এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কোয়ান্টাম মেকানিক্সে রবীন্দ্রনাথের অবদান

    Abhyu
    অন্যান্য | ১৫ মার্চ ২০১৩ | ৯৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 118.85.89.109 | ১৫ মার্চ ২০১৩ ০৪:৩৭586182
  • http://www.openthemagazine.com/article/voices/rajnath-uncovers-vedic-roots-of-quantum-mechanics

    রাজনাথ সিংহ উবাচ “Heisenberg learnt the Uncertainty Principle from the philosophy of Vedas of this country. Heisenberg came to India in 1929 and met Rabindranath Tagore ”... “In this meeting, he discussed with Tagore different topics related to Vedic philosophy and theoretical physics. ”
  • অবাস্তব | 24.139.163.29 | ১৫ মার্চ ২০১৩ ০৮:৫০586193
  • রাজনাথবাবু কি তখন ইঁদুর অবতারে চেয়ারের তলায় ছিলেন?
  • Abhyu | 118.85.89.109 | ১৫ মার্চ ২০১৩ ০৮:৫৯586195
  • চুপ করো অবিশ্বাসী, কথা কোয়ো না।
    Rajnath had established the Vedic foundations of Quantum Mechanics. He then went on to cite evidence for this claim, turning to Fritjof Capra, author of The Tao of Physics, for support, “In this meeting, he discussed with Tagore different topics related to Vedic philosophy and theoretical physics. Assistant of Heisenberg and Austrian scientist Fritjof Capra has himself written in his book Uncommon Wisdom on pages No 42-43: ‘In 1929 Heisenberg spent some time in India as the guest of celebrated Indian poet Rabindranath Tagore, with whom he had long conversations about science and Indian philosophy. This introduction of Indian science brought Heisenberg great vision, he told me. He began to see that the recognition of relativity, interconnectedness, and impermanence as fundamental aspects of physical reality, which had been so difficult for himself and his fellow physicists, was the very basis of Indian spiritual traditions. ‘After these conversations with Tagore,’ he said, ‘some of the ideas that had seemed so crazy suddenly made more sense. That was a great help for me’.’”
  • Abhyu | 118.85.89.109 | ১৫ মার্চ ২০১৩ ০৯:০৪586196
  • মুশকিল একটাই, আনসার্টেন্টি প্রিনসিপলটা ভদ্রলোক এই ইলিউমিনেটিং মিটিঙের দুবছর আগেই প্রোপোস করে ফেলেছিলেন।
  • কৃশানু | 213.99.212.54 | ১৫ মার্চ ২০১৩ ১০:০৮586197
  • একদিন হয়েছে কি, ল্যাভয়েসিয়ের রেডিও শুনছিলেন। তখন সদ্য সদ্য মার্কনি আর জেসি বোস (ডি কে বোস এর খুড়তুত দাদু) ঝগড়া টগরা করে সেটলমেন্ট করেছেন, দ্যাখ ভাই রেডিও আমার, তুই গাছ-পালা নিয়ে থাক। তা সেই ওয়ারলেসে কান দিয়ে অনেকক্ষণ ঘরর ঘরর শোনার পর লাগলো গিয়ে ফ্রেন্ডস এফেমে। সেখানে আবার তখন সন্তোষ সেনগুপ্ত গান ধরেছেন, যাহা যায় তাহা যায়। যেই না ল্যাভয়েসিয়ের শুনেছেন হারায় না কভু অণু পরমাণু, অমনি রাস্তায়। মুখে ইউরেকা ইউরেকা। প্রসঙ্গত উল্লেখ্য আর্কিমিদিস এই শব্দটা ওঁর থেকেই শিখেছিলেন। তফাতের মধ্যে, ল্যাভয়েসিয়ের লুঙ্গি পড়ে কাগজ পড়ছিলেন, রেডিও শুনতে শুনতে, আর আরামে একচোখ বুজে কান খোঁচাতে খোঁচাতে। তো উনি যখন রাস্তায় নামলেন, লুঙ্গি পড়াই ছিল। এদিকে আর্কিমিদিস তো লুঙ্গি পড়ে ছিলেন না, কেন সেটা সবাই জানে। তাই জন্যই না অত হ্যাটা হতে হলো।
    যা বলছিলাম। যেই না শুনেছেন হারায় না কভু অণু পরমাণু, ওই খবরের কাগজের এক কোণেই লিখে ফেললেন প্রিন্সিপল অব মাস কনসারভেশন।

    অবশ্য জ্ঞান বাবু যখন নজরুলের থেকে 'শুন্য এ বুকে' লিখিয়ে নিয়ে এলেন, তাতে ই ইক্যুলাস টু এম সি স্কোয়ার এর ভুমিকা ছিল কিনা সেই বিষয়ে ঐতিহাসিকরা একটু ধন্দে আছেন। কৌশিক বাবু বলেছেন উনি শীঘ্র এর সমাধা করে দেবেন। রঞ্জন বন্দ্য-র অবশ্য তীব্র আপত্তি আছে। বুক কেটে মুখ লেখা হলে উনি ভাবতেও পারেন ব্যাপারটা নিয়ে, এরম শোনা যায়।
  • I | 24.99.202.59 | ১৫ মার্চ ২০১৩ ১০:১৫586198
  • কৃশানু, ঃ))
  • I | 24.99.202.59 | ১৫ মার্চ ২০১৩ ১০:১৭586199
  • শুধু আর্কিমিদিস কেন লুঙ্গি পড়লেন না, এইটা নিয়ে ধন্দে আছি। গুরু তো তার আগেই "পেলে কার...'' বের করে দিয়েছিল। তবে কি ঠিকঠাক প্রচার ও সার্কুলেশন হৈল না?
    পাই, প্রচারে মন দাও।
  • Sibu | 118.13.142.178 | ১৫ মার্চ ২০১৩ ১০:২১586200
  • আর্কিমিডিস দাদুর প্রভাবে লুঙ্গি আর আলখাল্লার মধ্যে দোনোমনো কচ্চিলেন।
  • কৃশানু | 213.99.212.54 | ১৫ মার্চ ২০১৩ ১০:২৪586201
  • :-)
  • Abhyu | 118.85.89.109 | ১৫ মার্চ ২০১৩ ১০:২৭586183
  • কুমুদি রবীন্দ্রনাথ দেখে এই টইতে ঢুকবেন আর লুঙ্গী দেখে বেরিয়ে যাবেন।
  • pi | 78.48.231.217 | ১৫ মার্চ ২০১৩ ১৭:৩২586184
  • ঃ)
    :D
    :P
    ;)

    এ টইয়ের আলাদা আলাদা পোস্টের জন্য। ঃ)
  • Tim | 12.133.37.169 | ১৫ মার্চ ২০১৩ ১৮:১০586185
  • পাইয়ের এক্সপ্রেশনের একটা ভিডিও মানিকবাউ বানিয়ে গিয়েছিলেন গুগাবাবায়। মন্ত্রীমশাই আর বরফি উপলক্ষ্য করে। ঃ-)
  • sosen | 125.242.215.55 | ১৫ মার্চ ২০১৩ ১৮:১৩586186
  • আমার এক্সপ্রেশন ও পাই দিয়া দিসে। হায়, জগতে আমার জন্য কিছুই নাই?
  • quark | 24.139.199.1 | ১৫ মার্চ ২০১৩ ১৮:১৬586187
  • দেখুন সব জিনিস নিয়ে রসিকতা ভালো নয়। রবি ঠাকুর যে লিখেছিলেন "দুই হাতে কালের মন্দিরা যে সদাই বাজে" এ কথা ঠিক? প্রশ্ন হ'ল উনি কী বলতে চেয়েছিলেন? সেকি শুধুই "মানুষের দুটি হাত" টাইপের ক্লাস ফোরের রচনা? নাকি আরেকটু উঁচু দরের "কালের মন্দিরা"? নাকি শুধুই "মন্দিরা" বাজানো মিউজিকের ক্লাস?

    কিছুদিন আগে দত্তগুপ্তবাবু বল্লেন আসলে এই হ'ল সেই বিখ্যাত মেক্সিকান হ্যাট পোটেনশিয়াল যেখানে sponteneous symmetry is restored। রবিবাবু এসব ব্যাপার সব জানতেন, জলের মত পরিষ্কার বুঝতেন এবং বোঝানোরও চেষ্টা করেছিলেন।
  • sosen | 125.242.215.55 | ১৫ মার্চ ২০১৩ ১৮:১৯586188
  • ঠিক ঠিক :)
  • | 24.97.242.75 | ১৫ মার্চ ২০১৩ ২০:২৮586189
  • :-))>
    <:-)))
  • Yan | 161.141.84.239 | ১৬ মার্চ ২০১৩ ০০:০৫586190
  • আহা, শ্যামাসঙ্গীতের ব্যাপাট্টা দেখলেন না আপনারা?
    "ব্রহ্মান্ড ছিল না যখন মুন্ডমালা কোথা পেলি?"
    সত্যি ই তো! কোথা থেকে পেলি মুন্ডমালা? কেন, পাশের ব্রহ্মান্ড থেকে!!!! ব্রহ্মান্ডের অভাব কী? ঃ-)
    আরে তার থেকেই না চট করে এই ব্রায়ান গ্রীন এড উইটেন ইত্যাদিরা মাল্টিভার্সের আইডিয়া পেয়ে গেলেন! ঃ-)
  • SC | 34.3.20.47 | ১৬ মার্চ ২০১৩ ০৫:৩০586191
  • এ ব্যাপারে মমতা যে এখনো কিছু বলেনি, এতেই আশ্চর্য হচ্ছি!
  • Yan | 161.141.84.239 | ১৬ মার্চ ২০১৩ ০৫:৩৩586192
  • উনি তো ছবি আঁকছিলেন,তখন একজন বল্লেন, "আপনি এত ভালো ছবি আঁকেন?"
    উনি বল্লেন, "তাও তো সময় তেমন পাইনি, স্যাটাস্যাট মেরে দিয়েছি।"
    ঃ-)))
  • b | 135.20.82.164 | ১৬ মার্চ ২০১৩ ০৯:৫৮586194
  • নতুন কি? দেশে এক বুড়ো উকিল মেঘনাদ সাহাকে জিজ্ঞাসা করেছিলো, বাপু, কি নিয়ে গবেষণা করো? তিনি বোঝাতে গেলে সেই বুড়ো মাতা ফাতা নেড়ে বলেছিলেন আমি বোজতে পারলাম না, তবে সবই ব্যাদে আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন