এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মমতার এই পদক্ষেপ কত ট ঠিক বা ভুল্রাজ্য রাজনীতি সর্বভারতীয় ক্ষেত্রে


    অন্যান্য | ২৬ সেপ্টেম্বর ২০১২ | ২৮৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 120.227.223.86 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ১৪:২১572350
  • আর অরি আমার বিশ্বাস যদি একটু শক্তিশালী অপোজিসন থাকতো তাহলে সিপিএম আরো ভালো কাজ করতো। ওরা নিজে রাই নিজে দের হারিয়ে দিল। লোকে বিশ্বাস করে কংগ্রেস কে ভোট দিত না সিপিএম র বি টিম বলে।( সৌজন্যে পোনু দা, সুব্রত ঃ একমাত্র উজ্জ্বল ব্যতিক্রম বোদধয় সৌমেন)।মমতা সেই জায়্গা কে তৈরী করল। আমার ধারনা বেশীর ভাগ লোকের আন্টি - বাম ভোটেই এই ফলাফল।
  • | 120.227.223.86 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ১৪:২১572351
  • /রুপরেখা@ ২ঃ১৬
  • tatin | 127.194.202.105 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ০০:১১572352
  • রেল কি আদৌ লসে চলছে?

    এমনিতে লস প্রফিটের বদলে রেলের অন্য একটা টার্ম আছে, অপারেটিং রেশিও
  • bb | 127.195.172.182 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ১১:১০572353
  • অপারেটিং রেশিও আর লস প্রফিট আলাদা- আরও একটু জেনে বললে ভাল হয় না?
    অপারেটং রেশিওতে ধরা হয় অপারেটিং খরচা/মোট বিক্রি এতে বাকি আর খরচার হিসাব থাকে না।
    অপারেটিং ছাড়াও রেল অনেক ক্যাপিটাল খরচ করে সেটার টাকাও তো রেলকেই আনতে হবে, শুধু দিন আনি দিন খাওয়ার হিসাবে কি হবে?
  • kd | 69.93.200.54 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ১৩:০৫572354
  • বিবি, কোন "লাল" কোম্পানিকে ঘুরে দাঁড় করাতে গেলে প্রথমে তো অপারেটিং রেশিও নিয়েই মাথাব্যথা করতে হয়, তাই না? ওটা মোটামুটি সামলে নিতে পারার পরই তো বড় খেলায় নামা।

    ওপরের বক্তব্যটা পুরোপুরি নিজের অভিজ্ঞতার ওপর বেস করে। সবই ঠেকে শেখা (school of hard knocks), কোন ফর্মাল শিক্ষা পাইনি, বইটইও পড়িনি। তবে সাড়ে পাঁচটা কেসে চারটেতে পাশ করেছি, তাই বিশ্বাস হয়েছে যে "প্রথম রাতে বেড়াল মারা" থিয়োরি সব জায়্গায় চলে না।

    তবে আমি হ'লুম গে' আদার ব্যাপারী, বড় বড় কেসে কোনওদিন হাত বাড়াইনি (আর কেউ অ্যালাউ করতো বলেও মনে হয় না)। তবে এটা জানি, ছোট ব্যব্সা আর বড় ব্যবসার ধরণধারনই আলাদা আর "রেল" তো বিশাল ব্যাপার, তাই আমার এই পেটি অভিজ্ঞতায় শেখা "থিওরি" কোন কাজের নাও হ'তে পারে।
  • | 233.179.137.128 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ১৩:১৫572355
  • এই সবুজ কোম্পানী টা লাল হল কেন?

    \যে সাহসী /লং টার্ম ফ্রুটফুল সিদ্ধান্ত নেওয়া যেত সেট কি সাধারন মানুষের ভালো করতে গিয়ে করা হল না।

    নাকি একে নিজের রাজনৈতিক জীবনের আখের গোছানার কাছে ব্যভার কারাই যথেষ্ট । সেট সবাই করে। কিন্তু তার সঙ্গে সঙ্গে সদর্থক কিছু পদ্ক্ষেপ নিতে হয়। যাতে অ্যাট লিস্ট স্মুথ রানিং হয়।

    আফ্রিদির ব্যাটং ক্লিক করতে পারে । কিন্তু যে কোন দিনে লোকে দ্রাবিদের ওপর চোখ ভরসা করবে।
  • bb | 127.195.172.182 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ১৪:৪৩572356
  • @kd, আমি কোম্পানীর অবস্থা লাল বা সবুজ নিয়ে বলিনি, আপনি অনেক ভাল জানবেন এই ব্যাপারে আমার থেকে। শুধু এইটাই বলেছি অপারেটিং রেশিও আপনাকে সঠিক চিত্র দেবেনা।
    হ্যাঁ অল্পসময়ে এই রেশিও ঠিক আছে, কিন্তু আপনাকে capex.এর জন্য নিজস্ব টাকা জোগাড় করতে হলে মুশকিল
  • ম্যাক্সিমিন | 69.93.201.85 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ২০:০৩572357
  • বিবি ঠিকই বলেছেন, অপারেটিং রেশিও লাভ নয়। লাভের অঙ্ক হিসেব করার সময় সাধারণভাবে আমরা লোন ক্যাপিটালের সুদ বাদ দিই, অ্যামর্টাইজেশন বাদ দিই। ইন্ডিয়ান রেলের ক্ষেত্রে ডিপ্রিসিয়েশন বাদ দেওয়া হয়, ডিভিডেন্ড বাদ দেওয়া হয়।

    সুদ ধরা হল না, আগে আগে ডিভিডেন্ড ধরা হল কেন? এর একটা উত্তর আন্দাজ করতে পারি, ঠিক না ভুল জানিনা। ব্রিটিশ আমলে সরকারের আয়ের অনেকটাই গভর্নর তাঁর হাতখরচ হিসেবে রেখে দিতেন। ব্রিটিশ কোম্পানিগুলির ডিভিডেণ্ড এই হাতখরচ থেকে আসত, গ্যারান্টীড পেমেন্ট হিসেবে। ইন্ডিয়ান রেলওয়ের ডিভিডেন্ডও গ্যারান্টীড পেমেন্ট ছিল, অর্থাৎ লস বা প্রফিট যাই হোক না কেন, ডিভিডেন্ড দিতেই হবে। মোট খরচ হিসেব করার সময় ডিভিডেন্ড বাদ দেওয়ার প্রথা সেই থেকেই চলে আসছে মনে হয়।
  • ম্যাক্সিমিন | 69.93.201.85 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ২০:০৮572358
  • মোট কথা, লাভ হিসেব করার সময় সুদ বাদ দিতে হবে।
  • tatin | 127.194.204.5 | ০১ অক্টোবর ২০১২ ০০:২৩572360
  • অপারেটিং রেশিও মানে তো লাভ নয় বটেই, রেল চালানোর ক্ষেত্রে অপারেটিং রেশিও দ্যাখা হয়, লস প্রফিটের তুলনায়। আআর বক্তব্য ছিল, রেল শুধু পরিষেবাও নয়, লাভ করবার ব্যবসা তো নয়ই- রেল একধরণের পরিকাঠামো যা অন্য পরিষেবা ও পরিকাঠামো ইত্যাদিকে পরিপুষ্ট করে। ইংরেজরা সেই জন্যই প্রথম পঞ্চাশ বছর লস স্বীকার করে রেল চালিয়েছিল, যদিও তাদের একমাত্র উদ্দেশ্য ছিল ব্যবসা।
    ফলে সরকার, যার আরও কিছু জনমুখী উদ্দেশ্য আছে রেল চালানোর সময় লাভ হচ্ছে কিনা ভাববেনা এটাই কাম্য।
  • | 132.248.183.1 | ০১ অক্টোবর ২০১২ ১৪:০৯572361
  • লস হচ্ছে কিনা সেটাও দেখবে হবে তো।
  • quark | 24.139.199.1 | ০১ অক্টোবর ২০১২ ১৫:৩৫572362
  • " ... but I have not brought anyone from Bengal "

    এইটা দেখলাম উনি টিভিতেও বলছেন, আবার TOI বলছে যন্তর মন্তরের মঞ্চেও বলেছেন। এর মানে কী? মানে গূঢ় কুন অর্থ আছে কিনা এই আর কি!
  • Tuthathudh | 131.241.218.132 | ০১ অক্টোবর ২০১২ ১৬:০৫572363
  • তিনোমুল নাকি ইউপিএ-র বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনবে পরের সেশনে।
  • PT | 213.110.246.230 | ০১ অক্টোবর ২০১২ ১৬:৫২572364
  • বোধহয় সভায় উপস্থিত জনগণ সম্পর্কে এই উক্তি।

    তবে এতদিন এমপিরা দিল্লী যাওয়ার সময় পেতেন না দিদির পাশে দাঁড়িয়ে পঃবঙ্গে সবুজ ফ্ল্যাগ নাড়তে হত বলে। এখন ল্যাঠা চুকেছে-পঃ বঙ্গে আর রেল উদ্বোধনের কারবার নেই। পদত্যাগের পরে সবাই এবার থেকে দিল্লেতেই উপস্থিত থাকবেন!!
  • de | 190.149.51.68 | ০১ অক্টোবর ২০১২ ১৬:৫৭572365
  • এইটা কেউ দেখেছে? বিশেষ করে রাজদীপের সি এন এনের ইন্টারভিউর সঙ্গে মিলিয়ে দেখলে পরে একটা ক্লাসিক ঃ))--

    http://ibnlive.in.com/shows/The+Week+That+Wasn%27t/294413.html
  • PT | 213.110.247.221 | ০৩ অক্টোবর ২০১২ ১৯:২৩572367
  • টেস্ট
  • h | 127.194.230.162 | ০৫ অক্টোবর ২০১২ ০৬:৪৫572369
  • http://ganashakti.com/bengali/news_details.php?newsid=30929

    যিনি মহান এফ ডি আই বিরোধী, তিনি বিশে সেপ্টেম্বর স্ট্রাইকে যোগদান করার জন্য সরকারী কর্মীদের কি ভাবে ট্রিট করছেন এটা দেখে মমতার সাপোর্টার দের কিসু চৈতন্য হওয়া উচিত।
  • h | 127.194.230.162 | ০৫ অক্টোবর ২০১২ ০৬:৫০572371
  • কোয়ার্ক - IP Address : 24.139.199.1 (*) Date:01 Oct 2012 -- 03:35 PM

    দাবীটা মনে হয়, এইটা প্রমাণ করার জন্য যে , দিল্লী তেও ওঁর অনেক সমর্থক আছেন, দিল্লী তে হল্লা মাচানোর জন্য তাঁরাই কাফি ইত্যাদি।

    যে সব কাগচেরা বা টিভিরা তৃতীয় শক্তি কে হচ পচ বলে প্যাঁক দিতেন, তাঁরা শ্রদ্ধাপূর্ণ ভাবে মমতার কেন্দ্র বিরোধীতা র নীতিকে ট্রিট করছেন দেখেছেন বোধ হয় ঃ-) তবে লোকসভা নির্বাচন এগোলে পুনরায় হর্স ট্রেডিং শুরু হলে, আবার কাগচেরা কি বলবেন সেটা লক্ষ্য করতে হবে।
  • tatin | 132.252.251.244 | ০৫ অক্টোবর ২০১২ ১০:৪৬572372
  • এফডিয়াই ও বন্ধের বিরোধিতা একই সঙ্গে জারি রাখছেন। ভালো তো
  • ডিডি | 120.234.159.216 | ০৫ অক্টোবর ২০১২ ১১:০৮572373
  • মান্দ্রাজেও ঐ একই কেস।

    এপ ডি আই নিয়ে সরকার ও বিরোধী, দুই দলই এককাট্টা। চাই না, চাই না, চাই না।

    কিন্তু বন্ধ হোলো না। এক ফোঁটাও না।ইশকুল কালেজ কল কারখানা সব কিছুই ১০০% খোলা ছিলো।
  • quark | 24.139.199.1 | ০৫ অক্টোবর ২০১২ ১১:৪১572374
  • ইয়ে, রাণীমা তো বলেই দিয়েছেন এ রাজ্যে সবচে কড়া বিরোধিতা উনিই করেছেন, সরকার ছেড়ে দিয়ে, এমনকি রাস্তায়ও নেমেছেন। তাই আর কারো কিচ্ছুটি করার দরকার নেই। কথা না শুনলে যাহয় আর কি!
  • PT | 213.110.246.230 | ০৬ অক্টোবর ২০১২ ১৬:২১572375
  • আচ্ছা পশুখামার "বন্ধ" করা নিয়ে কত কথা হয়েছিল! এখন নাট্যকর্মী বিমল চক্কোত্তিকে তিনোমূলী প্যাঁদানী আর কোলাঘাটের নাট্যোৎসব বন্ধ করতে তিনোমূলী ফতোয়া নিয়ে এ কি নৈঃশব্দ-ব্যাপারখান কি?
    http://www.indianexpress.com/news/after-protesting-assault-actor-loses-govt-posting/1012766/
  • ডিডি | 120.234.159.216 | ০৬ অক্টোবর ২০১২ ১৬:৫১572376
  • ইন্টেরেস্টিং তো।
    বিভাস চক্কোত্তি এই বামফ্রন্টী প্রটেস্টে সামিল হলেন।
  • :-) | 24.96.105.175 | ০৭ অক্টোবর ২০১২ ১৩:২৫572377
  • :-)
    মূর্খ তোরা! একটা কথা বলতে হবে কত আর?
    বঙ্গদেশে ধরনা বারণ! এটাই আদেশ ফতোয়ার।
    ধরনা দিবি? দিল্লীতে যা! উদ্দেশ্য দারুণ সৎ।
    বাংলা আমার ভিত্তি কিন্তু দিল্লী আমার ভবিষ্যৎ।

    সৌজন্য রবিবাসরীয় - আনন্দবাজার।
  • tatin | 132.252.251.244 | ০৭ অক্টোবর ২০১২ ১৭:২৭572378
  • আরেকটা ছড়া কি কবীর সাহেব কে নিয়ে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন