এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • | 214.130.244.200 | ২৭ ডিসেম্বর ২০১২ ১৭:২২579304
  • ইয়ার্কি করো না। ইংরেজী তে উইক হলেও আমি বাংলা তে হেব্বি স্ট্রং। ঃ))
  • Manish | 127.218.7.6 | ২৭ ডিসেম্বর ২০১২ ১৭:৪৩579305
  • লেখা ভালো হয়েছে।

    খৈরীকে আমি নিজে দেখেছি আর বুদ্ধ গুহোর খৈরীকে নিয়ে খুব লোমহর্ষক লেখা আছে।
  • গান্ধী | 213.110.243.22 | ২৭ ডিসেম্বর ২০১২ ১৮:১৭579306
  • সেই এক্সপেরিয়েন্স লিখুননা একটু?? আর বুদ্ধদেব গুহর লেখাটার নাম কি?
  • প্পন | 126.203.167.207 | ২৭ ডিসেম্বর ২০১২ ১৯:৫১579307
  • বোতিন, বাওয়া, অভিধানটা সত্যি আরেকবার দেখলে কম ছড়াতে। এর পরে তো আর গুটনোর চান্স পাবে না। ;-)

    বেড়ানো = ভ্রমণ করা
    বেরোনো = নির্গমন
  • | 233.238.33.115 | ২৭ ডিসেম্বর ২০১২ ২০:২৩579308
  • অপ্পন। ঠিক

    আমি বেড়া = আগল র সাথে গুলিয়েছিলাম।
  • | 233.238.33.115 | ২৭ ডিসেম্বর ২০১২ ২০:২৬579309
  • যাক গে।

    সবাই বেড়াতে যাচ্ছে তাই দেখে আমি ই এই শনি/রবি বেলুর/হ্যালোবিদ প্ল্যান করে ফেললাম ঃ)
  • | 233.238.33.115 | ২৭ ডিসেম্বর ২০১২ ২০:২৬579310
  • যাক গে।

    সবাই বেড়াতে যাচ্ছে তাই দেখে আমি ই এই শনি/রবি বেলুর/হ্যালোবিদ প্ল্যান করে ফেললাম ঃ)
  • প্পন | 126.203.167.207 | ২৭ ডিসেম্বর ২০১২ ২০:২৯579311
  • ঘুরে এসো। আরেকটু ওয়েট করলে আমরাও যেতে পারতাম।
  • sosen | 111.63.207.45 | ২৭ ডিসেম্বর ২০১২ ২০:৩৫579312
  • বড় সাইজের আনন্দমেলায় ই ছিল। তখন সদাশিব বেরোত।
  • Blank | 180.153.65.102 | ২৭ ডিসেম্বর ২০১২ ২০:৫২579314
  • গান্ধি লেখা বেশ হয়েছে।
  • | 233.238.33.115 | ২৭ ডিসেম্বর ২০১২ ২০:৫৬579315
  • তোমরা যাও নি এখন ও ? এক বার ও না?
  • প্পন | 126.203.167.207 | ২৭ ডিসেম্বর ২০১২ ২০:৫৯579316
  • না, এবারে যাবো।
  • Shola the Great | 127.194.233.121 | ২৭ ডিসেম্বর ২০১২ ২১:৩১579317
  • খৈরী

    -- নীরেন্দ্রনাথ চক্রবর্তী

    বাঘ যদি মানুষের বৈরী,
    তবে কেন ওড়িশার খৈরী
    মানুষকে এত ভালোবাসে?
    মানুষের ঘরে তার বাসা
    খৈরী সেখানে আছে খাসা,
    জঙ্গলে যেতে চায় না সে।

    ...

    ১৯৭৫ সালের আনন্দমেলার কথা বলছি। তখন টিনটিনের "কাঁকড়া রহস্য" আর কিকিরার "কাপালিকরা এখনো আছে" বেরোত। বইটা পুরো ঝুরো ঝুরো হয়ে গেছে, নইলে স্ক্যান করে দিতুম।
  • ranjan roy | 24.99.69.175 | ২৮ ডিসেম্বর ২০১২ ০১:৪৩579318
  • আমার যতদ্দূর মনে পড়ছে বইটির নাম '' খৈরী, আমার খৈরী", লেখক শক্তি চট্টোপাধ্যায় ( অবশ্যই সুনীল ন'ন।)
  • কৃশানু | 226.113.128.239 | ২৮ ডিসেম্বর ২০১২ ১৫:০২579319
  • হতেই পারে। কারণ এরা সবাই তো একসাথে গেছিলেন। সুনীল, শক্তি, মনে হয় জয় ও ছিলেন। আনন্দমেলাতে ৯৩-৯৪ নাগাদ মনে হয় সুনীলই লেখেন।
  • Shola the Great | 131.241.218.132 | ২৮ ডিসেম্বর ২০১২ ১৫:০৪579320
  • নাঃ, এরা সবাই দুগ্ধপোষ্য। ইনক্লুডিং রঞ্জনদা। অতিপ্রাচীন আনন্দমেলার খবর এরা জানেই না;-)
  • গান্ধী | 213.110.243.22 | ২৮ ডিসেম্বর ২০১২ ১৫:২৫579321
  • আমার জম্মের আগের ঘটনা। অত কি মনে থাকে?
  • siki | 132.177.150.0 | ৩১ ডিসেম্বর ২০১২ ১০:০৮579322
  • আনন্দমেলা ১৯৮৪ সালেও বড় সাইজেরই ছিল। ঐ সময় থেকে ১৯৯০ পর্যন্ত আমি আনন্দমেলা নিতাম। খৈরী পড়েছিলাম বলে আবছা আবছা মনে আছে। আর কিছু মনে নেই।
  • um | 125.113.42.99 | ০৪ জানুয়ারি ২০১৩ ১৯:০৭579323
  • ১৯৮৪-৮৬ হবে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন