এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্রাচীন বাণিজ্যপথঃ বাংলায়

    b
    অন্যান্য | ১১ ফেব্রুয়ারি ২০১৩ | ৫৪১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 135.20.82.164 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১০:৫৯583586
  • (প্রাচীন মানেঃ প্রি-ব্রিটিশ)
    এখানে একটা লিস্টি করছিঃ নেহাৎ-ই অপেশাদারীর কাজ। সময় সুযোগ থাকলে গুগল ম্যাপ খুলে যা দেখছিঃ
    ১। অহল্যাবাই রোডঃ ইন্দোরের রাণী অহল্যাবাঈ এই রাস্তা তৈরি করেছিলেন (নাকি একটা প্রাচীন রাস্তা-র সংস্কার করেছিলেন?) । ম্যাপ যা বলছেঃ হাওড়ার বাঁধাঘাট থেকে এই রাস্তা শুরু হয়ে প্রথমে নাম নিচ্চ্ছে বেনারস রোড বা ওল্ড বেনারস রোড (খেয়াল করুন)। এর পরে হাওড়া রেল লাইন পেরিয়ে (স্টেশনে ঢোকার একটু আগে যে সেতু পড়ে) সোজা হয়ে যাচ্ছে অহল্যাবাই রোড। অহল্যাবাই রোড আরামবাগ হয়ে বর্ধমান যাবার (স্টেট হাইওয়ে ২) এখনো সোজা রাস্তা। আরামবাগ, বর্ধমান দুটো-ই বেশ ইম্পোর্ট্যান্ট বাণিজ্য/প্রশাসনিক জায়্গা। শের শাহ শূরি তো গ্র্যান্ড ট্রাংক রোড টেনে এনেছিলেন বর্ধমান অবদি।
    বর্ধমানে, দামোদরের ব্রিজ ক্রস করার ঠিক আগে অহল্যাবাই রোড থেকে দুটি শাখা বেরিয়েছে, দামোদরের সমান্তরালে। গুগল ম্যাপে দুটিকে "বাদশাহী রোড" বলে উল্লেখ করা আছে।
    ২। সপ্তগ্রাম ত্রিবেণী কালনা কাটোয়া (এস টি কে কে) রোড আর বি টি রোড (কলকাতা থেকে প্রায় কাঞ্চনপল্লী বা কাঁচড়াপাড়া অবধি)ঃ নিশ্চিতভাবেই দুটি পুরনো রাস্তা। পরে লিখছি। কিছু প্রশ্ন থাকবেঃ সংগে থাকুন।
  • S | 109.26.201.94 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১২:২৭583590
  • ম্যাপ চাই। এই গুগল ম্যাপের যুগে ম্যাপ চাই।
  • b | 135.20.82.164 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১৩:০৬583592
  • নদীর সমান্তরালে গড়ে ওঠা রাস্তা বরাবর-ই পুরোনো ট্রেড রুটের ইঙ্গিত দেয়।
    এস টি কে কে রোড , জি টি রোডের থেকে বেরোয়, ব্যান্ডেলের অল্প পরে। সোজা উত্তরমুখে গঙ্গার সমান্তরালে, ওদিকে জিটি রোড বাঁদিকে বেঁকে বর্দ্ধমান। এবারে দেখুন, হাওড়া থেকে জিটি রোড সরসরি উত্তরমুখে, বালি বেলুড় উত্তরপাড়ায় প্রায় গঙ্গার পাড় ধরে ধরে চলেছে। ইতিহাস বইতে লেখে সাহেবরা জিটি রোডের শুঁড় টেনে এনেছিলেন হাওড়া অবধি, বর্দ্ধমান থেকে। সত্যি কি তাই? ম্যাপ দেখে যা মনে হচ্ছে এই রাস্তাটি (ব্যান্ডেল-হাওড়া) এস টি কে কে রোডের-ই কন্টিনুয়েশন।

    বিটি রোড উত্তরে গিয়ে এন এইচ ৩৪, যাচ্ছে মুর্শিদাবাদ, কিন্তু কাঁচড়াপাড়ার পরে একটু ঘাঁটা। দক্ষিণে এসে সোজা বারুইপুর। অতুল শুরের বইতে পড়েছি উত্তর থেকে শ্যামবাজার , চিৎপুরের রাস্তা দিয়ে কালিঘাটের তীর্থযাত্রীরা আসতেন। চৈতন্য-ও এই রাস্তা দিয়েই শান্তিপুর থেকে বারুইপুর আসেন, ছত্রভোগে নদী পেরোনঃ ছত্রভোগ খুঁজে পেলাম না ম্যাপ-এ (গুগল লিখছে থানা মথুরাপুরঃ কুলপী কি?)। এ বিষয়ে দক্ষিণ চব্বিশ পরগণার কেউ বলতে পারবেন। ওপারে পিছলদা, তাও ম্যাপে পাচ্ছি না। যদি ধরে নেই হলদিয়া থেকে পুরীর দিকে যাওয়া, তবু একজ্যাক্ট রুট কেউ বলতে পারবেন? সে রাস্তা অবশ্য এখন না থাকতেও পারে।

    (S, গুগল মাপে মার্ক করতে জানি না। যাই হোক, দেখছি)
  • | 202.151.243.31 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১৩:০৬583591
  • কিম্তু গুগ্লম্যাপে তো টাইম্মেশিন এপ্লিকেশন নেই!
  • S | 109.26.201.94 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১৩:১৬583594
  • যারা জানেন তাঁদেরকে প্লিজ জিগ্গেস করে দেখুন।
  • S | 109.26.201.94 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১৩:১৬583593
  • উইকিম্যাপিয়াতে বোধয় হয়।
  • S | 109.26.201.94 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১৩:১৭583595
  • আদি গঙ্গার ও একটা ইতিহাস আছে।
  • Blank | 180.153.65.102 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১৫:০২583596
  • চৈতন্য দেব আদি গঙ্গা ধরে বারুইপুরে আসেন। আঁটিসারায় রাত কাটান। সেখান থেকে দ্বারীর জঙ্গল হয়ে উড়িষ্যায় ঢোকেন। দ্বারীর জঙ্গলের চিহ্ন আমার ছোটবেলাতেও পাওয়া যেত বারুইপুরে।
    আদি গঙ্গা ধরেই বানিজ্য হতো তখন। চাঁদ সদাগরের বজরা যেত এই রুটে। সুন্দরবনের দিকে নেতিধোপানির হাট ছিল এই রুটেই। আদি গঙ্গা যদ্দুর সম্ভব সাগরের কাছে, কপিল মুনির আশ্রমের কাছাকাছি কোথাও সমুদ্রে মিশতো।
  • b | 135.20.82.164 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১৬:২৯583587
  • ব্ল্যাংক,
    তোমার লেখা আগে পড়েছি, তবে কিঞ্চিৎ স্মৃতিভ্রংশ হয়েছিলো।

    এখানে দেখোঃ
    "This was corroborated by Chaitanya's journey from Shantipur to Puri via Kharda, Barranagore, Baruipur and Chhatrabhog. Chhatrabhog is located in the Mathurapur Police Station area of Diamond Harbour sub division. At chhatrabhog Chaitanya crossed the river......."

    প্রশ্নটা অন্য জায়্গায়। নদি পেরোবার পরে তখন তাঁরা ল্যান্ড করতেন মেদিনীপুরে, সেখান দিয়ে কি ভাবে ওনারা পুরি যাবার রাস্তা ধরতেন? যদি ধরে নেই যে ওড়িশা ট্রাংক রোড আসলে পুরোনো একটি ট্রেড/পিলগ্রিম রুট, তাহলেও তার গতিপথ এখন বালেশ্বর থেকে সোজা খড়গপুর।
  • Blank | 180.153.65.102 | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ১৮:৩২583588
  • মথুরাপুর আর ডায়মন্ড হারবার জায়গাটা পুরো আলাদা। মথুরাপুর থেকে হুগলী নদী অনেক দুরে। অর্থাৎ আপনি যে ভাবছেন (হয়তো) ডায়মন্ডহারবারের আশে পাশে গঙ্গা পেরিয়ে হলদিয়া দিয়ে মেদিনীপুর হয়ে পুরী, সেটা আমি মেলাতে পারছিনা।
  • sch | 132.160.114.140 | ১২ ফেব্রুয়ারি ২০১৩ ১২:৪৬583589
  • ব্ল্যাংকি, সাগর দ্বীপে আদি গঙ্গার শাখার ওপর মায়া গোয়ালিনী ঘাট, এখান থেকে এখনো লঞ্চ যায় মেদিনীপুরে





    এখান থেকে কপল মুনির আশ্রম একটু খানি। কাজেই এই পথ দিয়ে গিয়ে মেদিনীপুর হয়ে যাওয়া কঠিন নয়। তখন হয়তো নদীর বিন্যাস আরেকটু অন্যরকম ছিল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন