এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আফজল গুরুর মৃত্যুদন্ড..

    b
    অন্যান্য | ০৯ ফেব্রুয়ারি ২০১৩ | ৪৭৯৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • quark | 122.79.35.110 | ০১ আগস্ট ২০১৫ ২১:৪১584110
  • কিন্তু এটা তো একটা বিতর্কসভা ছিল, যেখানে কিছু লোককে পক্ষে আর কিছু লোককে বিপক্ষে বলতে হয়। এই ক্ষেত্রে বক্তার বক্তব্য কি সত্যিই তাঁর নিজে কথা নাকি তর্কের জন্য তর্ক? যদিও এটাও বুঝিনি এমন বিষয় নিয়ে সাজানো বিতর্কসভা আদৌ কেমন ক'রে করা যায়।
  • a x | 60.171.26.111 | ০১ আগস্ট ২০১৫ ২২:০৭584111
  • কেমন প্রেডিক্টব্ল বিতর্কটা। কে কী বলবে ও কীভাবে বলবে, দুটোই।
  • Ishan | 183.17.193.253 | ০২ আগস্ট ২০১৫ ০৮:৪১584112
  • মৃত্যুর সময় হেতাল পারেখের বয়স নিঃসন্দেহে ১৮ ছিল। দাদার বয়স ছিল ১৯। হেতালের বাবা, মা, দাদা, সাক্ষ্যে সবাই সেই মর্মেই জানিয়েছেন। এছাড়াও খুনের দিন হেতাল আইসিএসই পরীক্ষা দিয়ে ফিরেছিল। (সেটা সম্ভবত বারো ক্লাসের, যদিও আলাদা করে উল্লেখ পাইনি)। কাজেই ১৪ হবার চান্স নেই।

    কয়েক জায়গায় ১৩, ১৪ এইসব লেখা হয়েছে, দেখেছি। কারণটা খুঁজে বার করতে পারিনি এখনও।
  • a x | 60.171.26.111 | ০২ আগস্ট ২০১৫ ১০:১৪584113
  • ইন্টেরেস্টিং। উইকিতেও এন্ট্রি আছে ১৪ বছর বলে। ইনফ্যাক্ট স্রেফ হেতাল পারেখ লিখে গুগল করলে প্রথম যেকটা লিংক দেখছি সব ১৪ বলছে। একটাতে ১৬ বলছে।
    ওয়াশিংটনপোস্ট, টেলিগ্রাফ, রিডিফ সব ১৪। ইন্ডিয়াকানুনে গেলে দেখছি ১৮ বলছে।
  • a x | 60.171.26.111 | ০২ আগস্ট ২০১৫ ১০:৪২584114
  • এটা একটা তেহেলকার অপ-এড http://archive.tehelka.com/story_main5.asp?filename=op082804FRANKLY_SPEAKING.asp

    এখানে ভদ্রলোক বলছেন হেতাল পারেখের ক্লাসমেটের প্রতি তার ক্রাশ ছিল ইত্যাদি। এবং ইনিও হেতালের খুন ১৪ বছর বয়সে বলে উল্লেখ করছেন।

    আরো ইন্টেরেস্টিং, এইমাত্র দেখলাম ধনঞ্জয়কেও তার জন্মদিনে ফাঁসি দেওয়া হয়।
  • Direwolf | 117.167.108.62 | ০২ আগস্ট ২০১৫ ১০:৫৮584115
  • আজকের টেলিগ্রাফে "ইউ ওয়্যার রং মাই লর্ডস" বলে একটা ভালো লেখা আছে।
  • Direwolf | 117.167.108.62 | ০২ আগস্ট ২০১৫ ১০:৫৯584116
  • আর সেটাতেও ১৮ লিখেছে।
  • a x | 60.171.26.111 | ০২ আগস্ট ২০১৫ ১১:১২584117
  • ১৮-ই- ইন্ডিয়াকানুনে গেলে কোর্টের কাগজটা পড়া যাবে।
  • he he party | 102.40.82.111 | ০২ আগস্ট ২০১৫ ১৫:২৫584118
  • এতো কপ্চানো ক্যনো মাইরি
    আদালাত কি সাপের পন্চ্ম পদ দেখেচে ?
    ইম্পোর্তান্ত সিদ্ধান্তো গুলো নেবার আগে পাব্লিক কে এসেমেস কোরে মতামত জান্তে হওবেনা?

    জোখোন ইন্দিঅন আইদোল বা বিগ বস এর বেলায় (জেখনে দেশের ই
  • সিকি | ০৪ আগস্ট ২০১৫ ০৮:৩৬584122
  • এটা থাক।

    http://www.anandabazar.com/editorial/post-editorial-on-the-debate-of-death-penalty-and-its-consequences-1.187025

    "... মৃত্যুদণ্ডের পক্ষে বা বিপক্ষে দাঁড়ানোটা তাই শেষ পর্যন্ত নিজের নিজের বিশ্বাসের প্রশ্ন, যুক্তি দিয়ে মেটানোর ব্যাপার নয়। এ বিষয়ে বিতর্ক অনিবার্য ভাবেই অন্তহীন। এ খেলায় কোনও কিস্তিমাত নেই। তা হলে এই সওয়াল-জবাব চালিয়ে লাভ কী? লাভ আছে। খুব বড় লাভ। মৃত্যুদণ্ড বিষয়ে একটা সমাজ কী ভাবছে, কী বলছে, কী ভাবে বলছে, সেটা ওই সমাজের উপরে আলো ফেলে, তাকে চিনতে সাহায্য করে।

    এবং সেই কারণেই চার পাশের সমাজটাকে দেখে আজকাল আতঙ্ক হয়। যে কোনও বড় অপরাধ বা সন্ত্রাস ঘটনা ঘটলেই এখন এ দেশে ‘ফাঁসি চাই’ বলে শোরগোল শুরু হয়। মৃত্যুদণ্ডের নীতিগত বিরোধিতা করলে তার সমর্থকরা তীব্র স্বরে ‘তা হলে আপনি জঘন্য অপরাধীদের প্রশ্রয় দিতে বলছেন’ বলে আক্রমণ করেন। দেখেশুনে সন্দেহ হয়, এই সমাজের একটা খুব বড় অংশের কাছে অপরাধ ও শাস্তির ভারসাম্যের আসল মানেটা হল শোধবোধ। ফাঁসি চাই মানে আসলে বদলা চাই।

    তবু নটে গাছটি মুড়োয় না। প্রশ্ন ওঠেঃ কেন এই প্রতিশোধের মানসিকতা? কেন এতটা হিংস্রতা? সেই হিংস্রতার পরতে পরতে শ্রেণি, জাতপাত, সম্প্রদায়ের মতো বিভিন্ন ধরনের বিভাজনই বা এ ভাবে জড়িয়ে যাচ্ছে কেন? এটা কি আসলে গভীর অনিশ্চয়তায় নিমগ্ন, নিরাপত্তাবোধ হারিয়ে ফেলা একটা সমাজের বিপন্নতার পরিণাম? একে অন্যের হাত ধরে বেঁচে থাকার সমস্ত সংসাধন অতি দ্রুত হারিয়ে ফেলছি বলেই কি প্রতিহিংসায় এমন প্রবল বিশ্বাস? মনের গভীরে বুঝে নিয়েছি যে, কোথাও কোনও সংশোধনের অবকাশ নেই, শুশ্রূষার সুযোগ নেই, নিষ্ঠুর থেকে নিষ্ঠুরতর হয়ে ওঠা একটা পরিবেশে আমরা সম্পূর্ণ অ-সহায়, তাই কি এমন ফাঁসিবাদী হয়ে উঠলাম? জানি না।

    তবে এইটুকু জানি যে, সমাজের এই ক্রমশ বাড়তে থাকা ‘কোনও কথা শুনতে চাই না, আগে চরম শাস্তি দাও’ মার্কা হিংস্রতা আমাদের রাষ্ট্রের পক্ষে খুব সুবিধেজনক। বন্দুক এবং ফাঁসিকাঠ দিয়ে মানুষের মন জয় করতে পারলে, সমাজের চোখে নিজেকে ‘শক্তিমান রাষ্ট্র’ হিসেবে প্রতিষ্ঠিত করতে পারলে শাসকদের কাজ অনেক সহজ হয়ে যায়। গোঁফের ফাঁকে চতুরতাগুলিকে আড়াল করে তাঁরা বলতেই পারেন, ‘ধরা যাক দু-একটা ইঁদুর এবার।’
  • pi | 24.139.221.129 | ০৭ আগস্ট ২০১৫ ২১:৫০584123
  • Tripura Assembly has passed a resolution to request the Union Government to amend Section 302 of the IPC to abolish capital punishment. The resolution is apparently fallout of recent hanging of Yakub Memon, prime accused in Mumbai serial blasts.

    Congress MLA Jitendra Sarkar moved a motion in the assembly in its opening day on Friday against death penalty and asked to replace it with life sentence unto death. Speaker opened the motion for a brief discussion before adoption of a resolution.

    Chief Minister Manik Sarkar rose to strongly oppose capital punishment terming it a murder of somebody for committing a murder. Leader of opposition Sudip Roy Burman quoted Mahatma Gandhi to raise his objection to death sentence.

    Exception was Ratan Lal Nath of Congress who spoke on a different tone to favour continuation of capital punishment to deal with terrorists and heinous crimes. “Mumbai blasts victims had also right to live,” he argued.

    Mr Nath however did not oppose when Speaker put the motion to vote to seek assent of the members. Speaker declared that the motion was passed unanimously.

    The adopted resolution would be sent to union government and the Law Commission for consideration. It requested for necessary amendment in IPC Section 302 for commuting death sentence.
  • Mmu | 102.90.16.135 | ০৮ আগস্ট ২০১৫ ২৩:৪৫584125
  • আমি বিপক্ষে। কারন ওটা রাস্ট্রীয় অন্যায়, খুন ।
  • dd | 116.51.137.57 | ০৯ আগস্ট ২০১৫ ২২:০০584126
  • এখানেই দি।

    মাত্রো আড়াই মিনিটের ভিডিও ক্লিপিং। নিজে নিজে দেখুন। আরো খ্যাল করুন এই ডিবেটটা হয়েছিলো পাকিস্তানে - সেখানকার অডিয়েন্সের রিএকশন।

  • Du | 34.238.130.225 | ০৯ আগস্ট ২০১৫ ২২:০৮584127
  • সুপার্লাইক।
  • ranjan roy | 24.97.93.97 | ০৯ আগস্ট ২০১৫ ২৩:২৯584128
  • ডিট্টো!!!
  • dd | 116.51.25.94 | ১২ আগস্ট ২০১৫ ০৮:২৬584132


  • এটাও দেখুন। ইন্ডিয়াতে মুশারফ আর এল মুসলিম এম পির ডিবেট দেখুন।

    যাস্ট তো দু মিনিটের ভিডিও। নিজে নিজেই দেখুন।
  • T | 24.100.134.82 | ১৩ জানুয়ারি ২০১৬ ২২:১৪584134
  • অন্য টই ডোবাচ্ছি তাই...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন