এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • ওয়ানওয়াকে ওয়া হেরি ওয়া উইনসা

    কল্লোল
    নাটক | ১৩ নভেম্বর ২০১২ | ৪৫১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.242.146.203 | ১৩ নভেম্বর ২০১২ ১০:৩৫577258
  • গত রবিবার ১১ নভেন্বর দুপুরে এরকম একটা হুল্লাট ভালোলাগা অপেক্ষ করে আছে কোন শালা জানতো।
    এমনিতে আজকাল দোকান ওয়াইট ফিল্ডে চলে যাওয়াতে কাজের দিনে নাটক দেখা চুলোয় গেছে, তাই রঙ্গশংকরা ফেস্টিভ্যালের নাটক এবার একটাও দেখা হয় নি তাই এবং সোয়াহিলিতে সেক্সপিয়র এই কৌতুহলদ্দীপক তথ্যটি উস্কেছিলো ওয়ানওয়াকে ওয়া হেরি ওয়া উইনসা (The Merry Wives of Windsor)দেখতে যেতে। সত্যের খাতিরে কইতেই হয়, সেক্সপিয়রের এরকম নামে যে একটা নাটক আছে, তাই জানতাম না। নাটকটি মঞ্চস্থ করেন নাইরোবির (কেনিয়া) বিটার পিল থিয়েটার কোম্পানী।
    গপ্পোটা তেমন কিছু না। একটা মোটু হাঁদাকে (ফলসস্টাফ)মুর্গী করছে দুটি মেয়ে। মেয়ে দুটি বিবাহিত। তাদের একজনের বর ( খুব সন্দেহবাতিকগ্রস্ত। ফলস্টাফের সাথে সাথে সেটিও মুর্গী হয়।
    কে কোন চরিত্রে অভিনয় করেছেন সেসব নাম মনে নেই। পরে দেখছি। কিন্তু অনেকদিন পরে একটা নাটক দেখলাম, যেটায় একজনকেও বলা যাবে না, "একটু দুর্বল"।
    নাটকটি খুব শিগ্গিরি পুণায় যাচ্ছে। ইচ্ছুক মানুষ খোঁজ রাখুন ও দেখে ফেলুন।
    United World College (UWC) in Pune on the 15th November
  • brcslg | 37.125.200.171 | ১৩ নভেম্বর ২০১২ ১৭:৫৬577259
  • U tube - এর একটা লিঙ্ক দিলাম নাটকটির। BBC Production. Ben Kingsley একটি চরিত্র অভিনয় করছেন।
    .
    THE MERRY WIVES OF WINDSOR_BBC SHAKESPEARE COLLECTION



    ভালই লাগবে আশাকরি।
  • ranjan roy | 24.96.46.165 | ১৩ নভেম্বর ২০১২ ২০:২৭577260
  • দীনবন্ধু মিত্র এই নাটকটির ছায়ায় ( ভাল করে ঝেড়ে, ঋণস্বীকার বোধহয় করেন নি!) লেখেন সম্ভবতঃ "কমলে কামিনী" নাটক। তাতে মোটু ফলস্টাফ হয়ে গেল হলধর, আর মুর্গী করতে এক্স্পার্ট মেয়েদুটো হল মালতী ও মল্লিকা। আর হলধরের বৌ বোধহয় জগদম্বা , বেশ খান্ডারনী। সে চিৎ হয়ে কাঁদলে নাকি চোখের জল গালের গর্তে সেঁদিয়ে যায়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন