এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • খবরের কাগজের রিপোর্ট আর বৈজ্ঞানিক গবেষণা

    Arin
    অন্যান্য | ৩১ আগস্ট ২০১২ | ৭১৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arin | 129.224.108.139 | ৩১ আগস্ট ২০১২ ০৭:১৯574154
  • আপনাদের চোখে পড়েছে কিনা জানি না, আজকে আনন্দবাজারে প্রকাশিত একটি রিপোর্ট পড়ে অবাক হয়ে গেলাম, বৈজ্ঞানিক গবেষণামূলক রিপোর্টকে কি করে অপব্যক্ষা করেছে। লেখাটি এইখানে,

    http://www.anandabazar.com/31swasth2.html

    পুরো প্রতিবেদনটিকে আর উদ্ধৃত করলাম না, পড়লে বুঝতে পারবেন । রিপোর্টারটি খুব সম্ভবত নিচের আর্টিকেলটির কথা বলতে চাইছে, যার পুরোটা দেওয়া রইল, পড়ে দেখতে পারেন।

    http://bit.ly/PCwGwF

    আসল গবেষণাটির সঙ্গে রিপোর্টের বক্তব্যের কিন্তু কোন মিল নেই, রিপোর্টটিতে বরং একটি উল্টো কথা বলা হয়েছে যে, cognitive function এর যে তারতম্য দেখা গেছে, তাতে এই গবেষণায় অংশগ্রহণকারী লোকেদের কাজ ও শিক্ষার একটা যোগাযোগ আছে (confounding variable) ।

    মুশকিল হচ্ছে বহুল প্রচারিত কাগজ গুলোতে এই ধরণের লেখা প্রকাশিত হলে, এর ভিত্তিতে মানুষের ক্ষতি হতে পারে, কারণ বহু লোকের-ই মূল লেখাটিকে থেকে সত্যি/মিথ্যে যাচাই করে নেওয়ার্সময় ও ধৈর্য থাকে না ়

    epidemiological study গুলো আজকাল এতটাই স্পেশালাইজড যে এগুলোর ঠিক ঠিক করে রিপোর্ট করা উচিত। এ নিয়ে দু-চার কথা হোক না!
  • Arin | 129.224.108.139 | ৩১ আগস্ট ২০১২ ০৭:৩১574158
  • আগের লেখাটিতে যেখানে লিখেছি, " রিপোর্টটিতে বরং একটি উল্টো কথা বলা হয়েছে যে, োগ্নিতিভে ফু্তিওন এর যে তারতম্য দেখা গেছে, তাতে এই গবেষণায় অংশগ্রহণকারী লোকেদের কাজ ও শিক্ষার একটা যোগাযোগ আছে (োন্ফৌন্দিঙ্গ ভরিঅব্লে) ", ওটা "রিপোর্ট" এর জায়্গায় "গবেষণা" পড়তে হবে, এইরকম, "গবেষণাটিতে বরং একটি উল্টো কথা বলা হয়েছে যে, cognitive function এর যে তারতম্য দেখা গেছে, তাতে এই গবেষণায় অংশগ্রহণকারী লোকেদের কাজ ও শিক্ষার একটা যোগাযোগ আছে (োন্ফৌন্দিঙ্গ ভরিঅব্লে)" ।
  • sch | 125.242.195.90 | ৩১ আগস্ট ২০১২ ১০:৫২574159
  • প্রথম কথা হচ্ছে এই সমস্ত গবেষণা স্টেজে থাকা বিষয় নিয়ে সংবাদপত্রে লেখার কি প্রয়োজন। বিজ্ঞানের অনেক সহজ বিষয় আছে যেগুলো নিয়ে লেখা যায়, তাতে কাটতি বাড়বে।
    তবে আবাপ এর মতো কাগজগুলো তো সবজান্তা বাঙ্গালী তৈরী করতে মন দিয়েছে। এই ভুল্ভাল রিপোর্ট কোট করে কোনো এক গদাইলসকরী আড্ডায় কোনো এক চালিয়াৎ বলবে এই তো সেদিন একটা জার্নালে ওবেসিটী নিয়ে রিসার্চে পড়লাম..., বাকিরা মুগ্ধ হয়ে শুনবে, কি নলেজ মাইরী।

    ঠিকই আছে। বড়জোর একখান প্রতিবাদপত্র লিখতে পারেন। তাতেও কিছু লাভ হবে না। আবাপ মাফিয়া গোষ্ঠীর মতো - ওসব ছাপবে না
  • sosen | 24.139.199.1 | ৩১ আগস্ট ২০১২ ১৩:২০574160
  • কলকাতা বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের অধ্যাপিকা নীলাঞ্জনা সান্যালের মতে, “প্রথমত, মোটা মানুষদের অধিকাংশই খেতে ভালবাসেন। তাঁরা আরাম, সুখ, তৃপ্তি ইত্যাদিকে বেশি গুরুত্ব দেন। যাতে অবহেলিত হয় চিন্তা-যুক্তি-স্মৃতি (থিংকিং-রিজনিং-মেমোরি)-র মতো ‘হায়ার কগনিটিভ ফাংশান’।”

    কি কথা মাইরি!
  • ডিডি | 120.234.159.216 | ৩১ আগস্ট ২০১২ ১৩:৩২574161
  • টাইম্স অব ইন্ডিয়া পড়েন ? না?
    হোথায় প্রতি হপ্তায় একদিন একটা হেলথের পেজ দ্যায়। সেটা শুধুমাত্র এরকম গবেষণার চুটকি খবর।

    রোজ ঢ্যাঢ়্শ খান, তাইলে মনটা লজিক্যাল হবে। প্রত্যেক দিন দাবা খেললে পেট পোষ্কার থাকে। যদি স্বপ্নে গুলাবী রং দ্যাখেন তো বুঝবেন আপনি খুব হিংসুটে। যদি গরভাবস্থায় খুব গান শোনেন তো আপনার প্রস্টেট ক্যানসারের চান্স সমাধিক।

    এ ধরনের রিসার্চের জন্য আমাদের ছোটোবেলায় পাঁজির বিজ্ঞাপন দেখতাম। আর্লি যৈবনে মদের ঠেকে ঠাট্টা করে কইতাম। আর এখন সব পয়সা খরচা করে এইসব আবিষ্কার করেন।
  • u | 71.12.12.84 | ৩১ আগস্ট ২০১২ ১৩:৩৮574162
  • ^^ সুপাল্লাইক!
  • sch | 125.242.195.90 | ৩১ আগস্ট ২০১২ ১৩:৪১574163
  • ডিডি দা, সত্যি কি এইরকম চুটকি রিসার্চ হয় না, কোনো সিরিয়াস ক্লিনিকাল রিসার্চের সার্ভের অংশটুকু এইভাবে ছাপিয়ে দেওয়া হয়।নেটের দোউলতে তো সবাই বিজ্ঞানী
  • Marveaux | 131.241.218.132 | ৩১ আগস্ট ২০১২ ১৩:৪৬574164
  • হয় নিশ্চয়। লাইফ অ্যান্ড স্টাইল সেকশনে দেখবেন কত্ত রকমের সার্ভের কথা ল্যাখে।
  • Rit | 213.110.243.21 | ৩১ আগস্ট ২০১২ ১৫:৪০574165
  • তারপর এই খেলে হার্টের রোগ হয়, সেই খেলে ক্যান্সার হয় ইত্যাদি।

    আবাপ তে আর একজনের লেখা ফালতু লাগে, সেটা হল পথিক গুহ। পথিক গুহ পড়ে ফিজিক্সের ফান্ডা দিতে কত লোক যে দেখা যায়?
    ঈশ্বর কণিকা তো পাগল করে দিল। সত্যেন বোস প্রায় ভগবান।
  • xyz | 126.203.184.24 | ৩১ আগস্ট ২০১২ ২৩:৩১574155
  • Another big project Indian Institute of Science Education and Research is moving out of West Bengal. The conspiracy has started. The campain going on. Just a part of the campain " We all do realize at the same time that much of the impedance in the expected growth of IISER-K is cropping up due to our unfavored
    location lacking in scientific connectivity and infrastructural facilities, which severely hampers our growth both in terms of availability of quality students and staff and establishment and upkeep of state-of-the art facilities."
  • pi | 127.194.6.18 | ০১ সেপ্টেম্বর ২০১২ ০০:১৫574156
  • অরিনদা, এই টই টা খুলে ভাল করেছেন। থেকেই থেকেই এক একটা রিপোর্ট পড়ে এইরকম টই খোলার ইচ্ছে হয়েচিল , হয়ে ওঠেনি। গুরুর সাম্প্রতিক আলোচনায় এরকম কিছু উদাঃ উঠে এসেছিল। যেমন যেমন মনে পড়বে, লিখবো।
  • ঢ্যাঁড়স | 212.54.102.201 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ২২:৪৮574157
  • campain দেখে বড় pain হল।
    আর বক্তব্যের স্বপক্ষে কিছু থাকলে ভাল হত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন