এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বম্বে-শিবসেনা- ট্রেড ইউনিয়ন ইত্যাদি

    rajdeep
    অন্যান্য | ২৪ জুলাই ২০১২ | ১৮৪৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r 4 h | 230.227.106.153 | ২৪ জুলাই ২০১২ ১৫:৫২566268
  • Name: h

    IP Address : 213.99.212.54 (*) Date:24 Jul 2012 -- 02:30 PM

    রাজদীপ, ঐ টই তে বারোটা বাজানোর দায় আমাকে যাতে না নিতে হয়, তাই এই খানে বারোটা বাজালাম।

    যদি বম্বের ট্রেড ইউনিয়ন এর ব্যাপারে পড়তে চাও তাইলে অনেক ভালো ভালো বই আছে আমার গপ্প শুনে আর কি করবে। এই লিস্ট আমি সম্ভবত বহুবার দিয়েছি, কারণ এই একটা লিস্ট আমার একটা বিশেষ কারণে মনে মনে তৈরি-ই থাকে ;-)

    সুজাতা প্যাটেল - বম্বে অ্যাজ আ মেটাফর ফর মডার্ন ইন্ডিয়া, ও ইউ পি
    সুজাতা প্যাটেল , জিম মাসেলোস- বম্বে অ্যান্ড মুম্বাই, দ্য সিটি ইন ট্রানসিশন
    মীনা মেনন / নীরা আদরকর - one hundred years one hundred voices, Seagull
    টমাস ব্লম হ্যানসেন - আর্বান ভায়োলেন্স ইন ইন্ডিয়া
    আরেকটা বিভিন্ন কংগ্রেসী বড় নেতা ইত্যাদি দের নিয়ে একটা বই পড়েছিলাম কোন সাংবাদিক এর লেখা যেটার অথর কে সম্পূর্ণ ভুলে গেছি

    ইত্যাদি ইত্যাদি। অসংখ্য বই আছে। মারাঠি পড়তে পারলে আরো বেশি বই পাওয়া যাবে। ডাঙ্গের টুক টাক কিসু পড়েছি, তবে ১৯৬০ এর মহারাষ্ট্রের আন্দোলন, ১৯৬৪-৬৫ তে চীন যুদ্ধের সময়কার পরিস্থিতি, আর ৬৭ তে কৃষ্ণ দেশাই এর মৃত্যুর পরে বাম আন্দোলনের অবস্থা এসব নিয়ে ওঁর নিজের লেখা পড়িনি। জর্জ ফার্নান্ডেজ আর দত্তা সামান্ত নিয়ে অনেক ফোকলোর আছে, খোঁজ নিলেই জানতে পারবে। প্রথম যুগের কথা পড়তে গেলে বিটি রনদিভের নানা টুকরো কথা পড়তে হবে। তবে বম্বে নিয়ে লং টার্মে ল্যাহাপড়া সিরিয়াসলি করতে গেলে সত্যেন ঠাকুরের বোম্বাইচিত্র কে পাশে রেখে একেবারে তিলক এর সম্পর্কে প্রফেসনাল হিস্টরিয়ান দের পড়তে পারো। তিলক খুব হেবিলি কোটেড অতএব যাকে বলে ঝলকিয়া পেয়ে যাবে।

    রিলেটেডঃ
    রোহিন্তন মিস্ত্রি র ফাইন ব্যালান্স আর আফটার্নুন'স ইন কুস্রোবাগ বা এরকম একটা কিছু।
    সুকেতু মেহতা - ম্যাক্সিমাম সিটি
    লন্ডন রিভিউ অফ বুক্স এ অমিত চৌহুরী র একটা অসাধারণ প্রবন্ধ, আত্মজীবনীমূলক।
    stars in another sky সদাত হাসান মান্তো
    আম্মি- লেটার টু আ ডেমোক্রাটিক মাদার - সাইদ মির্জা
    রীতা কোঠারি - যদি সিন্ধি ইমিগ্রেশন সম্পর্কে আগ্রহ থাকে।
    ইসমত চুগতাই এর আত্মজীবনীমূলক প্রবন্ধ সমূহের একটা চ্যাপটার
    এছাড়া PWA র বিভিন্ন লোকের প্রচুর মেমোয়ার আছে।
    মান্তো র কাছাকাছি কোয়ালিটি যদিও বিশেষ কারো নেই।
    পিসি জোশীর জীবনী এইটা উমা চক্রবর্তী লিখেছেন সম্ভবত রিজনেবলি ভালো

    ব্যাস আমার বিদ্যে ইতি। নো গজ। অর প্যাঁক দিয়ো না।
  • rajdeep | 230.227.106.153 | ২৪ জুলাই ২০১২ ১৫:৫৩566269
  • এক নিঃশ্বাসে পড়ে ফেলা

    http://indiacurrentaffairs.org/rise-and-fall-of-shiv-sena-the-campaign-of-violence-and-hatred-ashok-dhawale/

    Attacks on Communists and on Working Class Unity

    Anti-Communism, attacks on working class unity and serving as a handmaid of the capitalists are all part of fascistic ideology and practice. The Shiv Sena displayed all these features in ample measure right from its inception. It made the Communists its foremost political target. And in this endeavour, it received unstinted support from big business, the Congress state government and large sections of the capitalist-controlled media.

    But the Shiv Sena did not stop at verbal propaganda alone. Egged on by big business, it started using the Marathi chauvinist card to break working class unity. With some ground thus prepared, it began to display its muscle power to break Communist-led strikes, overthrow the established AITUC/CITU union and replace it with the Shiv Sena union which would then sign an amicable agreement with the management. In this strike-breaking process, several militant workers of the Communist-led unions would be dismissed and replaced by Shiv Sainiks to strengthen the Shiv Sena hold in the factory.

    Some major examples of Communist-led unions that were broken in this manner were the AITUC unions of Larsen and Toubro, T. Maneklal and Parle Bottling Plant in Mumbai, and the CITU unions of Devidayal Cables, Wyman Gordon and Surendra Industries in Thane. But there were also many other instances where the CITU and AITUC succeeded in repulsing this Shiv Sena onslaught. Nevertheless, taking the picture as a whole, it is true that Communist-led unions did suffer major setbacks during this period.

    In order to give this drive an organised channel, the Shiv Sena set up its own trade union, the Bharatiya Kamgar Sena (BKS) on August 9, 1968. The anti-working class stand of the Shiv Senan became crystal clear when it publicly opposed the state government employees strike and the textile workers strike in the early seventies and backed this up by opposing the Great Railway Strike of 1974.

    There was one major section of the working class whose support at the union level continued to elude the Shiv Sena , and this was the then three lakh strong textile workers of Mumbai, a large majority being Maharashtrians. Historically, the textile workers had long been under the influence of the Girni Kamgar Union (GKU) that was led by the Communists. They had fought and won several militant strike-struggles under Communist leadership right since the twenties. Here the Shiv Sena began to use the most reprehensible tactics based on outright violence and naked terror.

    In December 1967, the CPI headquarters of Mumbai at Dalvi Building in Parel, which is situated in the very midst of the textile area, was savagely attacked by Shiv Sena activists and almost destroyed. Organised attempts were made to break up Communist public meetings and several leaders and activists of both the CPI and the CPI(M) were physically assaulted. The climax was reached on June 6, 1970, when armed activists of the Shiv Sena murdered the sitting MLA of the CPI, Krishna Desai. Krishna Desai was a popular and militant mass leader in the textile belt and had been elected municipal corporator four times before he was elected to the state assembly in 1967. This was the first major political assassination in Mumbai since independence, and it sent shock waves through the city and state. The leadership of the entire opposition alongwith thousands of incensed workers, marched in Krishna Desai’s funeral procession. Opposition leaders directly accused the Shiv Sena and the Congress state government in general, and Bal Thackeray and Vasantrao Naik in particular, of being hand in glove in the perpetration of this heinous crime.
  • de | 190.149.51.67 | ২৫ জুলাই ২০১২ ১০:৫৯566270
  • হানুদার অত্তো অত্তো রেফারেন্স পড়ার সময় থাকলে তো পন্ডিতই হতুম --- ঃ((( -- বইগুলোর জিস্ট কি একটু দেওয়া যায় না? এই টপিকটা নিয়ে স্থানীয় লোকজনের আলোচনায় অনেক কিছু শুনেছি, কিন্তু পড়া হয়নি তেমন কিছু --
  • h | 213.99.212.54 | ২৫ জুলাই ২০১২ ১৪:০৮566271
  • আমি সত্যি ই এই বিষয়ে বিশেষ কিসুই জানি না। তালিকা লম্বা বলে ভাবেন না আমি দিগ্গজ কিসু। একটি কাজে বেশ কিছুদিন আগে, প্রায় বাধ্য হয়ে, এই বই গুলি আমাকে পড়তে হয়েছিল। এখন প্রায় কিছু মনে নেই। ট্রাভেল বুক দিয়ে শুরু করতেই পারেন। বান্দ্রা, চার্চগেট, জের মহল এর আশে পাশে, আজাদ ময়দান আর খাও গল্লি র আশে পাশে, বালার্ড এস্টেট, বাইকুলা, কুসরো বাগ, কোলাবা, মালাবার হিল্স, এই জায়্গা গুলো য় হেঁটে বেড়ালে এমনি ই অনেক কিছু জানতে ইছে করবে, তখন পছন্দ মত বই তুলে নেবেন। কেম্প্স কর্নার (মালাবার হিল্স ওঠার মুখটা, পার্সি দের ফুনেরাল এর জায়্গাটায় ওঠার রাস্তার ঠিক পাশে, যে ক্রসওয়ার্ড আছে, সেখানে লোকাল হিস্টরি সেকশন আছে। দেখতে পারেন। অনেক নতুন ভালো সুখপাঠ্য বই পেয়ে যাবেন। মারাঠি বা গুজরাটী পড়তে জানলে কোটি কোটি সলিড বই পাবেন। কিছুদিন যাবৎ আমার বই পড়ার আর বইয়ের আলোচনা করার ইন্টারেস্ট চলে গেছে। সিরিয়াসলি, কিছু মনে কোরো না।
  • de | 190.149.51.69 | ২৫ জুলাই ২০১২ ১৫:০৫566272
  • হানুদা, কিচ্ছু মনে করিনি, শুধু একটু নিরাশ হলাম! তবে বইয়ের লিস্টটা খুব ভালো ওটার জন্য অনেক ধন্যবাদ। আসলে যে জায়গাগুলোর নাম লিখলেন, সে জায়গা গুলো আজ থেকে কয়েকবছর আগেও এতো বেশী জনবহুল ছিলো না। আর আমি ওখানে হেঁটে বেড়ানোর জন্য যে সময়্টা দরকার, সেটা পেতে পেতে আরো বেশী জনবহুল হয়ে পড়বে ঃ)) -- তবে কেম্পস কর্নারের ক্রসওয়ার্ড্টা খুব ভালো--

    যদি কখনো ইন্টারেস্ট ফিরে আসে, তবে এই টইতে ইঁটটা পেতে রাখলাম ঃ))
  • রাজদীপ | 230.227.106.153 | ২৬ জুলাই ২০১২ ১০:১৫566273
  • হানুদার লিশ্টের সব বই ই ফ্লিপকার্টে অ্যাভেলেবেল বলছে

    জ্জিও ফ্লিপকার্ট , খালি ফিরিতে বিলোতেই যা বাকি রেখেছে !
  • h | 127.194.243.27 | ২৬ জুলাই ২০১২ ১০:৫৭566274
  • ১. মেনন আর আদরকার এর বইটাই সবার প্রথমে পড়তে পারো।
    ২. আমার লিস্টে আর আনুষঙ্গিক তথ্য পাঁচটা অসম্পূর্ণ ব্যাপার আছে, পাছে কেউ এই টই কে সিরিয়াসলি নিয়ে নেয়, তাই লিখে রাখতে হছে। তাছাড়া স্বীকার না করে নেওয়া অবধি খারাপ লাগছে।
    ক- কংগ্রেস সোশালিস্ট বা রিপাবলিকান দের মেমোয়ার্স এর উল্লেখ নেই। কারণ আমি স্ট্রে রিডিং ছাড়া কিসুই পড়িনি।
    গ. মারাঠি সোর্সে রিডিং আমার পড়া প্রায় শুন্য। সুযোগ থাকা সত্ত্বেও ল্যাদে পড়া হয় নি।
    ঘ.বম্বে এবং পুনা বা কোলাপুরে চর্চিত ভারতীয় মার্গসংগীত এর কথা না বল্লে বম্বের মিডল ক্লাস লাইফ এর একটা দিক জানা হয় না। এ প্রসংগে জানকী ভাখলে র ভাতখন্ডে আর পালুস্কর এর ভূমিকার ওপোরে অসাধারণ বই আছে। এইটা যারাই পড়েছে ধন্য ধন্য করেছে, এটা পড়া বা বলা উচিত ছিল।
    ঙ. পার্সি লাইব্রেরি, স্টেট আর্কাইভস, টাইম্স অফ ইন্ডিয়া আর্কাইভস বোধহয় সর্বসাধারণের জন্য খোলা ছিল অল্প কিছুদিন আগে অব্দি, কিন্তু ইদানীং শুনছি ইন্স্টিটিউশনাল অ্যাফিলিয়েশন না হলে যাওয়া মুশকিল। এটা কতদূর সত্যি জানি না।
  • h | 127.194.243.27 | ২৬ জুলাই ২০১২ ১০:৫৯566275
  • যা সালা এতো মহা গেরো, আরেকটা ও বলিনিঃ
    জ্যোতিবা ফুলের নিজের লেখা নিম্নবর্গীয় মারাঠি ইন্টেলকচুয়াল দের লেখা পত্র আমি কিছুই পড়িনি। একটা উপন্যাস পড়েছি, মাত্র, কিন্তু সেটা আকাডেমিকালি যথেষ্ট না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন