এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পরীক্ষা ভীতি দূর করার ঊপায়- মতামত জানান

    bb
    অন্যান্য | ২৭ জুলাই ২০১২ | ৯২০১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • VB | 161.141.84.239 | ৩১ জুলাই ২০১২ ০০:৪৭565849
  • না না, এই ক্ষেত্রে কিছুই বলা যায় না। সেই ছেলে হয়তো মনে মনে ব্রাহ্ম। ঃ-) ব্রাহ্মমতে নিরাকার পরম ব্রহ্ম তো সর্বত্র আছেন।
    অফ টপিকঃ আচ্ছা, ব্রাহ্মধর্মটার কী হোলো? ব্রাহ্মমতাবলম্বীরা কোথায়? কেউ সাক্ষাৎ পেয়েছেন?
  • VB | 161.141.84.239 | ৩১ জুলাই ২০১২ ০১:৩৫565852
  • কিন্তু তাদের অ্যাকটিভিটি? সেই যে কেশব সেনের আমলে যেমন হতো, সেইরকম অ্যাকটিভিটি কি আছে আজো?
  • VB | 161.141.84.239 | ৩১ জুলাই ২০১২ ০১:৪৬565854
  • আসলে একটা উপুন্যাস পড়ছিলাম, সেখানে এক কিশোরী ছাত্রী তার মাষ্টামশাইকে খুব চুপি চুপি জিগ্গেস করছে "মাস্টামশাই, ব্রাহ্মরা কি হিন্দু?"
    মাষ্টারমশাই একটা মোটামুটি জবাব দিয়ে নিজে নিজে ভাবছেন, সত্যি ই তো ব্রাহ্মধর্মটার কী হোলো? সেই ধর্ম কি আজো আছে? নতুন নতুন লোকেরা কি গ্রহণ করে?
    গল্পটা উনিশশো ষাট/সত্তরের দশকের পরিপ্রেক্ষিতে।
  • Abhyu | 107.81.108.14 | ৩১ জুলাই ২০১২ ০১:৫০565855
  • একবার আমি এই ভদ্রলোকের পাশে বসে ফ্রাঙ্কফুর্ট থেকে কলকাতা এসেছিলাম (ডিটেলস তোলা রইল আমার বাড়িতে কোনো লাইভ ভাটের জন্যে)!
  • VB | 161.141.84.239 | ৩১ জুলাই ২০১২ ০১:৫৬565856
  • ঠিক আছে, তোমার বাড়ী গিয়ে শুনবো।
    প্লেনেও কি ওনার ঠোঁট অত লাল ছিলো? ঃ-)
  • de | 190.149.51.69 | ০১ আগস্ট ২০১২ ১৭:০২565857
  • এই টইটা আমি মিস করে গেছিলাম --

    বিবি,

    কখনো কখনো ব্রাইট স্টুডেন্টদের জন্য একটা প্রবলেম থাকে। ক্লাসের গতানুগতিক পড়াশুনোয় তারা একঘেয়ে ফিল করে। তার ওপরে মুখস্থ করে ওগড়ানোর এই পরীক্ষারীতি আরো বেশী চাপ এনে দেয়। বাবা-মা বসে যদি একসঙ্গে বাচ্চার সঙ্গে পড়ে আর একটু মজা করেই অ্যাভারেজ ক্লাসের থেকে অনেকটা/কিছুটা(depending upon her capability) এগিয়ে শিখিয়ে রাখে তাহলে পড়াশুনোটাও মজার মতো ব্যাপার। যে অংকে ভালো তাকে আরেকটু এগিয়ে মজার মজার পাজল/রিডল, নতুন অংক এইসব শেখান না! আসল কথা সাবজেক্টটাকে ভালো বাসতে পারা।

    পরীক্ষার ব্যাপারটা কিছুটা হলেও জরুরী, কিন্তু প্রথম থেকেই রেগুলারলি যদি অ্যাভারেজ ক্লাসের থেকে এগিয়ে রাখা যায় তাহলে হয়তো পরীক্ষার চাপ কমবে। পরীক্ষার আগের দিন না পড়াই সবচেয়ে ভালো!

    আর বাইরের বই পড়ার অভ্যাসটা খুব জরুরী। বাবা/মায়ের সঙ্গে বসে রাত্তিরবেলা দু-পাতা হলেও কোন একটা গল্পের বই থেকে বাচ্চাকে কিছু পড়ে শোনানো, জীবনের নানা গল্প, প্রবলেম বাচ্চার সঙ্গে শেয়ার করা, বেশী প্রোটেক্টেড করে না রাখা এইগুলো খুব জরুরী। পৃথিবীটাকে তো আমাদেরই ওদেরকে চেনাতে হবে আর সেটা খুব একটা সোজা জায়গাও নয়। প্রচন্ড অ্যাটেন্শন দেওয়াটাও অনেক সময় ক্ষতিই করে।

    আর এই বয়সে ওর নিজের বয়সী বাচ্চাদের সঙ্গে কিছুটা সময় অবশ্যই খেলতে দেওয়া উচিত। এতে পারসোনালিটি ডেভেলপমেন্ট হবে -- নিজের প্রবলেম নিজেই সল্ভ করতে শিখবে। ওর বয়সী বাচ্চাদের সঙ্গে খুব বেশী বেশী করে মেশা উচিত।

    আর একটা দাওয়াই বলি -- প্রাণায়াম! অনুলোম-বিলোম, কপালভাতি, ভ্রামরী এইরকম কয়েকটা প্রাণায়াম নিয়ম করে করান। সেইসঙ্গে কিছু যোগ-ব্যায়াম। অ্যাস্থামা আর স্ট্রেস-রিলিজ দুটোতেই সমান উপকারী।

    আরেকটা কথাও মনে পড়লো -- যখনই কোন সায়েন্স প্রোজেক্ট বা একজিবিশান বা হাতে-কলমে এক্সপেরিমেন্ট শেখানোর কোন ক্যাম্প ইত্যাদী হবে --সঙ্গে সঙ্গে সেখানে নিয়ে যান। আল্টিমেটলি ইনোভেশন নতুন ইমাজিনেশনেরই ফসল। সাবজেক্টকে ভালোবাসলে টেনশন আপনি কাটবে।

    পরিশেষে, যদি কাছাকাছি কোন সেচ্ছাসেবী সংগঠন থাকে -- তাদের সঙ্গে যুক্ত হয়ে যান গোটা পরিবার। আমরা সত্যি কত লাকি সেটা ফীল করার/করানোর সবচেয়ে ভালো উপায় এটাই!
    যেমন আমাদের এখানে কলোনীর উল্টোদিকেই একটা অনাথ-আশ্রম আর বৃদ্ধাশ্রম আছে। সেখানে স্বেচ্ছাশ্রম দিতে পারে যে কেউ। মানে সেখানে গিয়ে বাচ্চাদের পড়াতে হবে, বৃদ্ধাশ্রমের বুড়োবুড়িদের সাথে কিছুক্ষণ কাটাতে হবে, হয়তো একটু ওষুধ এনে দিতে হবে বা ডাক্তার ডাকতে হবে -- এইরকম। খুব ছোটই হয়তো কাজ -- কিন্তু বাচ্চাদের খুব অন্যরকম করে ভাবতে শেখায় এগুলো।

    সবার শেষে ছোট্ট মেয়েটির জন্য প্রাণভরা শুভেচ্ছা রইলো -- খুব বড় মানুষ হোক ও, এই শুভকামনা করি!
  • | 132.248.183.1 | ০১ আগস্ট ২০১২ ১৭:০৭565859
  • ৯/১০ ।
  • de | 190.149.51.69 | ০১ আগস্ট ২০১২ ১৭:২১565860
  • ব' ঃ))

    Hi All,
    TechShiksha in collaboration with Indian Women Scientists' Association brings to you
    Water Rocket Workshop for 6th, 7th, 8th std. children organized by TechShiksha and Indian Women Scientists' Association on Sunday, 5th August 2012 at 10.00 a.m.

    TechShiksha in collaboration with Indian Women Scientists' Association is organizing a Science Awareness Campaign to promote scientific temper in city students. In order to excite students towards science they are organizing a “Water Rocket Workshop” where students would work in groups to build a Water Rocket and launch it in the sky. Program Co-ordinator Mr. Sunil Chaudhary says “Water Rocket is the best project to be conducted in a Science Awareness Campaign as it excites children to their fullest. Through this project Children would learn about the Newton's laws as the Science behind Rockets. This project also occupies a Historical Importance in India's History as the great Indian Warrior and ruler, “Tipu Sultan” is considered as the father of Rockets.”
    The Water Rocket Building workshop is totally free to attend. Students from 6th, 7th ,8th std can register for the workshop. The workshop would start at 10 am at IWSA, sector 10 A, Vashi, NaviMumbai. To register for the Workshop Interested Students/parents can SMS their Name, School, Std, Email-id, Contact No to 9987213420. For querries, call 9987213420 or Email at [email protected]
    For details, visit

    এই ধরণের প্রোজেক্ট গুলোর কথা বলছি বিবি !
  • bb | 127.213.209.146 | ০১ আগস্ট ২০১২ ২২:৫০565861
  • @de আপনার লেখা পড়্লাম, ধন্যবাদ আপনার উপদেশের জন্য। খুবই দরকারী এই ক্থাগুলি , চেষ্টা করব প্রয়োগ করার জন্য।
  • maximin | 69.93.255.116 | ০১ আগস্ট ২০১২ ২৩:১৩565862
  • এখন কিন্তু আমারও টেনশন হচ্ছে। bb দেখবেন যেন আপনার টেনশন না হয়। তাহলে ভালোর চেয়ে মন্দ বেশি হবে।
  • VB | 161.141.84.239 | ০৩ আগস্ট ২০১২ ০৬:৪৪565864
  • থ্যাংকু লামা, হ্যাঁ, এই উপন্যাসটার কথাই বলতে গেছিলাম ঐ ব্রাহ্ম নিয়ে। সুনীল গঙ্গোর তখনকার দিনের লেখাটেখা কত অন্যরকম ছিলো, এই সেদিন "গরম ভাত অথবা নিছক ভূতের গল্প" পড়ছিলাম, দারুণ একটা গল্প।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন