এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মেয়ের নাম ফেলি


    অন্যান্য | ১৮ আগস্ট ২০১২ | ১৩৫৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sosen | 125.241.76.40 | ২২ আগস্ট ২০১২ ২০:৫৯570238
  • আমিও না, দমুদি!
  • ব্যাঙ | 132.167.103.229 | ২২ আগস্ট ২০১২ ২১:১৫570239
  • দমু,
    আমাকে বলা হয়েছে হয়তো। যদিও আমি ঠিক জেনারালাইজ করার উদ্দেশ্য নিয়ে কিছু লিখি নি। আমি সিকিকে আমার কষ্টটা বোঝাতে চেয়েছিলাম, আমার মত আরো অনেকের কষ্টটা বোঝাতে চেয়েছিলাম। যাদের সাথে হয় নি এই বৈষম্য ঠিক আছে, তাদের কথা তো আমি বলতে পারি না। আমার সাথে হয়েছে, আমার চেনা অনেকের সাথেই হয়েছে, তাদের কথাই বলেছিলাম। সিকিকে লেখা পোস্টটায় ঐ জন্য শুধু মেয়েদের কথা লিখি নি, "দাদা বা দিদি" , "ভাই বা বোন" লিখেছিলাম। সেটা জেনারালাইজেশন করার চেষ্টা বলে ধরা হবে, সেটা খেয়াল রাখা উচিৎ ছিল।
    যাই হোক, লেখার আগে যখন আঁটঘাট ভেবে লেখার কথা ভাবি নি, তখন এখন এগুলো অজুহাতের মতই শোনাচ্ছে। আর সেই অপচেষ্টা করব না। দাঁড়ি টানলাম।
  • | 24.99.74.248 | ২২ আগস্ট ২০১২ ২১:২৫570241
  • আহা এমনি বলা আর গল্পের মধ্যে বলা কি এক জিনিষ নাকি ব্যাঙ? এমনি এমনি নিজের অভিজ্ঞতা তো বলাই যায়। গল্পে বললে সেটা অতিকথন দোষে দুষ্ট হয়ে গল্পের ধার কমিয়ে দেয় বলে মনে করি। তাই সংশোধনের ইচ্ছা নিয়েই জিগালাম।

    আহা সোসেন, বললেও কোনও বক্তব্য ছিল না। জাস্ট জিগালাম।
  • | 24.99.74.248 | ২২ আগস্ট ২০১২ ২১:২৫570240
  • আহা এমনি বলা আর গল্পের মধ্যে বলা কি এক জিনিষ নাকি ব্যাঙ? এমনি এমনি নিজের অভিজ্ঞতা তো বলাই যায়। গল্পে বললে সেটা অতিকথন দোষে দুষ্ট হয়ে গল্পের ধার কমিয়ে দেয় বলে মনে করি। তাই সংশোধনের ইচ্ছা নিয়েই জিগালাম।

    আহা সোসেন, বললেও কোনও বক্তব্য ছিল না। জাস্ট জিগালাম।
  • ব্যাঙ | 132.167.103.229 | ২২ আগস্ট ২০১২ ২১:৩৩570242
  • দমু, তোমার গল্পটা পড়ে ফেলিকে খুব কাছের, একই কষ্টের দোসর মনে হয়েছিল। তাই নিজের দুঃখটা বলেই ফেলেছিলাম। গল্প পড়েই তো আমরা একাত্ম বোধ করি, তাই নয় কি? আমিও করেছিলাম। আর আমি তোমার গল্পের মধ্যে বৈষম্যের প্রতিবাদের মেসেজও খুঁজতে যাই নি, থাকবে বলে আশাও করি নি। পড়ে গলার কাছে দলা পাকিয়ে গেছিল ফেলির জন্য, এইটুকুই।
  • ব্যাঙ | 132.167.103.229 | ২২ আগস্ট ২০১২ ২১:৩৫570243
  • দমু, আমার দিক থেকে বলতে পারি, আমি তোমাকে ভুল বুঝি নি।
  • | 24.99.74.248 | ২২ আগস্ট ২০১২ ২১:৩৬570244
  • ঠিক আছে ব্যাঙ আমি বুঝেছি সেটা।
  • sosen | 125.241.76.40 | ২২ আগস্ট ২০১২ ২১:৪৭570245
  • ভ্যালা বিপদ।
    আমি কাউকেই কই নাই। সবাই মেয়ে হিসাবে প্রাপ্ত বৈষম্য বোধের কথা বলছিলেন, তাই বল্লাম, অন্য রকম বৈষম্য ও আছে- সব হয়ত মেয়ে বলেই হয়না, বিভিন্ন কারণে হয়। নিছক না বুঝে হয়। আমার নিজের হাতে এমব্রয়ডারি করা ছোটদের ফ্রক ছিল কিছু। স্কুলের প্রজেক্ট এ শিখে, বেশ কটি বানিয়েছিলুম। বিদেশ থেকে ফিরে দেখি, পরম ভালোবেসে মা সেগুলি পাশের বাড়ির একটি বাচ্চা কে দিয়ে দিয়েছে। অথচ কত রাত জাগার ফসল ওই ফ্রক গুলি, মা -র মনেও হলো না একবার আমি ওগুলো রেখে দিতে চাই?
    তার পর মনে হলো, মা কিছুই ভাবে নি- ভালোবেসে শিশুটিকে দিয়ে দিয়েছে, আমিও তো মাকে এই বয়সে যা মানুষ চায়, একটি পূর্ণ পরিবার, নাতি নাতনি, দ্বিতীয়বার মাতৃত্বের বোধ , এসব দিই নি- আমার শিশু -হাতে গড়া খেয়াল খুশির অতীতের চেয়ে মায়ের কাছে ওই বর্তমানের অনাত্মীয় শিশুটি তাই জরুরি হয়ে উঠেছে। আমি মাকে দোষ দিয়ে করব কি? বই এর কথা তো ছেড়েই দিলাম- মা জানেও না আমি কি ভালোবাসি, কোন বইটি কে দিয়েছে। অভিমান হয়, বুক ভরা অভিমান- কিন্তু বলে লাভ?

    দমুদির গল্পে মূল সুর টি তো এই বাস্তুহারা জীবনের সুর- ভালবাসার আদরের জিনিস গুলোকে ধরে রাখতে পারিনা, যাদের কাছে রেখে ভাবি সযতনে থাকবে, ফিরে গিয়ে দেখি সে তো বোঝেই নি কি ধন আমার তার কাছে রেখে গিয়েছিলুম। তাই বলছিলুম- সবার বেদনাই তো বেদনা। কিসের থেকে তার উদ্ভব-কে জানে-
  • sosen | 125.241.76.40 | ২২ আগস্ট ২০১২ ২১:৫০570246
  • ব্যাং দিদি- আমি কিন্তু সত্যি ই কাউরে উদ্দিশ কইরা কিছুই কই নাই-
    আমারও যেমনটা লাগলো তাই বললাম।
  • ব্যাং | 132.167.229.49 | ২২ আগস্ট ২০১২ ২২:৩৪570248
  • ঠিকাছে সোসেন, বুঝেছি।
  • hu | 34.13.11.220 | ২২ আগস্ট ২০১২ ২৩:০৭570249
  • দমদির লেখাটা পড়েছি। একটু সময় নিয়ে লিখব বলে এতদিন কিছুই লেখা হচ্ছিল না। এখন সোসেনের পোস্টটা পড়ে মনে হল আর কিছু লেখারও নেই। গল্পটা আমার কাছে যত না বৈষম্যের তার চেয়ে বেশি বাস্তুহারা জীবনের গল্প হয়ে উঠল। হয়ত সেই জীবনের সাথে বেশি পরিচয় আছে বলেই। স্মৃতিতেই যা কিছু সঞ্চয়। আর সব কিছুই তো ফেলে আসার।
  • kumu | 132.161.107.23 | ২২ আগস্ট ২০১২ ২৩:৩৭570250
  • দমু আসলে লিখেছে কুমুর কথা।শুধু এক ট্রাঙ্ক প্রাইজ পাওয়া বইয়ের কথা জুড়ে দিতে হবে।
  • sosen | 125.241.44.171 | ২২ আগস্ট ২০১২ ২৩:৩৯570251
  • কুমুদি এক ট্রাঙ্ক বই প্রাইজ পেয়েছ? তুমি তো বেথুনে সমস্কৃত ও পড়তে না ? তা হলে ট্রাঙ্ক ভরে বই কি করে পেলে- :o
  • kumu | 132.161.107.23 | ২২ আগস্ট ২০১২ ২৩:৫৫570252
  • ইকিরে,কেলাস থিরী থেকে ইলেভেন অবদি পেরাইজের বই-লেখাপড়া থেকে সেপাই সাজা সব কিছু।

    বেথুন ইশকুলে পড়তাম তো,কেং কয়ে জানলে?
  • sosen | 125.241.44.171 | ২২ আগস্ট ২০১২ ২৩:৫৭570253
  • ঠিক ধরেছি, ওই বেথুন ছাড়া অত্ত প্রাইজ কে দেয়।
    আমি বেথুন কলেজে পড়তাম তো। সায়েন্সে অত দিত না, আর্টসে লোক লাগত বয়ে নিয়ে যেতে। ইস্কুলেও দিত, একটু একটু দেখেছি মনে হচ্ছে।
  • nina | 78.34.167.250 | ২৩ আগস্ট ২০১২ ০৫:২৯570254
  • দমু রিসেশন নিয়ে তোমার একটা লেখা পড়েছিলাম ব্লগে----ওটাও এখানে দেবে প্লিজ? বড় ভাল লেখ তুমি--আরও লিখ।
  • de | 213.197.30.4 | ২৩ আগস্ট ২০১২ ১০:৩৮570255
  • পিপি --- কি বলবো, সকাল বেলা মনটা বিষাদে ভরে গেলো ঃ(((((
  • kumu | 132.160.159.184 | ২৩ আগস্ট ২০১২ ১১:২৭570256
  • বেথুনে কেবল শেষ তিন বছর,তার আগে অন্য শহরে অন্য স্কুল।
  • | 24.96.33.182 | ২৩ আগস্ট ২০১২ ২০:৩৯570257
  • সোসেনের এই 'আমিও তো মা'কে এই বয়সে মানুষ যা চায় ...' ইত্যাদি পড়ে মনে হল সত্যিই তো। প্রায় এরকমই বিষয় নিয়ে রানা মেহেরের খুব ভাল একটা লেখা আছে। দাঁড়াও খুঁজে এনে দিয়ে যাব।

    কুমু, এক ট্রাঙ্ক? আহারে! :-(

    নীনা,
    ওটা তো বোধহয় ইন্দ্রাণী কোনো একটা টৈতে লিঙ্ক দিয়েছিল।

    ধুস একই লেখা বারবার কপি পেস্ট করতে ভাল্লাগে না। এইটা ব্যাঙের জন্য কপি করে দিলাম।
  • ব্যাং | 132.167.76.48 | ২৩ আগস্ট ২০১২ ২২:৩২570259
  • দমু, এই যে আমার কথা ভেবে তুমি এইটা আমার জন্য কপিপেস্ট করলে
  • ব্যাং | 138.249.1.194 | ২৩ আগস্ট ২০১২ ২৩:৩৪570260
  • তার জন্য আমি বাক্যটা শেষ অবধি করতে ভুলে গেলাম।

    প্রক্সিতে আছেন a x
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন