এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মারুতি কারখানা ঃ কী হয়েছিল

    পাই
    অন্যান্য | ১৯ জুলাই ২০১২ | ৮৫৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • maximin | 69.93.242.198 | ১৮ জুলাই ২০১৩ ০০:০৭566958
  • একটা কথা না বলে পারছি না। সংগঠিত প্রতিবাদে আমিও বিশ্বাস রাখতাম। গত এক বছরে আস্থা হারিয়েছি। এর জন্যে গুরুচন্ডালিকে দায়ী করি মনে মনে। এখন মনে হয় আইনই একমাত্র ভরসা। কামদুনির ব্যাপারেও তাই।
  • কৃশানু | 213.147.88.10 | ১৮ জুলাই ২০১৩ ০০:১২566960
  • এ ব্যাপারে আমার কিছু বলার নেই।
    তবে আস্থা হারাবার কথা ছিল আমার (গুরচন্ডালির জন্য নহে) , আমি হারাইনি :-)
  • pi | 172.129.44.87 | ১৮ জুলাই ২০১৩ ০০:১২566959
  • বিপদা কোথায় বলেছেন ?
  • কৃশানু | 213.147.88.10 | ১৮ জুলাই ২০১৩ ০০:১৩566961
  • পরের লাইনে বলেছেন জোকস এপারট।
  • বিপ | 78.33.140.55 | ১৮ জুলাই ২০১৩ ০০:২০566963
  • শ্রমিকদের হিসি করার অধিকার আদায় করার থেকে, রাজনৈতিক ভাবে কোম্পানী এক্ট বদলে, শ্রমিকদের
    আংশিক মালিকানা দেওয়া অনেক সহজ কাজ। মালিকানা আংশিক এই জন্য যে ইনভেস্টমেন্ট ক্যাপিটাল এবং মূল দক্ষপ্রশাসকদের জন্য বাকিটা রাখতে হবে।

    এটা ভারতে হবে না কেন? কারন ভারতের বামেরা জনবিচ্ছিন্ন ডাউনোসর। ভেনেজুয়েলা বা ইকুয়েডর কেন সাফল্য পাচ্ছে এই পথে?

    আমি ইকুয়েডরের প্রেসিডেন্ট রাফেল করিয়ার ইন্টারভিউ এবং ডকুমেন্টারী দেখছিলাম। এর আগে ভেনেজুয়েলা নিয়ে অনেক ডকু দেখেছি। র‍্যাফেল যেটা সোজা সাপ্টা বলতে পারছেন সেটা এদেশের সিপিএম বা অন্যবামেরা বলতে পারছে না কেন?
    র‍্যফেল সরাসরি বলছেন লেনিনিস্ট সমাজতন্ত্র ভুল ছিল-ওই ভাবে গায়ের জোরে, পুলিশ দিয়ে সব কিছু সরকারি করে কোন সমাজতন্ত্র আসতে পারে নয়া। উনি বলছেন ওই সব ক্লাস স্ট্রাগল, রিভলুশন সব বোগাস জিনিস। শুধু ব্যর্থ না শিক্ষাটা ভয়ংকর ও বটে। সমাজতন্ত্রের মূল উপাদান কমিউনিটি বা সমাজ-সেই সমাজের হাতে উৎপাদন তুলে দিতে হবে। সরকারের কোন ভূমিকা থাকা সেখানে উচিৎ না শুধু অর্থনৈতিক সাহায্য ছাড়া। আর এই কমিউনিটি গুলি যাতে কোন একক নেতার হাতে না যায় তারজন্য গণতন্ত্র সব থেকে বেশি জরুরী। সমাজতন্ত্রের সব থেকে বড় ভিত্তি হওয়া উচিৎ ডিরেক্ট ডেমোক্রাসি। রাফেল আরো বলেণ পরিবেশ এবং নারীকে উৎপাদনের সাথে যুক্তকরা সমাজতন্ত্রের আরেকটা বড় ধাপ। এগুলি গণতান্ত্রিক পদ্ধতিতেই সম্ভব।

    ভারতে বামেরা এখনো লেনিন আর স্টালিন নামে শতাব্দির দুই সেরা বদমাইশকে পূজো করে। এদের বিরুদ্ধে কেও কিছু বললেই সে দক্ষিনপন্থী। ফলে জনগণ এদের উচিৎ শিক্ষা দিচ্ছে- গত দশকে বাম ভোট সারা দেশে ছিল ৫%। এখন আড়াই এ নেমেছে। আগামী দশ বছরে ১% এ নামবে। যদ্দিন না র‍্যাফেল বা হুগো শাভেজের মতন বাম নেতা ভারত পাবে যারা ক্লাস স্ট্রাগল লেনিনিজম ইত্যাদি ঢপবাজি থেকে নিজেদের মুক্ত করে সত্যিকারের সমস্যাটা দেখতে পাবে, এবং মাটির কাছাকাছি থেকে তার সমাধান খুজবে। র‍্যাফেল বা হুগোর মতন বাম নেতার জন্ম না হলে, বামেদের উত্থান ভারতে অসম্ভব।

    সফিদা র‍্যাফেল হতে গিয়ে হাড়ি কাঠে প্রাণ দিয়েছেন। কারন নতুন বামপন্থায় পার্টির শক্তি থাকবে না -পলিটবুড়োদের উৎপাৎ থাকবে না - ফলে ভারতে নব্য বাম ধারনার লোক মানে দক্ষিন পন্থি প্রতিক্রিয়াশীল।
  • maximin | 69.93.242.198 | ১৮ জুলাই ২০১৩ ০০:২২566964
  • এই টইয়ের বিষয় ছিল মারুতি কারখানা: কী হয়েছিল। অবাঞ্ছিত ঘটনা থেকে আমরা অনেক কিছু শিখি। শেখাটা সবসময়ে আনন্দদায়ক হয়না। আজ মনে হচ্ছে অনেকের কাছে শেখার চাইতে স্লোগানই বড় কথা।
  • maximin | 69.93.242.198 | ১৮ জুলাই ২০১৩ ০১:০১566965
  • সমস্ত ছাঁটাই কর্মীদের পুনর্বহালের দাবি, মানেসার কারখানায় তাদেরই সবাইকে আবার নেবে? এই দাবির কোনও মানে আছে? সব কথার কথা।
  • pi | 118.22.237.164 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ২০:১৮566966
  • 'Maruti Suzuki workers on Friday demanded immediate bail for their 147 colleagues who are in jail in connection with the alleged murder of a man during last year's violence in the car manufacturer's Manesar plant.

    Terminated workers and families of the jailed workers of the Maruti-Suzuki India Ltd (MSIL) Manesar plant organised a public hearing at Jantar Mantar here. They narrated their agonies before the jury of Prabhat Patnaik, D R Chaudhry, former chairman HPSC, and Supreme Court advocates Kirti Singh, Colin Gonsalves and R S Hooda.

    CPI(M) leaders Sitaram Yechury and Brinda Karat, CPI leader Gurudas Dasgupta, TDP leader N Nageshwar Rao and other trade union leaders also expressed their solidarity with the jailed and terminated MSIL workers and their families.

    Later, a delegation led by MP Basudeb Acharia met NHRC Chairperson Justice (retd) K G Balakrishnan who assured them that it would take necessary action. The jury said 147 workers were being charged for murder of one person, which defies all credibility and no proper probe was conducted.

    Terming denial of bail to the workers, the jury members said those who have been arrested have been kept in jail for more than one year in gross violation of human rights.

    "Even those who have shown any sympathy with the workers have been subjected to brutal treatment by police on several occasions. And no help, medical of otherwise, were provided to the affected families even in cases where they were entitled to such help," the jury said.

    They claimed the entire conflict arose because the workers wanted to form a union of their own. The other demands of the workers included impartial and high level judicial inquiry to probe July 18, 2012 incident.

    The workers also demanded ensuring workers right of forming and joining a trade union of their own choice and stop police intervention.'
  • pi | 192.66.58.206 | ০১ মে ২০১৪ ১১:০৮566967
  • এখানে খবরটা দেওয়া হয়নি, - 'the victory of panels put up by the terminated and jailed workers of the Maruti Suzuki Workers’ Union in the elections of the workers unions held at the Gurgaon plant and the Manesar plant ...

    The victory of 11 out of 12 members in the Manesar unit (where the MSWU is the registered union), and 5 out of 6 of the top posts, in the Gurgaon unit (where the registered union is the Maruti Udyog Kamgar Union), from the panels put up by the MSWU in union elections, is particularly important because all the earlier elected leaders and active members of the MSWU have been in jail since July-August 2012, for almost 2 years. Implicated by the management and arbitrarily charged for the violent incident of 18 July 2012, bail has been consistently denied to the 147 workers while another 546 permanent and 1800 contract workers, who were terminated after the incident, remain so, as the legal cases continue. The lengthy process of the legal struggle continues while hundreds of family members and friends and fellow workers await justice for the Maruti workers.।

    যাই হোক, আজকের দিনেই নাহয় দেওয়া থাক ঃ)

    http://www.sacw.net/article8508.html

    http://marutisuzukiworkersunion.wordpress.com/2014/04/11/victory-against-all-odds-in-the-mswu-elections/
  • pi | 57.29.131.1 | ২৪ মার্চ ২০১৭ ২১:১২566968
  • এখানে কেউ আপডেট দিল না ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন