এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রাম দরবার কয়েন

    tatin
    অন্যান্য | ২৩ আগস্ট ২০১২ | ১১২৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ্তাতিন | 132.252.251.244 | ২৩ আগস্ট ২০১২ ১১:১৬569173
  • বাড়িতে ঠাকুমার বা বাবার ঠাকুমার পুরোনো বাক্স হাতড়াতে গিয়ে একটা কয়েন পেলাম। ছবিটা অবিকল এই রকম http://patiala.olx.in/ancient-indian-coins-is-for-sell-ram-darbar-coin-iid-113266370
    গুগল করে দেখলাম একে বলে রাম দরবার কয়েন। কোন সময়কার বুঝতে পারছি না। এর মূল্য ও ঐতিহাসিক মূল্য নিইয়ে কেউ আলোকপাত করলে খুশি হব।
    এছাড়া পেয়েছি ১৯০৬ সালের একটা বৃটিশ ইন্ডিয়ার কয়েন- আর সবই তুলনায় অর্বাচীন।
  • Lama | 127.194.239.3 | ২৩ আগস্ট ২০১২ ১১:৩৯569174
  • ঠিক এই বস্তু আমার দিদার লক্ষ্মীর ঝাঁপিতেও ছিল- এত বছর পরও মনে অছে। দিদা আবার হুতোকে এর মধ্যে থেকে দুটো দিয়েছিল। মা, আরও অনেক জিনিসের মত "ছেলেমানুষ হারিয়ে ফেলবে, বড় হলে নিও" ইত্যাদি বলে আবার দিদার জিম্ময় রেখে আসে। তারপর দিদার মৃত্যুর পর যথারীতি কোনো খোঁজ নেই।
  • ডিডি | 120.234.159.216 | ২৩ আগস্ট ২০১২ ১১:৪৯569175
  • এক্সাক্টলি ঐ কয়েন আমাদের বাড়ীতেও আছে কয়েকটা।

    ছোটোবেলায় যা শুনেছিলাম - এ গুলি আদৌ"কয়েন" নয়। মানে মুদ্রা হিসেবে তৈরী হয় নি। বিভিন্ন তীর্থক্ষেত্রে এরকম 'কয়েন' নিতান্ত স্যুভেনির হিসেবে কেনা হোতো। ষাঠ সত্তর কি তারো আগে এটা খুব প্রচলিত কালেক্টিবল ছিলো। পরে আর চলে নি।

    যেহেতু ঠাকুর দেবতার নামের কয়েন তাই প্রায় সব বাড়ীতেই একটা দুটো কয়েন এখনো ভালো ভাবেই রাখা আছে। আমাদের বাড়ীরটা আবার একগাদা সিঁদুরে লেপা, বোধয় কোনো সিঁদুর কৌটয় বন্দী ছিলো অনেকদিন।

    এখনো সোনার বা রুপার গনেশজী আর লছমীজীর কয়েন পাওয়া যায় জুয়েলারী দোকানে। আমি ও সব কিনি না। সোনার এক কিলো ওজনের বাঁটই আমার বেশী ভালো লাগে।
  • তাতিন | 132.252.251.244 | ২৩ আগস্ট ২০১২ ১২:০৭569176
  • যাঃ, আমি ভাবছিলাম বিক্রি করে কয়েক লক্ষ পাওয়া যাবে
  • | 132.248.183.11 | ২৩ আগস্ট ২০১২ ১২:৪৮569177
  • আমি ওরছা তে রামের সাথে দেখ করে এলুম। ভালো ই আছে।
  • b | 135.20.82.164 | ২৩ আগস্ট ২০১২ ১৩:১৮569178
  • তাতিনের কি কয়েন জমানো শখ? আমার এক চেনা পরিচিত একবার লাদাখ বেড়াতে গিয়ে ব্যাকট্রিয়ান গ্রীক কয়েন (সত্য সেলুকাস) পেয়েছিলেন। পরে যাচাই করে দেখেছিলেন, মালটা আসল।
    আমার কাছে আছে কোম্পানীর আমলের এক পয়সা, লায়ন আর ইউনিকর্ন ছাপ দেওয়া, রানী/রাজা নেই। এছড়া মহারানী ভিক্টোরিয়ার সময়ের আধ পয়সা। আর একটি অর্বাচীন, কিন্তু ভুল ছাপা ২৫ পয়সা।
    দামী বলতে এই কটাই। আর বাকি সব হেন তেন।
  • তাতিন | 132.252.251.244 | ২৩ আগস্ট ২০১২ ১৬:৪০569179
  • জমানো না, হঠাৎ পেয়ে গেলাম, ভাবলাম হাইফাই কিছু কিনা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন