এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • স্বপ্নময় চক্রবর্তী - এর লেখালেখি

    Somnath
    বইপত্তর | ১৪ নভেম্বর ২০১২ | ৪৮১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • h | 127.194.235.216 | ১৭ নভেম্বর ২০১২ ১০:০৭577199
  • আরেকটা বাজে মানেও হয়, তবে, আই ওয়ান্ট টু গিভ হিম বেনেফিট অফ ডাউট, কিন্তু না লিখে পারছি না, আদিবাসী এক্সপিরিয়েন্স ই হোক আর সেকুলার স্বাধীনতার চিহ্ন হোক, বাংলা নিম্নবিত্ত তখনি তাকে মেনে নেবে, যখন দেবীকে চক্ষুদানের তুলিটি তার হাতে থাকবে, আর সব এক্সপিরিয়েন্স ই রিলিজিয়াস বাঙালী হিন্দুর এক্সপিরিয়েন্স এ এসে মিশে যাবে।

    টোটালি রাবিশ একটা মানে, আশা করছি, এইটে কবি বলতে চান নি।
  • | 24.99.141.136 | ১৭ নভেম্বর ২০১২ ১০:২৯577200
  • বোধির 10:00 AM এর দ্বিতীয় প্যারাটায় আমি একেবারে ক'য়ে ক'য়ে ক্ক। যবে থেকে পড়ছি, আমারও এরকমই মনে হয়েছে।
  • h | 127.194.235.216 | ১৭ নভেম্বর ২০১২ ১০:৪৬577201
  • আমি খুব বাজে মুডে আছি, বলছি যখন আরেকটা কথাও বলে নি। শ্রদ্ধার যথেষ্ট কারণ আছে, মাথা ঠান্ডা নর্মাল থাকলে হয়তো একথা বলতে পারবো না। বেসিকালি স্বপ্নময় চক্রবর্তী একজন রাইট উইং রাইটার। তাতে কোন অসুবিধে নেই, কিন্তু ওনার সমস্যা হল, নিম্ন থেকে মধ্য বিত্ত যে ব্যক্তিগত এক্সপেরিয়েন্স তদুপরি, কনটেম্পোরারি আইডিওলোজির গ্রহণযোগ্যতার চাপ, এক টু গরীবের পোলিটিকাল কথা না থাকলে মহত সাহিত্যের তকমা লাভ একটু ঝামেলার, অতএব ডেলিবারেটলি কয়েকটা এক্সপিরিয়েন্স কে এই অবস্থান থেকে এক জায়্গায় নিয়ে আসার চেষ্টা, যেটা মেনলি ব্যর্থ। স্থির রাজনইতিক প্রজ্ঞা ছাড়া লিখলে, মহৎ সাহিত্য হয় না তা না, সরাসরি সাধারণ মানুষের ভূমিকা অস্বীকার করে, মানুষের উল্টো দিকে গিয়েও যে মহত সাহিত্য হয় না তাও না, সমস্যাটা হল, যে কব্জির জোর থাকলে দক্ষিনপন্থী বা ব্যক্তিগত মানবিক পজিশন কে একটা শ্রদ্ধেয় জায়্গায় নিয়ে গিয়ে লেখা যায়, সেটা ওঁর নেই। ইমাজিন, জমিদারি প্রথার বিলোপের বিতর্কের সময়ে জলসাঘর লেখা, বামপন্থী বা সেকুলার রাজনীতির জনপ্রিয়তার আমলে মনোজ দাসের বা তারাশংকরের অন্যান্য লেখাগুলো লেখা। অন্যদিকে শুধুই ব্যক্তিগত এক্সপিরিয়েন্স কে , রাজনইতিক অ্যালেগোরি প্রায় অ্যাভয়েড করে আরো কত ভালো লেখা আছে। ডজনে ডজনে। স্বপ্নময় বাবু খুব ভালো লেখক হয়েও, ঈর্ষণীয় ভাষা ব্যবহারের ক্ষমতা থাকা সত্ত্বেও কনভিকশনের অভাবে, রাজনীতির প্রতি না, নিজের অবস্থানের প্রতি, বড় লেখক হন নি, নট ইন মাই বুক। মিনিংলেস মোস্টলি।
  • h | 127.194.235.216 | ১৭ নভেম্বর ২০১২ ১১:১০577202
  • অন্যদিকে ধর্মীয় দর্শন বা আচার মোড়া দৈনন্দিন থেকে উঠে আসা মরাল পজিশনের যে গ্র্যানজিওর, যে ব্যাপ্তি আমরা ঊনবিংশ শতক তো বটেই বিংশ শতকের অনেক অনেক লেখকের মধ্যে পাই, সেটা ওঁর মাথায় ঘুরছে না তা না, কিন্তু ছোটো গল্পে, বাজারী পত্রিকা শাসিত পাবলিশিং ওয়ার্ল্ডে হয়তো তাকে জায়্গা দিতে পারছেন না। ময়মন সিংহের স্মৃতি, কিছুটা নিজের, কিছুটা বাহিত বা ঝাড়া, সেটা দিয়ে কলকাতা কে , আধুনিক ভারতকে রিজেক্ট করতে ইচ্ছে করছে, কিন্তু পারছেন না, বাস্তবতার চাপে শুধু না, পাতি কনভিকশনের অভাব। আর মফস্বলের ল্কলোনীর যে এক্সপেরিয়েন্স, যেটা তে একটা অল্পবিত্তের ডিজনি বরিশাল বা মইমন সিংহ করতে তৈরি করতে চাইছে , সেই একসপিরিয়েন্স কে কখনই একটা মনে মনে কল্পনা করা বড় সত্য বা বড় কাহিনীর সংগে মেলাতে পারছেন না, মানুষের বাঁচার সব রকম প্রচেষ্টা কে মিথ্যাচার বলে মনে হচ্ছে। কনভিকশন তৈরির রসদ খুঁজে নিতে পারছেন না। বিষাদের গাম্ভীর্য্য বা আশাহীনতা পর্যবেক্ষণ কিংবা অনুভব করার জন্যও যে অনুভূতির ব্যাপ্তি বা মানুষের প্রতি মিনিমাম শ্রদ্ধা লাগে সেটাও নেই।
    তার মানে কি আমি পজিটিভ রিডার্স ডাইজেস্ট মার্কা হিউম্যান এক্সপেরিয়েন্স এর গল্প চাইছি, তা না, কিন্তু যে বিষয় সম্পর্কে লিখছি, আর যে অবস্থান থেকে লিখছি, তার সম্পর্কে ধারণাটা আরেকটু বড় হওয়া দরকার, শুধু ই ইমিডিয়েট আটকে থাকবো অথেন্টিসিটির প্রতিযোগিতায় নাম কেনার জন্য, নইলে আর্বানিটি কে ডিসক্রেডিট করানো যাবে না, মফস্বল কে গ্লোরিফাই করা যাবে না, কিন্তু মফলের মানুষের অভিজ্ঞতাকে ততটাই নেব, যতক্ষন, সেটা একটা একলা একটা স্পিরিচুয়াল এক্সপেরিয়েন্স হয়, আর প্রোটাগোনিস্ট ছাড়া আর কোন চরিত্রের প্রতি কোন কমপ্যাসন থাকবে না। প্রায় এক ই অবস্থান থেকে ইছামতি লেখা, ভবানী বাঁড়ুজ্যে র বিচিত্র জ্ঞান দান, আজকের খাপ পঞ্চায়েতের পুরুষকারে উচ্চারণ হয়ে যেতে পারতো, যদি না বাংলার ইতিহাস , বাংলার প্রকৃতি, নানা রকম মানুষের প্রতি শ্রদ্ধা এই তিনটে জিনিস সম্পর্কে একটা শ্রদ্দ্ধা আর কানেক্টেডনেস সম্পর্কে একটা কনভিকশন থাকতো। এই ব্যাপ্তি টাই স্বপ্নময়ে মিসিং। গল্প ছোটো হোক, দৃষ্টি ছোটো হলে ঐ আর কি চোখে লাগে।নিজের বাইরে যদি বেরোতেই না পারলাম, তাইলে আর কি লিখলাম। আমার জগতে পাঠক খামোখা আকৃষ্ট হবেই বা কেন, ইফ আই ক্যানট বেন্ড ইট লাইক বেকহ্যাম ঃ-)
  • lcm | 34.4.162.218 | ১৭ নভেম্বর ২০১২ ১১:৩০577203
  • কিন্তু এইচ,
    "... এত নাম করা এত শ্রদ্ধেয় লেখক..."
    শ্রদ্ধেয় ব্যাপরটা অনেকটাই ব্যক্তিগত, কিন্তু ইনি কি তেমন নামকরা? মানে সেরকম হলে, সোমনাথ এনাকে নিয়ে টই খুলত না বোধহয়।
  • .... | 127.194.194.212 | ১৭ নভেম্বর ২০১২ ১৫:২৪577204
  • আমার পড়া প্রথম স্বপ্নময় "অষ্টচরণ ষোলো হাঁটু"। একটা গল্পের কালেকশন। (বিবলিওগ্রাফি ক'দিন পরে দিচ্ছি)

    এতখানি ধাক্কা মারা প্রায় প্রতিটা গল্প, যে আক্রমণ মনে হয়েছিল। প্রচন্ড নিষ্ঠুরও। যেন আমি বুক পেতে বসে আছি, চাকু দিয়ে এক একটা স্পট চিরে দিচ্ছেন স্বপ্নময়। সুপুরি কাটা বাচ্চাদের নিয়ে একটা গল্প ছিল। পড়ার পরে ভাত খেতে পারিনি একবেলা।

    তখন, যৌবনে নিয়মিত অনুষ্টুপের লেখক ছিলেন। চারটে বই তখনকার অনুষ্টুপ থেকে। এখনের প্রৌঢ়ত্বের চৌকাঠে স্বপ্নময়কে মেলাতে পারিনা। আপোষী কমার্শিয়ালাইজড স্বপ্নময় আনন্দবাজারী ঘন টাকে ও ক্লীন শেভে, অনেক তেল চুপচুপে গোলগাল। উস্কো চুলের এক গাল দাড়িওলা স্বপ্নময়ের চোখে বারুদ ছিল, আর সেদিন ফেসবুকে স্বপ্নময়ের ছবি দেখে নাকে অনিবার্য ঘিয়ের গন্ধ এল।

    তবু কথা হচ্ছে, ভালো লেখাগুলো তো পড়তেই হবে। যেমন সুনীল, যতই বাদ দিয়ে পড়ুন, একা এবং কয়েকজন ইত্যাদি কিছু তো অবশ্যপাঠ্য।
  • h | 127.194.246.168 | ১৭ নভেম্বর ২০১২ ১৮:৩০577205
  • খুব ই নাম করা, তুমি হয়তো ওনার ব্যাপারে খবর রাখো কম। বর্তমানের শারদীয়ায় যাঁর লেখা বেরোয়, প্রতিদিন এ যাঁর ধারাবাহিক বেরোয়, তিনি নাম করা না? বিশাল নাম করা বস। শারদীয়া বর্তমানের সেল সম্পর্কে তোমার কতটা ধারণা আমি জানি না।

    সোমনাথ...
    আমার বক্তব্য হল স্বপ্নময় মোটা বা রোগা , উস্কো খুস্কো বা পাট পাতা চুল যাই হোন, যে কাগজেই যে পাবলিশারের সংগেই লিখুন, ভাষা র দিক থেকে একটা অসামান্য নিজস্বতা আছে নিঃসন্দেহে কিন্তু আমার কাছে উনি খুব বড় লেখক নন। নানা কারণ আগে লিখেছি। একটা পেটি সেনসিবিলিটি আছে, যেটা কালজয়ী হিসেবে বেচা যায়, কিন্তু উনি বেচতে পারেন নি, কারণ ওঁর সাবজেক্ট কে উনি নিজেই কতটা শ্রদ্ধা করেন আমি শিয়োর নেই। নানা ভাবে লেখকের একটা পজিশন তাড়াতাড়ি এস্টাবলিশ করা , এবং কন্টি সেটাকে ডিফেন্ড করা ছাড়া বিশেষ কিসু পাই নি।
  • h | 127.194.246.168 | ১৭ নভেম্বর ২০১২ ১৮:৩২577206
  • আর হ্যাঁ পড়তে তো হবেই, নইলে তো আর কোন কথাই হয় না। উনিশ তারিখ এই বিষয়ে ডিটেলে গাল টা দেব।
  • aranya | 78.38.243.161 | ১৮ নভেম্বর ২০১২ ১০:৩৩577207
  • "অষ্টচরণ ষোলো হাঁটু" = এই বইটার গল্পগুলো সত্যিই শকিং, বেশ নাড়া খেয়েছিলাম মনে আছে।
    সোমনাথ খুব ভাল কাজ করছ, এত লেখকের সাথে পরিচয় করিয়ে। যদিও সময়াভাবে অল্পই পড়তে পেরেছি এখনও পর্যন্ত, তোমার লিস্ট থেকে, আরও অনেক পড়ার ইচ্ছে আছে।
    আর একবার বলি - খুব খুব ভাল কাজ হচ্ছে এটা।
  • তাতিন | 132.252.251.244 | ২০ নভেম্বর ২০১২ ১২:১৯577209
  • h যেগুলোকে নেগেটিভগুণ বলছেন, স্বপ্নময়ের লেখার সেইটাই সবচেয়ে বড় জিনিস। আর পাবলিক রিলেট করতে পারে সেইখানটাতেই।
  • তাতিন | 132.252.251.244 | ২০ নভেম্বর ২০১২ ১২:২৩577210
  • "যে কব্জির জোর থাকলে দক্ষিনপন্থী বা ব্যক্তিগত মানবিক পজিশন কে একটা শ্রদ্ধেয় জায়্গায় নিয়ে গিয়ে লেখা যায়, সেটা ওঁর নেই।" এইটা কবজির জোরের প্রশ্ন না, আমার মতে ইচ্ছাকৃত অবস্থান। মানুষের প্রতি, পরম্পরার প্রতি শ্রদ্ধার প্রশ্ন ও আসেনা সেই জন্য। পরম্পরা ইত্যাদি তাই যা জন্মক্রমে, সময়ক্রমে একজন মানুষ পেয়ে গ্যাছে। আর সেগুলোকে বিচার করার জন্য তার হাতে আছে একমাত্র সিনিসিজম। এমন কি যে জিনিসটাকে ভুল করে সে শ্রদ্ধা করে ফ্যালে, স্বপ্নময় সেইখানটতে গিয়েও খোঁচা মেরে আসেন। পাঠক হিসেবে, অন্তত আমার মনে হয়েছে, আরে, তাইত!
  • samit | 127.204.223.161 | ২১ নভেম্বর ২০১২ ২২:৪৫577211
  • আমার প্রিয় স্বপ্নময়ের ছোট গল্প 'মানিক রতন'। প্রতিক্ষণের ছোট গল্প সংকলনে আছে। সিঙ্গুর নন্দীগ্রামের পরে স্বপ্নময়ের একটা ছোট লেখা বেরিয়েছিল। বোধ হয় প্রতিদিন এ। কেউ নিজের জায়গা ছেড়ে যেতে চায় না, বুদ্ধদেব সেই পাম এভিনিউ এর ছোট্ট ফ্ল্যাট এই রয়ে গেলেন। কেউ পড়ালে খুব খুশি হব।
  • | 236712.158.8990012.147 | ২৭ আগস্ট ২০১৯ ১৪:২৮577213
  • তুললাম
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন