এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এই,এই উমা পোদ্দারের বিচ্ছিরি টইটা কবে শেষ হবে?

    Blank
    অন্যান্য | ২৫ জুলাই ২০১২ | ৭৫৭০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sibu | 218.54.39.179 | ৩০ জুলাই ২০১২ ০৪:১৯566136
  • অজয় মুখার্জি ভুলে গেছলাম। থ্যাংকু মামা। কিন্তু বোস সেন কবে বামুন হল?
  • aranya | 78.38.243.161 | ৩০ জুলাই ২০১২ ০৮:৩০566137
  • কাব্লি-দা জোক করছেন, নইলে ওয়ারেন হেস্টিংস-কে আনেন :-)

    ম্যা-মি, পৈতের সময় ভিক্ষা সম্বন্ধে কিছু ভাল ভাল কথা শুনেছিলাম - সমস্ত অহংকার-কে নির্বাসনে পাঠিয়ে, প্রকৃত বিনয়ের সাথে, সন্ন্যাসীর মত - এই টাইপের কথা।
  • ranjan roy | 24.97.105.244 | ৩০ জুলাই ২০১২ ০৯:২২566138
  • বামুনদের হেজিমনি দেখতে হলে হিন্দিবলয়ে আসুন।
    ব্যাংকে নতুন জয়েন করেছি, আদিবাসী গাঁয়ে থাকি। প্রোবেশনে আমরা কজন অফিসার। গাঁয়ের লোকেরা ব্যাংকে এলে সবাইকে " প্যার লাগি" বা "পাঁও পড়থ" বলে সম্বোধন করে। উত্তরে আমার কলিগরা বলে "খুশ রহো!" তো আমিও তাই বলি, দেখাদেখি।
    সবাই আমরা ব্যাচেলর, মেস করে থাকি।
    একদিন খাওয়ার সময় আমাকে ওরা চেপে ধরল---- তুমি কেন আমাদের মত "খুশ রহো" বল? ওটা শুধু ব্রাহ্মণরা বলবে। তোমার বলা উচিত " জয় হো" বা "জয় রাম"।
    আমি বললাম -- এত সব জানিনা। কোলকাতায় বড় হয়েছি, এখানে নতুন এসেছি। তোমাদের দেখাদেখি বলি।
    --- না, তুমি জেনেশুনে বল। যাতে গ্রাহকরা সবাই তোমাকে ব্রাহ্মণ ভাবে।
    অপমানে আমার চোখে জল এসে গেছল। প্রথম জাতিভেদের ঘৃণা অনুভব করলাম।
    যাক সে সব গল্প।
    উজ্জয়িনী ইউনিভার্সিটির ডঃ ভগবত শরণ উপাধ্যায়ের থিসিস আছে--- ব্রাহ্মণ রা ভিকেরিয়াস পাওয়ার এনজয় করে এসেছে। ক্ষত্রিয় সিংহাসনে ওরা পেট্রনাইজ করে ব্রাহ্মণ মন্ত্রী-অমাত্য দের। ব্রাহ্মণরা নিয়মকানুন -জাস্টিফিকেশন তৈরি করে এই মিউচুয়াল ক্ষমতা ধরে রাখতে।আগে ক্ষত্রিয়রা ও দ্বিজ হয়ে পৈতে পরতো।
    যদিও এই নিয়ে ব্রাহ্মণ-ক্ষত্রিয়ের মধ্যেও ক্লাস স্ট্রাগল ছিল। ওনার মতে গীতা এই ক্লাস স্ট্রাগলের সময় ক্ষত্রিয়দের হিট ব্যাক করার দর্শন। ঈন্টারেস্টিং!ঃ)))))
  • bb | 127.195.169.62 | ৩০ জুলাই ২০১২ ০৯:৩৬566139
  • রঞ্জন দা- টাটা কোম্পানীতে চাকরীতে জয়েন করে য্খন প্রথম শপ ফ্লোরে পোস্টিং হল, তখন প্রথম দিনই প্রশ্ন হল, নাম কি। বলার পর উত্তর হল তাহলে তো বামুন। ও পান্ডে বাবা, মিশির বাবা আপ লোগো কি আদমি আয়া। আমিও চিরকাল কোলকাতার মানুষ এর তাৎপর্য তখন বুঝি নি। কিন্তু এটা বুঝছিলাম বামুন না হলে হয়ত অন্যরকম ভাবে দেখা হত।
  • | 116.199.33.77 | ৩০ জুলাই ২০১২ ১০:০৬566140
  • কিন্তু রায়দের র মধ্যে বামুন হয়। তাদের পৈতে ও হয়।

    তাই বিধান চন্দ্র রায়।
  • Prongs | 131.241.218.132 | ৩০ জুলাই ২০১২ ১০:০৯566141
  • উপাধি আর পদবীর কিসব গল্প আছে। রায় অনেক সময় উপাধিও হয়। শুনেছি, সিওর নই।
  • | 132.248.183.1 | ৩০ জুলাই ২০১২ ১০:৪৬566142
  • ঠিক বলেছো। চাপ কি একটা? ঃ((
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন