এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রাকৃভ | 125.187.50.242 | ০৯ অক্টোবর ২০১২ ২১:০১575391
  • বরানগরের ইউবি কলোনির বাসিন্দা নাট্যকর্মী বিমল চক্রবর্তী দোসরা অক্টোবর,মঙ্গলবার সস্ত্রীক বাজারে গিয়ছিলেন । তিনি দ্যাখেন, যে সব মাছওয়ালা পয়লা অক্টোবরের সিপিএমের মিছিলে গিয়েছিল বরানগর বাজারে তৃণমূল সমর্থকরা সেই সব মাছ ব্যবসায়ীদের বসতে দিচ্ছিলেন না ৷ বিমলবাবু প্রতিবাদ করলে স্থানীয় যুবকরা তাঁর সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন ৷ অভিযোগ, মারধর করে মেরে ফেলার হুমকি দেওয়া হয় ৷

    মঙ্গলবার এই ঘটনার পর বুধবার বরানগর থানায় অভিযোগও দায়ের করেন তিনি ৷ পরিবারের অভিযোগ, শুধু প্রাণে মেরে ফেলার হুমকিই নয়, মঙ্গলবার গভীর রাত পর্যন্ত বাড়ির বাইরে তাণ্ডব চালায় বাইকবাহিনী ৷ যদিও সব অভিযোগ অস্বীকার করেছে স্থানীয় তৃণমূল নেতৃত্ব ৷
    তাই, আক্রান্তদের পাশে দাঁড়ানোর মাশুল দিতে হল বিমল চক্রবর্তীকে।
    ১৯৯০ সালে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরে যোগ দেন বিমল চক্রবর্তী৷ তারপর থেকেই ডেপুটেশনে খাদ্য দফতরে৷ ২২ বছর পর তাঁকে খাদ্য দফতর থেকে সরানোর সিদ্ধান্ত নিল সরকার৷ কম্পালসারি ওয়েটিংয়ে পাঠানো হল । প্রতিবাদে শুক্রবার (পাঁচই অক্টোবর ) আ্যকাডেমির সামনে রাস্তায় নামলেন বিদ্বজ্জন এবং নাট্যব্যক্তিত্বরা ৷

    বিমলবাবুর অভিযোগের ভিত্তিতে নিরাপত্তার ব্যবস্থা না করে কেন তাঁকে খাদ্য দপ্তর থেকে বদলি করে তথ্য ও সংস্কৃতি দপ্তরে ওয়েটিং লিষ্টে রাখা হয়েছে । কেন এই সরকারি সিদ্ধান্ত ? প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে ৷ নাট্য ব্যক্তিত্ব সুমন মুখোপাধ্যায়, কৌশিক সেন ঘটনার নিন্দা করেছেন। আ্যকাডেমির সামনেও গিয়েছিলেন তাঁরা । অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, ঊষা গাঙ্গুলী, চিত্রা সেন, স্বরূপ দত্ত সহ সাংস্কৃতিক জগতের বিশিষ্ট ব্যক্তিরা এদিনের প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন। এমনকী উপস্থিত ছিলেন তৃণমূল ঘনিষ্ঠ নাট্যব্যক্তিত্ব বিভাস চক্রবর্তীও।
    ব্রাত্য বসু অবশ্য এসব থেকে নিজেকে ব্রাত্য করে রেখেছিলেন।

    ঘটনার জেরে নিরাপত্তাহীনতায় ভুগছেন নাট্যব্যক্তিত্বের পরিবার ৷ দিন কাটছে আতঙ্কে ৷ প্রশ্ন উঠছে, তৃণমূলের বিরুদ্ধে প্রতিবাদ করার ফলেই কি এই শাস্তি ?
    বিমল চক্রবর্তীর আক্রান্ত হওয়ার ঘটনায় দোষীরা যাতে শাস্তি পায় সে জন্য মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপের দাবি উঠেছে এদিনের ( ০৫/১০/২০১২ ) প্রতিবাদ সভা থেকে । আগামী ১১ অক্টোবর বরাহনগরের ইউবি কলোনিতে বিমল চক্রবর্তীর বাড়ির সামনে সভা করবেন নাট্যকর্মীরা।
    প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। এই ন্যক্কারজনক ঘটনার তীব্র সমালোচনা করেছেন শঙ্খ ঘোষ। এদিন অ্যাকাডেমির সামনে আয়োজিত প্রতিবাদ সভায় লিখিত বার্তা পাঠান তিনি। শঙ্খ ঘোষ বলেছেন,"গত কয়েকমাস ধরেই আমি বলে আসছি যে, গোটা রাজ্য জুড়ে মস্তানবাহিনীর অবাধ উচ্ছৃঙ্খল আচরণ সরকারি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এরই একেবারে সাম্প্রতিক উদাহরণ, নাট্যকর্মী বিমল চক্রবর্তীর ওপর অন্যায় আক্রমণ। বিমল আজ যেভাবে লাঞ্ছিত সেবিষয়ে কোনও প্রতিকার যদি এখনই না ঘটে তবে আমাদের যে কোনও নাগরিকের কপালেই এ বিষয়ে সে লাঞ্ছনা জুটতে পারে। এমনই এক আতঙ্কজনক পরিবেশের মুখে আমরা দাঁড়িয়ে আছি আজ। দল বা সরকার, এর প্রতিকারের কথা একটু ভাবুন।"
    প্রতিদিন এবং কয়েকটা “ সরকারী” কাগজ এটাকেও বিমলবাবুর নাটক বলেছে ।

    কি বলছেন, আপনারা ?
  • ranjan roy | 24.96.8.216 | ১০ অক্টোবর ২০১২ ০১:০৯575402
  • দুই একটা পত্রিকা পড়ে মনে হল যে বিমল চক্রবর্তী একজন সিপিএম সমর্থক সাধারণ মানের অভিনেতা আর গোটা ঘটনাই সিপিএম এর প্রকাশ্য এবং ছদ্ম সমর্থকদের তিল কে তাল করা।
    কিন্তু উনি যদি আমার চেয়েও খারাপ অভিনেতা হন(!) তাহলেও ওনার সঙ্গে যা ব্যবহার করা হয়েছে ( এবং মাছের দোকানদারের সঙ্গে) তা সমর্থন যোগ্য নয়। এনারা সিপিএম সমর্থক বা কোন বিশেষ রাজনৈতিক দলের সমর্থক কিনা সে প্রশ্ন অবান্তর।
    পত্রিকা যে ভাষায় সমালোচনা করেছে বা প্রতিবাদে উপস্থিত নাট্যকর্মীদের নাম ধরে গাল দিয়েছে তাতে একই রকম অসহিষ্ণুতা প্রকাশ পেয়েছে।
  • I | 24.99.28.125 | ১০ অক্টোবর ২০১২ ০৭:১৪575409
  • বরানগর পুরসভার চেয়ারম্যান বলেছেন-ঐ মাছবিক্রেতারা পরিষেবা না দিয়ে মিছিলে গিয়েছিলেন। তাই কিছু কর্মী পরদিন তাঁদের বসতে মানা করায় বিমল চক্রবর্তী আরো কিছু হার্মাদদের সঙ্গে গিয়ে তাঁদের সঙ্গে বচসা শুরু করেন।

    আর কিছু বলবেন?
  • I | 24.96.156.70 | ১০ অক্টোবর ২০১২ ০৭:২১575410
  • একে তো বাপের চাকর "পরিষেবা'' দিচ্ছে না, তার ওপরে হার্মাদ জুটিয়ে এনেছে। আবার বড় বড় কতা ! ছ ইঞ্চি ছোট হয়ে যায় নি এই না কত !
  • quark | 24.139.199.1 | ১০ অক্টোবর ২০১২ ১০:৪৭575411
  • রঞ্জনদার পোস্টের প্রথম অংশটা (যেটা নিজেই পরে বল্লেন 'অবান্তর') কি নিতান্তই জরুরী ছিল এই প্রসঙ্গে? টিভিতে অনেকের কথা শুনেই কিন্তু মনে হয়েছে বিমল চক্রবর্তী একটি পরিচিত নাম।
  • কান্তি | 212.90.106.125 | ১০ অক্টোবর ২০১২ ১৪:৫৯575412
  • সেদিনের ঘটনার প্রতিবাদে নাট্যজগতের যারা উপস্থিত ছিলেন তাদের কিন্তু কোন রং বা পক্ষের
    প্রকাশ দেখা যায়নি। বিমল চক্রবর্তির অভিনয় দুএকটি সিরিয়ালে দেখে তাকে একজন দক্ষ অভিনেতা বলেই মনে হয়েছে। রঞ্জনের কথার মধ্যে একটি অকারন তাচ্ছিলের প্রকাশ ভাল লাগেনি।
  • কৃশানু | 226.113.128.239 | ১০ অক্টোবর ২০১২ ১৫:০৭575413
  • আমার মনে হচ্ছে একটা ভুল হচ্ছে।
    রঞ্জন দা কিছু পত্রিকা-র সমালোচনা করছেন, যারা বলছে - বিমল চক্রবর্তী একজন সিপিএম সমর্থক সাধারণ মানের অভিনেতা আর গোটা ঘটনাই সিপিএম এর প্রকাশ্য এবং ছদ্ম সমর্থকদের তিল কে তাল করা।
    এরপর রঞ্জনদার নিজের বক্তব্য - কিন্তু উনি যদি আমার চেয়েও খারাপ অভিনেতা হন(!) তাহলেও ওনার সঙ্গে যা ব্যবহার করা হয়েছে ( এবং মাছের দোকানদারের সঙ্গে) তা সমর্থন যোগ্য নয়। এনারা সিপিএম সমর্থক বা কোন বিশেষ রাজনৈতিক দলের সমর্থক কিনা সে প্রশ্ন অবান্তর।
  • নেতাই | 131.241.98.225 | ১০ অক্টোবর ২০১২ ১৫:১৩575415
  • রঞ্জনদা পড়ে মনে হল বলে যা লিখেছেন সেটা আসলে প্রতিদিনের খবরের সারাংশ।
    কৃশানু মনে হয় রাইট।
  • quark | 24.139.199.1 | ১০ অক্টোবর ২০১২ ১৫:১৩575414
  • এঃ সত্যি আমারও ভুল হয়েছে। আবার পড়লাম রঞ্জনদার পোস্ট। সরি রঞ্জনদা।
  • de | 190.149.51.67 | ১০ অক্টোবর ২০১২ ১৫:৩৬575392
  • মাছ-বিক্রেতার "পরিষেবা" মানে? ব্যবসা তো স্বাধীন জীবিকা বলেই জানতাম --
  • PT | 213.110.247.221 | ১০ অক্টোবর ২০১২ ১৯:৩০575394
  • যাচ্চলে এত অনেক পুরোনো ঘটনা। তারপরে বাত্তদা তো অর্পিতা, দেবেশকে সঙ্গে নিয়ে "সরকারকে যারা ভালবাসে" সেইসব তিনোমূলী বুদ্ধিজীবীদের নিয়ে শনিবারে মিটিন করবে বলেছে। আর বলেছে যে বুদ্ধিজীবীদের মধ্যে "আমরা-ওরা" হয়ে থাকলে সেটাকে মেনে নিতে।
  • pinaki | 148.227.189.9 | ১০ অক্টোবর ২০১২ ১৯:৩৫575395
  • ও PT দা, সেদিন থেকে জিজ্ঞেস করছি এই দেবেশটা কে?
  • PT | 213.110.247.221 | ১০ অক্টোবর ২০১২ ২০:০২575396
  • দেবেশ চাটুজ্জে-দেবী সর্পমস্তা পরিচালনা করেছে বোধহয়।
  • pinaki | 148.227.189.9 | ১০ অক্টোবর ২০১২ ২০:০৫575397
  • বাবা এর তো নামই শুনি নি কোনোদিন।
  • pinaki | 148.227.189.9 | ১০ অক্টোবর ২০১২ ২০:১৫575399
  • ও, আচ্ছা, সংসৃতির দেবেশ চট্টোপাধ্যায়। এইবার বুইলাম।
  • h | 127.194.228.131 | ১১ অক্টোবর ২০১২ ০৫:৫০575400
  • এই সব ক্যাচালে রোল কল টাই আসল। বিভাস চক্রবর্তি গেছিলেন এই সিপিএম-সিপিএম গন্ঘ ওয়ালা প্রতিবাদে, কৌশিক সেন কে দেখি নি, কিন্তু বিবৃতি দিয়ে থাকতে পারেন। এই বার সরকার কে ভালোবাসার সমাবেশে র রোলকল টা জানা যাবে?
  • কান্তি | 212.90.106.175 | ১১ অক্টোবর ২০১২ ০৭:২৬575401
  • কৌশিকও গিয়েছিলেন এবং বিবৃতিও দিয়েছেন। সৌমিত্রকেও দেখা গিয়েছে। এটা অবশ্যই
    লক্ষণীয় যে দলমত ভুলে নাটকের উল্লেখ যোগ্য মানুষেরা প্রায় সকলেই প্রতিবাদ সমাবেশে
    গিয়েছিলেন।
  • Tapas | 126.202.210.188 | ১১ অক্টোবর ২০১২ ০৮:০৪575403
  • বাপস !! প্রতিদিন তো সুন্দর লিখতে পারে .. বাংলা সাহিত্য তাহলে এখনো টিকে আছে এদের কাগজে ! যাক বাবা "প্রতিদিন তব গাথা লাব আমি সুমধুর _____
  • ranjan roy | 24.97.30.9 | ১১ অক্টোবর ২০১২ ১৩:৩৪575404
  • অনেকেই ঠিক ধরেছেন।
    ব্যাপারটা হল আমি অ্যাদ্দিন বাংলার বাইরে থাকার ফলে বাংলা সিরিয়ালের অভিনেতাদের সম্পক্কে কিছুই জানি না। এমন কি সেদিন আমার ভাইয়ের সিনিমা "একলা আকাশ" এর প্রিমিয়ার দেখতে গিয়ে পরমব্রতকে ন্যাকা, দেবযানী দত্তকে প্রফেশনাল ভাল অভিনেতৃ ও জনৈক রুদ্রনীলকে শক্তিশালী অভিনেতা মনে হয়েছিল। পরে জানলাম এরা সবাই বেশ সেলিব্রিটি!ঃ)))
    রোববারের সাপ্লিমেন্টের লোভে একদিন, প্রতিদিন,৩৬৫দিন রাখি।
    রোজ রাখি বর্তমান, আবাপ, টেলিগ্রাফ(সুদোকু'র জন্যে) ও গণশক্তি( বিরোধীদলের কাগজ বলে)।
    খবরটা গণশক্তিতেই প্রথম পড়েছিলাম। প্রতিদিনের পরিবেশনায় ইয়ে জ্বলে গেল। তাতে ছবি দিয়ে ধর্নায় বসা নাট্যব্যক্তিত্বদের পাশে ট্যাগ দিয়ে লাল( সৌমিত্র, কৌশিক), ছদ্ম-সিপিএম( বিভাস ইত্যাদি) দেখানো হয়েছিল। এবং খবরটায় ছিল বিমল অভিনেতাই ন'ন, শুধু সিপিএমের তাঁবেদারি করে চাকরি করছেন। যেন উনি ভাল অভিনেতা হলে ওনার গায়ে হাত তোলা হত না। এদের ক্যাম্পেন গণতন্ত্রের বেসিক কনসেপ্টের মা-,মাসি করে ছেড়েছে। ( ডিঃ এই ফ্রেজটা কোলকাতায় এসে নতুন শুনেছি, বেশ ভাল লেগেছে। তাই ছোট বাচ্চার মত যেখানে সেখানে লাগাচ্ছি।)
    এবার আমার বক্তব্য দেখুন।
  • ranjan roy | 24.97.30.9 | ১১ অক্টোবর ২০১২ ১৩:৩৯575405
  • এক চশমা পরা দেবেশ চাটুজ্জের পরিচালনায় অ্যাকাডেমিতে গতবছর ছোট-দুঃখ, ছোট-সুখ গোছের নামের একটি নাটক দেখেছিলাম, তাতে শকুন্তলা বড়ুয়া ও দুলাল লাহিড়ির ভাল অভিনয় ছিল। উনি দেখলাম টেলিগ্রাফে অঞ্জন দত্তের গ্যালিলিও নিয়ে উচ্ছাস প্রকাশ করেছেন। ইনিই কি তিনি? @PT?
  • pi | 127.194.2.76 | ১১ অক্টোবর ২০১২ ১৩:৪১575406
  • এগুলো থেকে রাগ টাগ না, নির্মল আনন্দ পেতে হয় তো। ৩৬৫ দিন ও ক্লোজ কম্পিটিটর। একটা দুটো পড়ার সৌভাগ্য হয়েছিল।
  • ranjan roy | 24.97.30.9 | ১১ অক্টোবর ২০১২ ১৬:৪৪575407
  • ডে ঠিক বলেছেন-- মাছ বিক্রি কি করে পরিষেবা হয়? আর একদিন আসেনি বলে পরের দিনও "পরিষেবা" দিতে দেয়া হবে না! কি যুক্তি!!
    শংখ ঘোষের বক্তব্য দেখার মত।
  • PT | 213.110.246.230 | ১১ অক্টোবর ২০১২ ১৯:১৮575408
  • দেবেশ চাটুজ্জে বলে তো একজন নাট্যকর্মীকেই চিনি!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন