এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চা না কফি?


    অন্যান্য | ০৮ জানুয়ারি ২০১৩ | ২২৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nina | 79.141.168.137 | ১৩ জানুয়ারি ২০১৩ ০০:৪৫585506
  • কোন চা খেলে এমন করে লিখতে পারা যায় ?!!!
    ও ডাগ্দার
    -ও শ্রাবণী
    একটু বলবে? পিলিজ!
  • ranjan roy | 24.99.180.92 | ১৩ জানুয়ারি ২০১৩ ০৯:২১585507
  • চোখ বুঁজে আয়েস করে গুডরিকে চুমুক দিয়ে ভাবছি শ্রাবণীর টী-বুটিকে বাঁশের খুঁটিতে হেলান দিয়ে শীতের রোদ্দূর উপভোগ করছি।
  • de | 190.149.51.69 | ১৪ জানুয়ারি ২০১৩ ১৭:৩৩585508
  • কিকির কথায় টইটা পড়লাম -- বড়াই, ন্যাড়াবাবু, শ্রাবণী -- সব এক সে বড়কর এক, চায়ের কাপেও যে এতো কাব্যি লুকিয়ে থাকে কে জানতো!

    চা-কফির ব্যাপারে আম্মো বড় খুঁতখুঁতে -- ভালো দার্জ্জিলিং চা আর ফিল্টার কফি -- ইল্লির এসপ্রেসো সবচে' পছন্দ, যদিও প্রথম পরিচয় ন্যাড়াবাবুর মতোই করুণ ছিলো --

    ইউরোপের যত দক্ষিণে নামা যায় কফি বিনের রোস্টিং ততো বাড়ে -- তাই জার্মান বা ডেনিশ কফি কিছুটা টক-টক, অন্যদিকে স্পেনের লাটে-মাশিয়াটো পোচ্চুর দুধ-ঢালা আমাদেরি মতো ক্রীম-আলা কফি! যদিও কফির শেষ কথা ইটালী!
  • কৃশানু | 226.113.128.239 | ১৪ জানুয়ারি ২০১৩ ১৭:৪০585510
  • আহা, কিকি দিদির কথা শুনে লেখাগুলো পড়লাম। অনবদ্য।
  • Binary | 208.169.6.50 | ০২ ফেব্রুয়ারি ২০১৩ ০৩:৫০585511
  • এক্স্প্রেসোর গপ্পটা মনে লয় সব্বজনীন। আমি প্রথম্বার, সে কোপেনহাগেনেই হবে মনে হয়, একেপ্রেসোর অর্ডার দিয়ে, প্লেটের উপর ম্যাগ্নেফাইন গেলাস সাইজের কাপ দেখে প্রথমে ভেবেছিলুম, এটা মনে হয় মিক্স্চার, পরে আরো গরম জল দেবে, তাপ্পর মিশিয়ে খেতে হবে ।
  • অরিন | 213.184.47.123 | ০২ ফেব্রুয়ারি ২০১৩ ১০:৪৩585512
  • বাইনারি লিখেছে, "প্লেটের উপর ম্যাগ্নেফাইন গেলাস সাইজের কাপ দেখে প্রথমে ভেবেছিলুম, এটা মনে হয় মিক্স্চার, পরে আরো গরম জল দেবে, তাপ্পর মিশিয়ে খেতে হবে ।"

    সেটাও হয়, অস্ট্রেলিয়া নিউ জিল্যান্ডে লং ব্ল্যাক কফি বলে পাওয়া যায়; লং ব্ল্যাক মানে ডাবল শট এস্প্রেসোর ওপরে গরম জল ঢেলে দেয়, অনেকটা হাকুচ তেতো কফি ় শর্ট ব্ল্যাকটা এস্প্রেসোই, ঐ রকম নাম শুধু, চাইলে তার সংগে এক পট গরম জল পাওয়া যায়। লং ব্ল্যাক কফিতে স্টিমড দুধ ঢেলে ফ্ল্যাট ওয়াইট বলে আরেক বস্তু তৈরি হয়, মন্দ নয় । আমেরিকাতে লাটে বলে তাকে বোধহয়। আমি তাই ভাবতাম।
    ক্রাইস্টচারচ এয়ারপোর্টে এক ব্যারিস্টা একবার আমায় বলেছিল, তা নাকি নয়। ফ্ল্যাট ওয়াইট কফি নাকি বড় সিরামিকের কাপে দিলে তবে, দুধের লেয়ার নাকি একটু বেশী থাকে ় হবেও বা। কাগজের কাপে সব-ই সমান ়
  • র২হ | 232312.171.4578.170 | ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ০২:০৪585513
  • তাই তো, তুলে রাখি!
  • ন্যাড়া | ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৫৮585514
  • উফ, এমন একটা টই খুঁজে পেলাম না--, যাতে আমার কর্দমাক্ত পদচিহ্ন পড়েনি। এখানেও দেখছি পুরাকালে আমি দু-ছত্র আমার টু-সেন্টস দিয়ে গেছি।
  • dd | 670112.51.8912.149 | ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ০৮:৫৯585516
  • আমাদের ইন্দোদা ক্যামন মারাত্মক ভাষা জাদুগর দ্যাখেন অ্যাকবার।

    চা নিয়েই সে ক্ষি কাব্যি। যদি ওয়াইন খেতো নিয়মিত তাইলে ক্ষী হতো ভেবেছেন একবারো ? আপনেরা তো কেঁদে ভাসিয়ে দিতেন। এ রাজ্যে তে নাহি হোতো হিংসা অত্যাচার।

    ভাবুন, ভাবা প্রেকেটিস করুন।
  • b | 562312.20.2389.164 | ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:৫৮585517
  • ন্যাড়াদা যে কি কন। একশো বছর পরে এসব টই 'অপ্রকাশিত ন্যাড়া' হিসেবে বেরুবে, চাদ্দিকে হইচই।
  • ন্যাড়া | ১৬ ফেব্রুয়ারি ২০১৯ ০০:২৫585518
  • যা বলেছেন মহাই। এক হাতে মকাইবাড়ি ফার্স্ট ফ্লাশ, আরেক হাতে ইটালিয়ান এসপ্রেসো আর অন্য হাতে "অপ্রকাশিত ন্যাড়া"। অচ্ছে দিন আর কাকে বলে!
  • dc | 232312.174.898912.86 | ১৬ ফেব্রুয়ারি ২০১৯ ০৭:৩৮585519
  • এদিকে পাড়ার চাওয়ালা উনুনের ওপর কেটলি চাপিয়ে দিয়েছে, জল টগবগ করে ফুটছে। আর কদিন পরেই চা বানানো শুরু হয়ে যাবে, উৎসব আসছে।
  • | 236712.158.8990012.147 | ২৭ আগস্ট ২০১৯ ১৪:২৩585520
  • তুললাম
  • Bratin Das | ২১ মে ২০২৩ ১৯:০৪740143
  • চা দিবসে নিজের খোলা টই তুললাম 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন