এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আত্মহত্যা কারণ ও শিশু-কিশোর মনস্তত্ত্ব ইত্যাদি-

    tatin
    অন্যান্য | ০৮ অক্টোবর ২০১২ | ১০০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bb | 127.195.174.76 | ১৮ জানুয়ারি ২০১৩ ১১:৫৯575419
  • সকাল সকাল খবর পেলাম এক বন্ধুর ১০ম শ্রেনীতে পড়া মেয়ে গতকাল বিকেলে মায়ের সঙ্গে সামান্য মন কষাকষি থেকে আত্মহত্যা করেছে।
    এই রকম একটা ঘটনা জীবনের মোড় ঘুরিয়ে দেয়, ভিত কাঁপিয়ে দেয়। বন্ধুটি কর্ম জীবনে অতন্তঃ সফল, এবং একই সঙ্গে যথেষ্ট "গ্রাউন্ডেড"।
    ঘট্নাটা শুনে থেকে ভীষণ মুষড়ে পড়েছি। আবার এক টিন এজ কন্যার পিতা হিসাবে ভীতও।
    বাবা-মায়ের কি করণীয় আর কি করণীয় নয়, কিভাবে তাদের এই সময়ে সাহচর্য্য দেওয়া উচিত বা পথনির্দেশক হিসাবে কাজ করা উচিত- খুবই দোলাচলে আছি।
  • bb | 127.216.208.110 | ১৯ জানুয়ারি ২০১৩ ১০:৫৬575420
  • ঠিক কোন কারণে মানুষ, বিশেষ করে টিন-এজার যাদের অর্থনৈতিক বা শারীরিক কোন সমস্যা নেই, এই আত্মহত্যার পথ বেছে নেয়?
    এই সমস্যা কি কোন সঠিক বন্ধু না থাকার জন্য? নাকি বাবা- মায়ের সঙ্গে সম্পর্ক ভালো না হওয়ায় সঠিক উপদেশ বা সাহচর্য্য না পাওয়ার ফল?
  • মৌ | 24.96.87.115 | ১৯ জানুয়ারি ২০১৩ ১২:১৪575421
  • La Martiniere'এর আত্যহত্যার খবরটা নিয়ে যখন ন্যাশানাল মিডিয়া তোলপাড়, সেই সময় পাগলা দাশুর মাষ্টার মশাইদের কথা ভাবছিলাম।
    শাস্তি'টাকে কেউ ইঞ্জয় করতে পারে না। গণ্ডারের চামড়া এখন শামুকের চামড়া। আমি পড়া না পেরে স্কুলে হাতে দুটো করে স্কেলের বাড়ি খেয়েছি, ক্লাসে গণ্ডগোল করে কান ধরে ক্লসের বাইরে দাঁড়িয়েছি। যখন টিচার বাইরে বার করে দিতেন তখন বন্ধুদের সাথে আস্তে আস্তে গানের লড়াই খেলতাম। সাইকেল, মবাইল এই সবের বায়েনা করেত গিয়ে বাবার চাঁটি খেয়েছি। হয়তো নিলজ্জ বেহায়া ছিলাম, তাই ঐ আত্যহত্যা করবার চিন্তা কখনো মাথায়ে আসেনি।

    আমার মনে হয়, খুব তাড়াতাড়ি আমরা নিজেদের কিছু একটা কাতলা-বোয়াল ভেবে ফেলি। আত্যসম্মান বেড়ে যায় সাংঘাতিক। হয়তো বাবা/মা বা দাদু/দিদার অতিরিক্ত আদর, অথবা, স্কুল কলেজ বা পাড়াতে কোন একটা বিষয় পপুলারিটি/ফ্যান ফলোইং। তাই কখনো বকা ঝকা খেলে মনে প্রশ্ন চলে আসে, ''আমি ওমুক, আমার সাথে এই ভাবে কথা বললো... (উপার্জন করতে পারলে বাড়ি ছেড়ে বেরিয়ে জেতাম, কিন্তু জাবার কোন জায়গা নেই) এবার আমি আমার বন্ধুদের/চ্যালাদের মুখ দেখাবো কি করে, তারা কি ভাববে..''

    আবার অনেক সময় কেরিয়ারের চাপ। মনে অনেক স্বপ্ন। বকাঝকা দেবার সময় কোন কথা যেমন ''তোর দ্বারা কিচ্ছু হবে না'' এই সব কথা চাপের উপর আরও বেশী চাপ মারে। সে ঐ বাচ্চা বয়সে ভেবেই নেয় তার দ্বারা কিছু হবে না, সুতরাং জীবন বৃথা।
  • Lama | 126.193.141.72 | ১২ আগস্ট ২০১৩ ২২:৫৯575422
  • কি অদ্ভুত

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন