এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ট্রেক এর বিভিন্ন সমস্যা

    কৃশানু
    অন্যান্য | ১৬ জানুয়ারি ২০১৩ | ১৬৯০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • kb | 213.110.246.230 | ১৮ জানুয়ারি ২০১৩ ০০:০১585191
  • *হলে
  • aka | 178.26.203.155 | ১৮ জানুয়ারি ২০১৩ ০০:০৪585192
  • চলমান জলে কত কি পরে, অত মাথায় রাখলে হয় নাকি? তবে জলের ট্রেল থেকে একটু সরে গিয়েই করা যায়।
  • kb | 213.110.246.230 | ১৮ জানুয়ারি ২০১৩ ০০:০৯585193
  • The tourist mentality also reflects in provision of toilet tents, usually a pit dug in a small tent so that trekkers can defecate with a sense of privacy. The pit is dug almost every day and then filled with earth. The normal decomposition process, which is already slower in high altitudes, can process human excreta of four to five people in a day. But the tents in Bedni get many more people. It would not require rocket science to comprehend that these pits will become breeding grounds for bacteria and contaminate water.

    ঐ লিন্ক এ বোলেছে।।।।।।।।।
  • Ekak | 125.118.20.49 | ১৮ জানুয়ারি ২০১৩ ০০:৩১585194
  • ওয়েল। কিছু জিনিস খেয়াল রাখতে হয় । জলের ত্রাইল যেখান দিয়ে গেছে সেখানে মস -ফার্ন গ্রোথ -সল্ট স্কেল এইসব দেখেই চেনা যায় । সেখানে কেও হাগে না । নেহাত আবাং পাবলিক ছাড়া । ঘাস এর ঝোপ আছে এমন জায়গায় হাগু করলে দ্রুত দিগ্রেদ করে মিশে যায় । তবে ট্রেকিং রুট এ এমন জায়গা থাকে যেখানে পুরো ন্যাড়া । কোনো ঘাসের সীন নেই । সেক্ষেত্রে ওই জলের ট্রেইল বাঁচিয়ে হাগ্লেই হলো । সেক্ষেত্রে আমরা নরমালি ক্লিফ এ বসে হেগে থাকি । মানে যেখানে নদীখাত নয় বা নদীখাত হলেও ধাপে ধাপে নেবেছে । প্রচুর সময় পাবে দিগ্রেদ হতে। তবে সরীরের ভারসাম্য এট্টু দক্কার । নত এদ্ভায়সেব্ল ।
  • Blank | 69.93.242.136 | ১৮ জানুয়ারি ২০১৩ ০০:৪২585195
  • বেদনী তে মেলা বসার সময় ওর থেকে অনেক বেশী নোংরা হয়।
    এমনিতেও পরিষ্কার করার বেস্ট সলিউশান হলো সরকার থেকে প্রতি সিজনের শুরুতে বা শেষে একদল লোক পাঠিয়ে রাস্তা সাফ করা। নেপালের বিভিন্ন রুটে এটা হয়। এর পয়সা ওরা ট্যাক্স হিসেবে ট্রেকারদের থেকে তুলে নেয়।
  • kb | 213.110.246.230 | ১৮ জানুয়ারি ২০১৩ ০১:১২585196
  • " নেহাত আবাং পাবলিক ছাড়া"

    আমি তো গচালা রুট এ বিয়ার এর বোতল পড়ে থাকতে দেখেছি .........যাত্দ্দুর মনে পড়ছে জন্গ্রী তে ..........এরা আবাং পাবলিক ছাড়া আর কি ......
  • aka | 178.26.203.155 | ১৮ জানুয়ারি ২০১৩ ০১:১৫585197
  • বোতলে??? কত কি খেয়াল রাখতে হবে। ডায়ামিটার, লেংথ, বাপরে।
  • কৃশানু | 213.147.88.10 | ১৮ জানুয়ারি ২০১৩ ২০:৩৭585198
  • কেবি-র সাথে মিল আছে। আম্মো গেচা লা আর সান্দাকফু।
    এমনিতে যেখানে সেখানে বসে পড়লেই হলো, তবে কিছু জনপ্রিয় রুটে, য্যামন রূপকুন্ড, একসাথে এত বেশি জন যায়, যে একটা বেশ বড় জায়গা নোংরা হয়ে যায়।
    ব্ল্যান্কি দা নেপালের যে কথাটা বলল, খুব কাজের কথা। সিকিমে জংরি অব্দি এটা হতে দেখেছি। তারপর আর গেচা লা রুট নোংরা হয় না।
    ইন্ডিয়াহাইক্স গ্রিন ট্রেক চালু করেছে। এই যে লিং।
    http://www.indiahikes.in/generalarticles/green-trail/
  • কৃশানু | 213.147.88.10 | ১৮ জানুয়ারি ২০১৩ ২০:৩৯585199
  • আকাদার কথাটা প্রথমে খয়াল করি নি। এখন বুইতে পেরে হেব্বি হাসছি।

    আর একক দা, কাশ্মির সাত লেক ট্রেক এর ব্যাচ কিন্তু ভরতে আরম্ভ করেছে। নজর রেখো।
  • | 233.238.193.246 | ১৮ জানুয়ারি ২০১৩ ২১:০১585201
  • আমি ট্রেক করেছিলাম অনেক দিন আগে। ১৯৯৫।এক দিনে গঙ্গোত্রী থেকে গোমুখ গিয়ে এক দিনে গিয়ে ব্যাক করেছিলাম। সেই সময় রাস্তা টা খুব বাজে ছিল। এখন জানি না।১৮+১৮ =৩৬ কিমি একদিনে।

    সেই ট্যুরেই কেদারে ১৪ কিমি গিয়ে ।আর ৪ কিমি ব্যাক করে কালী কমলী র আশ্রমে ছিলাম।৫১ টাকা য় থাকা + রাতে গরম গরম রুটি আর ডাল। একটা তরকারী ও ছিল মনে হচ্ছে। খিদের মুখে সেটই অমৃত লেগেছিল। কেদারের রাস্তা খুব খাড়াই। দেড় কিমি উঠেই হাঁফ ধরে গিয়েছিল। রাজর্ষি আর কৌশিক কে বল্লাম আর পারবো তোরা চলে যা। কিন্তু ওরা খুব উৎসাহ দিল।২ তো আলু পরোটা আর দু কাপ চা সাবড়ে চড়তে শুরু করলাম।

    কিন্তু এখন পায়ের প্রবলেম র পরে আর সেরকম ট্রেক করতে সাহস করি না।
  • kb | 213.110.246.230 | ১৯ জানুয়ারি ২০১৩ ০৯:৪০585203
  • আমি ২০০৭ এর পার আর ট্রেক করিনি । তখন কিন্তু একো ফ্রেন্ডলি ট্রেক এর কথা কোনো চেক পোস্ট থেকে বলা হত না । আমাদের প্রথম ট্রেক এ আমরা 2nd year এ ছিলাম ।নিয়ম কানুন খুব ভালো জানা ছিল না । সিনিয়র দাদাদের কিছু টিপস ই আমাদের সম্বল ছিল ।জলুতে তখন নেট এর ভালো ব্যবস্থাও ছিল না।
    এর ফল সরূপ আমরা কিছু কাজ তখন করেছিলাম যেগুলো ঠিক হয় নি । যেমন জঙ্গলের মধ্যে আগুন জালানো । অনেক সময়ই চকলেটএর প্যাকেট ফেলে দেওয়া হচ্ছিল ......... ইত্যাদি

    কিন্তু আমাদের গোছালা ট্রেক টা ঠিক ঠাক হয়েছিল । আমি জানিনা এখন ফরেস্ট চেকপোস্ট বা পুলিস চেকপোস্ট থেকে সচেতনা বাড়ানোর জন্য কিছু করে কিনা.............. করলে ভালো হয় ........তাহলে হঠাত ট্রেকের সাধ গজানো লোকেদের সচেতন করা যায় ।
  • Blank | 69.93.243.10 | ১৯ জানুয়ারি ২০১৩ ১৩:৩১585204
  • ট্রেক রুট গুলো মোটামুটি দুরকম হয়। যেগুলো স্টেবল রুট, সহজে পাল্টায় না সেগুলোর চরিত্র একরকম, আবার যেগুলো পাল্টায় সারাক্ষন সেগুলো আলাদা চরিত্রের। অডেন্স কল, কালিন্দী থেকে শুরু করে নন্দীকুন্ডও পরে সেকেন্ড গ্রুপে। এগুলো তাই এক্সপিডিশান রুট। অন্যদিকে রুপকুন্ড থেকে সান্দাকফু পরে প্রথম গ্রুপে।
    বেশীরভাগ এক্সপিডিশান রুটের সুবিধে হলো যে এগুলো বিভিন্ন ন্যশনাল পার্কের মধ্য দিয়ে যায়। ন্যাশনাল পার্কের নিয়ম অনুসারে ভেতরে যাওয়র সময় কি কি প্লাস্টিকের জিনিস সাথে নিয়ে যাচ্ছ, তার হিসেব দিতে হবে আর ফেরার পর সেই হিসেব মিলিয়ে দিতে হবে। অডেন্স কলের সময় আমাদের রাস্তা ছিল গঙ্গোত্রী ন্যাশনাল পার্ক দিয়ে। আমাদের পার্মিট বানাবার সময় প্লাস্টিকের হিসেব দিতে হয়েছিল।
    যদিও চেকিং এর যা সিস্টেম তাতে আমি খান দশেক প্যাকেট ফেলে এলেও কিছু সমস্যা হতো না। তবে নিয়ম যখন আছে, তখন একটু স্ট্রীক্ট হলেই এগুলো আটকানো যায়। তবে আমি এখনো তেমন সমস্যা ফেস করিনি কোনো রুটে।
  • কৃশানু | 213.147.88.10 | ২০ জানুয়ারি ২০১৩ ১৮:৩৬585205
  • ঘটনা হচ্ছে সান্দাকফু ও সিঙ্গালিলা ন্যাশনাল পার্ক আর গেচা লা কান্চন্জন্ঘা ন্যাশনাল পার্ক :-) দুটোতেই ভালো মতন চেক হয় না। হওয়া উচিত।
  • Blank | 69.93.247.72 | ২০ জানুয়ারি ২০১৩ ১৯:২৬585206
  • তাহলে তো অবশ্যই চেকিং বাড়ানো উচিৎ। তোদের লিস্ট দিতে হয় নি কি কি প্লাস্টিক জিনিস সাথে আছে?
  • কৃশানু | 213.147.88.10 | ২০ জানুয়ারি ২০১৩ ১৯:৩৩585207
  • কোথাও লিস্ট দিতে হয়নি। গেচা লা তে বলে দিয়েছিল প্লাস্টিক ফেলবেন না, ক্যাম্প ফায়ার করবেন না। ব্যাস।
  • তাতিন | 127.197.66.113 | ২১ জানুয়ারি ২০১৩ ০৭:৫৯585208
  • ঞ্ছ,
    টিস্যু পেপার ইউজ করার মধ্যে কোনও বাহাদুরি নাই। আছে রি ইউজ করাতে।
  • কৃশানু | 213.147.88.10 | ২১ জানুয়ারি ২০১৩ ২৩:২৫585209
  • কী নিঘ্ঘিন্নি বেপার।
  • kb | 213.110.243.22 | ২২ জানুয়ারি ২০১৩ ১৫:১৩585210
  • টিসু পাপেরকে চার ভাজ করে তার প্রত্যেক পাস্ একবার করে ব্যবহার করা যাবে। :)
  • গান্ধী | 213.110.247.221 | ২২ জানুয়ারি ২০১৩ ১৬:৩৭585212
  • @kb

    তরল হলে চাপঃ) ৪ ভাঁজে ৪বার কাজ চালাবি কি করে !!
  • Blank | 180.153.65.102 | ২২ জানুয়ারি ২০১৩ ১৬:৪০585213
  • তরল হলে আর ধোবার দরকার কি?
  • গান্ধী | 213.110.247.221 | ২২ জানুয়ারি ২০১৩ ১৬:৪৮585214
  • টিস্যু দিয়ে আবার ধোয়া যায় নাকি!!! মোছে জানতাম তো???

    জানিনাঃ( ট্রেকে যাইনি কখনো
  • de | 190.149.51.68 | ২২ জানুয়ারি ২০১৩ ১৬:৪৯585215
  • জেবনে ট্রেকে যাবো ন্না -- ম্যা গোঃ!
  • aranya | 154.160.226.53 | ২২ জানুয়ারি ২০১৩ ২১:৫৫585216
  • এই প্রসঙ্গে মনে পড়ল জেবনের সবেধন নীলমণি একমাত্র ট্রেক সান্দাকফু যাওয়ার পথে দার্জিলিং ইয়ুথ হস্টেলের ডর্মে ছিলাম। সেখানে জল না থাকায় কাছের একটা ছোট পাহাড়/টিলা-র ওপর ঝর্নার ধারে গুছিয়ে বসেছিলাম আমরা কজন। হ্ঠাৎ ব্যাপক চেঁচামেচিতে তাকিয়ে দেখি নিচ থেকে মারমুখী পাহাড়ী জনতা ওপরে উঠে আসছে।
    সেই অবস্থায় প্রাণ বাঁচাতে পাহাড় বেয়ে আরও ওপরে উঠতে শুরু করলাম, ক্ষি ক্ষেলো।
    পরে শুনেছিলাম ঐ ঝর্নার জলই ওদের পানীয় জলের উৎস। খুবই অন্যায় করেছিলাম, বলাই বাহুল্য।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন