এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এম-হেল্‌থঃ থিওরি অ্যান্ড প্র্যাকটিস

    Hatem
    অন্যান্য | ১৪ সেপ্টেম্বর ২০১২ | ৯৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Hatem | 147.194.16.151 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ১৩:২০572845
  • অনেকদিন ধরেই মাথায় ঘুরছিলো, আজ খুলেই ফেল্লাম। এম-হেল্‌থ নিয়ে অনেক কথা হয়, প্রচুর সম্ভাবনা। তো এখানে দেখবো ব্যাপারটা কী, কোথায় কী হচ্ছে, আর গরীব দেশের রেসপেক্টে কতটা অ্যাপ্লিকেবল।

    অনেক অ্যাকাডেমিক কাজ আছে, তাছাড়া কিছু প্রোটোটাইপ গোছের প্রোজেক্ট। লিঙ্ক দেবো কিছু। আর এম-হেল্‌থ-এর ব্যাপারটা বুঝতে গেলে ubiquitous sensor-based healthcare-এও কিছুটা ঢুকতে হবে - তারও ব্যাকগ্রাউন্ড দেবো।

    এখানে চাট্টি বকবকিয়ে কিসু কাজের কাজ হবার নয়, তাও ওই আর কী - লোকজন চাট্টি কথা বল্লেও যদি দুটো নতুন আইডিয়া পাই, প্যাপার লিখবো;-)

    সঙ্গে থাকুন।
  • | 24.99.200.37 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ১৪:৩১572856
  • হুঁ আছি। যে কোন এম-অ্যাপস নিয়ে জানতে আগ্রহী।
  • Hatem | 147.194.16.151 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ১৫:২৩572862
  • Ubiquitous healthcare আর সেখানে ICT-র ব্যবহার নিয়ে আগে দু চার কথা লিখি -

    ২০০১ সালে, ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন জার্নালে হ্যানসেন ও মার্শালের একটা রিভিউ পেপার বেরোয়। সেখানে ICT-র ওপর খুব জোর দেওয়া হয়।

    "The establishment of modern data-intensive ICUs can probably be traced to the introduction of blood gas electrodes in the 1960s. The outstanding developments in bioengineering since then have resulted in an impressive amount of data being reliably available at the bedside... Despite the wealth of electronically accessible data, the synthesis and interpretation of information is done manually in many of today’s ICUs with minimal preprocessing. Nurses laboriously transcribe information from monitors onto paper records. Data are lost, creatively interpreted, averaged, and incorrectly transcribed in the process. Additionally, although a sicker patient requires more nursing interventions with consequently less time available for data transcription, it is these patients for whom accurate data are most useful to clinicians for retrospective review and analysis."

    মোদ্দা কথা হল আইসিইউ বা অন্যান্য ফিজোলজিক্যাল ডেটা প্রচুর আছে, কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তার অ্যানালিসটা ম্যানুয়াল। ডিজিট্যাল মনিটর থেকে ডেটা সেই খাতায় কলমে ট্রান্সক্রাইব করা হয় - খাটুনি আছে, এবং ভুল হয়, মিস-ইন্টারপ্রিটেশন থাকে, অনেক সময় "আপন মনের মাধুরী"-ও মেশানো হয়। হ্যানসেনদের বক্তব্য ছিলো (সেই ২০০১ সালেই) যে নানা ধরণের AI টেকনিক, এক্ষপার্ট সিস্টেম, মেশিন লার্নিং ইত্যাদি ব্যবহার করা যায় এই ধরণের অ্যানালিসিসের জন্যে।

    তো এখন এই নিয়ে প্রচুর কাজ হয় (পরে কিছু উদাহরণ দেবো)। মোটামুটি ধরে নেওয়া হয় যে ভবিষ্যতের হেল্‌থকেয়ারে সেন্সর আর মোবাইল ডিভাইসের প্রাধাণ্য বাড়বে। বিশেষ করে স্মার্টফোনের অ্যাভেলেবিলিটি বাড়ার পর এখন নানা ধরণের পার্সোনাল মোবাইল অ্যাপ্লি এসে গেছে হেল্‌থ মনিটরিং-এর জন্যে। আর এগুলো সবই নন-ইনট্রুসিভ - যেমন ধরেন স্মার্টফোন ক্যামেরা ব্যবহার করে পাল্স-অক্সিমিটার, এছাড়া হার্টরেট/পাল্সরেট মনিটরও আজকাল স্মার্টফোনে পাওয়া যায়। সব কিছুর জন্যে অবশ্য নন-ইনট্রুসিভ অ্যাপ্লি নেই এখনো - যেমন ব্লাড গ্লুকোজ মনিটর - এবং কিছু ডাক্তারের সঙ্গে কথা বলে মনে হয়েছে এই ধরণের অ্যাপ্লি তাঁদের সাহায্য করবে।

    অর্থাৎ, এম-হেল্‌থ নিয়ে কাজটা দুটো দিকে যাচ্ছে - প্রথমতঃ সেন্সর/মোবাইল ডিভাইস থেকে পাওয়া ডেটার ওপর নানা রকমের অ্যানালিটিক্স টেকনিক ব্যবহার করে ইনফর্মেশন বের করা, আর সেগুলোকে নানা ধরণের কাজে লাগানো - যেমন অ্যালার্ম, মনিটরিং, প্রগনোসিস। আর দুই নম্বর হল অ্যাডভান্সড নন-ইনট্রুসিভ অ্যাপ্লি তৈরী করা।
  • Hatem | 147.194.16.151 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ১৫:২৯572863
  • এইখানে একটা অর্থনৈতিক ইস্যু আছে। স্মার্টফোন এখনো সকলের জন্যে অ্যাফোর্ডেবল নয়। আর সেটার এফেক্ট নিয়ে কথা বলার আগে আরো কয়েকটা ডেটা পয়েন্ট -

    (১) ২০০৭ সালে পৃথিবীর ৫০% লোক শহরে বসবাস করতো। ২০৫০ সালে এই সংখ্যাটা ৭০% ছাড়িয়ে যাবে।
    (২) ভারতে প্রতি মিনিটে ৩০ জন লোক গ্রাম ছেড়ে শহরের দিকে পাড়ি দেয়, এবং এই ট্রেন্ড চলবে আগামী বিশ বছর।

    তো এই সংখ্যাটার কাছে স্মার্টফোন কতটা অ্যাফোর্ডেবল? প্রায় জিরো বলা যায়। কাজেই গরীব দেশে শুধু স্মার্টফোন-বেজড অ্যাপ্লির কথা ভাবলে কিসুই হবে না। রিচেবিলিটি খুবই কম। একটা যুক্তি বলে যে স্মার্টফোনের দাম ক্রমশঃ কমবে, এবং সেটা সংখ্যায় বাড়বে - কিন্তু সেটা খুব একটা জোরালো লাগে না। বরং পুরনো টেক্সট-বেজড ফোনের ওপর এই মুহুর্তে কী করা যায় সেটা দেখা দরকার, অন্ততঃ আগামী পাঁচ-দশ বছরের জন্যে। পাশাপাশি অন্যটাও চলুক, কিন্তু টেক্সট-বেজড ফোনকে এক্ষুনি খরচের খাতায় ফেললে হবে না।
  • Hatem | 147.194.16.151 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ১৫:৩৬572864
  • ভারতে সমস্যাটা আরেকটু বেশি অ্যাকিউট কারণ বেসিক হেল্‌থকেয়ার জিনিসটাই রুগ্ন। সেসব নিয়ে কুস্বাস্থ্য টইতে কথা হয়েছে। এই রোগ কীভাবে সারানো যায় সেটা এই টইয়ে দেখবো না। এখানে এম-হেল্‌থ কী ও কেন, অন্য কোথায় কী হচ্ছে/হয়েছে আর ভারতে প্রসপেক্ট কী হতে পারে।
  • কুমু | 132.160.159.184 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ১৫:৪৫572865
  • খুব interesting।
  • kd | 69.93.254.197 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ১৮:১৭572866
  • হাতেম,এই অ্যাব্রিভিয়েটেড আইটেমগুলোকে (m-health, ICT ইত্যাদি) "প্রথমবার" ব্যবহার করার সময় যদি একটু বুঝিয়ে দাও বা জাস্ট ওদের এক্সপ্যান্ডেড ভার্সানটা জানিয়ে দাও (যাতে উইকি-টুইকি ঘেঁটে একটু মাথায় ঢোকে), তাহ'লে আমার মতন পাব্লিকদের উপকার হবে (মানে হয়তো ঠিকঠাক ফলো করতে পারবো আর কি)।

    তবে এখানে আমার মতো আদ্যিকালের পাব্লিক মনে হয় বেশ কম, তাই এ'সব করলে মেজরিটি হয়তো বোর্‌ড বা ইরিটেটেড হ'তে পারে। তেমন বুঝলে কাটান দাও।
  • | 132.248.183.1 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ১৮:২৮572867
  • ইন্টারেস্টিং বিষয় অরি। চলুক।
  • Hatem | 90.13.74.227 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ০২:০৩572868
  • m-health - মোবাইল হেল্‌থকেয়ার (মোবাইল ইয়ানি মোবাইল ডিভাইস - যেমন ফোং)
    ICT - Information and communication technology
    ubiquitous - সর্বত্র ছড়িয়ে আছে এমন - existing or being everywhere, almost at the same time. ubiquitous computing কম্পিউটার সায়েন্সের একটা এরিয়া যেখানে বলা হয় চতুর্দিকে অসংখ্য কম্পিউটিং ডিভাইস আছে - যেমন ফোং, সেন্সর, ইভেন বাড়ির ফ্রীজ, টিভি ইত্যাদি - সেই নিয়ে কাজ।

    আজ আর হবে না, কাল রওনা দেবো। ফেরার পর আবার।
  • kd | 69.93.245.71 | ১৫ সেপ্টেম্বর ২০১২ ১৫:৫৯572846
  • হাতেম, থ্যান্ক্স। এমনি ওয়ার্ড তো কিছু জানি, বাকি তো ডিকশনারিতে পেয়ে যাই কিন্তু ইনিশিয়ালিজড অ্যাব্রিভিয়েশন বা অ্যাক্রোনিমগুলো অনেক সময় এতই ইন্ডাস্ট্রি-স্পেসিফিক হয় যে কখনও কখনও হদিশ পাই না। (এগুলোর কোন অনলাইন ডিক্শনারি আছে কি?)

    এই যেমন সেদিন বৌমা ছেলেকে বল্লো, সিআইএ থেকে অ্যাক্সেপ্টেন্স লেটার এসেছে - আমি শুনে থ'। আসলে ক্যাম্পাসে সিআইএ ওকে রিক্রুট করেছিলো, আমিও ওটা প্রেফার করেছিলুম, কিন্তু ছেলে "পয়সার লোভে" আর্নস্ট-ইয়ঙ্গে গেলো। আমি ভাবলুম কি জানি, এখন হয়তো মত পাল্টেছে।
    ও হরি! এ সিআইএ সে সিআইএ নয়, এটা ক্যুলিনারি ইন্স্টিটিউট অফ আমেরিকা - সেখানে ছেলের লেখা না রেসিপি কি একটা অ্যাক্সেপ্ট করেছে।
  • Demba Ba | 131.241.218.132 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ১৫:৪১572847
  • তুল্লাম। দেখা যাক বাংলা সাহিত্যের মোড় ঘোরে কিনা;-)
  • Demba Ba | 131.241.218.132 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ১৫:৫১572848
  • Ubiquitous Health Information System যদি ধরি, সেগুলোকে কয়েকটা গোদা ভাগে ক্লাসিফাই করা যায়। যেমন - অ্যাম্বিয়েন্ট অ্যাসিস্টেড লিভিং, কনটেক্সট ডেটার ওপর reasoning - প্রধাণতঃ ontology ব্যবহার করে, continuous data stream-এর ওপর রিয়েল টাইম মনিটরিং আর অ্যানালিসিস, টিপিক্যাল ডেটা মাইনিং/ক্লাস্টারিং ইঃ।

    এগুলো সব কটিন কটিন শব্দ। কিছু উদাহরণ দিয়ে লেখার চেষ্টা করে দেখবো। তার আগে দেখবো সেন্সর বা মোবাইল ডিভাইস ব্যবহার করে হেল্‌থকেয়ারের কী এমন হাতি ঘোড়া কাজ হতে পারে।
  • Demba Ba | 131.241.218.132 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ১৬:১১572849
  • Shnayder বলে এক ভদ্দরলোক - হার্ভার্ডের - আর তাঁর টিম একখান প্ল্যাটফর্ম বানিয়েছিলেন - তার নাম Code Blue - ২০০৫ সালের কথা। মানে পেপারটা বেরোয় ২০০৫ সালে। কী আছে এই কোডব্লু-তে? কোডব্লু একটা হার্ডওয়্যার/সফটওয়্যার প্ল্যাটফর্ম যেখানে একটা মোবাইল সেন্সর নেটওয়ার্ক বানানো হয়েছিলো। অসুস্থ লোকজনের গায়ে ছোট ছোট সেন্সর থাকবে (অবশ্যই হাসপাতালে) যেগুলো বিভিন্ন ভাইটাল সাইন মনিটর করবে, এবং সেই সিগন্যালগুলোকে পাঠাবে একটা স্টোরেজ ইউনিটে। দরকার মত অ্যাবনর্মাল কোনো সাইন দেখলে একটা নোটিফিকেশন যাবে হেল্‌থকেয়ার ওয়ার্কারদের কাছে - মানে নার্স বা ডাক্তার ইঃ। কোডব্লু প্রোজেক্টে বেশ কিছু নতুন ধরণের সেন্সরও তৈরী হয়েছিলো, আর ছিলো একটা ওভার-লে নেটওয়ার্ক আর সফটওয়্যার প্ল্যাটফর্ম। শ্নেডার ও তাঁর টিমের বক্তব্য মেডিক্যাল এমার্জেন্সীর সময়ে (মানে ধরুন যুদ্ধ, ভূমিকম্প, সুনামী ইত্যাদি) যখন প্রচুর পেশেন্ট হাসপাতালে ভর্তি, আর যথেষ্ট পরিমাণে ডাক্তার বা নার্স নেই, তখন কন্টিনিউয়াস পেশেন্ট মনিটরিং-এর জন্যে কোডব্লু প্ল্যাটফর্মকে ব্যবহার করা সম্ভব।
  • | 24.96.14.235 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ২০:১১572850
  • আচ্ছা আমার একটা বেসিক কনফিউশান আছে অজ্জিত। ইন্ডিয়ার টেলেকম মার্কেট, যেখানে প্রিপেইড ইউজারের সংখ্যাধিক্য, সেখানে DW এর সিগনিফিক্যান্স কতটুকু? এয়ারটেল, ভোডাফোন কেউই প্রিপেইড ইউজারের ৬ মাসের বেশী পুরানো রেকর্ড রাখে না, তাহলে?
  • kd | 69.93.197.162 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ২০:১৪572851
  • DW কি data warehousing?
  • | 24.96.14.235 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ২০:৪২572852
  • হ্যাঁ
  • b_slg | 37.125.203.58 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ২১:১৭572853
  • এটা কারুর কারুর ভাল লাগতে পারে।
    http://www.triplepundit.com/2010/11/mhealth-india-mobile-health/

    .
    আমিও আদ্যিকালের পাব্লিক --- এবং এগার ক্লাস উ.মা.-র সময়ের...
    তাই একটু ডিটেইলস থাকলে খুব ভাল হয়।
  • Demba | 131.241.218.132 | ২৫ সেপ্টেম্বর ২০১২ ০৯:৪১572854
  • যখন দরকার পড়বে তখন রাখবে। কানেক্টিভায় থাকার সময় ভারতীর সাথে কিছু কথাবার্তা হয়েছিলো এই নিয়ে। এখনো অবধি ওরা শর্ট টার্মে দেখে, কিন্তু যখন কাস্টমার এক্সপিরিয়েন্স ম্যানেজমেন্ট (CEM) বা ফ্রডের বড়সড় ব্যাপার এসে যাবে তখনই ওরাও রেকর্ড রাখতে বাধ্য হবে।
  • Demba | 131.241.218.132 | ২৫ সেপ্টেম্বর ২০১২ ০৯:৪২572855
  • এম-হেল্‌থ নিয়ে কোথায় কী কাজ হচ্ছে (ভারতেও কিছু প্রজেক্ট আছে) সেগুলো দেবো আস্তে আস্তে। আগে ক্লাসিফিকেশনটা করি।
  • Demba Ba | 131.241.218.132 | ২৬ সেপ্টেম্বর ২০১২ ১০:৪১572857
  • এখানে একটা নিউজ শেয়ার করি। এম-হেল্‌থ নিয়ে যে প্রোপোজালটা যাদপ্পুর, বেসু, কলি ইউনি আর আমরা দিয়েছিলাম সেটা ফার্স্ট ফেজ রিভিউ পার করেছে। সেকেন্ড ফেজের জন্যে শর্টলিস্টেড। আবার কিছু মেটিরিয়াল নিয়ে, রিভিউয়ারদের কোশ্চেনের উত্তরসহ দিল্লী দিয়ে DeitY-তে প্রেজেন্ট করতে হবে। হোপফুলি...
  • শ্রী সদা | 69.97.137.7 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ১২:১৬572858
  • খুব ইন্টারেস্টিং টপিক।
    সম্প্রতি অনেক ক্ষেত্রেই মোবাইল ফোন ইউজ হচ্ছে ইন্ডাস্ট্রিয়াল এবং ডোমেস্টিক অটোমেশনের জন্যে। স্মার্টফোন তো ছেড়েই দিন, একদম পাতি ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ফোন ব্যবহার করেই অনেক কাজ করা যায় যদি প্রপার টেকনিক্যাল ফেমওয়ার্ক থাকে সেটাকে সাপোর্টে।
    কিছুদিন আগে ভুবনেশ্বরের একটা কোম্পানির প্রোজেক্ট নিয়েছিলাম, ওরা চাইছিল এমন একটা LED ডিসপ্লে প্যানেল (মেট্রো স্টেশনে যেরকম থাকে)থাকবে যার টেক্সট কনটেন্ট এস এম এস করে পরিবর্তন করা যাবে। মানে ধরুন একটা পার্টিকুলার নাম্বারে "happy new year" এসেমেস করলে ডিসপ্লেতে অটোমেটিক্যালি ওটাই চলে আসবে। এতে জিনিসটা অনেক বেশী পোর্টেবল হবে, অয়্যার বেসড নেটওয়ার্কিং এর ঝামেলা থাকবে না।সেই প্রোজেক্ট এখন ক্লায়েন্ট সাইটে বসে গেছে, সুন্দর চলছে।
    ২০০৯ সালে যাদবপুরের কাছে একটা ছোটো আইটি কোম্পানির সার্ভার রুমের জন্য একটা যন্তর বানিয়েছিলাম যেটা দিয়ে এসেমেস বা ফোন কল করে ৪ টে সার্ভার অন, অফ, রিসেট ইত্যাদি করা যেত, সার্ভারের ভেতরের টেম্পারেচার, কুলিং ফ্যানের আর পি এম, মেনস ভোল্টেজ, কারেন্ট, পাওয়ার ফ্যাক্টর সব এসেমেসের মাধ্যমে জানা যেত। এখন এগুলো অনেক ক্ষেত্রেই ইন্টারনেট বেসড হয়ে গেছে, স্মার্টফোন বা ট্যাব দিয়ে অ্যাকসেস করা যায়, কিন্তু বছর দুই তিন আগে তখনো লোকজন স্মার্ট ফোন অতটা ব্যবহার করতো না। রিডান্ডেন্সি বাড়ানোর জন্য তিনটে জি এস এম মোডেম লাগিয়েছিলাম, প্রত্যেকটা আলাদা আলাদা সার্ভিস প্রোভাইডারের সিমকার্ডে চলে।
    হেলথকেয়ারেও নিশ্চয়ই এই ধরনের টেকনোলজির প্রচুর স্কোপ আছে। অরিজিৎদার থেকে এই বিষয়ে আরো ইনফোর আশায় থাকলাম।
  • Papiss | 131.241.218.132 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ১২:২২572859
  • এই এস এম এস করে কন্ট্রোল ব্যাপারটা স্মার্ট সিটির ক্ষেত্রে খুব বেশি করে আছে। বাড়ির বাইরে বেড়াতে গেছেন, বাড়ির অ্যাকোয়ারিয়ামের মাছ আপনাকে এসএমএস পাঠালো - ওহে আমার ক্ষিদে পেয়েছে, সব কেঁচো শেষ। আপনি অ্যাকোয়ারিয়ামকে উল্টে এসএমএস পাঠালেন - ওহে চাট্টি কেঁচো ছেড়ে দাও। অ্যাকোয়ারিয়ামের মাথার ওপর একটা বাক্সো খুলে একটা রোবট আর্ম কিছু কেঁচো জলের মধ্যে রেখে দিলো। ইত্যাদি প্রভৃতি।

    এম-হেল্‌থ নিয়ে লিখছি, আগে রিভিউগুলোর উত্তর দিয়ে নিই।
  • sch | 132.160.114.140 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ১৪:০৬572860
  • এই concept টা কি কিছুটা mobile based SCADA র সাথে comparable?
  • Papiss | 131.241.218.132 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ১৪:১৪572861
  • SCADA কে আপনি ইন্ডাস্ট্রির বাইরে বের করে লোকজনের দৈনিক জীবনে ফেলুন, তার সাথে স্মার্ট বিল্ডিং/ট্রান্সপোর্ট/হেল্‌থকেয়ার/এনার্জি ইঃ যোগ করুন আর ক্রাউড সোর্সিং এনেবল করুন - স্মার্ট সিটি পেয়ে যাবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন