এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • আশীষ নন্দীঃ দলিত, সিপিএম, করাপশান, মিডিয়া এবং আমাদের টুইটার জেনারেশন

    SC
    নাটক | ২৭ জানুয়ারি ২০১৩ | ৯১৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • SC | 34.3.20.47 | ২৭ জানুয়ারি ২০১৩ ০৫:৫৫584680
  • আজ সকালে দেখলাম আশীষ নন্দীকে নিয়ে একটা পুরোদস্তুর নাটক নেমে গেছে।
    জয়পুরে লিটারারি ফেস্টিভালে এক আলোচনাসভা নাকি উনি বলেছেন, এস সি (আমার নামে বলেনি ঃ( ) , এস টি, ওবিসি রাই এদেশে সবচেয়ে বেশী করাপ্ট।
    ভারতের ২৪ ঘন্টার চ্যানেল্গুলি এরকম রিপোর্ট ছেপেছে, আর তারপরে কোন নেতা এফ আই আর করেছেন, কেউ বলেছেন জেলে দাও এইসব।

    ১) ভালো করে খুঁটিয়ে বোঝার চেষ্টা করে মনে হলে আশীষ বাবু একদমই উল্টো কথা বলেছেন। উনি বলার চেষ্টা করলেন যে দলিতদের করাপশানটাই এদেশে ধরা পড়ে। উচ্চবর্ণের লোকেদের করাপশান সিস্টেমের মধ্যে এমনভাবে লেজিটিমেসি দিয়ে দেওয়া হয়েছে, যে সেটাকে সমাজে করাপশান হিসেবে আর গণ্য হয় না।

    ২) সিপিএম/তৃণও চলে এসেছে এর মধ্যে আবার। উদাহরণ দিয়েছেন পঃ বঃ র। বল্লেন পঃ বঃ তে এমন একটি দল ক্ষমতায় ছিলো, যাদের বেশীরভাগ নেতা, নেত্রী সমাজের উচ্চকোটির উচ্চশিক্ষিত লোক। সেখানে করাপশান কম, করাপশানের প্রচলিত অর্থে। (এখানে উনি বলছেন সমাজ করাপশানের ডেফিনেশন টাকেই এমনভাবে আমাদের সামনে দেখাচ্ছে, যে এই ডেফিনেশনে দলিতরাই বেশী করাপ্ট)।

    এই বক্তব্য এবং পঃ বঃ র উদাহরণ নিয়ে জনগণের কি মত?

    ৩) আমার কাছে সবচেয়ে আশ্চর্যের অবশ্য মিডিয়ার রিপোর্টিং। হেডলাইনের স্পেসে কোনো আইডিয়া ফিট না করলে এভাবে মিসকোট করে দিতে হবে? এরকম মিসকোট করলে তো কোনো সিরিয়াস আইডিয়ার আদানপ্রদানই হবে না। ওয়ান লাইনার, সাউন্ড বাইটের বাইরে পড়াশুনা করা বন্ধ করে দিতে হবে। এটাই কি তবে টুইটার জেনারেশন। ১৪০ শব্দে যা বলা যায়না, তা বলার চেষ্টাই বৃথা। ঃ(
  • pinaki | 132.174.36.36 | ২৭ জানুয়ারি ২০১৩ ১০:০৫584691
  • গতকাল TOI তে কোটেশন মার্কের মধ্যে ওনার যা বক্তব্য দেখলাম, তাতে এত কথা বোঝা যাওয়ার কথা নয়। প্রায় পাঁচ-ছটা পরপর সেনটেন্স পড়লাম। তা থেকে এই উপরের বক্তব্য মোটেও বোঝা যাচ্ছিল না। আমার ধারণা ঠিকভাবে বোঝাতে না পারার একটা দায় ওনারও। আর প্রতিবাদটা অন দ্য স্পট হয়েছে বলে মনে হল। মিডিয়া রিপোর্টিং পড়ে বা শুনে হয়েছে বলে মনে হল না। আমার ধারণা উনি হয়তো প্রচুর ঘুরিয়ে পেঁচিয়ে নতুন থিওরি টাইপের কিছু একটা নামাতে গেছেন - যেটা ঐ মঞ্চে লোকের বোধগম্য হয় নি। পরে যে ব্যাখ্যাটা দিয়েছেন সেটা সহজ করে সোজাসুজি ঐ মঞ্চে বললে এত কন্ট্রোভার্সি হত না। কারণ পরের ব্যাখ্যাটার মধ্যে কোনো জটিল কিছু বা নতুন কিছু নেই।
  • সুশান্ত | 127.203.166.87 | ২৭ জানুয়ারি ২০১৩ ১১:০২584697
  • যথার্থ লিখেছেনঃ৩) আমার কাছে সবচেয়ে আশ্চর্যের অবশ্য মিডিয়ার রিপোর্টিং। হেডলাইনের স্পেসে কোনো আইডিয়া ফিট না করলে এভাবে মিসকোট করে দিতে হবে? এরকম মিসকোট করলে তো কোনো সিরিয়াস আইডিয়ার আদানপ্রদানই হবে না। ওয়ান লাইনার, সাউন্ড বাইটের বাইরে পড়াশুনা করা বন্ধ করে দিতে হবে। এটাই কি তবে টুইটার জেনারেশন। ১৪০ শব্দে যা বলা যায়না, তা বলার চেষ্টাই বৃথা। ঃ(
    ----এই ঘটনা দেখিয়ে দিয়েছে বর্ণহিন্দু প্রচার মাধ্যম কত জটিল এবং কুটিল হতে পারে।
  • bb | 127.195.182.21 | ২৭ জানুয়ারি ২০১৩ ১১:৩৬584698
  • আমার ও SC এর মতই একই কথা মনে হয়েছে।উনি বলতে চেয়ে ছিলেন যে শুধু নিম্নবর্নের লোকেরা ধরা পড়ে, উচ্চবর্ণের লোকেরা ধরা পড়ে না।
  • dd | 132.167.25.20 | ২৭ জানুয়ারি ২০১৩ ১১:৪৩584699
  • NDTV তে দিয়েছে আশীস নন্দীর স্টেটমেন্ট।

    I endorsed the statement of Tarun Tejpal, Editor of Tehelka, that corruption in India is an equalising force. I do believe that a zero corruption society in India will be a despotic society.

    I also said that if people like me or Richard Sorabjee want to be corrupt, I shall possibly send his son to Harvard giving him a fellowship and he can send my daughter to Oxford. No one will think it to be corruption. Indeed, it will look like supporting talent.

    But when Dalits, tribals and the OBCs are corrupt, it looks very corrupt indeed.

    However, this second corruption equalizes. It gives them access to their entitlements. And so, as long as this equation persists, I have hope for the Republic.

    I hope this will be the end of the matter. I am sorry if some have misunderstood me. Though there was no reason to do so. As should be clear from this statement, there was neither any intention nor any attempt to hurt any community. If anyone is genuinely hurt, even if through misunderstanding, I am sorry about that, too.

    নিন। এইবারে নিজ নিজ মতাদর্শের আলোকে দেখে নিন।
  • s | 130.59.227.88 | ২৭ জানুয়ারি ২০১৩ ১৩:৫৩584700
  • কোরাপশানেও আমরা ওরা?
  • pinaki | 132.174.36.36 | ২৭ জানুয়ারি ২০১৩ ১৪:১১584701
  • নন্দী সেদিন কী বলেছিলেন এবং মঞ্চেই তার কী প্রতিক্রিয়া হয়েছিল - (হিন্দু থেকে)

    Earlier in the day, Professor Nandy said in conversation with Mr. Tejpal, journalist Ashutosh, writer Urvashi Bhutalia, biographer-historian Patrick French and academician Richard Sorabji at the session marking the Republic Day that most of the corrupt “come from the OBCs and SCs and now increasingly from the STs.”

    “As long as this is the case, the Indian Republic will survive,” he said, citing the example of West Bengal, which he said was the State with the least extent of corruption. “In the last hundred years, nobody from the OBCs, SCs and STs has come to power there. It is an absolutely clean State.”

    These remarks led to strong reactions from the audience, and one of the panellists, Mr. Ashutosh, said it was the “most bizarre statement” he had ever heard. Some members of the audience at Char Bagh in Diggi Palace also took exception to the remarks and demanded that Professor Nandy retract them.

    পরে উনি যা ব্যাখ্যা দিয়েছেন সেটা ওনার মঞ্চের এই মন্তব্য থেকে মেক আউট করা অতটা সহজ ছিল না। যে কারণে প্রথম প্রতিক্রিয়া প্যানেলিস্টদের মধ্যে থেকেই এসেছে।
  • h | 127.194.249.99 | ২৭ জানুয়ারি ২০১৩ ২০:২৬584702
  • আশীষ নন্দীর স্টেটমেন্টে পঃবঙ্গের উল্লেখ একটু অবাক লাগলো, পশ্চিম বংগের রাজনীতির কাস্ট অ্যানালিসিস করলে, খুব নতুন কিসু পাওয়ার কথা না। পঞ্চায়েতের কোরাপশন যদি ধরেন, তাহোলে তাতে কাস্ট অ্যানালিসিস করেও বিশেষ কিসু নতুন বেরোবে মনে হয় না।

    অবশ্য পুরো ভারবাটিম না দেখে বা পড়ে কিসু বলা মুশকিল।

    ওনার পয়েন্ট যদি হয়ে থাকে, কোরাপশন না করলে নীচু জাতের মানুষ অনেক অধিকার থেকে চিরকাল ই বঞ্চিত রয়ে যাবে, এটা বললে নীচু জাতের মানুষের লেজিটিমেট অধিকারের লড়াই কে ডিরোগেশন করা হয়। তবে ভার্বাটিম না দেখলে বলা যাবে না, অতএব আমার মতামত সাসপেন্ডেড। এই একই যুক্তির ধারাতেই, উচ্চ বর্ণের লোকদের সোশাল নেটওয়ার্ক শুধু ক্ষমতার দরজা খোলে না, পাতি পয়সা কড়ির দরজা খোলে সেটা এই নব্য থিয়োরি দেওয়ার সময় মিস করে গেলেন কেন বুঝলাম না।
    তবু ওভারল হি শুড হ্যাভ রাইট অফ সেল্ফ ডিফেন্স, তেমন ই ভার্বাটিম বক্তব্য দেখে সেটা যদি বিচার ব্যবস্থা মনে করেন, শাস্তি হবে তো হবে। তার আগে অবশ্য পুলিশ কে সিদ্ধান্ত নিতে হবে প্রসিকিউট করবে কিনা।
    আশা করি কোন ইন্সিডেন্ট ঘটবে না। যা বলেছেন, যা বেরিয়েছে, যথেষ্ট ছড়িয়েছেন।
  • নেতাই | 131.241.98.225 | ৩১ জানুয়ারি ২০১৩ ১৪:৫১584682
  • বিতর্ক হওয়া উচিৎ ছিল আশিষ নন্দীর বক্তব্য নিয়ে।
    বিতর্ক হওয়া উচিৎ ছিল আশিষ নন্দী ঐ বক্তব্যের মধ্য দিয়ে যা বোঝাতে চেয়েছেন বলে পরে যা বক্তব্য রেখেছেন তা নিয়ে।
    কিন্তু বিতর্ক হচ্ছে ঐ বক্তব্যের যে প্রতিক্রিয়া মায়াবতী রামবিলাস রা রেখেছেন তা নিয়ে। এফাইআর করা ঠিক হল না ভুল তাই নিয়ে।
  • mi | 24.139.86.99 | ৩১ জানুয়ারি ২০১৩ ১৮:৪৭584683
  • Dalit Camera :

  • PT | 213.110.243.23 | ৩১ জানুয়ারি ২০১৩ ১৯:০৯584684
  • এখন মনে হচ্ছে যে তসলিমা-রুশদি-হুসেন একটা রোগের লক্ষণ মাত্র। মহারাষ্ট্রে শিবাজীর, বাংলায় নেতাজীর, ইত্যাদি প্রভৃতির বিরুদ্ধে কোন কথা যেমন বলা যাবেনা সে রকম দলিত, সংখ্যালঘু, বর্ণহিন্দু কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধেই কোন কথা বলা যাবেনা।
  • নেতাই | 131.241.98.225 | ০৬ ফেব্রুয়ারি ২০১৩ ১০:৫৭584686
  • দেবেশ রায় কী যে বলতে চাইলেন একদম বুঝতে পারলাম না
  • নেতাই | 131.241.98.225 | ০৬ ফেব্রুয়ারি ২০১৩ ১১:০০584688
  • ঃ))
  • lcm | 34.4.162.218 | ০৬ ফেব্রুয়ারি ২০১৩ ১১:০০584687
  • কোনোদিনই খুব একটা বোঝা যায় না।
  • কল্লোল | 125.241.72.226 | ০৬ ফেব্রুয়ারি ২০১৩ ১১:৪৮584689
  • আশিস নন্দী ঠিক ঠিক কি বলেছেন সেটার কোন অডিও-ভিসুয়াল কিছু আছে?
    যা কিছু উনি বলছেন, মানে ওনার কথা বলে যা ছাপা হচ্ছে, তাতে এতো হৈচৈএর কি হলো কে জানে। আমি যা বুঝলামঃ
    ১) দলিতদের দুর্নীতি নিয়ে ঢাকঢোল বেশী পেটানো হয়, উচ্চবর্ণের দুর্নীতি ঢাকাচাপা থাকে।
    ২) যেসব জায়গায় দলিতরা ক্ষমতার ভাগ পেয়েছে সেখানে দলিত দুর্নীতি বেশী। দলিত দুর্নীতি এক অর্থে দলিতদের ক্ষমতায়নের সূচক।
    আমি কি ঠিক বুঝেছি?
  • নেতাই | 131.241.98.225 | ০৬ ফেব্রুয়ারি ২০১৩ ১২:১৬584690
  • কল্লোলদা,
    এই টইতে অলরেডি লেখা আছে, তাও লিখলাম। কোট আনকোট উনার এই বাক্যটি নিয়েই মায়াবতী মুলায়মদের আস্ফালন এবং কয়েকটি এফাইআর।
    "Most of the people who are doing corruption are people from OBC, SC and ST communities and as long as it remains Indian republic will survive,"

    সুপ্রীম কোর্ট ওনাকে সতর্ক করেছে এবং গ্রেফ্তার না করার নির্দেশ দিয়ে রেখেছে।
    http://www.hindustantimes.com/India-news/NewDelhi/Supreme-Court-bars-Ashis-Nandy-s-arrest-but-warns-him/Article1-1004868.aspx
  • siki | 132.177.77.164 | ০৭ ফেব্রুয়ারি ২০১৩ ০০:১৩584693
  • হনু বেশ পয়েন্ট করে লিস্ট বানিয়ে লিখেছে।

    বেশ লিখেছে। :)
  • Abhyu | 138.192.7.51 | ০৭ ফেব্রুয়ারি ২০১৩ ০৫:২১584694
  • পুরো আলোচনাটা না শোনালেও এই কথাটুকুও মিডিয়া প্রচার করতে পারত, যে নেতাইয়ের 12:16 PMএর কোট আনকোটের আগে উনি বলেছিলেন "এর পরে যে কথাটি বলতে চলেছি ..." ইত্যাদি। সস্তা পাবলিসিটির লোভে ল্যাজামুড়ো কেটে শুধু ঐ লাইনটা প্রচার করা হয়েছে। হানুদার প্রথম পয়েণ্টের কথা বাদই দিলাম।
    (তথ্যের সোর্স চাহিয়া লজ্জা দিবেন না)
  • নেতাই | 131.241.98.225 | ০৭ ফেব্রুয়ারি ২০১৩ ১০:০৮584695
  • হানুদাকে কয়েকদফা ক। তবে ঘ এর দাগ টা ঠিক বুঝতে পারিনি। একটু শক্ত মতন লেগেছে।
  • ranjan roy | 24.96.144.61 | ০৮ ফেব্রুয়ারি ২০১৩ ১৯:২৮584696
  • এ নিয়ে একটি সত্যি আমার দেখা গল্প বছর তিন আগে বুলবুলভাজায় লিখেছিলাম। মনে হয় আশিস নন্দীর বক্তব্যের তূল্যমূল্য। তাই সংক্ষেপে বলছি। জাঁজগীর জেলা উচ্চ মাধ্যমিক ও অন্যান্য পরীক্ষায় নকল করার জন্যে কুখ্যাত। সেবার একটি গরীব ঘরের মেয়ে প্রথম হল। মিডিয়া ইন্টারভিউ নিল। হৈচৈ হল। সে ডাক্তার হতে চায়, দেশসেবা করতে চায়-বাঁধাগতে বলল।
    কিন্তু চিফ সেক্রেটারির সন্দেহ হল-- পঁচিশ বছর বয়সের অজ পাড়াগাঁয়ের মেয়ে এমন ইংরেজি লিখেছে! প্রায় এম এ তেও ছত্তিশগড়ে এমন লেখে না।
    তদন্তে বেরোল যে মেয়েটির খাতা বদলে দেয়া হয়েছে। তার জন্যে কেন্দ্র সঞ্চালক, রুম ইনভিজিলেটর , জেলার ডায়রেক্টর সবাইকে বদলানো হয়েছে। ওঁরা সাসপেন্ড হলেন। মেয়েটি জেলে গেল।
    সংলগ্ন সবাই এস সি।
    আমি যা জানতে পেরেছি তা হল মেয়েটি সবচেয়ে নির্দোষ। আসলে তখন বোর্ডের বড়কর্তা ওই সম্প্রদায়ের। নামটাম লিখছি না। দীপাবলীতে উনি পৈতৃক গাঁয়ে গেলে মামাবাড়িতে মানুষ হওয়া গরীব মেয়েটির বিধবা মা ওই বড় সাহেবকে অনুরোধ করেন যে মেয়েটা এবার যেন পাশ করে। উনি অফিসে সেই মর্মে নির্দেশ দেন, শুধু পাশ করাতে। কিন্তু রামভক্ত হনুমানের দল ওনাকে খুশি করতে একেবারে ফার্স্ট করিয়ে দিল। মেয়েটি জেলে গেল।
    কিন্তু চিফ সেক্রেটারি সব মেরিট লিস্টের নাম দেখে খাতা পরীক্ষা করালেন। দেখা গেল ষষ্ঠ হওয়া ব্রাহ্মণ কন্যাটিও নিজে লেখে নি। তদন্ত এগোল। ও কিন্তু আইনের ফাঁকে জেলে গেল না।
    আমার এস সি থেকে কন্ভার্টেড ক্রিশ্চিয়ান হওয়া মহিলা কলীগের ছেলে মেডিক্যাল জয়েন্টে ফার্স্ট হল। ওর স্বামী বাঙালী কন্ভার্টেড ক্রিশ্চিয়ান এবং পাদ্রী। তিনবছর পরে দেখা গেল ছেলেটি মুন্নাভাই এম বি বি এস। ওর বাপ-মা দশ লক্ষ টাকা দিয়ে ওর জায়গায় অন্য কাউকে দিয়ে পরীক্ষা দিইয়েছে।
    ছেলেটি জেলে, ওর মা এখনো দিব্যি চাকরি করছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন