এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ম্যাক্সিমিন | 69.93.215.251 | ৩০ মার্চ ২০১৩ ২৩:৪১585936
  • তৃণমূলের নেতা, মন্ত্রী, সমর্থকেরা সব সময়ই বাড়িয়ে কমিয়ে কথা বলেন, একটু নয়, প্রচুর বাড়িয়ে বলেন।
  • aranya | 154.160.98.31 | ৩১ মার্চ ২০১৩ ০২:১৯585937
  • বিবি-র বোধহয় এবার একটা বাংলা ১০১ টাইপস ক্লাস নিতে হবে। নাকি অন্য কোন ভাষায় লিখলে বুঝতে সুবিধা হবে, সংস্কৃত ট্রাই করব ? :-)

    পিটি ভবিষ্যতে কি বলবেন তা নিয়ে আমি কোন বাণী দিই নি। আমি এইটা বলেছি এবং মিন করেছি -

    যদি কেউ বলে যে নন্দীগ্রামে সরকার বিরোধীরা মার্ডার, রেপ - এই ধরণের সন্ত্রাস চালিয়ে গেছে, তাহলে সে নন্দীগ্রামে ১৪ই মার্চ, ২০০৭ মাওবাদীদের গুলিতে ১৪ জন মারা গেছেন, এমন কথাও বলতে পারে।

    আমার বক্তব্যের মানে বোঝা কি এতই কঠিন ? :-(( । মানে হচ্ছে সোজা সাপটা এই যে নন্দীগ্রামে সরকার বিরোধীরা মার্ডার, রেপ টাইপস সন্ত্রাস চালিয়েছে, সেটা অসত্য। অতবড় মিথ্যা যদি কেউ বলে, তাহলে সে একই ম্যাগনিচিউডের আর একটা মিথ্যাও বলতে পারে যে, মাওবাদীদের গুলিতে সেখানে লোক মারা গেছে।

    সন্ত্রাস শব্দটার ব্যাখা পিটি আগে দেন নি বলেই, এই সব কথা। আমার প্রশ্নের উত্তরে পিটি বললেন, নন্দীগ্রামে সরকার বিরোধী-দের সন্ত্রাস বলতে উনি মিন করেছেন, ''কোন খবরের কাগজ বা সাংবাদিক ভেতরে ঢুকবে সেটাও নিয়ন্ত্রিত করা "।

    নিচের দুটি প্যারা ইন বোল্ড এণ্ড আন্ডারলাইন -

    আপনার কাছে এতদ্বারা ইহা জলের মতই পরিস্কার হওয়া উচিত যে নন্দীগ্রামে সরকার বিরোধী-দের সন্ত্রাস-এর ক্যাটাগরীতে উনি মার্ডার এবং রেপ-কে রাখেন নি। সুতরাং আমিও বলিনি যে মাওবাদীরা নদীগ্রামে মানুষ মেরেছে, এটা পিটি ভবিষ্যতে বলবেন।

    এখনও যদি আমার কথার অর্থ আপনি বুঝতে না পেরে থাকেন, তাহলে আর কখনও পারবেন বলে মনে হয় না। এই প্রয়াসে আমি ক্ষান্তি দিলাম।
  • চান্দু মিঁঞা | 127.193.49.216 | ৩১ মার্চ ২০১৩ ১০:২০585938
  • আমরা সন্ত্রাসের সংজ্ঞা নিয়ে মাথা ঘামাচ্ছিলাম না। এই যে,
    http://www.anandabazar.in/31south1.html

    "মাস্টারমশাই আপনি কিছুই দেখেন নি"
  • PT | 213.110.247.221 | ৩১ মার্চ ২০১৩ ১৪:০৮585939
  • অরণ্য
    এখানে যেহেতু লিখে লিখে তক্ক হয় সেহেতু অনেক সময় সব কিছু লিখে ওঠা যায় না। যেমন ধরুণ রেপ এক ধরণের সন্ত্রাস কিন্তু রেপ করা হতে পারে সেও আরেক ধরণের সন্ত্রাস। রেপটা প্রমাণ করা যায় অন্যটা যায় না। খোদ কলকাতা শহরের বুকে, শুভাপ্রসন্নের বাড়ির সামনে ২৪ ঘন্টার সাংবাদিককে মুকুল রায় বলছেন-"বুদ্ধর বাপের চ্যানেল"? আর দোলা সেন এক মহিলা সাংবাদিককে "রেপ করিয়ে" দেওয়ার ভয় দেখাচ্ছেন। সেসব ক্ষমতাতে যাওয়ার আগেই।

    আপনি সন্ত্রাস দেখেননি বোধহয় তাই বোঝানো মুস্কিল। এই জিনিস পরের মুখে ঝাল খেয়ে বোঝা যায়না। ৭১ সালে আমার নাকের সামনে কিছু একটা নাচিয়ে-"এই স্লা একানে কি করচিস" বলেছিল একজন- মারেনি কিন্তু। তার পর থেকে নান্টু ঘোষও (এখন তিনি মাননীয় MLA)কাউকে না মেরে পাইপগান আর কাতান সহ দলবল নিয়ে সন্ধ্যেবেলা টহল মেরে যেতেন এলাকায়। আমাদের তিনি কিছুই বলেননি-কিন্তু না বলাতেই আমার বাবার শ'খানেক বা তারো বেশী রাজনীতির বই একরাতের মধ্যে পুড়িয়ে ফেলা হল। আর বাবার নির্দেশে আমার আঁকা সমস্ত ছবির লাল পতাকা গুলো কালো করে দিলাম চাইনিস ইন্ক দিয়ে।

    সিপিএম নাকি বাড়িতে থান পাঠিয়ে দিত বাড়িতে বাড়িতে?-সেই শুনে তো কাটল গত ৫/৭ বছর। প্রমাণ দিতে পারবেন? বা প্রমাণ দিলেও বলতে পারবেন হলফ করে যে এরকম ঘটনা দু-দশটা, শয়ে-শয়ে না হাজারে-হাজারে ঘটেছে? পারবেন না। আর এই ঋতুতে তেলেভাজা-মুড়ির সন্ত্রাসের কথা পড়ুন চান্দুর দেওয়া লিং-এ।
  • Rivu | 78.232.113.69 | ৩১ মার্চ ২০১৩ ১৫:০০585940
  • রাজ্যে নির্মল আনন্দের ঢেউ খেলছিল। কিছু দুষ্টু লোক হঠাত চেঁচামেচি আরম্ভ করলো, আর সক্কলে তাদের কথা শুনে কি কারণে জানি খেপে গেল। তারপর কি হইলো জানে শ্যামলাল।

    অনেক কিছুই প্রমাণ হয়না মশাই। কে জানে মোদী ধর্মান্ধ পুলিশ কে মুসলিমদের মারতে বাধ্য করেছিল কিনা নাকি বলেছিল নিজের জাজমেন্টে চলুন। সিপিএমের থান কাপড় হুমকি না আম্বুবাচির গিফট সেটাই বা কে জানে।
  • PT | 213.110.246.230 | ৩১ মার্চ ২০১৩ ১৫:১০585941
  • নন্দীগ্রামের ভেতরে বিরোধীরা বাম আমলে সন্ত্রাস করেনি সেটাও প্রমাণ করা যায়্না-মেনে নিলেন তাহলে?
  • বিমান বসু | 132.163.18.134 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৫০585942
  • যাক, সি পি এম-কে কষে গাল দেবার লোক আর নেই, মমতা যা করতে শুরু করেছে।...

    একা প-য় হ্রস্ব ই ট-য় হ্রস্ব ই বাঁচালেন এখন (পিটি বললে কিরকম দুখ্‌খু দুখ্‌খু হয়...)

    যাই, ভোটের কেত্তন শুরু করি....

    এখনই তো সময়!

    ও শ্যামল!
    ও বিনয়বাবু!
    ও সুশান্ত!
    ও তপন!

    ব্যাটাচ্ছেলেরা গেলো কই? দেখি,

    ও মানস!
    ও সেলিম!
    ও ঋতব্রত!

    ও বাদশা!
    ও অনিন্দিতা!
    ও লোপা!

    গেলো কই?

    (স্বগতোক্তি) নিঘ্‌ঘাৎ ২৪ ঘন্টা আর এবিপি আনন্দর খেউড়ে গেছে!
  • Test | 60.82.180.165 | ০৩ এপ্রিল ২০১৩ ০৬:৫২585943
  • test
  • কল্লোল | 111.63.243.172 | ০৩ এপ্রিল ২০১৩ ২৩:০১585944
  • কি মুস্কিল। টই গেলো কৈ?
  • test | 60.82.180.165 | ০৪ এপ্রিল ২০১৩ ০৬:৩১585946
  • টেস্ট।
  • test | 60.82.180.165 | ০৪ এপ্রিল ২০১৩ ০৭:০৫585947
  • টেস্ট
  • কৃশানু | 177.124.70.1 | ২৪ এপ্রিল ২০১৩ ১০:৫৪585948
  • যাক। এই বাজারে সিপিয়েম এর দুর্নীতি বেরোলো।
    http://www.anandabazar.com/24cal1.html
  • pi | 78.48.231.217 | ১৬ মে ২০১৩ ১৮:২৬585949
  • কোন টইতে আর দি, এখানেই থাক।
    এই ভিডিও র প্রথম অংশের খবরটা একটু দেখতে বলব। বীরভূমের এই পুলিশ ফায়ারিং এর কথা জানতাম ই না ! শ্রমজীবী স্বাস্থ্য কেন্দ্রকে নিয়ে অনুষ্ঠানটা ( ভিডিওর শেষাংশ) আপলোড করতে গিয়ে এটা দেখলাম।

    ডাক্তারের বদলি আটকাতে চাওয়ার জন্য ক্রিমিনাল কেস দেওয়া, পুলিশের গুলি !!

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন