এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সরকারী তথা দেশের মানুষের টাকা নিয়ে নয়ছয় ।।প্রথম কিস্তি ।। পেনসন কেন ??

    Ekak
    অন্যান্য | ২৪ ডিসেম্বর ২০১২ | ৫২৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • প্পন | 126.202.196.55 | ২৬ ডিসেম্বর ২০১২ ০০:০৩579583
  • রঞ্জনদা, আমার মনে হয় বড়লোকদের বেশি ট্যাক্সো কেন নেওয়া হবে সেই নিয়ে একক কোন প্রশ্ন তোলেনি। বরং উল্টোটাই বলেছে।

    আর মূল বক্তব্য ছিল সরকারের আয় যদি সীমিত হয় তালে সক্ষম-অক্ষম সবার জন্য পেনশন সরকারের প্রায়োরিটি হওয়া উচিত নয়।

    শিল্পপতিদের ভর্তুকি, মধ্যবিত্তকে সাবডিডাইজড উচ্চশিক্ষা এইসব নিয়ে পরের কিস্তিতে লিখলেও লিখতে পারে। হয়ত।

    এইবার এককের হয়ে এত কথা লিখলাম বলে বিবি আবার আমায় ক্যাঁক করে চেপে ধরবেন। ঃ)
  • ranjan roy | 24.99.32.248 | ২৬ ডিসেম্বর ২০১২ ০০:২৮579584
  • ডিডি,
    দুইভাইয়ে কোলাকুলিঃ))))
  • Ekak | 24.99.70.244 | ২৬ ডিসেম্বর ২০১২ ০১:১৬579585
  • রান্না করে করে এলে গেলুম । এট্টু সময় করে আবার লিখব । একটা কথা বলে যাই ।
    এই লেখাতে "প্রথম কিস্তি" কথাটা খেয়াল করুন । কেও বাদ পর্বে না । এমেন্সী থেকে ডাক্তার-মোক্তার- শিক্ষাক্ষেত্রে বন্টন বৈষম্য সব ই আসবে । কিন্তু ইটা তো খিচুরী রাঁধতে বসিনি। তাই ক্রমশ: ।

    বড়লোকেরা ট্যাক্স দেবেনা এইসব ভুলভাল জিনিসের সঙ্গে এক্স্ত্রাপলেত না করলেই মঙ্গল । ট্যাক্স নীতি নিয়েও লিখব। আমি সমস্ত ক্ষেত্রেই ডিরেক্ট ট্যাক্স তুলে দিয়ে পুরো ইন্দিরেক্ত ট্যাক্স এবং মিনিমাম ৩ গুন লাক্সারী ট্যাক্স এর পক্ষে। কিন্তু সব কিছু এক টা টই তে এনে কি লাভ ??

    ভর্তুকি নীতি কোনো ক্ষেত্রেই সাপোর্ট করিনা মাত্র দুটো ক্ষেত্র ছাড়া । এক হলো গবেষণা আরেক হলো নতুন ব্যবসা ক্ষেত্রে একটা নিউর্দিস্ত সময় অবধি। কোনো মৃত ব্যবসা কে বাঁচাবার দায়ত্ব সরকারের নেই বলে মনে করি ।

    এই জায়গায় কেও রেল এর ভর্তুকি ইত্যাদি বালখিল্য পয়েন্ট আনবেন না আশা করি। কোন জায়গায় রেভেনিউ দেখা হয় আর কোন জায়গায় অপারেটিং সেটা আপনারা ভালই জানেন ।

    বারবার অনুরোধ করছি পোস্ট পড়ে মন্তব্য করুন । রোগ হলে কে দেখবে সে ব্যাপারে কবি নিরব নন । কিছু মানুষ কে অকারণ বেশি ভাতা না দিয়ে সেই তাকে সাধারণের জন্যে চিকিত্সা ( ফ্রি লিখলুম না কারণ কথাতে বিশ্বাস করিনা। আমাদের ট্যাক্সের টাকা ই হাসপাল এ ফ্রি বেদ হবে ) ব্যবস্থা হবে ।

    এখানে কোনো মহত তত্ব আলোচনা হচ্ছে না । আমরা রাত্রদিন সমালোচনা করি দেশের নীতির অথচ যে নীতি গুলো ব্যক্তি বা গোষ্ঠির দুধ-মাখন এর বন্দ্যবস্ত করে বাকি বিশাল সখ্যক এর সঙ্গে সামান্য রুটি টুকু ভাগ না করেই ,,,,,,,,,,,,,,,তার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন হচ্ছে । যে কোনো "এ " বিষয় এর দিকে আঙ্গুল তুললেই "ওই তো বি সি ডি নিয়ে তো কিছু বলছেন না " বলে এড়িয়ে যাওয়া যায়না । এরকম করে অনেকদিন গ্যালো । ফল খুব ভালো না ।

    আলোচনায় অংশগ্রহনের জন্যে সবাইকে ধন্যবাদ। চলতে থাকুক ।
  • Ekak | 24.99.70.244 | ২৬ ডিসেম্বর ২০১২ ০১:১৯579586
  • আমার বক্তব্য প্পন অনেকজায়গায় ঠিকঠাক ইন্টারপ্রেট করেছেন । তার মানে অন্তত কেও কেও বুঝছেন(আমার মত করে ) । তবে সেটাই শেষ বোঝা এমন দাবি নেই ।

    কিন্তু প্লিস ওই "অমুক রা কেন তমুক করে " নয় :( অমুক দের ও সময় আসবে । তখন কি সার্কুলার লজিক এ হাঁটবেন ? :)

    আরও পয়েন্টস উঠে আসুক ।
  • S | 109.26.201.94 | ২৬ ডিসেম্বর ২০১২ ০১:৩৮579587
  • কিন্তু পুরো আলোচনাটা তো "গিভেন এভরিথিঙ্গ এল্স ইজ ফাইন বা পরে আলোচনা হবে" ভেবে চলবে না। কারন আসল আলোচনাটা হোলো গভমেন্টের রোল নিয়ে। বিগত এক দশক ধরে এই নিয়ে কথা শুনছি। টিভিতে, কাগজে। যারা এসে বিশাল গ্যান দিতো (বানানটা জানিনা), তারাই এখন সরকার দ্বারা কোম্পানী উদ্ধার করছে। ট্যাক্সের টাকা পেরাইভেট কোম্পানি সামলাতে চলে যাচ্ছে, সেখানে সরকারী চাকুরেদের পেন্সন নিয়ে কথা বললে লোকেদের গায়ে লাগবেই। তাই এত্ত কথা।

    কিন্তু অন্যদিক দিয়ে দেখলে পেনসন তো বেনিফিটসের মধ্যে পড়ছে। যে কোস্নোটা অ্যাকচুয়ালি এসে দাঁড়ায় সেটা হোলো প্রোডাক্টিভিটির - সরকারী আপিসের কাজের কালচার। তাছাড়া যে উপরিটা অনেকে পান।

    দেয়ারফোর, এখানে সবাই হোলিস্টিক আলোচনা করছেন বলেই মনে হোলো। মানে বক্তব্য হোলো - পেনসন আর কটা টাকা? তার থেকেও তো বেশি বেড়িয়ে যাচ্ছে অন্যত্র। আর পেনসনের তো একটা ইকনমিক লজিক রয়েছে। এখানে সেটা আগেই আলোচোনা হয়েছে।

    আলোচোনা চোলুক।
  • chhi | 131.241.218.132 | ২৬ ডিসেম্বর ২০১২ ১০:১৬579589
  • observer এর ব্যক্তিগত আক্রমণ নিন্দনীয় । আর দ এর বক্তব্য(২৫ dec ১১:০১ am "তবে সত্যের খাতিরে বলতেই হবে, অবজার্ভারের কথায় কিছু সত্যতা আছে") সেই রুচিহীনতা কেই উস্কানি দেয় । ছি !
  • PT | 213.110.246.230 | ২৬ ডিসেম্বর ২০১২ ১১:০২579590
  • তাহলে সরকারের আয় সীমিত কেন সেটা নিয়ে কিছু বলুন। দেশে টাকার তো অভাব আছে বলে মনে হয় না। শুধু তাই নয় শুনি খাদ্য নাকি উপচে পরছে-তা লোকে কিনে খেতে পারেনা কেন? কিনে খেতে পারলে তো আর ভর্তুকি দিতে হয়না!
  • b | 135.20.82.164 | ২৬ ডিসেম্বর ২০১২ ১১:০৭579591
  • একক, পরোক্ষ করের বেশির ভাগ বোঝা কিন্তু গরীবরাই বয়। এটা ঐ রকম করের বিরুদ্ধে একটা বড় যুক্তি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন