এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • রুদ্রপ্রসাদবাবু নান্দীকারের জাতীয় নাট্যমেলা নিয়ে যা বলেছেন সে প্রসঙ্গে কিছু কথা

    শুদ্ধ
    নাটক | ১৬ ডিসেম্বর ২০১২ | ১৮৮৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Blank | 69.93.195.221 | ১৮ ডিসেম্বর ২০১২ ০০:১৫582379
  • একক দাকে
    হিরো হীন প্রান্তিক মানুষদের সংগ্রাম বলতে কি? যেমন?
  • ranjan roy | 69.161.184.110 | ১৮ ডিসেম্বর ২০১২ ২৩:৩৪582380
  • শুদ্ধ,
    জানুয়ারীর কোন এক ছুটির দিনে তুমি, দুখে, কৃশানু এবং আমি( বুড়ো বলে তাড়াতে পারবে না, বলে দিলাম) দক্ষিণ কোলকাতার কোথাও বসতে পারি কি? মূল বক্তব্য তোমার, বাকি দুজন প্রশ্ন তুলবেন, আমি খালি ধরতাই দেব, চা-কফি-স্ন্যাকস সাপ্লাই করব আর মুগ্ধ হয়ে শুনব?
    হতে পারে কি? কে বলতে পারে তার থেকে কোন অ্যাকশন প্ল্যান বেরিয়ে আসতে পারে কি না?
  • শুদ্ধ | 127.194.226.89 | ১৯ ডিসেম্বর ২০১২ ০৩:২৩582381
  • হতেই পারে রঞ্জনদা। আমি-ও শ্রোতা। ভাগাভাগি করে শোনা আর বলা। ফোনে দিন ঠিক করে নেওয়াই যাবে। :)
  • aranya | 154.160.226.53 | ১৯ ডিসেম্বর ২০১২ ০৬:৪২582382
  • ইয়ে, এই নাট্য আলোচনাটা ডিসে ২৯ বা ৩০-এর কেষ্টপুর ভাটে হতে পারে না?
    শুদ্ধ কি ঐ দিনগুলো (ডিসে ২৯ রাত, ৩০ সকাল/দুপুর) ফ্রি আছেন ? একটা আড্ডা অর্গানাইজ করার চেষ্টা চলছে ঐ সময়, দিন-টা এখনও ফাইনালাইজ হয় নি।
  • ranjan roy | 24.96.146.35 | ১৯ ডিসেম্বর ২০১২ ১৩:৩২582383
  • অরণ্য,
    আসলে আমি ২৯শে খালি, ৩০শে নই। তাই ২৯শে শুদ্ধ, দুখে, কৃশানু রাজি থাকলে ভালই। আর তাহলে আরেক পুরনো চন্ডাল( চেন্নাই থেকে পিনাকী) ও অংশগ্রহণ করতে পারে।
  • dd | 120.234.159.216 | ১৯ ডিসেম্বর ২০১২ ১৫:৩৩582384
  • ন্যাড়া কি রুদ্রপ্রসাদের "ফুটবল" দেখেছিলে? সেখানে স্টেজে একটা ফুটবল গ্যালারীর দৃশ্য ছিলো - প্রায় সিনেমাটিক প্রয়োগ। অনেকগুলো প্রায় জনাত্রিশেক ছেলে পুলে নিয়ে।

    "এবার রাজার পালা" - উৎপল দত্তের। প্রথম সিনটাই একটা পার্কের। অনেক লোক। বসে আছে ।হাঁটছে। ফিরিওলা। ইঃ। সেটি খুব নাম করেছিলো।

    যদ্দুর মনে হয় দ্যাখো নি। সত্তরের শেষের দিকের এসব প্রযোজনা। ভামেদের মনে থাকবে।

    আর এখন দেখি ,এমন কি মোটামুটি ভালো বাংলা সিনেমাতেও জনতার দৃশ্য দেখাতে গেলেই পরিচালক হুমড়ি খেয়ে পরে। সত্যজিতের মতন বিশ্বাসযোগ্য জনতার সীন আর কেউ দেখেছেন ? মানে বাংলা সিনেমায়?
  • কল্লোল | 125.241.100.115 | ১৯ ডিসেম্বর ২০১২ ১৭:২৯582385
  • দুই হুজুরের গপ্পেও প্রথমেই পার্কের দৃশ্য। মেঘনাদ দারুণ হ্যান্ডেল করেছিলো।
    উৎপল দত্ত নিয়ে কথা হবে না টেকনিকালি এতো পারফেক্ট নাটকের লোক আর হবে না।
    ফুটবল দেখা হয় নি। শুনেছি খুব ভালো হ্যান্ডেল করেছিলো রুদ্রপ্রসাদ।
    আর একজন করতেন অসম্ভব ভালো বাদল সরকার। স্পার্টাকাস, ভোমা, অজগর, মিছিল - এসব নাটকগুলোতে একসাথে পনের কুড়িজন এরিনায় থাকতো। অনেকেই সেট বা প্রপ হয়ে।

    হ্যাঁ ভালো ক্থা, ১৩ থেকে ২০ জানুয়ারী কলকাতায় থাকবো। ১৩ আর ১৯-২০ বাদ যাবে। মানে ১৪ থেকে ১৮ আছি। এর মধ্যে কি লিটলম্যাগ মেলা পড়ছে? সেখানে কি জড়ো হওয়া যায়?
  • সে | 203.108.233.65 | ১৯ ডিসেম্বর ২০১২ ১৮:২৫582386
  • Name: dd IP Address : 120.234.159.216 (*) Date:19 Dec 2012 -- 03:33 PM

    ন্যাড়া কি রুদ্রপ্রসাদের "ফুটবল" দেখেছিলে? সেখানে স্টেজে একটা ফুটবল গ্যালারীর দৃশ্য ছিলো - প্রায় সিনেমাটিক প্রয়োগ। অনেকগুলো প্রায় জনাত্রিশেক ছেলে পুলে নিয়ে।
    -------------------------------------------------------------------
    জনাত্রিশেক???!!!! দশ বারোজনের বেশি তো নয় ই।
    -------------------------------------------------------------------
    Name: ন্যাড়া IP Address : 213.83.248.37 (*) Date:17 Dec 2012 -- 11:14 PM

    পিন্টারে 'বার্থডে পার্টি"-র একটা বাংলা প্রোডাকশান হয়েছিল না, "জন্মদিন" নাম দিয়ে? অজিতেশবাবু কি?
    ------------------------------------------------------------------
    তেত্রিশতম জন্মদিবস
    ------------------------------------------------------------------
  • lcm | 138.48.127.32 | ১৯ ডিসেম্বর ২০১২ ২২:২৭582387
  • 'ফুটবল' দেখেছিলাম। স্টেজে অত বেশী লোক ছিল না, ব্যাকগ্রাউন্ড সাউন্ডে অন্কে লোকের আওয়াজ ছিল বোধহয়, বেশ একটা গ্যালারি-র আবহ ফুটে উঠেছিল।
  • ranjan roy | 24.96.117.198 | ১৯ ডিসেম্বর ২০১২ ২৩:২৩582389
  • সে ও এলসিএম ঠিক বলেছেন। ফুটবলে দশ-বারোর বেশি ছিল না। একটা ইস্টবেঙ্গলের সাপোর্টর পুলিশ, একটি কাছির মত দড়ি। বাকিটা সাউন্ড ট্র্যাক। ক্রাউড সীনের মাস্টার উৎপল দত্ত। তিতাস একটি নদীর নাম-- মেলার দৃশ্য; রোমিও-জুলিয়েট---- মন্টেগু-কাপুলেট সংঘর্ষ। মানুষের অধিকারে-- কোর্ট-স্টেশন; তীর। লেনিনের ডাক-- ভীড়ের সাউন্ড এফেক্ট।
  • ন্যাড়া | 132.179.99.66 | ১৯ ডিসেম্বর ২০১২ ২৩:৫৪582390
  • ফুটবল আমার দেখা হয়নি, তবে ঐ গ্যালারির সিনটার কথা খুব শুনেছি/পড়েছি।

    সে, ধন্যবাদ।

    রঞ্জনদা, উৎপল দত্তর কোন নাটকে বিভিন্ন ছোট ছোট জানলায় বিভিন্ন মুখ, ছুঁড়ে ছুঁড়ে কথা বলছে? দৃশ্যটার কথা পড়েছি।
  • ranjan roy | 24.96.117.198 | ২০ ডিসেম্বর ২০১২ ০০:২১582391
  • ন্যাড়া,
    তীর নাটকে। যেখানে নকশালবাড়িতে সুনাম ওয়াংদি মারা যাওয়ার পর বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা পুলিশ বা মিলিটারি বা বর্ডার সিকিউরিটি ফোর্স পাঠানো নিয়ে নিজেদের বক্তব্য রাখছেন। এটাই আবার বছর ছয় আগে গৌতম হালদার পরিচালিত নান্দীকারের নবকলেবরে 'ফুটবল' নাটকে দেখলাম। যাতে রুদ্রপ্রসাদ কোরাসে অভিনয় করেছেন।
  • বলরাম হাড়ি | 125.111.248.134 | ২০ ডিসেম্বর ২০১২ ১১:২১582392
  • রমাপ্রসাদ বণিক প্রচুর লোক নিয়ে ভাল কম্পোজিশন করেছিলেন। খুব সম্ভবত নাটকের নাম ছিল "কবিকাহিনি"। জ্যোতিষ্মান চট্টোপাধ্যায়ের লেখা। সাম্প্রতিক উদাহরণের মধ্যে মনে পড়ছে "তিস্তাপাড়ের বৃত্তান্ত"। তবে নাটক যখন প্রায় সিরিয়ালপ্রতিম, তখন এত লোকজন স্টেজে উঠিয়ে হবেই বা কি? এক দু পিস বুড়ো বাবা মা, একটা দুটো কাপল, এক পিস বাচ্চ্চা আর এক বিবেক টাইপ কেউ থাকলেই তো হল।
  • lcm | 34.4.162.218 | ২০ ডিসেম্বর ২০১২ ১২:৫৩582393
  • আমেরিকা-তে নাটকে কাজ করে আয় তুলনামূলকভাবে তেমন ভালো না। AEA অর্থাৎ, Actors' Equity Association - http://www.actorsequity.org -- একটা ইউনিয়ন আছে, এরা নিউইয়র্কের ব্রডওয়ে-র অভিনেতাদের একটা মিনিমাম ওয়েজ রেট ঠিক করে দিয়েছে - ... an ensemble actor in a musical or a play on Broadway or in a national tour makes $1,605 per week ... । এটা ব্রডওয়ের মিনিমাম, একটু নামডাক হলে আরো বেশী রোজগার, তবে বেশীর ভাগ শিল্পীর প্রতি সপ্তাহে কাজ থাকে না। আর জেনারেলি, এই মাইনের মধ্যে হেলথ ইনসিওরেন্স এবং বেনিফিট্‌স ধরা থাকে না। অভিনয় বাদে অন্যান্য কাজে (মিউজিক, লাইট, স্টেজ....) - মিনিমাম ওয়েজ ঘন্টায় ২০ ডলার। এটা হল খোদ নিউয়র্কের রেট। এটা তেমন বেশী নয় যখন দেশের সর্বত্র ট্রাক ড্রাইভারদের মিনিমাম পেমেন্ট ঘন্টা প্রতি ৫৬ ডলারের মতন।
    অন্যান্য শহরে, যেমন ওয়াশিংটন বা শিকাগো-তে রেট আরো কম, সপ্তাহে ৬০০ - ১০০০ -- শো-এর ওপর ডিপেন্ড করে। ছোট শহরে নাটক-কে জীবিকা করে সংসার চালানো চাপের। অনেকে করে, তবে সঙ্গে অন্য কিছুও করে।

    এখানে এদিক ওদিক কয়েকটা থিয়েটার/প্লে/মিউজিক্যাল দেখেছি। টিকিটের দাম নানারকমের, এবং কমদামের টিকিটই কাটার চেষ্টা করি। নিউইয়র্কে ব্রডওয়ে মিউজিক্যাল - লা মিজারেব্‌ল - ৭০/৭৫ নিয়েছিল, তাও ওটাই কমদামের ছিল। স্যান ফ্র্যানসিস্কো-তে উইকেড (মিউজিক্যাল), নাটক্র্যাকার(ব্যালে ড্রামা) ... ৪০ বা ৫০ ডলার করে কিছু একটা নিয়েছিল। এগুলো বেশীর ভাগ শোতেই হাউস ফুল থাকে। আর কি সব চোখ ধাঁধানো স্টেজ রে ভাই!
    লিট্‌ল থিয়েটার স্টাইলের নাটক-ও দেখেছি স্যান ফ্র্যানসিসকো-তে , ৩০/৩৫ ডলার টিকিট, ছোট্ট হল, মেরেকেটে ৩০-৪০টা সিট, সেটও তেমন কিছু নয়, কিন্তু দারুণ পরিপাটি নাটক। পাড়ার কাছে ওয়ালনাট ক্রিক, এবং, বার্কেলে-তে প্রায়ই নানা ছোট স্কেলের নাটক লেগেই থাকে ১৫/২৫ ডলারের মধ্যে টিকিট।
    প্রবাসী ভারতীয়দের নাটক দেখেছি কিছু, ভাষার অসুবিধের জন্যে বাংলাই দেখেছি। কাছেই (প্লেজেন্টন) বছরে একটা নাট্যমেলা হয়, আশেপাশের নানা শহর থেকে নাটকের দল এসে নাটক করে দুদিন ধরে, একবার গিয়েছিলাম, ১৫ ডলার টিকিট ছিল বোধহয়, বেশীর ভাগই তেমন ভালো লাগে নি, ডায়লগই ভালো করে শোনা যায় না।
    তবে হ্যাঁ, এখানকার একটি দল, এনাদ (একটি নাটকের দল), ওরা বেশ যত্ন নিয়ে কাজ করত। ওদের কয়েকটা প্রোডাক্শন দেখেছি - রণ, বাকি ইতিহাস... এসেট্রা। টিকিটের দাম ১০-১৫ ডলারের মধ্যে --- পয়সা উসুল।
  • ন্যাড়া | 213.83.248.37 | ২০ ডিসেম্বর ২০১২ ২১:৫৫582394
  • লসাগু, এনাদের নামে ভাল কথা শুনলে এখনও ভাল লাগে।

    আমরা আগে স্যান ফ্র্যানসিস্কোর ACT (American Conservatory Theater)-এ সিজিন টিকিট কাটতাম। দিনের-দিন টিকিটও পাওা যায়, বরং শো-এর ঠিক আগে will-call টিকিট কিছু no-show হলে সস্তায় পাওা যায়, তবে সেটা চান্সের ব্যাপার। এমনিতে টিকিট বেশ দুর্মূল্য, ৬৫ টাকার মানে ড্লারের টিকিট-ই দোতলার ব্যালকনিতে। এখন নিশ্চয়ই আরও বেড়েছে। কিন্তু এগুলো একেবারে অতি উচ্চমানের প্রোডাকশন। বার্কলে রেপের্টারিও খুব ভাল প্রোডাক্শন করে।

    আমি স্যান হোজে রেপার্টারির কোন প্রোডাকশন দেখিনি, কিন্তু ওদের একটা চমৎকার অনুষ্ঠান হত, ক্যান্ডেল লাইট টক না কী একটা নামে। সেটা একসময় নিয়মিত শুনতে যেতাম।

    ভারতীয় ভাষয় "নাটক"-এর কোন প্রোডাক্শন দেখনি? ওরা খুবই যত্ন নিয়ে করে।
  • lcm | 34.4.162.218 | ২১ ডিসেম্বর ২০১২ ০০:৫৭582395
  • এসিটি-র প্রোডাকশন একটা দেখেছি বোধহয়, টিকিটের দাম বড্ডো। অবশ্য টিকিটের দাম বেশী ব্যাপারটা...।
    ক্যান্সাস সিটি-তে '৯৬ এ দেখেছিলাম, সৌমিত্র/কৌশিক-এর টিকটিকি। কলকাতা-য় দেখেছি, যখন যাই সেই সময় যদি শো থাকে। দেখেছি উইঙ্ক্ল টুইঙ্ক্ল, পেজ থ্রি .... আর, সৌমিত্র-র তৃতীয় অংক অতএব, চার্বাক-এর অপ্সরা থিয়েটারের মামলা...

    কলকাতায় তত বেশী নাটকের শো হয় কি? আকাদেমি, গিরিশ, অহীন্দ্র মঞ্চ .... এই হলগুলোতে ?
  • শুদ্ধ | 127.194.227.250 | ২১ ডিসেম্বর ২০১২ ০১:২৮582396
  • অরণ্য ও রঞ্জনদা,

    ২৯ হলে আমি বেশীক্ষণ পারি না। কেন না আমার মহড়া থাকে শনিবার। তবে চেষ্টা করতে পারি এবারে। যদি করেন আমাকে জানিয়ে দিলে আমি সাজাবার চেষ্টা করবো আমার কাজ।
  • ranjan roy | 24.99.130.2 | ২১ ডিসেম্বর ২০১২ ০৫:৫১582397
  • অরণ্য, দুখে ও কৃশানু,
    আমার ২৮ হলেও আপত্তি নেই, তাহলে শুদ্ধ'র রিহার্সাল এ বাধা পড়বে না। কিন্তু দুখে ও কৃশানু'র বোধহয় অফিস আছে।
    যাইহোক, ২৮/২৯ যেদিন সুবিধে , বলুন। তারপরে সময় ও স্থান ঠিক করা যাবে।
  • ranjan roy | 24.99.130.2 | ২১ ডিসেম্বর ২০১২ ০৫:৫৬582398
  • @বলরাম হাড়ি,
    কবিকাহিনী কি বাদল সরকারের লেখা নয়? অথবা জ্যোতিষ্মান চট্টো'র ও লেখা আরেকটি কবিকাহিনী আছে?
  • dukhe | 212.54.74.119 | ২১ ডিসেম্বর ২০১২ ০৯:৪০582400
  • বাদল সরকারের কবিকাহিনি নির্ঘাত আছে। জ্যোতিষ্মানের আছে কিনা জানিনা।
    আমি আজ রাত্রে ভাইজাগ পাড়ি দেব। ২৯ সকালে ফেরত। ২৮শে পারব না। ২৯/৩০ হতে পারে। কিন্তু শুদ্ধর রিহার্সালে বাধা না হয়।
  • কৃশানু | 226.113.128.239 | ২১ ডিসেম্বর ২০১২ ১৫:৩৭582401
  • রঞ্জন দা, আমি নাটকের ব্যাপারে নিতান্তই অর্বাচীন। অন্যান্য বিষয়েও। শুদ্ধদার প্রয়াস এবং উত্সাহ খুব ভালো লেগেছিল বলে বলে মনে হয়েছিল যে কোনো ভাবে যদি সাহায্য করার যায় - যদিও কি করতে পারি তা আমি জানি না।
    আপনি, দুখে-দা শুদ্ধদার সঙ্গে মোলাকাত করে নিন না। যে দিন আপনাদের সুবিধে হয়। এই উনত্রিশে তো আমার হবে না, আর ত্রিশ তারিখে কেন হবে না তা তো জানেনই। শুদ্ধদা তো কলকাতায় থাকেন, আমিও, পরে কোনো একদিন সুযোগমত নিশ্চই সাক্ষাত করে নেব।
  • pi | 127.194.2.94 | ২১ ডিসেম্বর ২০১২ ১৬:১৭582402
  • শুদ্ধদা, ৩০ তারিখ চলে আসুন না !
  • ranjan roy | 24.96.83.178 | ২২ ডিসেম্বর ২০১২ ০০:৪৫582403
  • শুদ্ধ ও দুখে,
    তবে তাই হোক। ২৯শে বেলা তিনটে বা এমনি কোন সময়? যাতে দুখেও আসতে পারেন এবং শুদ্ধর রিহার্সালে বাধা না পড়ে? অন্ততঃ একঘন্টার জন্যে? রুবির কাছে কোথাও? আমি নরেন্দ্রপুর থেকে সহজে চলে আসব। কি বল শুদ্ধ?
  • শুদ্ধ | 127.194.229.102 | ২২ ডিসেম্বর ২০১২ ০১:২৯582404
  • ২৯ হলে সময় কম থাকবে। সাড়ে পাঁচটায় রুবীতে আমার রিহার্সাল থাকবে। ৩০ হলে বেশী সময় পাবো। এরপরে আপনারা ঠিক করে আমাকে বলে দিন, আমি সেই মতো চলে আসবো।
  • ranjan roy | 24.96.83.178 | ২২ ডিসেম্বর ২০১২ ০১:৪৬582405
  • তাহলে অন্য সপ্তাহে হোক। কারণ ৩০শে আমি কোলকাতায় নেই। অথবা শুরু হিসেবে ২৯শে ৩টে থেকে ৫টা? অল্পসময়ের জন্যে?
  • শুদ্ধ | 127.194.226.199 | ২৪ ডিসেম্বর ২০১২ ১৪:০৩582406
  • রঞ্জনদা,
    আমার বাড়িতেও হতেই পারে। রুবীতেই আমার বাড়ি। আমাকে শুধু একটু জানিয়ে দিন আপনারা। যে কোনো সময়ে হতে পারে। সাড়ে পাঁচটার আগে আড্ডা শেষ করে নেব। তারপরে চাইলে আপনারা আমাদের রিহার্সাল দেখতেও পারেন। এখন ওখানেই দু এক দিন আমরা বসি। ওয়ার্কশপ হয় অন্যত্র। :)
  • ranjan roy | 24.99.156.154 | ২৫ ডিসেম্বর ২০১২ ০০:১৪582407
  • মাইরি! কত্তদিন রিহার্সাল দেখিনি! আমি আড্ডাও দেব, রিহার্সালও দেখব। কথা দিচ্ছি, কোন ডিস্টার্ব করব না। কোণের জলের কুঁজো হয়ে থাকব। দুপুর তিনটেয় এসে যাব। এবার দুখে বলুন।
  • শুদ্ধ | 127.194.236.78 | ২৫ ডিসেম্বর ২০১২ ২২:৪৭582408
  • :) আমি আনন্দই পাব রঞ্জনদা। বাকীরা বললে সেদিনই হয়ে যাবে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন