এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাইরের লোক, ভেতরের লোক

    siki
    অন্যান্য | ২৭ জুলাই ২০১২ | ৫৯৫৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Nina | 78.34.167.250 | ২৮ জুলাই ২০১২ ০৮:১৯565958
  • sp ও তো চেনা চেনা লাগছে ঃ-))
  • pi | 147.187.241.6 | ২৮ জুলাই ২০১২ ০৯:১২565959
  • sp, ওভাবে ভাগ করতে গেলেও মুশকিলে পড়বেন ঃ) । গুরুতে হয়তো লেখেনই না, কি কচ্চিৎ কদাচিত, মনে হবে সদ্য গুরু পড়েন কি, খুব অনিয়মিত, এমনি অনেকেই আবার নীপা, কি কাগুজে গুরুর পাঠক কি ফেসবুক গ্রুপের সদস্য , এদিকে গুরুর সাইটে ওঠা লেখাপত্তরের জন্য কি অন্যান্য নানা কাজে নানা রকম ভাবে সাহায্য করেন। আবার অনেকে সেটা নানা কারণে না করতে পারলেও সাইটে নিয়মিত আসেন, গল্পগাছা,আলোচনা, তর্কবিতর্কে অংশ নেন। কেউ কেউ দুরকমই করেন। আবার সেটাও কোন স্থির ব্যাপার নয়। সময়ের সাথে সাথে অদলবদল হতেই থাকে।
    গুরুরপাতার বাইরে আলাপের ব্যাপারেও এমনি অনেক শেড আছে। কারুর পূর্বপরিচয়ের সূত্র ধরেও কেউ আসতে পারেন, এখানে লিখতে গিয়ে কারুর পরিচয় সাইটের বাইরেও যেতে পারে। আর সাইটের কাজকম্মো, কাগুজে গুরু, বইমেলা এসব বাবদও তো পরিচয়, ইন্টারায়াকশন শুধু আর সাইটেই সবসময় সীমাবদ্ধ থাকতে পারেনা।

    ওভাবে সীমা টানা চাপের।

    এই ভিতর-বাহির, ঘরে বাইরে, তাহাদের কথা নিয়ে এত চাপ না নিয়ে এই 'আমাদের কথা' গুলো দেখলেই তো হয় ঃ)

    http://www.guruchandali.com/amaderkatha/2004/04/11/1081701360000.html

    http://www.guruchandali.com/guruchandali.Controller?portletId=22&pid=content/kagujeguru/1262143277339.htm

    কোথাও কোন জায়গায় এগুলো আমদের কথা মনে হলে
    'আমাদের' কথা। 'ভিতরের' লোক। ঃ)

    আর, ওরকম কোন সীমারেখা টানা চাপ বলেই, বলতে যদি হয়ই, যে নিজেকে যা মনে করতে ভালোবাসবে,স্বচ্ছন্দ বোধ করবে, সে তাই ! ঃ)
  • | 116.209.66.213 | ২৮ জুলাই ২০১২ ০৯:৩৮565960
  • অভ্যু, আমাকে বাইরের লোক বলে মনে বড় ব্যথা দিয়েছে ঃ(((
  • h | 127.194.243.183 | ২৮ জুলাই ২০১২ ১১:৩৬565961
  • বোতিন শোন যাতে লোকে তাকে আউটসাইডার বলে এই জন্য পৃথিবীর অনেকে ইনসাইডার ল্যাল্যা করছে।

    এটা খুব ই গর্বের ব্যাপার। এই ধর অলিম্পিক কমিটির চেয়ারম্যান না প্রেসিডেন্ট, সে রানীর সঙ্গে চায় খায়, ফরাসী প্রেসিডেন্ট এর সঙ্গে মাছ ধরতে যায়, ফর্মুলা ওয়ান ড্রাইভার দের বাড়িতে ডেকে মাল খাওয়ায়, সে নিজেকে হঠাৎ ওয়ার্কিং ক্লাস বলে ঘোষণা করেছে।

    এটা পশ্চিমে লোকে করে থাকে, কারণ সেখানে ডিগনিটি অফ লেবার প্রতিষ্ঠিত, আর যাতে বোঝানো যায় সে পোতিভা আর পোরিস্রম এর জোরে অনেক দূর উঠেছে। ইত্যাদি। তবে ওভারল আমাদের দেশের সমাজের থেকে যেকোনো ওয়েলফেয়ার ইকোনোমি তে সোশাল মোবিলিটি বেশি, অপরচুনিটি ও বেশি, গেম শো টিভি তে থাকা সত্ত্বেও;-)
    এই ধর আমি বলে থাকি আমি খুব সাধারণ ঘরের ছেলে। একদিক থেকে দেখলে একেবারেই বাজে কথা। আমার দাদু রেলোয়েজ এর ক্লার্ক ছিলেন, বাবা স্কুল মাস্টার , পরে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন, দুজনেই ইংরেজি জানা বর্ণহিন্দু ছিলেন। এবং আমিও ইংরেজি ও কম্পিউটার আর ফাইনানসিয়াল নলেজ থাকার কারণে কলোনি প্রতিষ্ঠার আমল থেকে আমি ইতিহাসের বিভিন্ন সময়ে ডমিনান্ট গ্রুপ ও তার করা পলিসির আমি বেনিফিসিয়ারি। একজন পোকিত ও পাক্তন বামপন্থী হওয়ার কারণে আমি এটাতে মাল টাল খেলে একটু নজ্জা পাই। দাবি করে থাকি যে আমি আদিবাসী, মুসলমান, দলিত দের মতই লড়ে লড়ে বাঁচছি, অর্থাৎ ইনসাইডার হওয়া সত্ত্বেও আমি নিজের অনন্য পোতিভা প্রমাণ করার জন্য নিজেকে আউটসাইডার বলে দাবী করে থাকিঃ-)
    এটা একধরণের মিথ্যাচার, মানে রাইটার্সে বা সর্কারি পার্টি বা কর্পোতে এ চীনা সে চেনাঅ বলার মত।
  • siki | 96.98.42.150 | ২৮ জুলাই ২০১২ ১২:৩৮565962
  • কাল ঘুমোতে যাবার আগে ভাবছিলাম আমাদের কলকাতার সুমিত সান্যাল, দিল্লির জে এন ইউ অনির্বাণ ... এরা তা হলে কী, বাইরের না ভেতরের :) ভাবতে গিয়েই ঘুমিয়ে পড়লাম।
  • kumu | 132.160.159.184 | ২৮ জুলাই ২০১২ ১৩:২৭565963
  • সে আবার কী?সবাই ভেতরের।সুমিত নইলে কলিমেলাতে এত সার্ভিস কে দেবে?আর অনির্বাণ ছাড়া দিল্লীমেলার কী হবে?টেপ ইঃ কে লাগাবে?মহাকবি তো ক্ষ্যাণে ক্ষ্যাণে ভ্যানিশ হয়ে যান।
  • maximin | 69.93.209.65 | ২৮ জুলাই ২০১২ ১৫:০২565964
  • প্রসঙ্গ 'বাইরের লোক ভেতরের লোক'। 'একই যুক্তিতে গুরুর সকলে মিলে (মেয়েরা দিল্ডো দিয়ে) আপনার পায়ুধর্ষন'

    'গুরুর সকলে' কথাটা লক্ষনীয়। ভেতরের লোকের সঙ্গঠিত শক্তি'র মত শোনাতেই পারে এবং বাইরের লোকের কানে সেরকমই শুনিয়েছে।
  • maximin | 69.93.209.65 | ২৮ জুলাই ২০১২ ১৫:০৯565965
  • আমার নিজের মত হল, গুরুতে কাউকেই বাইরের লোক ভাবা হয় না যদি তার সেন্স অফ হিউমার থাকে। কিন্তু ওয়ার্ডেনের চাকরি যাওয়া প্রসঙ্গটা সিরিয়াস ছিল। হিউমারের ব্যাপার ছিল না।
  • maximin | 69.93.209.65 | ২৮ জুলাই ২০১২ ১৫:৪১565966
  • প্রথম পোস্ট শুরু হয়েছে 'আপনারা' দিয়ে। আপনারা মানে একটা ক্লাস অর্থাৎ সামাজিক শ্রেণী / আর্থসামাজিক শ্রেণী। তারপর কয়েকটা ইস্যু তোলা হয়েছে। এর উত্তরে 'আজকাল অনেকেই গুরু পড়ছে' কথাটা আসে কী করে?
  • kallol | 111.62.54.215 | ২৮ জুলাই ২০১২ ১৫:৫৫565968
  • তবে যে রুদ্র কবি বলে গেছেন, কতো লোকে গেয়ে গেছে

    আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে আছো তুমি হৃদয় জুড়ে।
  • maximin | 69.93.209.65 | ২৮ জুলাই ২০১২ ১৬:১৫565969
  • হ্যাঁ আমাদের ভিতর ও বাহিরে অন্তরে অন্তরে নেটে তৈরি হওয়া গ্রুপগুলো বিরাজ করে। এইসব গ্রুপগুলো ক্লাস ব্যারিয়ার দূর করে দেয়।
  • উঁহু | 24.99.111.10 | ২৮ জুলাই ২০১২ ১৭:১৫565970
  • মাইক্রোক্লাস এর জন্ম দেয় ।
  • maximin | 69.93.209.65 | ২৮ জুলাই ২০১২ ১৯:২১565971
  • এইসব গ্রুপগুলো ক্লাস ব্যারিয়ার দূর করে দেয় -- কথাটা শ্লেষ করে বলেছি।
  • sp | 86.116.65.19 | ৩১ জুলাই ২০১২ ০৮:১১565972
  • নিনাদি - আমি গুরুর কাউকে অফলাইন চিনি না। আপনি আমাকে চেনেন কি ভাবে? অবাক স্মাইলি। মনে হচ্চে কারো সাথে গোলাইসেন।

    পাই-আমি ভাগ করিনি তো, গুরুতে প্রথম এসে যে তফারেন্স ফীল করেছিলাম সেটা বোঝাতে ট্যাগ হিসেবে ব্যবহার করেছি মাত্র, সেইজন্য বন্ধনীর মধ্যে উল্লেখ করা - ওটা "নতুন"-"পুরানো" বা "সিনিয়র"-"জুনিয়র" ও হতে পারতো। আবার বলছি এই অব্সার্ভেশান এক্জন নবাগত গুচর অনলাইন পাঠক হিসেবে (ফেবু গ্রুপ বা কাগু বাদ দিয়ে, ওগুলো সম্বন্ধে কোনো আইডিয়া নেই)। সময়ের সাথে এটা মিলিয়ে গেছে তাই আগেই লিখেছি যে নিজেকে কোনোটাই মনে হয় না।

    যাদের থেকে সিকি লেখা আশা করেছিলেন তারা বোধোয় কেউ লেখেননি, মাঝ্খান থেকে আমি বোর কল্লাম।
  • siki | 12.50.23.33 | ৩১ জুলাই ২০১২ ১২:৪৭565973
  • ন্যাঃ। কেউ লিখল না। সব বাইরের লোক কিনা!
  • sahana | 127.194.224.150 | ৩১ জুলাই ২০১২ ১৩:৪০565974
  • aamaar to eijanyai guru bhaalolaage, Je baairer aar bhetarer aasaa Jaaoyaar raastaa te kaxaano keu choukaaTh toiree karenaa, aamaraa sabaai Jkhan khushee baaire aar bhetare aanaagonaa karate paari. ki sundar pratyaashaaheen anishchit ekaTaa JogaaJog garhe oThe ekhaane.
  • sahana | 127.194.224.150 | ৩১ জুলাই ২০১২ ১৩:৪১565975
  • যাহ! কি করে সব ইন্জিরি হয়ে গেলো!
  • Lama | 127.194.225.94 | ০১ আগস্ট ২০১২ ০১:০১565976
  • একটা মজার কথা- আমি নিজে ভাটানো শুরু করার আগে পর্যন্ত অনেকদিন ধরে নীরব পাঠক হিসেবে গুরুতে ঘোরাফেরা করতাম। তখন যাদের পোস্ট পড়তে পছন্দ করতাম তাদের একজন যে আমার নিজের ভাই সেটা জানতে পারলাম অনেকদিন পর, যখন নিজে লেখা শুরু করলাম।

    ভেতরের লোক, বাইরের লোক, পূর্বপরিচিতি- এগুলোর অন্য একটা angle এটা ঃ) আমরা আসলে পূর্বপরিচিত ছিলাম, কিন্তু জানতাম না যে আমরা পূর্বপরিচিত। মামু, অরিজিৎ, শুভজিৎ এদের ক্ষেত্রেও আমার একই ব্যাপার হয়েছিল।
  • sp | 217.239.86.106 | ০১ আগস্ট ২০১২ ০১:১২565977
  • এইটা হাইট। এরপর কোনো কথা হবে না, টোটাল।
  • VB | 161.141.84.221 | ০১ আগস্ট ২০১২ ০৪:৫৯565979
  • আহা লামা, বড় ভালো লাগলো। একটা সমান্তরাল জগৎ যেন, একটা যেন প্যারালাল ইউনিভার্স। সেখানে নানা জন আছেন, হয়তো রিয়াল দুনিয়ায় কেউ বা চেনা কেউ বা না চেনা কিন্তু এই নতুন সমান্তরাল জগতে পরিচয় ও সম্পর্কগুলো নতুন। সব কিছু লেখালিখি ও আলাপ প্রলাপ বিলাপ থেকে ডিরাইভ করে নেওয়া, এমনকি মুখ ও চেহারাও কল্পনা করে নেওয়া, রিয়েল জগতে অন্যরকম হতেই পারে, তাতে কী? এ তো মায়াবন, এখানে কে বা সত্যি কে বা মিছিমিছি কেই বা বলতে পারে?
    ঃ-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন