এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ফিল্ম ফটোগ্রাফি

    ekak
    অন্যান্য | ২৬ সেপ্টেম্বর ২০১২ | ৮৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ekak | 69.99.230.125 | ২৬ সেপ্টেম্বর ২০১২ ১২:২১572469
  • অনেক দিন ধরেই মাথায় ঘুরছে । ভেবেছিলুম ফটোগ্রাফি টই তেই শুরু করব ।
    তারপর মনে হলো , ডিজিটাল এর দুনিয়াতে বসে ডার্করুম , ফিল্ম , ট্রান্সপারেন্সি , এন্লার্জার এই সব নিয়ে হ্যাজালে জনগণ অহেতুক জটিলতা ভাবতে পারেন । তাই নতুন টই ।
    ফিল্ম ফটোগ্রাফার দের নিয়ে একটা অনলাইন+অফলাইন কমুনিটি গড়ে তলার প্রয়োজন হয়েছে ।

    কেন ?

    ডিজিটালের জমানাতেও ফিল্ম নিয়ে কাজ করেন এমন বহু বন্ধুবান্ধব ছড়িয়ে ছিটিয়ে আছেন । অনেকে ফিল্ম নিয়ে কাজ করতে চান কিন্তু তাঁদের হাতেখড়ি ডিজিটাল এ বলে ভরসা পান না ।
    এনাদের কাছে ভরসা এবং ইনফরমেশন পৌছে দেওয়া দরকার ।
    ফুজি কদিন আগে ভেল্ভিয়া প্রডাকশন বন্ধ করে দিল । হা করে বসে আছি কবে কোন বন্ধু ইউকে বা ইউ এস থেকে 4x5 ভেল্ভিয়া ৫০ কালার শীট ফিল্ম এনে দেবে। শেষ কিছু স্টক এখনো বিদেশের মার্কেট এ ঘুরছে আর ভেল্ভিয়া প্রেমী রা লুটে পুটে নিছে । এরকম অবস্থা অনেকের । একটা কমুনিটি করা গেলে পরস্পর পরস্পর কে সাহায্য করা যাবে ।

    ইন্ডিয়া তে এখন কথাও মিডিয়াম বা লার্গ শীট ফিল্ম ডেভেলপ করে দেয়না । কাজেই নিজেকেই হাত লাগাতে হবে । খুঁটিনাটি গুলো জানা দরকার , আলোচনা দরকার।

    এই সব ভেবেই এই টই তা খুল্লুম । এবার ফিল্ম -এনালগ ফটোগ্রাফির লোকজন এগিয়ে আসুন ,সমৃদ্ধ করুন ।

    আমাদের কাছে এখনো গাইড বুক বলতে এন্সেল এডাম্স এর "দা ফিল্ম " আর "দা প্রিন্ট "।
    বিদেশী কমুনিটি গুলো তে এর বাইরেও প্রচুর আলোচনা হয় । এখানে হয় না । তাই আলোচনা -আড্ডা এগুলো দরকার মনে হলো ।
  • Demba Ba | 131.241.218.132 | ২৬ সেপ্টেম্বর ২০১২ ১২:৪২572476
  • ভালো হয়েছে, কিন্তু বিশেষ কনট্রিবিউট করার ক্ষমতা নেই। একসময় ফিল্মে তুলতাম - ২০০৫/০৬ অবধি। তারপর আর খরচে পোষালো না। এক্সপেরিমেন্ট করতে গেলে দশবার ভাবতে হত। ফল্‌স অব শিন-এ লাফানো সামোন তুলতে গিয়ে প্রায় একটা রোল জলে গেলো। ইউরোপ ঘুরে ফিরে দেখলুম শুধু ফিল্ম আর প্রসেসিং-এ খরচ একশো পাউন্ডের ওপর। তারপর থেকে ডিএসএলআর।
  • Demba Ba | 131.241.218.132 | ২৬ সেপ্টেম্বর ২০১২ ১২:৪৫572477
  • কিন্তু কত বেশ ভালো ছবি যে ফিল্মে বসে রয়েছে...কিছু স্ক্যান হয়েছিলো, বটুবাবুর দোকানে প্রসেসিং-এর সাথে সিডি ফ্রী দিত তাই। তার আগেরগুলো শুধুই প্রিন্ট, এখন স্ক্যানারও নাই - সময়ও নাই যে তুলে রাখবো কোথাও।

    আমার হাতেখড়ি কিন্তু ফিল্মেই। সে এক ১১০ মিমি পেন্সিলবক্সের মত ক্যামেরা ছিলো - তাতে। তাপ্পর মিনোল্টা পয়েন্ট অ্যান্ড শুট, তাপ্পর একটা ক্যানন। তাপ্পর রেবেল ২০০০ দিয়ে এসএলআরে হাতেখড়ি।
  • Blank | 180.153.65.102 | ২৬ সেপ্টেম্বর ২০১২ ১৩:৪৫572478
  • আমিও কিস্যু জানি না। একটা সেকেন্ড হ্যান্ড ফিল্ম এসেলার কেনার তালে আছি। দেখি পাই কিনা।
    তারপর মুলত ব্ল্যাক ন হোয়াইটে ট্রাই নেবো
  • aka | 178.26.203.155 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ১৭:৪৩572479
  • এইত্তো পেয়েছি। আমার আছে, ক্যানন ইওএস থ্রি। নেবে নাকি? শস্তায় দেব? ঃ)
  • 4z | 152.176.84.188 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ২১:০৫572480
  • ফটোগ্রাফিতে প্রথম হাতেখড়ি বাবার আশাই পেন্ট্যাক্স কে১০০০ -এ। খুঁটিনাটি সব ওতেই শেখা। এর পরে ২০০৩ নাগাদ পেলাম নিকন এফএম১০। নিকনের প্রতি ভালবাসার সেই শুরু। যতদিন খরচায় পুষিয়েছে ততদিন ফিল্ম ক্যামেরা ব্যবহার করেছি।
  • Papiss | 24.96.92.97 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ২১:৩৮572481
  • ব্ল্যাংকিকে এই রোব্বারের পরের রোব্বার রেবেল ২০০০ টা দিয়ে দেবো;-)
  • 4z | 152.176.84.188 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ২১:৫২572482
  • অজ্জ্জিতদা আর ব্ল্যাংকিকে জিগাই। এবারে দেশে গিয়ে দুটো ফিল্ম ক্যামেরাই ছেড়ে দেব ভাবছি। তোমাদের জানাশোনা কেউ এরকম আছে যে ফিল্ম ক্যামেরায় ইন্টারেস্টেড?
  • Papiss | 24.96.92.97 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ২১:৫৩572483
  • এইতো ব্ল্যাংকিই আছে, কিন্তু আমি তো বুক করে ফেল্লুম;-)
  • 4z | 152.176.84.188 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ২১:৫৬572470
  • সেতো দেখলুম :) একটু খোঁজ নিয়ে দেখবে? বেকার পড়ে আছে।
  • Papiss | 24.96.92.97 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ২১:৫৮572471
  • দেখবো।
  • 4z | 152.176.84.188 | ২৭ সেপ্টেম্বর ২০১২ ২২:০০572472
  • থ্যাংকু :)
  • Blank | 180.153.65.102 | ২৮ সেপ্টেম্বর ২০১২ ০০:০৯572473
  • নানা অজ্জিত দা পাবে না। অজ্জিত দার নিজের্র আচে এক খানা। আমি নেবো ফোর্জির থেকে।
  • Blank | 180.153.65.102 | ২৮ সেপ্টেম্বর ২০১২ ০০:১৪572474
  • ও। অজ্জিত তা রেবেল দিয়ে দেবে। তাইলে ঠিক হ্যাস। তাইলে আমি খুশ।
  • কল্লোল | 125.241.21.157 | ২৮ সেপ্টেম্বর ২০১২ ১৪:২৩572475
  • আমার এক বন্ধু, শান্তনু, অনেকদিন ধরে LFএ কাজ করে। [email protected]এ ওকে পাওয়া যাবে। উৎসাহী জন যোগাযোগ করতে পারো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন