এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দীপালি নাগ - দ্য ফার্স্ট লেডি অফ রাগপ্রধান

    Abhyu
    অন্যান্য | ০২ জানুয়ারি ২০১৩ | ২৮৯০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Abhyu | 85.137.14.101 | ২২ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৩০579238
  • আসিয়া কাছে গেলে ফিরে


    মধুবসন্ত আজি এল ফিরিয়া
  • Abhyu | 85.137.14.101 | ২২ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৩৫579239
  • আমায় বোলো না ভুলিতে মাধবীরাতি


    আজো বোলে কোয়েলিয়া
  • Abhyu | 85.137.14.101 | ২২ ফেব্রুয়ারি ২০১৫ ০৪:৪৭579240
  • সাক্ষাৎকার



    দ্বিতীয় খণ্ডে সাত মিনিট দশ সেকেন্ড থেকে যে গানটা আছে সেটা শুনুন।
  • PT | 213.110.246.230 | ২২ ফেব্রুয়ারি ২০১৫ ০৭:৫২579241
  • যবে ঝরা পাতা এলোমেলো ওড়ে-যখন দাপটের সঙ্গে গাইতেনঃ
  • Abhyu | 85.137.14.101 | ২২ ফেব্রুয়ারি ২০১৫ ০৮:০৫579242
  • হ্যাঁ এই গানটা দিয়েই টইটা শুরু করেছিলাম। এই গানটা দিয়েই সাক্ষাতকারটা শেষ হচ্ছে। নিজেরই দেওয়া সুর। অসাধারণ গান। ঝরার পাতার এলোমেলো উড়ে যাওয়াটা স্পষ্ট অনুভব করা যায়। অসাধারণ। গানটার শেষ পনের সেকেণ্ড সেটাকে মূর্ত করে তোলে।

    "শিখেছি তিনশটা রাগ, গাইতে জানি দুটো।" (দ্বিতীয় পর্বে এক মিনিট পাঁচ সেকেণ্ডে)। মুজতবা আলির লেখা মনে পড়ে?
    ঐ পর্বেই ২মিনিট ৩০ সেকেণ্ডে একটা গল্প আছে শুনুন।
  • Abhyu | 85.137.13.237 | ১৩ এপ্রিল ২০১৫ ১৮:২৮579243
  • রবীন্দ্রসংগীতের পরে নজরুল গীতি - রুম ঝুম ঝুম ঝুম নূপুর
    - আগের লিঙ্কটা এক্সপায়ার করে গেছে, পিটিদা এটা দিলেন
  • Abhyu | 138.192.7.51 | ০৩ জুন ২০১৬ ০৪:৪১579244
  • name: agantuk mail: country:
    IP Address : 138.48.127.32 (*) Date:03 Jun 2016 -- 04:38 AM

    দীপালি নাগের কন্ঠে হিন্দি রবীন্দ্রসঙ্গীত।



  • ranjan roy | 192.69.153.194 | ০৪ জুন ২০১৬ ১০:২৫579245
  • অভ্যু,
    এই টইটাকে আবার তোলার জন্যে অনেক ধন্যবাদ। কাল রাত্তিরে একটার সময় সবগুলো বাজিয়ে শুনলাম। গোটা কয়েক কী কী সব কপিরাইটের কথা বলে খুলল না।
    ভালো লাগল হিন্দিতে গাওয়া রবীন্দ্রসংগীত।
    তারপরই মন খারাপ হল। এমন কিন্নরকন্ঠী স্বর, রেয়াজি গলা, অসাধারণ সংগীতবোধ-- কিন্তু আজকাল কে শোনে! ছোটবেলায় আকাশবাণীতে কত শোনা যেত! একদিন কী এসব হারিয়ে যাবে? আরও অনেক কিছুর মত?
  • Ekak | 53.224.129.44 | ০৪ জুন ২০১৬ ২২:১৫579246
  • বুড়োদের মত কৈয়েন্ন্না :)) হারাবে ক্যান । "যবে ঝরা পাতা" নতুন করে রেকর্ড হোক পিয়ানো হার্প আর লুট ইউস করে । পরিস্কার দেখতে দেখতে পাচ্ছি লোকে হামলে পরে কাড়াকাড়ি করে শুনবে ! হংসধ্বনি ওয়েস্টার্ন ক্লাসিকাল এরেন্জমেন্ট এ ফাটাফাটি লাগে । লোকের শোনার অভ্যেস বদলাচ্ছে সেত আটকানো যাবেনা।
  • ranjan roy | 192.69.153.194 | ০৪ জুন ২০১৬ ২৩:৫২579248
  • ও কে একক। ঃ))))

    " অভী তো ম্যাঁয় জওয়ান হুঁ,
    অভী তো ম্যাঁয় জওয়ান হুঁ,।।"
    ------মালিকা পুখরাজ
  • PT | 213.110.242.23 | ০৫ জুন ২০১৬ ০৯:১৯579249
  • ৭, ১২, ১৬ ইত্যাদি মাত্রার তালের কনসেপ্ট না থাকলে কিছুদিনের মধ্যেই ভারতীয় রাগের প্রয়োগ একঘেয়ে লাগবে।
    আজকাল কিছু ব্যান্ডের গায়কেরা ৮ মাত্রার তালে ১৬ মাত্রায় নিবব্ধ অতি পরিচিত বিখ্যাত তান করার চেষ্টা করে। সে কেমন বিকট লাগে....... সমে ফেরার দায় নেই.......
    "যবে ঝড়া পাতা" গাওয়ার মত ক্ষমতা কারো থাকলে এতদিনে রিমেক হয়ে যেত।
  • ঈশান | ০৫ জুন ২০১৬ ০৯:৪৫579250
  • কিন্তু গানটা তো তেমন কঠিন কিছু লাগলনা। ফ্র্যাঙ্কলি, খুব একটা ভালোও লাগলনা।
  • Abhyu | 106.32.179.38 | ০৫ জুন ২০১৬ ০৯:৫১579251
  • আপনারা পুরবৈয়া হাওয়ায় শুনেছেন? আমার ওটা ঝরা পাতার থেকেও ভালো লাগে। আর ঐ ঝরা পাতার এলোমেলো ওড়ার মেজাজটা কি অসাধারণ এনেছেন ভদ্রমহিলা।
  • Abhyu | 106.32.179.38 | ০৫ জুন ২০১৬ ০৯:৫৪579252
  • ভালো না লাগতেই পারে - সে তো সাবজেক্টিভ ব্যাপার।
  • kc | 204.126.37.130 | ০৫ জুন ২০১৬ ০৯:৫৮579253
  • পিটিদা, একদম। কিছুদিন আগে একজনকে শুনলাম। পাতি রুপকে বাজাচ্ছেন, কিন্তু সম আসছে ১৪ মাত্রার পর। খুব অস্বস্তি হচ্ছিল।
  • ঈশান | ০৫ জুন ২০১৬ ১০:০২579254
  • কিন্তু এইগুলো কে বা কাহারা করছে? আমি তো শুনিনি। নামধাম দেওয়া হোক। শুনব।
  • ranjan roy | 192.69.65.72 | ০৬ জুন ২০১৬ ০১:০২579255
  • কেসি ও পিটি,
    লজ্জা লজ্জা করে একটা কথা জিগাই, জাস্ট জানতে চাই বলে।
    তেওড়া চাঁচর ও ধামার -- এই তিনটে তাল ( ৭ ও ১৪) আমার কানে গুলিয়ে যায়। কী করে বুঝব? মানে চলন বা বাঁয়ার বোল আলাদা? বা ওইরকম কিছু? আমার অদীক্ষিত কান, বুঝতেই পারছেন।ঃ(((
  • kc | 198.71.226.206 | ০৬ জুন ২০১৬ ০১:৩২579256
  • রঞ্জনদা, চাঁচর ষোল মাত্রার না? তেওড়া আর ধামার তো বোলেই আলাদা।
  • ranjan roy | 192.69.65.72 | ০৬ জুন ২০১৬ ০১:৩৭579257
  • কেসি,
    আমার ভুল হতে পারে।
    আসলে আমার কানে বোলের থেকে বিট বেশি ধরা দ্যায়।
    কিন্তু চাঁচর ১৬?
    আমি ১৪ জানতাম। স্পষ্টতঃ ভুল জানতাম। থ্যাংকিউঃ)))
  • PT | 213.110.242.22 | ০৭ জুন ২০১৬ ২২:৪৭579259
  • Chachar Taal (16)

    Dha _ Dhin _
    X
    Dha Dha Teen _
    2
    Ta _ Teen _
    0
    Dha Dha Dhin _


    কিন্তু, হুঁ, হুঁ বাবা-এ না হলে কি আর ভারতীয় মার্গ সঙ্গীত!!
    Dipchandi also known as Chanchar or Chochar and is a moderately popular 14 beat tal in northern India.

    তেওড়া ও ধামার বার কয়েক শুনলেই ফারাক করতে পারা যায়- যদিও বিটের প্রেক্ষিতে ভাবলে 7x2=14 হয়ে কন্ফ্যু হতে পারে।
  • ranjan roy | 192.69.65.72 | ০৭ জুন ২০১৬ ২৩:১৫579260
  • পিটি ও কেসি,
    দুজনকেই অসংখ্য ধন্যবাদ। আমার কনফ্যু ঠিক ধরেছেন।ঃ))
    আমি ছত্তিশগড়েই প্রথম সো কল্ল্ড চাঁচরের নাম শুনি। তখন ---- ওই পিটি যেমন বললেন-- ১৪ মাত্রা দেখানো হয়েছিল।ঃ))
  • Abhyu | 138.192.7.51 | ০৭ জুন ২০১৬ ২৩:৪০579261
  • ও এমন কিছু না, আমি কাহারবার জায়গায় দাদরা বাজাতে শুনেছি। বলে ৮x৩ = ৬x৪ - শেষে ঠিক মিলে যাবে।
  • ranjan roy | 192.69.64.3 | ০৯ জুন ২০১৬ ২৩:০৫579262
  • অভ্যু,
    কিন্তু দাদরা ও কাহারবার চাল বা লচক আলাদা নয়? শুধু মাত্রা মিললে কী আসে যায়?
    সে তো কাহারবাকেও তিনতালের মধ্যে মাত্রা হিসেবে মিলিয়ে দেওয়া যায়, কিন্তু চালটা?
    একটা হালকা উদাহরণ দিইঃ
    'পুরানো সেই দিনের কথা ' শুনলে ৩x২; অথচ মূল আইরিশ গানটি Should Auld -- শুনলে ছন্দটি কাহারবা মনে হয়। দাদু শুধু সুরটাই নিয়েছেন, মূল গানের চালটা নয়।
  • ranjan roy | 192.69.64.3 | ০৯ জুন ২০১৬ ২৩:০৬579263
  • তবে অভ্যু যেমন বললে তেমনি কনফ্যু আমার আদ্ধা তালের বাজনা শুনতে গিয়ে হয়েছে।
  • PT | 213.110.242.8 | ০৯ জুন ২০১৬ ২৩:৪৮579264
  • লহড়া বাজানোর সময়ে অনেক সময় ঐ ভাবে ভিন্ন তালের মাত্রা মেলানো হয় তো.........
  • Abhyu | 138.192.7.51 | ১০ জুন ২০১৬ ০২:২৪579265
  • তাছাড়া একটা গানও আছে কাহারবা নয় দাদরা বাজাও..
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন