এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শান্তিনিকেতন যাবার গপ্প

    শঙ্খ
    অন্যান্য | ১৪ সেপ্টেম্বর ২০১২ | ১৬৪১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • ranjan roy | 24.96.100.152 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ২২:৪৬572893
  • জয় বাবা বেলমুড়ি!ঃ))
  • hu | 22.34.246.72 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ০১:২৬572894
  • ভীষন ভালো লাগল।
  • sp | 217.239.86.106 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ০২:৩৬572895
  • গুচ্ছ হয়েছে। টূঊ গুড।
  • nina | 78.34.167.250 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ০২:৫৪572896
  • উফ!! কোনো কথা হবেনা---একেবারে নিটোল লেখা! ইউনিক কাহিনীতে ভ্রমণ করালে শঙ্খসাহেব----ওয়াহ! ওয়াহ!
  • aranya | 154.160.226.53 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ০৪:১২572897
  • দূর্দান্ত।
  • kiki | 69.93.246.11 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ০৪:৪৫572898
  • শঙ্খটাকে দুমাদ্দুম চাঁটি। আবার আমার মামাবাড়ী নিয়ে সবাই পল্লো।
  • pharida | 192.68.154.73 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ০৬:৩৪572899
  • আহা, কত কী মনে করিয়ে দিল লেখাটা। জ্জিও শঙ্খ !!
  • ranjan roy | 24.99.9.40 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ০৯:১৯572900
  • পঞ্চবিংশ অধ্যায়
    ------------------------------------
    "ইড়া-পিংগলা কম্বাইন আপনার নিকটেই আছে"
    ----------------------------------------------------

    ছুটির দিন। সকালে উঠে কসে ডন-বৈঠক করলাম। আমার হাফ-ট্রে খেয়ে বুড়োমানুষ তিরখার সঙ্গে একটু "ছোটা" নিলাম। মিস্টার তিরখা জীবনে মদ ছুঁয়ে দেখেন নি, কিন্তু জানতেন যে যোশীজির মাঝে মধ্যে একটু-আধটু চলে। তাই নিজের হাফ-ট্রে থেকে চা দেয়ার সময় মদ্যপানের শব্দগুলো ব্যবহার করে থাকেন, ওনার "ছোটা''র মানে মিল্ক-পটের চা।
    "ছোটা" শেষ করে বড় হাজরির জন্যে যাব-যাব করছি কি ফোন এল, সেই মহাচালুর ফোন।
    ও বলছিল," আমি আজ বোম্বাই ছেড়ে যাচ্ছি, তুমি ঠিক রাত ন'টার সময় এসে যেও, ভিটি স্টেশনের বাইরে। পয়সা-টয়সার কথা ভাবতে হবে না। সামান্য দরকারি জিনিস ছাড়া আর কিছু আনার দরকার নেই। ঠিক রাত্তির ন'টায়। দেরি কোর না যেন!"
    আমি জানতে চাইলাম যে কোন ট্রেন? কোথায় যাচ্ছি? উত্তরে ও বলল যে এসব পরের কথা, ডিটেইলস্‌ পরে জানলেও চলবে। তুমি আগে ভেবে ঠিক কর যে আমার সঙ্গে আসবে কি না!
    তারপর ও ঝট করে লাইন কেটে দিল।
    আমি আর যোশীজি ঐক্যমতে পৌঁছেচি যে এটা আর কিছু না, মহাচালু মহিলার ঝাঁসেবাজির নবতম নমুনা মাত্র। ওর কথা শোনার প্রশ্নই ওঠে না। আর অফিস থেকে আগে ছুটি না নিয়ে কি করে কোথাও যাব?
    মনোহর কিন্তু ওর আঙুল ছোট্ট পাম্পের সুইচের ওপর চেপে ধরেই আছে। তো আমি বল্লাম, " আচ্ছা, আচ্ছা! ঠিক আছে, যাব।" তারপর শুরু হল আমার পাঁয়তারা। প্রথম কাজ, ওষুধ না খাওয়া যাতে নির্ভয়ে, বিনা লোকসান, ঠেসে মদ গিলতে পারি। তারপর আমি, কখনো এটা কখনো ওটা , এমনি নানান কাজের অজুহাতে সেইসব বন্ধুদের আড্ডায় গেলাম যারা নিজেরা যেমন মাল খায়, তেমনি খাওয়ায়। আর আমি ভালই টানলাম।
    বিকেল চারটে বাজল। এবার তো গেস্ট হাউসে গিয়ে প্যাকিং করা উচিৎ, মিস্টার তিরখা ও তলাটিকে বোঝানো উচিৎ যে জরুরী কাজে হটাৎ করে দিল্লি যেতে হচ্ছে। বোনের বাড়ি গিয়ে একটা কিছু ওরকম অজুহাত দিয়ে ভগ্নিপতির হাতে ছুটির দরখাস্ত ধরিয়ে দেয়া উচিৎ যাতে কাল অফিসে জমা পড়ে।
    কিন্তু আমি ওসব কিছু না করে সোজা এক পাঁইট কিনে অন্ধেরি ইস্টে সিনেমাটোগ্রাফার বিমল দত্তের বাড়িতে হাজির হলাম। মনোহর ছোঁড়াকে বোঝালাম যে চিত্র পরিচালক রথীজিৎ দাদার( ঋত্বিক ঘটকঃ অনুবাদক) ভালোমন্দ জানতে হলে বিমলের সঙ্গে দেখা করা দরকার। এভাবে নিজেকে ভিটি স্টেশন থেকে অনেক দূরে সরিয়ে দিয়ে বিমলের সঙ্গে মাল টানতে, বিমলের কবিতা শুনতে আর দাদার বিষয়ে আলোচনা করতে নিজেকে ভুলিয়ে রাখলাম। বিমল বললো যে ইদানীং দাদার মধ্যে একটু পাগলামির লক্ষণ দেখা দিচ্ছে। সেদিন ওনার সম্মানে আয়োজিত
    এক সভায় উনি আয়োজকদেরই গাল দিয়ে ভুত ভাগিয়েছেন।
  • ranjan roy | 24.99.9.40 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ০৯:২২572901
  • সরি! ভুল জায়গায় পেস্টিং হয়েছে।
  • i | 134.149.168.137 | ১৬ সেপ্টেম্বর ২০১২ ০৮:৪৬572903
  • শঙ্খ,
    অনেকদিন পরে লিখলেন। বড় ভালো লাগল পড়ে।
    একটা কথাই বলার আছে-পুনশ্চ টা বাদ দিলে হয় না? ঐ অংশটুকু আমাদের মানে পাঠকের বলবার কথা। লেখকের নয়।
  • pipi | 139.74.191.152 | ১৭ সেপ্টেম্বর ২০১২ ০২:৩৪572904
  • সাধু! সাধু!
  • শঙ্খ | 169.53.110.143 | ১৮ সেপ্টেম্বর ২০১২ ০৭:৪৫572905
  • কাজের ফুরসতে মাঝে মধ্যেই এই পাতায় ঘুরে গেছি, তবে কোন মন্তব্য করা হয়ে ওঠেনি, এতজনের ভালোলাগার স্পর্শটুকু ছুঁয়ে গেছে। আমার পারানির কড়ি বাঘে খেয়ে যায়নি তাহলে।

    যাঁরা ধৈর্য ধরে পড়লেন, সবাইকে ধন্যবাদ। কয়েকজনের উত্তর দেওয়া বাকি আছে।

    সিকিঃ ওটা কি মাঝেরগ্রাম না মাঝেরপাড়া? অনেকদিন আগে শোনা, গুলিয়ে ফেললুম নাকি?

    ঋত্বিকঃ এডিট করেছি, খুব অল্প। দু একটা জায়গা পাল্টানোই যেত কিন্তু ইচ্ছে করল না। যা হয়েছে, থাক।

    দেবাশিসঃ ভুলটা ধরিয়ে দেবার জন্য থ্যাংকু। পরের বার সতর্ক হব।

    ইন্দ্রাণীঃ অবশ্যই পুনশ্চ বাদ দেওয়া যায়। আসলে এটা মোটে একদিনের গল্প, ধারাবাহিক লেখার সময় অনেক বন্ধুই একটু চিন্তিত হয়েছিলেন, শান্তিনিকেতনে যাবার পথটুকু তো ভণিতা মাত্র, তাতে এত বাইট খরচা করলে, আসল গল্পে কখন আসবো? সেইজন্যেই ঐ পুনশ্চটা কৈফিয়ৎ হিসেবে রাখতে বাধ্য হয়েছিলুম, যে আমার এই গল্পে ঐ যাওয়াটাই সব, তার পরে আর কিছু নেই।

    যাকগে ওটা খরচের খাতায় তুলে দিতেই পারেন। পুরোটা একসঙ্গে পড়লে ঠিকই বোঝা যাচ্ছে, আলাদা করে পাঠককে চোখে আঙ্গুল দিয়ে দেখানোর প্রয়োজন নেই।
  • গান্ধী | 213.110.243.22 | ১৮ সেপ্টেম্বর ২০১২ ১৬:৫৩572906
  • শঙ্খদা

    ওটা মাঝেরগ্রামই
  • de | 213.199.33.2 | ১৮ সেপ্টেম্বর ২০১২ ১৭:৩৬572907
  • ভারী ভালো লাগলো পড়ে!
  • সৌম্য | 59.136.53.226 | ২০ সেপ্টেম্বর ২০১২ ২১:৪৭572908
  • বীভৎস একটা লেখা।। তোমার লেখার বাধুনীর প্রশংসা যত করি, তত কম হবে।। তোমার মুখপুস্তিকা-র ঠিকানা জানিও।। আলাপ করার প্রবল ইচ্ছে রইলো।।
  • সৌম্য | 59.136.53.226 | ২০ সেপ্টেম্বর ২০১২ ২১:৪৭572909
  • বীভৎস একটা লেখা।। তোমার লেখার বাধুনীর প্রশংসা যত করি, তত কম হবে।। তোমার মুখপুস্তিকা-র ঠিকানা জানিও।। আলাপ করার প্রবল ইচ্ছে রইলো।।
  • সৌম্য | 59.136.53.226 | ২০ সেপ্টেম্বর ২০১২ ২১:৫১572910
  • আমার email id হলো [email protected]
  • siki | 132.177.250.215 | ২০ সেপ্টেম্বর ২০১২ ২২:৪৪572911
  • রানারা সৌম্য নাকি?
  • ম্যাক্সিমিন | 69.93.196.192 | ২০ সেপ্টেম্বর ২০১২ ২৩:৪০572912
  • ভালো লেগেছে। 'আদতেই কি আছে, পড়ার পর ঢুঁড়তে রহে যাওগে' -- আইডিয়াটাই দারুণ ছিল।
  • শঙ্খ | 118.35.9.186 | ২১ সেপ্টেম্বর ২০১২ ০৪:২৭572914
  • গান্ধীঃ ধন্যবাদ। তোমার কি ওইদিকেই বাড়ি?

    দে, ম্যাক্সিমিনঃ :-)) আপনাদের ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগল। এই সুযোগে আপনাদের সঙ্গে একটু আলাপও করে নেওয়া গেল।

    সৌম্যঃ বাপস!! ফেসবুকের নাম দিনকে দিন ক্রিপটিকতর হয়ে উঠেছে। যাকগেঃ আমাকে sankhaonline দিয়ে সার্চ করলেই পেয়ে যাবে। নইলে রাতের দিকে আমি লগইন করে তোমাকে খুঁজে নেবো।
  • গান্ধী | 213.110.246.230 | ২১ সেপ্টেম্বর ২০১২ ০৯:৪৭572915
  • আমার নয়, তবে আমার এক বন্ধুর (যে কিনা এখানে মাঝেসাঝে লেখে, এই লেখাটাও পড়েছে) বাড়ি ঐ বেলমুড়িতেই
  • Joy | 213.110.246.25 | ০৭ মার্চ ২০১৩ ০২:২৬572916
  • দারুন লাগলো। আমি কলেজ লাইফ এই থার্ড ইয়ার ই শান্তিনিকেতন আর মাস্সান্জরে ঘুরতে গেছিলাম।মাস্সান্জরে এ ভূত বাংলো তে দুরাত whiskey আর শুকনো নেশায় ভরা দুই রাত কে আপনি সজীব করে দিলেন দাদা ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন