এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইন্ডিয়ানরা কেন ?

    একক
    অন্যান্য | ২১ আগস্ট ২০১২ | ২১১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 109.26.202.165 | ২৪ আগস্ট ২০১২ ২২:২২569370
  • আসলে দায়ী হলেন রবিঠাকুর আর শরৎবাবু। বিবেকানন্দ আর নেতাজী যখন বাঙ্গালীদের উঠে দাঁড়াতে বলেছেন, শরীর চর্চা করতে বলেছেন, প্রাফুল্লবাবু বলেছেন গায়ে গতরে খেটে ব্যবসা করতে। সেখানে রবিবাবু "কোন আলো লাগলো চোখে" বলে সুর তুললেন, আর শরৎবাবু দেবদাস মার্কা প্রেম করতে শেখালেন। ফলে আমরা কেমন যেন মিইয়ে গেলাম - অনেকটা নেতানো কলার মতন।
  • Lama | 127.194.245.218 | ২৪ আগস্ট ২০১২ ২৩:৩৫569371
  • আমার পছন্দ অক্ষয়কুমার বড়াল মডেল- একেলা জগৎ ভুলে পড়ে আছি নদীকুলে...
  • pi | 82.83.82.13 | ২৫ আগস্ট ২০১২ ১১:০৮569372
  • দুটো কথা।
    ১।ইচ্ছে করেই ডেফিনিশন চেয়েছিলাম। নিজে লিখিনি, কারণ মনেই করিনা, সেভাবে কোন ডেফিনিশন হয় বলে। আর সেটা এই টইয়ের নানাজনের নানা পোস্ট থেকেও স্পষ্ট। ঃ) প্রত্যকের নিজস্ব পারসেপশন থাকবে। আর তাই যদি হয়, সেই অনুযায়ী সে বা তার আগেপশের লোকজন বুড়িয়ে যাবে বা যাবেনা, যা অন্যদের পার্সেপশনের সাথে মিলবেনা।নিজের পারসেপশন অনুযায়ী কেউ নিজের জীবনে চললে, সে তার সংজ্ঞা মতন বুড়োটে হচ্ছে না, অন্য কারো চোখে হচ্ছে, এরকম কিছু।

    ২। আমার নিজের মনে হয়, মানুষ তার প্যাশনের জায়গা খুঁজে পেয়ে গেলে বা তা পার্স্যু করার সুযোগ পেলে তা যেভাবে করে, সেটা বুড়িয়ে না যাবার একটা মাপকাঠি হয়ে পারে। আর সেক্ষেত্রে এটার সুযোগ উন্নত দেশে অনেক বেশি। আমাদের দেশ পিছিয়ে শুধু উন্নয়নশীল বলেই নয়, অ্যাটিচুডের সমস্যাও আছে। এ ব্যাপারে ছকে বাঁধা লাইন অনুসরণ করানোর থোড় বড়ি খাড়ার ট্র্যাডিশন আমাদের অনেক বেশি রয়েছে।
  • kaktarua | 109.229.208.131 | ২৫ আগস্ট ২০১২ ১৯:৩৩569373
  • পাই এর সেকেন্ড পয়েন্ট টাই ঠিক লাগলো আমার কাছে. যতক্ষণ কোনো মানুষ বেঁচে থাকার আনন্দ পাছে ততক্ষণ সে বুড়িয়ে যায় নি. বেঁচে থাকার আনন্দ নানা রকম হতে পারে. তার মধ্যে শপিং, সাজুগুজু,ল্যাদ খাওয়া সব-ই হতে পারে. আমাদের দেশে আনন্দের সোর্স গুলো বুড়ো হওয়ার সাথে কমে যায় কারণ ওই- প্যাশন গুলো কে তাড়া করার সুযোগ কম. বেশির ভাগ মানুষ -ই বাড়ি আর অফিস করাটাই, জীবনের যাঁতাকলে ঘুরে যাওয়াটাই জীবনের সব বলে মেনে ন্যান বা মেনে নিতে বাধ্য হন. সেটা থেকে আমরা শুধু ফিলোসফি-ই বার করি না স্যাটিসফ্যাকসন-ও লাভ করি. টাই রিটাযার করার পর আর জীবন নিয়ে কি করা যেতে পারে বেশির ভাগ মানুষ-ই খুঁজে পান না. এই বোটোক্স এর যুগে আমার সাসু মাকে একবার ফেসিয়াল করতে বলায় " ভোগে নই ত্যাগে" ইত্যাদি জ্ঞান দিয়েছিলেন. জীবনের আনন্দ কত বলতে পারব না তবে ছকে বাঁধা জীবন বোধই একটা সেন্স অফ সিকিউরিটি দেয়.
  • তাতিন | 127.197.75.189 | ২৫ আগস্ট ২০১২ ২০:০০569374
  • মহাবিশ্বে মহাকাশে একাকী অসহায় প্রাণির কাছে সেন্স অফ সিকিউরীটির থেকে বড় মানসিক তৃপ্তি আর কিসে হতে পারে?
  • pi | 82.83.82.13 | ২৫ আগস্ট ২০১২ ২০:১০569375
  • ভোগে নয় ত্যাগে কি বুড়িয়ে যাওয়ার ইন্ডিকেটর ? মানে, সেই অর্থে বলা হল ?
  • sosen | 126.203.204.202 | ২৫ আগস্ট ২০১২ ২০:৪৫569376
  • ফেসিয়াল তো পরের কথা, আমার মা কে হাঁটু অব্দি চুলের গোছা একটু ছোট করতে বললেও চেঁচায়।তবে যে ভাবে চেঁচায় তাতে একটুও বুড়ো মনে হয়না।
  • pi | 82.83.82.13 | ২৫ আগস্ট ২০১২ ২০:৪৭569377
  • ঃ)
  • tatin | 127.197.75.189 | ২৫ আগস্ট ২০১২ ২১:২৫569378
  • sosen,
    এইটা সত্যি কথা, যে পৃথিবীটা খুব একটা ভাল জায়গা নয়- খুব ভুলভাল নোংরা নোঙ্গরা কাজই এখানে হয়ে এসেছে এবং হয়েও যাবে আর বেশির ভাগ জিনিসই আপনি বা আপনারা চাইলে পেরে উঠবেন না।
    ফলে যে কদিন বেঁচে আছেন, আস্ত থাকাটা পাঁঠার নিজের পক্ষেই দরকার ভেবে কাটিয়ে দেওয়া ছাড়া নান্যপন্থা।
  • তাতিন | 127.197.75.189 | ২৫ আগস্ট ২০১২ ২১:৩৭569280
  • *আগের আগের পোস্টটা ওই বিপদে মোরের টইয়ে যাবে
  • তাতিন | 127.197.75.189 | ২৫ আগস্ট ২০১২ ২১:৩৭569279
  • ভুল টইএ পোস্ট, আগের টইটা ওই টইয়ে যাবে
  • kaktarua | 109.229.208.131 | ২৫ আগস্ট ২০১২ ২১:৪৯569281
  • না অর্থ টা কি সেটা অনুসন্ধান করতে-ই লেখা হলো. বুড়িয়ে যাওয়া ? ছকে বাঁধা? প্রাচ্যে-র ফিলোসফি? সিকিওরিটি ? কিন্তু এই মানসিকতা একটা ফ্যাক্টর প্রাচ্য আর প্রশ্চাত্য-র এই তফাত এর যা থেকে আলোচনা শুরু হয়েছিল. অনেক কেই বলতে শুনি খুব গর্ব করে বলতে সারা জীবন ধরে স্ট্রাগল করেছি আর কিছুই করিনি. সেই " ভোগ নয় ত্যাগ" আর যদি স্ট্রাগল-ই বলা হয় তাহলে নিশ্চই বলা যায় না যে সে তার প্যাশন অনুযায়ী কিছু করছিল. কিছু না করতে পারায় গর্ব কিসের? অনেক প্রশ্ন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন