এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • বাংলা সাহিত্য পত্রিকা - (অবস্থা - দুরবস্থা)

    Ora
    বইপত্তর | ০৫ ডিসেম্বর ২০১২ | ১১৪৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ora | 121.93.163.126 | ০৫ ডিসেম্বর ২০১২ ১৯:০৩583213
  • এই বিষয়্টা গুরুর পত্রিকা আকারে প্রকাশ নিয়ে একটা টইয়ে লিখব ভেবেছিলাম।সেটা খুঁজে পাচ্ছি না।তাই এখানেই নতুন করে শুরু করা যাক।
    অমৃত বন্ধ হয়ে যাওয়ার পর বাংলা পত্রিকা "দেশ" এ এসে থেমে যায়।মানে প্রতিযোগীতা দেবার কেউ থাকে না।এক্ষণ,পরিচয়,বিভাব,চতুরঙ্গ এরাও ছিল।এরা অন্যরকম লেখার একটা প্লাটফর্ম দিত।এদের কেউ বন্ধ হল।কেউ নিজের রাজনৈতিক জায়্গা থেকে গুটিয়ে গেল।কেউ চালাতে পারল না।
    অনুষ্টুপ,এবং মুশায়েরা,পরিকথা,নীললোহিত,কোরক এরা আছে নিজেদের লিটিল ম্যাগ তকমা ও মোটাসোটা ফিগার নিয়ে।
    কিন্তু মাসিক বা পাক্ষিক আকারে বহুলপ্রচারিত কোনও অলটারনেটিভ নেই।
    এখন লেখক আবাপ বানায় তাদের অন্য জায়গায় লেখার অনুমতি থাকে না।এক দিন আবাপ থেকে বিদায় হয়ে অন্য প্রকাশকরা তাদের নেয়।বাংলা ফিকশনের জগতের এই অবস্থা।
  • ora | 121.93.163.126 | ০৫ ডিসেম্বর ২০১২ ১৯:১৭583224
  • এখন দেশ এর জৌলুশ নেই।তাছাড়া সেটা খবর ও খাবার মেশানো একটা খিচুরি।পুরনো পাঠকরা মান নিয়ে বিরক্ত।একটু যারা পড়ে বড় হয়েছে মানে অভ্যাস আছে তাদের কাছে বইয়ের বিজ্ঞাপন দেখা ছাড়া আর কোনও কাজে লাগেনা।একদল লেখক বলে নামিয়ে লিখতে হয়,ছাপা জন্য মনোনীত হতে।কিন্তু অলটারনেটিভ কোথায়?
    আর করো তো লেখক বানানোর ক্ষমতা নেই।
    বাংলা অ্যাকাডেমির পুরস্কার পেয়ে কিছু লেখক চেনা দিয়েছিল।তারা ঐ মোটা লিটিল ম্যাগে ও প্রতিদিন,বর্তমানে গন্ডা গন্ডা লিখত।তাদের বইয়ের বিক্রি কই?মফসলের লাইব্রেরিতে শক্তিপদ রাজগুরু,নিমাই ভট্টাচার্যের ও বই পাওয়া যায়।কিন্তু বাংলা অ্যাকাডেমি পুরস্কার পাওয়া লেখকদের বই নেই কেন?
  • Ekak | 69.99.230.125 | ০৫ ডিসেম্বর ২০১২ ১৯:২৬583235
  • দেশ খুব ভালো । যে দামে ওরা যে কোয়ালিটি এবং পরিমানে কাগজ দেয় তার কোনো তুলনা চলেনা । ট্রেইন এ জার্নি করার সময় শারদীয়া দেশ মাথায় দিয়ে শোয়া যায় । পরে পাতাগুলো কাজে লাগে । হীত প্রিন্ট এর কোয়ালিটি এত ভালো যে ওই পাতাগুলো তে গাঁজা র বীচি বেছে রাখতে কাজে লাগে। একটুও নষ্ট হয়না । এছাড়া এঞ্জেলের লিটার ট্রেনিং করবার সময় আমি একটা গোটা শারদীয়া দেশ ব্যবহার করেছিলুম । এছাড়া ওদের সাহিত্য-সঙ্গীত সমালোচনাও খুব উঁচু দরের । এক্স্চ্লুসন লিস্ট বানাতে খুব কাজে লাগে । এই করে আমি কত বিপজ্জনক বই পড়া থেকে বেঁচে গেছি । এসব ভুলি কিকরে ?
  • ora | 121.93.163.126 | ০৫ ডিসেম্বর ২০১২ ১৯:৪২583236
  • এখন দেখা যাক আর কি পত্রিকা বাজারে আছে।
    সাপ্তাহিক বর্তমান,সুখী গৃহকোণ,নবকল্লোল এদের ধরা হবে কি না ভাবছি।ধরা যেতেই পারে কারণ এখানে ছাপা গল্পের/উপন্যাসের মান তো দেশের মতো-ই আজকাল।

    আর বেরয় - প্রতিভাস থেকে শহর(মাসিক),দীপ থেকে আর্যপত্র,পরম্পরা প্রকাশন থেকে ও গাঙচিল থেকে তাদের পত্রিকা বেরচ্ছে বা বেরবে,আরম্ভ,কালি ও কলম(বাংলাদেশে ভালো চলে এখনে অল্প আসে),একুশ শতক,আমার সময়(মাসিক ছিল এখন স্টলে দেখিনা),সংবাদ ও একটা ছোট গল্প রাখে পুজো সংখ্যা বার করে এমন কাগজ - সমসাময়িক,দৃষ্টান্ত,বাংলা ও বাঙালী আরো আছে হয়ত আমার জানা নেই।
    কিন্তু শোনা যায় এখান থেকে লেখক তৈরী হয় না।কেন?
    এদের সম্পাদ্ক নেই।গোষ্ঠী বা বাংলা অ্যাকাডেমির চিনিয়ে দেওয়া লেখকদের ওপর ভরসা করতে হয় লেখার জন্য।এখন এদের নিজেদের ই পাঠক নেই।এরা আ কাদের চেনাবে?
  • সুকি | 212.160.16.35 | ০৫ ডিসেম্বর ২০১২ ১৯:৫২583237
  • আচ্ছা একটা কথা জানার ছিল আপনাদের কাছে - 'দেশ'এ কি পয়সা খাইয়ে লেখা ছাপানো যায়? অনেক দিনের ইচ্ছে 'দেশ' এ একটা লেখা ছাপা হবে আর সেটা বাঁধিয়ে রেখে দেব বসার ঘরে, ফেসবুকে দেব, সবাই লাইক দেবে। কি করে সেটা বাস্তবায়িত করা যায় কিছু সাজেশন আছে?
  • দেশ সম্পাদক | 69.160.210.2 | ০৫ ডিসেম্বর ২০১২ ২০:১৬583238
  • আগে লেখা একটা পাঠিয়ে দেখুন।
  • aka | 178.26.203.155 | ০৫ ডিসেম্বর ২০১২ ২০:২৩583239
  • টাকাটা কোথায় পাঠাব জানলে আমিও একটা লেখা পাঠাই।
  • ora | 121.93.163.126 | ০৫ ডিসেম্বর ২০১২ ২০:৫৬583240
  • টাকার কথা বলতে পারব না।আমি লেখক জগতের মানুষ নই।তবে একটা থাম্ব রুল নাকি আছে । হর্ষর থেকে খারাপ লিখতে হবে।
  • ora | 121.93.163.126 | ০৫ ডিসেম্বর ২০১২ ২১:০১583241
  • বন্ধুরা আমি শুধু দেশ নিয়ে আলোচনার জন্য টইটা খুলিনি।বাকিদের কথাও হোক।ভাল কিছু পড়ার আশা নিয়েই তো পড়তে আসি।কত আর পুরনো বই নিয়ে থাকা যায়!
  • পাঠক | 127.194.195.252 | ০৫ ডিসেম্বর ২০১২ ২৩:৫৫583214
  • দেশ এ পয়সা না পাঠিয়ে শুধু লেখা পাঠিয়েই ছাপা হয়েছে এরকম লোকজন তো গুরুতেই ৪-৫ জন আছেন।
  • সিধু | 141.104.245.196 | ০৬ ডিসেম্বর ২০১২ ০০:০০583215
  • লিটল ম্যাগ পড়ুন না মশাই! ওরাও একটু খেয়ে পড়ে বাঁচে তাহলে। .
  • পাঠক | 127.194.195.252 | ০৬ ডিসেম্বর ২০১২ ০০:০৬583216
  • লাস্ট ২ বছরে কোন কোন লিটিল ম্যাগাজিনে অবশ্যপাঠ্য কী কী বেরিয়েছে যেটা আপনি পড়তে সাজেস্ট করছেন?
  • lcm | 202.35.217.9 | ০৬ ডিসেম্বর ২০১২ ০০:২৭583217
  • লিট্‌ল ম্যাগ এত ছোট, মানে এত কম সংখ্যা/প্রিন্ট - যে পাওয়া/পড়াই যায় না।
  • dukhe | 212.54.74.119 | ০৬ ডিসেম্বর ২০১২ ১০:১৫583218
  • টাকা আমাকে পাঠাতে পারেন। লেখা যেখানে খুশি পাঠান (না পাঠালেও হবে)।
  • ora | 121.93.163.126 | ০৭ ডিসেম্বর ২০১২ ১৯:৫৩583219
  • দেশ এর মতো একটা অপাঠ্য পত্রিকা নিয়ে বেশি আলোচনা করা মানে অকারণ গুরুত্ব দেওয়া।তবে লেখা ছাপানো আর লাইক পাওয়ার কথা যখন উঠল তখন কি লিখে পাঠাবেন তার কিছু থাম্বরুল বলি।আসলে যখন থেকে পড়তে এসেছি ততদিনে দেশ শেষ অবস্থায় এসে গেছে।ভাল দিন যবে ছিল দেখার বয়স হয়নি, তাই মন্তব্য ঠিক হবে না।

    ১) ছোট গল্পঃ বিষয় খুব ছোটখাটো ও দৈনন্দিন হতে হবে।যেমন সকালে ঠিক মতো পেট পরিষ্কার হওয়া।বুড়োদের ছেলে মেয়ে দেখছে না।প্রেমিকাকে দেখতে ভালো লাগছে না,আরও ভালো মাল পেলে ভালো হত।আঁতেল টাইপের ভূতের গল্প।গল্প খুঁজে পাওয়া যাবে না এমন কল্পবিজ্ঞান চলবে।লেখাটার চলন হবে বোরিং।প্রাথমিক ভাবে যারা পড়বে তারা প্রথমেই দ্যাখে পড়তে পড়তে ঘুম পাচ্ছে কি-না।শেষে জ্ঞান দেওয়া যেতে পারে - প্রেমিকা দেখতে খারাপ তো কি হয়েছে।যাকে ভালো মাল ভাবছো যে সুগার হয়ে শুকিয়ে গেলে সেই তো একই হল।
    কার কে বাবা।এমন রহস্য গল্প। পুরনো সাইকেল ফেলতে না চাওয়া।তার নস্টালজিয়া।
    বিষয় আমি বেশি বলে ফেলছি হয় তো লেখক নই বলে।কারণ প্রায়শই টোকার অভিযোগ নিয়ে চিঠি ছাপা হতে দেখেছি।যে টা থেকে টোকা হয়েছে বলে দাবী সেটাও ম্যাক্সিমান ক্ষেত্রে দেশেই ছাপা গল্প হয়।তাহলে সম্পাদক মন্ডলীর নিজেদের পত্রিকার গল্পও চেনা নেই।ঘুম ফ্যাক্টর এর কথাটা তাই মনে এল।একবার প্রচেত গুপ্ত অভিযোগ করেছিলেন তার চোরের বউ চুরি করে সুকুমার রুজ নামে এক লেখক আবার দেশেই গল্প ছাপিয়েছে।এটা এই কাগজে ই ছাপা হয়েছিল।
    যদি হাতে সরল,তরল ও গরল বার করার ক্ষমতা থাকে তাহলে ছাপা ও লাইক পাওয়ার সম্ভাবনা আছে।

    ২) উপন্যাস এর ক্ষেত্রে প্রথমে একটা ছক বানানো যেতে পারে।সেই ছকে কোথাও লিখ্ন রক্ষিতা,কোথাও লিখুন অবৈধ সন্তান,এর পর ট্যান আছে কিন্তু উঠছে না,কাকা,পাগল,কবি,বন্ধু কিন্তু বন্ধু নয় এই সব হাবিজাবি সম্পর্ক লিখুন এবার কিছু নতুন ধরনের নাম লিখে লটারির মতো ছড়িয়ে দিন।যে যে ঘরে পড়ল সেটা ডাইরিতে লিখে নিল।এবার কিকরে সম্পর্ক গুলো হল এই নিয়ে ১লক্ষ শব্দ লিখে ফেলুন।কথা ফুরিয়ে গেলে সাইড প্লট আনুন সেটা কমপ্লিট না করলেও চলবে।
    যদি কেউ পড়ে জানবেন তাকেও কে কার কে হয় মনে রাখতে ডাইরি মেনটেন করতে হচ্ছে।অর্থাৎ সে মনযোগী পাঠক।

    পড়তে গিয়ে এই ধারনা।এটা ঐ সাজেশন আরকি।লাগবেই এমন গ্যারেন্টি দেওয়া ধৃষ্ট্তা হবে।
  • ora | 121.93.163.126 | ১৮ ডিসেম্বর ২০১২ ১৪:২৭583220
  • ধারাবাহিকের জন্য এক লক্ষ বোধহয় বেশি বলে ফেলেছিলাম।এখন তো দেখছি দশ হাজারেও চলবে।বিবেকানন্দ কে নিয়ে একটা উপন্যাস তো একমাসের মধ্যে শুরু হয়ে শেষ পর্ব ঘোষণা হয়ে গেল।ধারাবাহিক বড় গল্প বোধহয়।
  • ora | 121.93.163.126 | ১৯ ডিসেম্বর ২০১২ ১০:৫০583221
  • দেশ ছেড়ে বিদেশের খবরে আসা যাক।বিদেশ এর কাছাকাছি শব্দ ব্রিজেশ।প্রতিভাস থেকে যখন শহর শুরু হল মনে হয়েছিল হয়তো বাণিজ্য বুদ্ধি খাটাবেন ভদ্রলোক।কারণ জয় গোস্বামী আবাপ থেলে বেরিয়ে যাবে আগে থেকে তা একমাত্র ব্রিজেশ সাহা নাকি টের পেয়েছিলেন।কিন্তু হায় শহর! খোদ শহরেই মারা পড়ল তো মফস্বল তো দূর অস্ত।
    পত্রিকা করার সহজ উপায় হল সম্পাদক না থাকা।কিছু খবরের কাগজে লেখে এমন প্রাবন্ধিকদের থেকে প্রবন্ধ/নিব্ন্ধ কিনে নাও কিস্তিতে কিস্তিতে।আর কবিতা গল্পের জন্য একটা গ্রুপ ছেড়ে দাও।সে একদম উজার করে বন্ধুদের অপাঠ্য জিনিস উজার করে নিয়ে আসবে।
    একই নিদর্শন পাওয়া যায় দীপ বা অন্য প্রকাশন থেকে বেরনো কাগজগুলোতে।
    পুরনো যারা আছে।অনুষ্টুপ ব্যায়াম করতে ডাম্বেল হিসাবে ব্যবহার করেন অনেকে।প্রবন্ধের তুলনায় গল্পের মান অনেক খারাপ।এবং মুশায়েরা,কোরক ইত্যাদি কলেজের সিলেবাস দেখে সংখ্যা হয়।আর মনিষিদের তো মরেও শান্তি নেই।
    তাহলে বাংলার নতুন ফিকশন কি শেষ হয়ে গেল?
  • ora | 121.93.163.126 | ২৮ ডিসেম্বর ২০১২ ১০:৪৮583222
  • নতুন ফিক্শন যে শেষ এটা ধরে নিয়ে কাগজ শুরু করলেন অমরেন্দ্র চক্রবর্তী।কষ্টিপাথর নাম।প্রচ্ছদে মৃত ও বৃদ্ধ সাহিত্যিকদের ছবি।মানে এইখানে স্রোতের শেষ। আমি পুনর্মুদ্রণ করে পাতা ভরাব।সঙ্গে আমার লেখা ।এই পত্রিকা বলা যায় যাদুঘর,চলে কিনা জানিনা।তবে online পড়া যায়।পাক্ষিক থেকে এখন মাসিক বেরোবে বলে লেখা দেখলাম।আরও মজার সঙ্গে দেখলাম অসাধু কাগজ ব্যবসায়ীদের দোষ দেওয়া হয়েছে পত্রিকা বিক্রি না হওয়ার জন্য।
  • | 60.82.180.165 | ২৮ ডিসেম্বর ২০১২ ১১:২৫583223
  • বাঃ!
    এরপর সময়সুযোগ মত কবিতা , রম্যরচনা আর প্রবন্ধ নিয়ে বিস্তারিত মতামত দেবেন প্লিজঃ)
  • pradip naskar kolkata | 24.99.40.176 | ২৯ ডিসেম্বর ২০১২ ২১:০৮583225
  • বড় বড় ম্যাগাজিনে নিয়ে আলোচনা না করাই ভালো। ছোটদের তুলে ধরলে, তাদের অনেক বেশি উপকার হয়।
  • ora | 121.93.163.126 | ০১ জানুয়ারি ২০১৩ ১৯:২৫583226
  • পত্রিকা নিয়েই লিখতে শুরু করলাম কারণ আমার এক বন্ধু নিজের বাংলা পড়াশুনার জন্য এই বাংলা পত্রিকা নিয়ে কাজ করতে গিয়ে কিছু মজার গল্প শুনিয়েছিল আমাকে। তার কিছুটা শেয়ার করেছি মানুষ জনের ব্যক্তিনাম না নিয়ে।
    প্রথম কথা যেটা সে বলেছিল তা হল এক ধরনের দ্বিচারিতার কথা।বাংলা একাডেমি যাদের পুরস্কার দেয়,যাদের দে`জ থেকে সেই রেকমেন্ডেশনে বই হয়, তাদের বই লাইব্রেরিতে নেই।শক্তিপদ রাজগুরু,নিমাই ভট্টাচর্যের বই আছে,কাবেরী রায়্চৌধুরী নামে জনৈক লেখিকার বই আছে,এদের নেই।
    ২৪ ঘ্ন্টার মতো চ্যানেল সঙ্গীতা বন্দ্যোপাধ্যায় কে বিশিষ্ঠ লেখিকা বলে টক শো তে ডাকে।এদের ডাকে না।বামপন্থী লেখকদেরও ডাকে না।
    যেহেতু খ্যাতি রইল বাকি "সাহিত্য
    একাডেমী পুরস্কার" তাই যে সহিত্যিকদের আবাপ বাদে বাকি সব জায়্গায় পড়ি তাদের নিজস্ব পাঠক গোষ্ঠি নেই এক নবারুণ ভট্টাচার্য ও রবিশঙ্কর বল ছাড়া। ছোটো পত্রিকাগুলোর সর্ব্নাশের শুরু এখানেই।এদের বেচার মতো পাবলিসিটি পাওয়ার লেখক নেই।তাই কবে কাগজে দুলাইন প্রশংসা করবে সেই দিকে তকিয়ে বসে থাকতে হয়।নতুন লেখকরা নিজেদের সাইজ করে চলে
    যে কাগজ লেখক বানায় বলে রটনা তার মতো করে।ফলে নিজের লেখা বলে নিছু নেই।গত রোববার
    এই সময়ে সঞ্জয় মুখোপাধ্যায় লিখেছেন দেখলাম - এও আশ্চর্য যে ধারাবাহিক অসভ্যতা ছাড়া বাংলা সাহিত্যে ছোটগল্প কী রকম মুছে গেল।আজ সুবোধ ঘোষ,নরেন মিত্রা তো নেই।বাসুদেব দাশগুপ্তও নেই।
  • ora | 121.93.163.126 | ০১ জানুয়ারি ২০১৩ ১৯:৩৩583227
  • প্রদীপবাবু ছোটো পত্রিকাও কেন জানিনা আর খুঁজে পড়া হয়ে ওঠে না।আলস্যই কারণ।জীবনে অন্য ব্যস্ততা বেড়েছে।অনেকদিন আগে সাঁঝবাতি নামে একটা পত্রিকা কিনেছিলাম বইমেলা থেকে আর পরের ইস্যু পাইনি,ভালো লেগেছিল।বাতিঘর কয়েকটা তুলে রেখেছি।গুরুচন্ডালীর যে কটা সংখ্যা আছে পড়ার অভিজ্ঞতা ভাল।
  • ora | 121.93.163.126 | ০১ জানুয়ারি ২০১৩ ১৯:৫৮583228
  • লিটিলের মধ্যে যারা একটু বড়সাইজের, যেমন পরিকথা পাওয়া যায় পড়াও হয়।সব প্রবন্ধ গল্প ভাল হওয়া তো সম্ভব নয় এই আকালে।একটা দুটো মনে ধরে।যেমন ঐ উপন্যাসটা "নিঃশব্দ পাহাড়" এখানে এই টই তেই প্রশংসিত।নতুন ইস্যুটা বেরলে কিনব।ভাল গল্প নিবন্ধ পড়ার আশা করব।ঠকব কি-না জানিনা।কিছু সংখ্যা আগের পরিকথায় ভালো গল্প পড়েছিলাম "রূপকথার ভিতর বাহির" নাম ছিল গল্পটার।
    অনুষ্টুপ বড় মোটাসোটা।মাঝেমধ্যে পড়া হয়।
    কোন এক সংখ্যায় অরুণ নাগ লিখেছিলেন সুনীলের লেখায় ও গৌতমের ছবির "মনের মানুষ" কেমন ভাটের কাজ ও ভুল ইতিহাসে ভরপুর।
  • MR | 183.74.228.249 | ০৪ জানুয়ারি ২০১৩ ০৩:৪২583229
  • এ বছরের পূজাবার্ষিকী গুলো এক্টা আরেকটার থেকে বাজে হয়েছে। প্রতিবারি একটা দুটো উপন্যাস ভালো পাই, নামী দামী বই গুলো থেকে। এবার সব ফ্লপ। যেমন - পরমা পড়লাম স্রেফ রুপক সাহা পড়ব বলে। ছড়িয়েছে।
    ঊনিশ-কুড়ি - কিনলাম সুকান্ত গঙ্গোপাধ্যায় পড়ব বলে। বইটির টোটাল ১/৩ ভাগ জুড়ে এই উপন্যাস। আগেন বেশ বাজে।
    দেশ কিনলাম স্মরণজিত পড়ব বলে। অখাদ্য। আগের বার ফিঙ্গে-টা বেশ ভালো হয়ে ছিলো। এবার সত্যই ভেবে দেখার সময় এসেছে এভাবে টাকা নষ্ট করা উচিত কিনা। আর সুনীলের দুইখান উপন্যাস - নীললোহিত, ও আরেক্টি কি জানি, দু পাতা পড়ে আর পড়তে ইচ্ছ্বা হলো না। সেম জিনিস হলো শীর্ষেন্দুর ক্ষেত্রে। প্লিজ, সুনীলের যেনো আর অপ্রকাশিত উপন্যাস বের করে, জনগণ কে বোর না করা হয়।
    আনন্দবাজার অতি খাঁজা হয়েছে।
    আজকাল মন্দের ভালো, কারণ ওরা সেফ খেলে, সব গায়ক, কবি, গীতিকার এদের উপর প্রবন্ধ- সবই ভালো।
  • gaba | 121.93.163.126 | ০৪ জানুয়ারি ২০১৩ ১৬:১৮583230
  • রুপক সাহা চৈতন্য অন্তর্ধান নিয়ে ধারাবাহিক লিখেছিলেন প্রতিদিন রোববারে।সুকান্ত গঙ্গোপাধ্যায়ের কিছু ছোটো গল্প পড়েছি।কিন্তু স্মরণজিত টা কে?
  • গান্ধী | 213.110.246.230 | ০৪ জানুয়ারি ২০১৩ ১৬:৫৩583231
  • এহে, উনিশ-কুড়ির সেরা লেখক ইনি। এক্কালে দেশে "পাল্টা হাওয়া" নামের ধারাবাহিকও লিখেছেন
  • MR | 183.74.228.249 | ০৬ জানুয়ারি ২০১৩ ১২:২৪583232
  • স্মরণজিত চক্রবর্তীর শুকনো পাতা ঝরা (নাম টা একটু গন্ডোগোল হলেও হতে পারে) এবঙ্গ ক্রিসক্রস দুটো মিস করা উচিত না।
  • ora | 121.93.163.126 | ০৮ জানুয়ারি ২০১৩ ১৯:৩৪583233
  • পত্রিকা ভাল করা ও তাকে বহুল প্রচারিত করা দুটো একসাথে ব্যক্তিগত উদ্যোগে করা সম্ভব নয়।ভালো কাগজ করলে সম্ভ্রম আদায় করা যায়।তাতে কেউ খাজা লেখা দেবার আগে পাঁচবার ভাববে।নামিদের বাজে লেখা ফেরত দেবার সাহস দেখাতে হবে সম্পাদককে।এই ভাবে কিছুদিন চললে একটা সাহিত্য পত্রিকা মনে জায়্গা পায়।একটা বিকল্প আন্দোলন গড়ে ওঠে।বহুল প্রচারিত হওয়া প্রতিষ্ঠান ছাড়া সম্ভব নয়।একটা কাগজকে সম্মানিত পার্টনার হিসাবে কোনও প্রতিষ্ঠান গ্রহন করতে পারে, তাদের প্রচারের ক্ষমতা দিয়ে সাহায্য করতে পারে,সম্পাদকিয় বিষয়ে মাথা না গলিয়ে।কিন্তু এসব এই সময় স্বপ্নবিলাস।
    প্রতিষ্ঠানের পক্ষে ভালো পত্রিকা চালানো যে সম্ভব নয় তা এখন পরিষ্কার দেখা যাচ্ছে।ঐ মাইনেতে হয়তো ভালো মানব সম্পদের অভাব।সৃজন ক্ষমতাকে গুরুত্ব না দিয়ে পরীক্ষার নম্বর দেখে পত্রিকার কর্মী নিয়োগ।অতিরিক্ত লবিবাজি।আমিই সবজন্তা,এমন প্রাতিষ্ঠানিক দম্ভ।পাঠককে নিজেদের মতো অল্পবুদ্ধির ভাবার বোকামো।এসব কারণ চোখে পড়ে।
  • ora | 121.93.163.126 | ০৮ জানুয়ারি ২০১৩ ২০:০০583234
  • এর ঠিক উল্টো পিঠে রয়েছে প্রকাশনা।এই যায়গায় বেশ নতুনত্ব দেখা যাচ্ছে।প্রচুর প্রবন্ধের বই খুঁজে আনা সুন্দর ভাবে মুদ্রন করা হচ্ছে।
    চিন্তাহরণ চক্রবর্তীর তন্ত্রক্থা,সুকুমারী ভট্টাচার্যের প্রবন্ধ,অরুণ নাগের চিত্রিত পদ্মে,শিবাজী বন্দ্যোপাধায়ের গোপাল রাখাল দন্দ্ব সমাস,দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের লোকায়ত দর্শন,শিশির কুমার দাসের লেখা লিখি আরও কত কী! প্রাচীন বই উদ্ধার করে আনা হচ্ছে।কেউ কেউ অবশ্য এত কালের প্রকাশনা চালাবার স্বল্প বুদ্ধি দিয়ে কেবল পুরনো কলকাতার কেচ্ছা ছাপলে চলবে বুঝে বসে আছে।সে তো হাঁসের মধ্যে বক একটা দুটো থাকবেই।
    কিন্তু মননে মধুর যোগান চলছে।এখানে একটা দুঃখ লাগে যে নতুন মৌলিক গবেষনার নিদর্শন দেখা তেমন মিলছে না।এক সুধীর চক্রবর্তী ছাড়া নিজস্ব অভিজ্ঞতা থেকে লেখা নিবন্ধ কোথায়।টুকে লেখা বোরিং একাডেমিক লেখা লিটিল ম্যাগাজিনে প্রচুর ছাপা হচ্ছে।হয়্ত ঐ সব স্যরেরা ছাত্রদের মধ্যে কিছু কপি বেচার ব্যবস্থা করে দিচ্ছেন এই বাণিজ্য টুকু মাথায় রেখে পাতা ব্যয় হচ্ছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন