে, সুইডেনের আছে বেশ কিছু নামকরা কোম্পানী যারা সারা পৃথিবীতে তাদের প্রডাক্ট বেচে অনেক উপায় করে।

    নর্ডিয়া ব্যাঙ্ক
    ভলভো
    এরিকসন
    এসইবি (
    স্ক্যান্ডিনেভিয়ান প্রাইভেট ব্যাঙ্ক)
    হান্ডেলস্‌বাঙ্কেন
    সোয়েড্‌বাঙ্ক
    টেলিয়াসোনেরা
    আইকিয়া
    এইচ অ্যান্ড এম
    স্কানস্কা
    সান্ডভিক
    বোফোর্স
    সাব
    নর্মা প্রিসিশান

    এই কোম্পানীগুলো ঠিকঠাক ট্যাক্স করলে, ১০ মিলিয়ান লোককে মোটামুটি ভালো সার্ভিস দেওয়া যেতে পারে।

    ভারতের পপুলেশান সুইডেনের ১০০ গুনেরও বেশী। সুইডেনের লোকেদের আয়ও অনেক বেশী। প্রতি মানুষকে ট্যাক্স করলে অনেকটাই ট্যাক্স পাওয়া যায়। সেখানে ভারতে মাথাপিছু ট্যাক্স অনেক কম। সুইডেনের মত ভালো সোশাল সিকিউরিটি পেতে গেলে সুইডেনের এই রকম ভালো ভালো কোম্পানীর ১০০ গুন কোম্পানী থাকতে হবে যেগুলো এত ভালো ভালো। সোজা কথা আচ্ছা খাসা সার্ভিস পেতে গেলে প্রোপোর্শানেটলি ভালো আয় চাই, তেল থেকে হোক, টেকনোলজি করে হোক, ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং করে হোক, গাড়ী বেচে হোক, অস্ত্র বেচে হোক, রিটেল চেইন বানিয়ে হোক, কিছু একটা চাই।

    তবে পিটিদার কথা আলাদা। ওনার নিকারাগুয়ার এক্সাম্পল দেখে মনে হল, উনি বলছেন আয় যদি বেশী নাও থাকে তাহলেও যেটুকু আছে সেটাকে আরেকটু বেশী ইকুইটেব্‌লি ভাগ করে নেওয়া যায়। সেটা ঠিক। তবে তা দিয়ে সুইডেনের কোয়ালিটির সোশাল সার্ভিস পাওয়া যাবে না। আর টোটাল পাই ছোট থাকলে কাড়াকাড়ি একটু বেশী থাকে। ফুড চেনের ওপরের দিকে যারা থাকে তারা সিংহভাগ নিয়ে নেওয়ার পর আর বিশেষ কিছু পড়ে থাকে না। অন্য দেশেও সিংহভাগ সিংহরাই নেই। কিন্তু তারপরও কিছু পড়ে থাকে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন