এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বালাসাহেব শ্রমিক আন্দোলনের শত্রু বনাম দেশপ্রেমিক

    সুশান্ত কর
    অন্যান্য | ১৭ নভেম্বর ২০১২ | ৪০২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 120.234.159.216 | ২০ নভেম্বর ২০১২ ১৫:০৪577111
  • পরিবর্ত্তন না পেত্নীবর্ত্তন?
    এটা আমি বল্লেম।
  • de | 190.149.51.69 | ২০ নভেম্বর ২০১২ ১৫:২৮577112
  • ভদ্দুপুরে ভূতপেত্নী নিয়ে টানাটানি কেন বাপু!
  • Tim | 188.91.253.11 | ২০ নভেম্বর ২০১২ ১৫:৩৯577113
  • সবই পেত্নীকল্পনা মাফিক হচ্চে।
  • de | 190.149.51.69 | ২০ নভেম্বর ২০১২ ১৫:৪২577114
  • এসবের পেত্নীণতি কি ভালো হবে?
  • j | 230.227.106.153 | ২০ নভেম্বর ২০১২ ১৫:৫৪577115
  • ওসব কিছু না ঃ)

    লোকায়ত , সাব-অল্টার্ন আউড়ে ভুতপেত্নীরাও একদিন মানুষ হবে !
  • stoic | 170.103.2.236 | ২০ নভেম্বর ২০১২ ১৮:৩১577116
  • টই এর নাম বালাসাহেব কেন? বালসাহেব হওয়া উচিত তো। শুনতে খারাপ লাগে বলে?
    ;)
  • siki | 24.97.112.126 | ২০ নভেম্বর ২০১২ ২১:৪৯577117
  • ওঁয়ার পুরো নাম বালাসাহেব কেশভ ঠাকরে।
  • Lama | 127.194.239.192 | ২০ নভেম্বর ২০১২ ২২:২৬577118
  • মারাঠি মানুস আর গোরা সাহেব একই অঙ্গে?

    ইয়ার্কি থাক, বালাঠাকুরের ফাঁকা জায়গা পূরণের জন্য নিশ্চই একাধিক ক্যান্ডিডেট গোকুলে বাড়ছে। তার মধ্যে রাজ আর উদ্ধব তো আছেই, আরো কে কে আছে কেউ জানে না। যে ঠিক ঠাক চাল চালবে (মানে ঠিকঠাক সেন্টুতে ঠিকঠাক সুড়সুড়ি দেবে) সেই একদিন দ্বিতীয় ঠ্যাকারে হয়ে বসবে- তব তক কে লিয়ে লেতে হ্যায় ছোটাসা ব্রেক।
  • a x | 138.249.1.206 | ২১ নভেম্বর ২০১২ ০৪:৩১577015
  • শুদ্ধব্রতকেও পুলুশ ধরল বলে!

    Bal Thackeray was lucky to have lived as long as he did, sipping his lukewarm beer, spitting out his bile. Very lucky. As for us, we are fortunate that Thackeray did not get to go down as a Maratha martyr, just as a lapsed cartoonist, a would-be caudillo and a has-been demagogue.

    পড়ুন - http://kafila.org/2012/11/20/ek-tha-tiger-death-and-bal-k-thackeray/
  • aka | 80.193.65.142 | ২১ নভেম্বর ২০১২ ০৫:৫১577016
  • কাল আমি ফেসবুকে বাল থ্যাকারে নিয়ে লেখা শেয়ার করলাম, ইংরিজিতে, আমার জিমেলে কেউ ঢোকার চেষ্টা করে নি। ইনফ্যাক্ট, লেখাটাও হিন্দুতে বেড়িয়েছে।
  • S | 109.26.201.94 | ২৩ নভেম্বর ২০১২ ১৩:৫৮577018
  • মুম্বাইতে মারাঠিরা বাস্তবিক অর্থেই সংখ্যালঘু। বেশিরভাগ ব্যবসা গুজরাতী-সিন্ধ্রি-মারওয়ারি-বেনিয়া-পার্শিদের হাতে। এমনকি দক্ষিনীরাও আছে। যত ভালো চাকরি আছে সেখানেও এদের প্লাস বাঙ্গালী প্লাস উত্তর ভারতীয়দের রমরমা। অন্যদিকে লো স্কিলের কাজকম্মতেও বিহারী-উঃপঃ রা ভরে আছে। খুব কম মারাঠী দেখেছি। শুধুমাত্র সরকারী চাকরিতে মারাঠীদের কিছুটা হদিশ মেলে। সেক্ষেত্রে মারাঠীদের ক্ষোভটা স্বাভাবিক। মুম্বাই দেশের ইকমনিক ক্যাপিটাল - লোকে এতো পয়সা করলো - আর মারাঠীরা অন্যতম দরিদ্র জাত হয়ে থাকছে - এটা ইনডিড ক্ষোভের ব্যাপার। আরেকটা ইস্যু আছে। এইসব লোকেরা মুম্বাই পুনেতে থেকে লক্ষ-কোটি কামায়, কিন্তু মুম্বাইকে নিজের শহর মনে করে না। যেমন করন জোহার-চোপরা-এসারকে সিনেমা। মুম্বাইতে সব কিছু, কিন্তু সব সিনেমার টার্গেট অডিয়েন্স দিল্লি-পান্জাব-উত্তরভারত। গুজরাতীরা ব্যবসা করে মুম্বাইতে, আর গুজরাতে যায় গ্লোবাল-গুজরাতী কনফারেন্স করতে যায়।

    কিন্তু অ্যাটিটুডে প্রব্লেম। বড়লোকেদের কিছু করবে না। পেটাবে সাধারন লোকেদের। মারাঠীরা গুজরাতীদের খুব পছন্দ করে। ইনফ্যাক্ট শিব সেনাদের থেকেও এমেনেস এই মারাঠী ইস্যু নিয়ে অনেক বেশি সরব এখন। শিব সেনা বিজেপির সাথে গিয়ে অনেকটা ডাইল্যুটেড হয়ে গেছে - মুলতঃ অ্যান্টি মুসলমান হয়ে গেছে। আর শিব সেনার এখন মূল উদ্দেশ্য হয়ে উঠেছে পয়সা বানানো। অনেকেরই মনে থাকবে যে বালাসাহেব মাইকেল জ্যকসনকে মুম্বাইতে নিয়ে এসেছিলেন।
  • dd | 120.234.159.216 | ২৩ নভেম্বর ২০১২ ১৪:৩৮577019
  • ঐ একই সমস্যা (নিজ ভুমে পরবাসী/গরীব) বা সমস্যার পারসেপসন রয়েছে পচ্চিম বংগে আর লুরুতেও।

    লুরুতেও এই "আমরা লোকালরা ঠকে যাচ্ছি" এই মনোভাবটা সাংঘাতিক জোড়ালো। যদিও কোনো সংঘটিত আন্দোলন নেই। কিন্তু সরকারী আপিসে,থানায় ইঃ কন্নড় ভাষায় কথা না কইলে উত্তর মেলে না।

    আর লুরুতে আরো সমস্যা যে তিনদিক থেকে (মালয়ালী,তামিল ও অন্ধ্রের) একটানা প্রভাবে কন্নড় সিনেমা আর টিঁকে উঠতে পারছে না। আর সিনেমা ও তাঁর নায়ক ছাড়া দক্ষিনী জনজীবন একেবারে অন্ধকার। একটা গভীর আইডেনটিটি ক্রাইসিস চলছে লুরুতে কিন্তু একতো কোনো ক্যারিসম্যাটিক লীডার নেই আর দুই সবাই স্বচ্ছন্দে ভালো রোজগার করছেন - এমন কি যারা কুড়িয়ে বাড়িয়ে জোটাচ্ছেন, তাঁরাও - তাই বিদ্রোহের তাগিদটা কম।
  • a | 135.16.135.194 | ২৩ নভেম্বর ২০১২ ১৫:৪২577020
  • এই নিজের টার্ফ প্রোটেক্ট করার মনোভাবই কি ভারতে এফ ডি আই আসতে বাধা দেবার মূল কারন?
  • তাতিন | 132.252.251.244 | ২৫ নভেম্বর ২০১২ ২০:৪০577021
  • একটা কারণ তো অবশ্যই
  • pi | 57.29.219.166 | ১২ মার্চ ২০১৮ ০০:১৯577022
  • তোলা যাক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন