এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সাঁইবাড়ি হত্যাকাণ্ড

    dig
    অন্যান্য | ২২ ডিসেম্বর ২০১২ | ১৩৮৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dig | 86.104.189.91 | ২২ ডিসেম্বর ২০১২ ০৬:৪৯579608
  • সাঁইবাড়ি হত্যাকাণ্ড সম্পর্কে ঠিকঠাক কিছু বিষয় জানতে চাই। এর আগে একটা টইতে আলোচনা কিছু ছিল কিন্তু সেইটই এখন বন্ধ হয়ে গেছে। ইন্টারনেটে যা লেখা পড়ছি সবই পলিটিক্যালি বায়াসড। এক পক্ষ ঘটনার বিবরণ তুলে ধরছে, অন্যপক্ষ বলছে তাদের নেতাদের ফাঁসানোর চক্রান্ত। কিন্তু শেষমেষ কেউ না কেউ তো সাঁইদের মেরেছে ... তা তারা কি শাস্তি পাবে আদৌ? বামফ্রন্ট আমলে বিচারে একরকম রায় আছে, আবার কংগ্রেস আমলে অন্যরকম। ১৯৭৮ সালের রায় দেখে মনে হয় কিছু ভূতে এসে মেরে গেছে ...

    সবথেকে অদ্ভূত হল ৪০ বছরের পুরোনো কেস - তার মানে গত চল্লিশ বছর ধরে আমাদের প্রিয় পশ্চিমবঙ্গে সবাই মেনে নিয়েছে যে ভুতেই মেরেছে সাঁইদের।

    দুঃখের বিষয় হল বর্ধমান শহরে বড়ো হয়েও আমি খুব একটা ভাল কিছু জানি না।
  • Sibu | 118.23.96.4 | ২২ ডিসেম্বর ২০১২ ০৬:৫৮579627
  • শুধু ডিগ। ডাগ কোথায়?
  • Ishan | 60.82.180.165 | ২২ ডিসেম্বর ২০১২ ০৮:৩৩579628
  • সাঁইবাড়ি নিয়ে খুব কনফিউশন কিছু নেই তো। দুরকম ভার্সান আছে।

    ১। সাঁইরা খুব অত্যাচারি জোতদার ছিলেন। প্রথম এবং দ্বিতীয় যুক্তফ্রন্টের আমলে স্লাইট সমঝে চলতেন। এবং রাগে ফোঁসছিলেন। দ্বিতীয় যুক্তফ্রন্টের পতন ঘটানোর পর তাঁরা চেগে ওঠেন। যুক্তফ্রন্ট সরকার যেদিন ভেঙে দেওয়া হল, পরের দিন তাঁদের বাড়ির সামনে দিয়ে সিপিএমের একটি মিছিল যাচ্ছিল। বাড়ির ছাদ থেকে তাঁরা গালিগালাজ দেন, মতান্তরে গুলি ছোঁড়েন। ক্রুদ্ধ জনতাকে আর সামলানো যায়নি। তারা বাড়িতে ঢুকে সাঁই ভাইদের হত্যা করে। সরকার এই সুযোগ গ্রহণ করে। নিরুপম সেন বিনয় কোঙার -- এঁদের ফাঁসিয়ে দেয়।

    ২। সাঁইরা হেবি ভালোমানুষ ছিলেন। কংগ্রেসের একনিষ্ঠ সমর্থক। বর্ধমান জেলায় ছিল সিপিএমের দুর্ভেদ্য গড়। প্রথম এবং দ্বিতীয় যুক্তফ্রন্টের আমলে এঁদের খুব জ্বালাতন করা হয়। কিন্তু তাও এঁরা কংগ্রেস ছাড়েননি। যুক্তফ্রন্ট সরকার যখন ভেঙে দেওয়া হয়, তখন স্থানীয় সিপিএমের যাবতীয় রাগ এঁদের উপর পড়ে। একটি মিছিল থেকে এঁদের বাড়ি আক্রমন করা হয়। হত্যাকান্ড হয়। নেতৃত্বে ছিলেন নিরুপম সেন, বিনয় কোঙার ইত্যাদি।

    এই দুটো হল দুটো চরম ভার্সান। দুই ভার্সানের পলিটিকাল অ্যাঙ্গলে প্রবল তফাত থাকলেও ঘটনা নিয়ে বোধহয় তেমন মতবিরোধ নেই।
  • dig | 86.104.189.91 | ২২ ডিসেম্বর ২০১২ ০৮:৩৯579629
  • দুই ভার্সানেই বলা হচ্ছে শেষমেষে ভূতে খুন করেছে, কারণ আদৌ কারও শাস্তি হয় নি।
  • bb | 127.213.210.139 | ২২ ডিসেম্বর ২০১২ ০৯:২৬579630
  • dig কোন ভার্সানই বলে না ভুতে মেরেছে। জনতার মধ্য থেকে লোককে আলাদা ভাবে চি

    এটা প্রমাণিত সাইরা আদি কংগ্রেসী এবং এই ঘটনার সঙ্গে জনতা জড়িত যারা সিপিএম সমর্থক। যা প্রমাণিত নয় তা হল এতে নিরুপম সেন এর মত নেতারা জড়িত কিনা।

    আর বর্ধমানের ছেলে হলে আপনি পার্কাস রোডের কাছে সাইবাড়ী এখনও আছে - খবর নিতে পারেন।

    তবে এটা একটা জঘন্য নৃশংস হত্যাকান্ড এ বিষয়ে কোন দ্বিমত নেই।
  • dig | 34.18.127.120 | ২২ ডিসেম্বর ২০১২ ১১:২৪579631
  • আমি বর্ধমানে বড় হলেও এখ্ন আমেরিকা প্রবাসি, তাই খবর নেওয়া সম্ভব না। তবে দেখ্লাম আক্রান্তদের একজন বিনয় কোনারকে সনাক্ত করেছেন। এর পরেও পার পাওয়া শক্ত। তাছাড়া সিপিএমের লোকেরাই মেরে থাকলে পার্টি নিজে থেকেই তাদের ধরার ব্যবস্থা করতে পারত (নানুরের মত)। সাইরা লোক ভাল না হয়ে থাকলেও কাউকে সনাক্ত না করার জন্য বিচার না হউয়া ফালতু কথা।
  • Sibu | 118.23.96.4 | ২২ ডিসেম্বর ২০১২ ১১:৩৬579632
  • দিদির কাছে একটা পিটিশন খোলা হোক।
  • PT | 213.110.243.23 | ২২ ডিসেম্বর ২০১২ ১৩:৪৭579633
  • দিদি তো একটা কমিশন গঠন করেছেন। খবর বলছে যে সে কমিশন ".....can't probe into why the incident happened or try to find out who were involved, at least for the time being." এনারা কোন কাজটাই কি নিয়ম মাফিক আইনানুগ পদ্ধতিতে করতে পারেন না?
  • dig | 86.104.189.91 | ২৩ ডিসেম্বর ২০১২ ০২:০৯579609
  • কেসটা সুপ্রিম কোর্টে নেওয়া উচিত।
  • Sibu | 118.23.96.4 | ২৩ ডিসেম্বর ২০১২ ০৩:১০579610
  • কার উচিৎ?
  • dig | 86.104.189.91 | ২৩ ডিসেম্বর ২০১২ ০৩:৪৬579611
  • মূল কেসটা ছিল রাজ্য সরকার বনাম অজিত মুখার্জী ও অন্যান্য ("State v Ajit Mukherjee and 83 others"), সুতরাং, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করতে হলে রাজ্য সরকারকেই করতে হবে। মমতা-দিদি চাইছিলেন আরেকটা কমিশন বসাতে, আমার মনে হয়না আইনী ভাবে সেটা সম্ভব। সেটা সম্ভব হতে হলে আগে পূর্বের কমিশনকে খারিজ করার জন্য কিছু একটা করতে হবে।
  • dig | 86.104.189.91 | ২৩ ডিসেম্বর ২০১২ ০৪:২৪579612
  • ইন্টারনেটে যা পাওয়া যাচ্ছে তাতে ভুতে মেরেছে সাঁই-দের - এছাড়া কোনো সিদ্ধান্তে আসা সম্ভব হল না। প্রথম যখন কমিশন বসে কেসটার ক্ষেত্রে তখন বিনয় কোনার সহ বাকিদের শাস্তি দেওয়া হয়। ১৯৭৪ সালে কেসটা হাইকোর্টে আসে। ১৯৭৭ সালে বামফ্রন্ট সরকার ক্ষমতায় আসে। ১৯৭৮ সালে কেস উইথড্র করার জন্য সরকার পক্ষের আইনজীবী আপিল করেন। আপিলে তিনটি পয়েন্ট ছিল -
    ১) সাঁইদের হত্যা করা হয়েছিল তা ঠিক - কিন্তু অভিযুক্তরা তাতে জড়িত ছিল না, এতকাল ধরে যা পুলিশ রিপোর্ট দেওয়া হয়েছে তা সবই ভুলভাল ও উদ্দেশ্যপ্রণোদিত। মামলার অভিযুক্তরা ও সাক্ষীরা দুই বিরোধী গোষ্ঠীর সাথে সম্পর্কিত।
    ২) ঘটনায় দ্রুত বিচার/শাস্তি হলে বর্দ্ধমান শহরের শান্তি ও আইন-শৃঙ্খলার দ্রুত অবনতি ঘটবে।
    ৩) বামফ্রন্ট সরকার "Forgive and Forget" নীতি মেনে পূর্বের সব নীতিগত আদর্শিক সঙ্ঘাত শেষ করার সিদ্ধান্ত নিয়েছে।

    এর মধ্যে তৃতীয়টি ছাড়া প্রথম দুটির কারণে কেসটা বন্ধ করা হয়েছিল হাইকোর্টের রায়ে। আশানুরূপ ভাবেই এর আর কোনো আপিল হয় নি যতদিন সি-পি-এম ক্ষ্মতায় আছে। সি-পি-এম এর সাইটে এরকমই লেখা পেলাম যদিও তৃণমূল-পন্থীরা অন্যরকম বলে থাকতে পারে।

    ওপরের ১) ও ২) মেনে নিলে মনে হয় পৃথিবীর কোনো রাজনৈতিক হত্যাকাণ্ডের বিচার হওয়া সম্ভব না।
  • Sibu | 118.23.96.4 | ২৩ ডিসেম্বর ২০১২ ০৫:১৬579613
  • ঐ তো। দিদির কাছে পিটিশন হোক।

    তরপর কি হইবে জানে শ্যামলাল।
  • PT | 213.110.243.23 | ২৩ ডিসেম্বর ২০১২ ১৩:৪৬579614
  • আমার সন্দেহ আছে যে দিদি আদৌ কোন কমিশনের শেষ দেখতে চান কিনা। কমিশন যদি বলে ফেলে যে বিনয়-নিরুপম হত্যার সঙ্গে জড়িত ছিলেন না - যেটা হওয়ার সম্ভাবনা ষোলো আনার ওপরে আঠারো আনা- তাহলে ভোটের বাক্সে সোনার-ডিম-পাড়া হাঁসটাকে গলা টিপে মেরে ফেলা হবে।
  • dig | 86.104.189.91 | ২৩ ডিসেম্বর ২০১২ ১৫:১৪579615
  • ভোট কি এটার ওপর নির্ভর করে?
    আক্রান্তদের একজন বিনয় কোনারকে সনাক্ত করেছেন। এর পরেও পার পাওয়া শক্ত। দেখা যাক - কেস সুপ্রিম কোর্টে উঠুক।
  • PT | 213.110.243.23 | ২৩ ডিসেম্বর ২০১২ ১৯:৫৪579616
  • ভোট শুধু এটার ওপরে নয় আরও অনেক কিছুর ওপরে নির্ভর করে। আমি (হয়ত আরও অনেকেই) চাইছি যে ব্যাপারটার শেষ দেখা হোক। নাহলে প্রতিটি ভোটের আগেই তথাগত থেকে মমতা সকলেই সাঁইবাড়ির ঘটনাটিকে কুমিরের ছানার মত করে দেখাতে থাকবে।

    আর এই "সনাক্ত" করা থেকে কতদূর জল গড়াবে সেটাও সন্দেহ আছে। কেননা সাম্প্রতিক কালের "তাপসী-হত্যা" আর "কঙ্কাল কাণ্ড" বিচারের গতি প্রকৃতি দেখে খুব একটা বিশ্বাস জাগেনা যে এগুলোরও কোনও নিষ্পত্তি হবে। সাঁইবাড়ি তো চল্লিশ বছরের আগের ঘটনা!!
  • ranjan roy | 24.99.127.155 | ২৩ ডিসেম্বর ২০১২ ২৩:১৬579617
  • পিটির সঙ্গে সহমত।
  • dig | 86.104.189.91 | ২৪ ডিসেম্বর ২০১২ ০১:৩৭579618
  • ঠিক কথা, বিচার-ব্যবস্থা এতটাই রাজনীতিক যে ভরসা হয় না।
  • PT | 213.110.243.23 | ২৪ ডিসেম্বর ২০১২ ১২:০৩579620
  • বিচার ব্যবস্থা "রাজনীতিক" বোধহয় ততটা নয় যতটা গোটা ব্যপারটার শ্লথ গতি আর ওপরের চাপে পুলিশের অকর্মণ্যতা। কিছুদিন আগে কংগ্রেসের অরুণাভ ঘোষ জানিয়েছিলেন যে সরকারের রাজনৈতিক ইচ্ছাপূরণের জন্য "ক্ঙ্কাল-কাণ্ডে" যে সংখ্যক (প্রায় ৮০ জন বোধহয়) মানুষকে পুলিশ আসামী সাজিয়েছে তাতে নাকি বোঝাই যাচ্ছে এই বিচারে কোন কালেই সত্য উন্মোচিত হবেনা।
  • Sibu | 118.23.96.4 | ২৪ ডিসেম্বর ২০১২ ১২:০৯579621
  • সত্য উন্মোচিত হলে দিদি অ্যান্ড কোং-এর অসুবিধা খুব। দোষীদের যা হবার হবে। কিন্তু দিদিদের মাঝে মাঝেই ধুঁয়ো তোলার ছুতো কম পড়িবে।
  • dig | 86.104.189.91 | ২৪ ডিসেম্বর ২০১২ ২২:১৪579622
  • ৮০ জনের বিরুদ্ধে মামলা দাঁড় করানোও চাট্টিখানি কথা না। পুলিশ বলে মাথার ঘাম পায়ে ফেলে দাঁড় করালো আর আপনি বলেন অকর্মণ্য!! তাও এর মধ্যে থেকে দু'চারজন দোষী শাস্তি পেলেই আমি খুশী, দুধের স্বাদ ঘোলে মিটুক, তবু কিছু "পরিবর্তন" হোক। পরিবর্তন-পূর্ব ইতিহাসে এরা কেউই শাস্তি পেত না।
  • Sibu | 118.23.96.4 | ২৫ ডিসেম্বর ২০১২ ০১:১৯579623
  • চোর চাই, যেকরেই হোক চোর চাই,
    হোক না সে যে কোন লোক। ঃ-)
  • PT | 213.110.243.23 | ২৫ ডিসেম্বর ২০১২ ১২:৩৭579624
  • কথাটা আমার নয়-অরুণাভ ঘোষের। যদি না জানেন তো বলি যে তিনি পেশায় আইনজীবি। তাঁর মতে দিদিকে খুশী করার জন্য ঐ ৮০ জনের তালিকা বানানো হয়েছে!
  • dig | 86.104.189.91 | ২৫ ডিসেম্বর ২০১২ ১৪:০৩579625
  • আমারটা সারকাজম ছিল যে!
  • PT | 213.110.243.23 | ২৫ ডিসেম্বর ২০১২ ১৪:৫৩579626
  • বুঝিনি!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন