এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিদেশী বিনিয়োগে দেশ বিক্রী!

    Biplab Pal
    অন্যান্য | ০২ অক্টোবর ২০১২ | ১৬১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Biplab Pal | 78.33.140.55 | ০২ অক্টোবর ২০১২ ১০:৪৬575611
  • বিদেশী বিনিয়োগে দেশ বিক্রী!
    -বিপ্লব
    কথাটা নতুন নয়-বামেরা এককালে আকাশ বাতাস মুখরিত করেছে দেশ বিক্রীর আষাঢ়ে গল্পে। মনমোহন যেদিন ভারতে বিনিয়োগের দরজা খুলেছিলেন-সেদিন ও কিছু বাম এসব করেছিল। আজ তারা ভুতেদের দলে। কারন এই বিদেশী বিনিয়োগের হাত ধরেই ভারত গত দুদশকে দ্রুত উঠেছে।
    অধুনা বাম, মমতা দিদিও একই অর্ন্তজলি পথের পথিক।। এতে অবাক হওয়ার কিছু নেই। গণতন্ত্রে উনার সেই অধিকার আছে এবং আমি বলবো মমতার এই কেন্দ্রবিরোধি অবস্থান গণতন্ত্রের জন্যে ভাল হলেও দেশের জন্যে ভাল না।
    বিদেশী বিনিয়োগে সত্যিই কি দেশ বিক্রি হয়? আসুন আমরা একটু যুক্তি তথ্যের সাহায্যে বুঝি!
    • পৃথিবীতে সব থেকে বেশি বিদেশী বিনিয়োগ হয় আমেরিকাতে। আমেরিকা সব দেশের কাছে বিক্রি হয় গেছে? কি হাস্যকর। এরপর সব থেকে বেশি বিনিয়োগ হয় চীনে। সেই দেশটাও কাল বিক্রি হয়ে গেল? পৃথিবীর সর্ববৃহৎ দুই দেশে বিদেশী বিনিয়োগ সর্বাধিক!

    •১৯৯১ সাল থেকে ভারতে সিরিয়াস বিদেশী বিনিয়োগ আসতে থাকে। আজকে যে সফটোয়ারের মধ্যবিত্ত শ্রেনী তৈরী হয়েছে-সেটা পুরোপুরিই বিদেশী বিনিয়োগের হাত ধরে। সেদিন মনমোহন যদি জ্যোতিবোসের কথা শুনতেন ( আজকের জ্যোতি হচ্ছে মমতা ) তাহলে যে ছেলেগুলো আজকে প্লেনে চড়ে বিদেশে ঘুরছে, বড় ফ্ল্যাট কিনছে এরা বড়জোর কোন মারোয়ারী ফার্মে পাঁচ হাজারি চাকরি করত। এই সত্য অস্বীকার করবে কে?
    •বিদেশী বিনিয়োগ ছাড়া কোন বিজনেসে আধুনিক প্রযুক্তিই বা আসবে কোথা থেকে? ভেঙে দাও, গুড়িয়ে দাও, চলছে না চলবে না তে কি ভারত এগিয়েছে? প্রযুক্তিই একমাত্র দেশকে এগিয়ে দেয়। বিদেশী বিনিয়োগ না হলে ভারতে প্রযুক্তি নির্ভর সমাজের উত্থান আরো মন্থর হবে।
    •এটা প্লোবালাইজেশনের যুগ। কালকে ওবামা যদি আমেরিকানদের কথা মেনে, যে আমেরিকানদের চাকরি যাচ্ছে, তাই আউটসোর্সিং বন্ধ করার আইন আনেন, তাহলে ভারতের মধ্যবিত্ত শ্রেণী পথের ভিখিরী হয়ে যাবে একদিনে। কিন্ত আমেরিকান লোকেদের যতই মনবাঞ্ছা থাক আউটসোর্সিং বন্ধ করার জন্যে আমেরিকান রাজনৈতিক নেতৃত্ব তা করে না। কারন সেটা করলে, আমেরিকা আর প্রতিযোগিতার মার্কেটে টিকতেই পারত না। তাতে আরো বেশি আমেরিকানের চাকরী যেত-এবং আমেরিকা নেতৃত্ব পজিশন ও হারাত। কিছু সাহাবাবু দের ব্যাবসার ক্ষতি হবে, সেই যুক্তি মেনে চললে, ভারত পিছিয়ে পড়বে। যেভাবে আজ পশ্চিম বঙ্গ ব্যাঙ্গালোরের অনেক পেছনে চলে গেছে।

    সুতরাং গ্লোবাইজেশনের যুগে, এই ধরনের প্রটেকশনিজম অর্থহীন। এই ব্যাপারে মার্ক্সের কথাকেই আরেকবার স্বরণ করি
    http://www.panarchy.org/engels/freetrade.html
    “Moreover, the protectionist system is nothing but a means of establishing large-scale industry in any given country, that is to say, of making it dependent upon the world market, and from the moment that dependence upon the world market is established, there is already more or less dependence upon free trade. Besides this, the protective system helps to develop free trade competition within a country. Hence we see that in countries where the bourgeoisie is beginning to make itself felt as a class, in Germany for example, it makes great efforts to obtain protective duties. They serve the bourgeoisie as weapons against feudalism and absolute government, as a means for the concentration of its own powers and for the realization of free trade within the same country.
    But, in general, the protective system of our day is conservative, while the free trade system is destructive. It breaks up old nationalities and pushes the antagonism of the proletariat and the bourgeoisie to the extreme point. In a word, the free trade system hastens the social revolution. It is in this revolutionary sense alone, gentlemen, that I vote in favor of free trade.”
    মার্ক্স বহুদিন আগে যা বলে গিয়েছিলেন তা আজও সত্য। সেই সত্যটা হল এই, বিদেশী বিনিয়োগে খেটে খাওয়া মানুষের অবস্থার পরিবর্তন হয় না-তারা দেশজ বুর্জোয়াদের বদলে বিদেশী বুর্জোয়াদের হাতে শোষিত হবে। আর এই ধরনের বিদেশী বিনিয়োগের বিরোধিতা করবে দেশীয় বুর্জোয়া শ্রেনী-অর্থাৎ দেশীয় দোকানদাররা। ভারতে আজ আমরা সেটাই দেখছি।
    মার্ক্স যে কারনে মুক্ত বাণিজ্যের পক্ষে ছিলেন, আমিও সেই কারনেই মুক্ত এবং অবাধ বাণিজ্যের পক্ষে। ভারতের উন্নতির সব থেকে বড় অন্তরায় দেশীয় মারোয়ারি , পারিবারিক ব্যাবসায়ীরা। বিদেশী বিনিয়োগের সামনে এরা উড়ে যাবে। এরা এত অসৎ এবং দল পাকিয়ে রেখেছে-মমতার মতন রাজনীতিবিদ দের কিনে রেখেছে, এদের না ওঠাতে পারলে ভারতের ব্যাবসাতে সৎ মেধাবী ছেলে মেয়েদের আসা অসম্ভব। সুতরাং দেশীয় এই পারিবারিক ব্যবসায়ী শ্রেনীর ধ্বংস করার জন্যে বিদেশী বিনিয়োগ আসুক এবং ভারতে আমেরিকার মতন সাধারন ঘর থেকে মেধাবী পরিশ্রমী ব্যাবসায়ি শ্রেনী উঠে আসুক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন