এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • খাওয়াদাওয়া নিয়ে ইন জেনেরাল ভারতীয়দের প্যাকনা এবং এতদবিষয়ক প্রস্তাব

    Ekak
    অন্যান্য | ০৬ ফেব্রুয়ারি ২০১৩ | ৪১৪৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • de | 190.149.51.69 | ০৭ ফেব্রুয়ারি ২০১৩ ১১:৫৪584429
  • ফ্রীতে সরকারী জিনিস পাওয়া গেলে সব্বাই সন্দেহ করে -- এটা যতটা না ব্যক্তিগত পছন্দের জন্য, তার থেকে অনেক বেশী, সরকারের সততা সম্বন্ধে সাধারণ মানুষের সন্দেহের জন্য।

    আমাদের ইন্স্টিট্যুটের রেডিয়েশন বায়োলজি ডিপ থেকে রেডিয়েটেড দানাশস্য, (গম, বাদাম), কিছু ভেজিটেবল (আলু, পেঁয়াজ জাতীয়) ফ্রীতে সাধারণ মানুষের মধ্যে বিতরণ করার চেষ্টা হয়ে থাকে -- কেউ নেয় না বলেই শুনেছি! তবে খুব বেশী গরিব দের মধ্যে বিতরণের প্রচেষ্টা করা হয় নি। তাহলে কি হতো বলা যায় না! লো অ্যামাউন্টের রেডিয়েশনে জিনিসপত্রে পোকা ধরবে না আর সবজিরও শেল্ফ লাইফ বাড়ে ইত্যাদীই দাবী!
    চালু ধারণা হলো ঐসব খেলেই ক্যানসার হবে!
  • Lama | 127.194.238.118 | ০৭ ফেব্রুয়ারি ২০১৩ ১২:০৮584430
  • নাগাদের কুত্তার বমি খাওয়াটা মনে হয় গুজব। আমার অনেক নাগা বন্ধু কুকুরের মাংস খায়। কিন্তু বমির ব্যাপারটা জিজ্ঞেস করলে বলে তাদের চোদ্দোপুরুষে কেউ নাকি কখনো কুকুরের বমি খায় নি।
  • Lama | 127.194.238.118 | ০৭ ফেব্রুয়ারি ২০১৩ ১২:১২584431
  • প্রাসঙ্গিক একটা কথোপকথন মনে পড়ল। ছোটবেলায় দক্ষিণ ভারত বেড়াতে গেছি। বাবার পরিচিত এক ভদ্রলোকের সঙ্গে কোচিনে দেখা হল।

    বাবাঃ কেমন ঘুরছেন?

    পরিচিত ভদ্রলোকঃ আর বলবেন না। এসব জায়গায় মানুষ আসে? মাছের ঝোলভাত পাওয়া যায় না!

    বাবাঃ সত্যি, কোচিনের লোকদের ভারি অন্যায়! আপনি আসছেন খবর পেয়ে এদের উচিত ছিল মাছভাত খাবার অভেসটা করে রাখা।
  • সৌমিত্র | 228.248.49.2 | ০৭ ফেব্রুয়ারি ২০১৩ ১৩:২৩584432
  • মাশরুম সস্তা?
  • Ekak | 69.99.230.125 | ০৭ ফেব্রুয়ারি ২০১৩ ১৩:৫৬584433
  • শপিং মলের বাইরে কিনলে besh sosta । abosyo ekhane keo keo sosta-dami niye jebahbe sondeho pokaass kochchen tate mone hochchaa hisebe kichhu gol ache ।

    maashroom এর keji এক্স taka gretar দ্যান aloor keji ওয়াই taka ebhabe হিসেব kore na ।

    mashroom এর প্রতি ১০০ গ্রাম এ মোট ম্যাক্রো-মাইক্রো নিউতিএন্ত ,দায়েতারি ফাইবার এগুলো দেখুন ।
    তারপর ব্যালান্সড ডায়েট এ যা যা থাকার দরকার তার সঙ্গে ইন্ডেক্স দিফ বের করুন ।
    তারপর দেখুন অন্য কোনো এক বা এখাধিক কম্বো অফ ভেজ খাবার এ ওই পরিমান নিউত্রিষণ থাকলে কত তা পরিমান কনসিউম করতে হবে ,তার দাম কি । এইভাবেই হিসেব হয় ।
  • কৃশানু | 213.147.88.10 | ০৭ ফেব্রুয়ারি ২০১৩ ২২:৫০584434
  • মাল্লু ট্যাম বলতে কবি পালঘাট এর মাল্লু বুঝিয়েছেন যাদের আবার বর্তমান দুই জেনারেশন সেলমে অবস্থিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন