এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ধর্ষণের শাস্তি কি মৃত্যুদন্ড?

    s
    অন্যান্য | ১৮ ডিসেম্বর ২০১২ | ৪৫৪৫০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 113.6.157.186 | ২৩ ডিসেম্বর ২০১৫ ১৬:২১581526
  • এই রিপোর্ট টা পড়ে দেখুন । রাজ্যসভায় পেশ করা ।

    http://www.prsindia.org/uploads/media/Criminal%20Law/SCR%20Criminal%20Law%20Bill.pdf

    "However, se
    veral Members felt that the marital rape has the potential
    of destroying the institution of marriage.
    The Committee felt that if a woman is
    aggrieved by the acts of her husband, there ar
    e other means of approaching the court.
    In India, for ages, the family system has e
    volved and it is moving forward. Family is
    able to resolve the problems
    and there is also a provisi
    on under the law for cruelty
    against women. It was, therefore, felt that
    if the marital rape is brought under the law,
    the entire family system will be under great
    stress and the Committee may perhaps be
    doing more injustice. Some Members also
    suggested that the age mentioned in the
    exception to the Section may be raised to
    18 years from 16 years. The exception
    provides that sexual intercourse or sexual
    acts by a man with his own wife, the wife
    not being under 16 years of age, is not
    sexual assault. The Home Secretary,
    48
    responding to this suggestion, stated that
    by doing so by one stroke, the marriages in
    thousands in different States would be ou
    tlawed. One Member again suggested that
    for the words ‘with or without the other pe
    rson’s consent, the words ‘with or without
    the complainant’s consent’ may be used.
    The Committee, however, felt that by using
    complainant, a proper message will not go
    and existing formulation may continue. "

    পুরোটা পড়তে পারেন আগ্রহ থাকলে ।
  • Ekak | 113.6.157.186 | ২৩ ডিসেম্বর ২০১৫ ১৬:২৪581527
  • ইন্ডিয়াতে যদ্দিন পরিবার প্রতাহ থাকবে তদ্দিন ওসব আইন প্রনয়ন করা আকাশ কুসুম । দ্বিতীয়ত ভারতীয় আইনে নেচার অফ কনসেন্ট এর ডেফিনিশন খুব গোলমেলে । শ্দুহু ভার্বাল "হ্যা "/"না" নয় । অনেক কিছু ইনক্লুদেদ । এবং এতে যারা ক্ষতিগ্রস্ত হচ্ছে তারা চাহ্রা বাকি সকলেই স্বচ্ছন্দ । কারণ আমরা এভাবেই বড় হই । আমরা যেমন কথায় কথায় থ্যান্ক ইউ বলতে শিখিনি তেমনি সেক্স এ ভার্বাল সম্মতি নিতে ও দিতেও শিখিনি ।
  • সে | 204.230.159.150 | ২৩ ডিসেম্বর ২০১৫ ১৭:০৯581528
  • "আমরা যেমন কথায় কথায় থ্যান্ক ইউ বলতে শিখিনি তেমনি সেক্স এ ভার্বাল সম্মতি নিতে ও দিতেও শিখিনি । " ঠাট্টা না সত্যি? সত্যি হলে তো ভয়ংকর। এই "আমরা" কারা? আমি নিজে হারগিজ নই। কী ভয়ংকর, কী ভয়ংকর!
  • Ekak | 113.6.157.186 | ২৩ ডিসেম্বর ২০১৫ ১৭:১৭581529
  • আপনি আলাদা । আমি ছোটবেলায় অন্তত বাবা -মা খেতে দিলে খেয়ে উঠে থ্যান্ক ইউ বলতুম না । রিক্সা থেকে নেবে ধন্যবাদ বলার অভ্যেস ছিলোনা। বা প্রথমবার প্রেম করার সময় ও চুমু খাওআর আগে ভার্বালি জিজ্ঞেস করে অনুমতি নিইনি খাব কিনা । এগুলো প্রত্যেক টাই করা উচিত কিন্তু ওভাবে শিখিনি ওই বয়েসে । পরে শিখেছি এগুলো মেনে চলা উচিত।ইন্ডিয়ান পেনাল কোড এও দেখুন , একট অফ এগ্রিমেন্ট কে কাউন্ট করা হচ্ছে । ভার্বাল এগ্রিমেন্ট নয় ।
  • সে | 198.155.168.109 | ২৩ ডিসেম্বর ২০১৫ ১৭:৪৭581530
  • আলাদা করে দিলেন? আর কী বলার থাকে।
  • Ekak | 113.6.157.186 | ২৩ ডিসেম্বর ২০১৫ ১৮:০০581531
  • না না খারাপভাবে নেবেন না :) এগুলো শিখে বড় হইনি এটাই সত্যি । একট অফ এগ্রিমেন্ট বুঝতে শিখেছি । মানুষের চোখমুখ -তাকানো-বডি ল্যন্গুএজ। তাই দিয়েও কৃতজ্ঞতা । তাই দিয়েই সম্মতি । বাট দিস থিংস আর আর হাইলি ডিসেপটিভ এবং প্রমাণসাপেক্ষ নয়। আমাকে চুমু খেলো তো আমি ভাবলুম আহা খেতে কী ভালো আম্মো একটা খেয়ে দেখি । এখন এই একট অফ এগ্রিমেন্ট দেখে বিচার করা প্রচন্ড রিস্কি । কেও আমাকে চুমু খেলে আমার বাই ডিফল্ট অধিকার জন্মায়না তাকেও চুমু খাওয়ার । জিজ্ঞেস করা উচিত । শী কুড পুট মি ইন সুপ । পুলিশে রিপোর্ট করতে পারত । করেনি, বেঁচে গেছি । বা হয়ত ইন্ডিয়া বলে । যেখানে একট অফ এগ্রিমেন্ট গ্রাহ্য হয় সম্মতি হিসেবে । ভার্বাল একমাত্র নয় । এসব সচেতনতা জন্মেছে সত্যি বলতে বড়জোর লাস্ট বারো-পনের বছরে ।
  • riddhi | 117.217.133.50 | ২৩ ডিসেম্বর ২০১৫ ১৮:৩৪581532
  • কিছু পাতা পিছিয়ে পড়লাম। একক্দার রেট্রিবুশান , মরালিটি নিয়ে পয়েন্টগুলোয় ক। হ্যাঁ, এর সাথে স্টেটের রোল এর কোন সম্পর্ক থাকা উচিত না। আর,দীপজলের সিনেমা ঃ)))
  • pi | 24.139.221.129 | ২২ এপ্রিল ২০১৮ ১০:৩৪581536
  • নতুন বিল নিয়ে উচ্ছ্বাস, উদ্বেগ দুই দেখছি। তুললাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন