এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্রোজেক্টঃ আঁকাপত্তর, অভিভাবকদের চাপ

    riddhiman
    অন্যান্য | ২৯ জুলাই ২০১২ | ৪২৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • একক | 24.99.5.26 | ২৯ জুলাই ২০১২ ১৩:৫৭565533
  • ছুটবেলায় আঁকাপত্তর ছিল তবে অবিভাবক দের চাপ ছিলনা । আর রামকৃষ্ণ মিশন এমন বিটকেল জায়গা যেখানে কোনো বিষয় নিয়ে চাপ দেওয়া হলে জনগণ তার আল্টিমেট খিল্লি করে ছাড়ে ।প্রচুর ঘটনার কয়েকটা বলি ।
    ক্লাস ৫ এ মুকুলদা নামক টিচার হটাত আবিস্কার করলেন ছেলেরা কেও আঁকচেনা । ট্রেসিং পেপার এর সদব্যবহার কচ্ছে । ফরমান জারি হলো ট্রেসিং দিয়ে আঁকা বুঝলেই নেগেটিভ মার্কিং । খাতার পাতা উল্টো করে আলোর বিপরীতে ধরে ট্রেসিং কে ট্রেস করতেন তিনি । তারপর উত্তম মধ্যম ক্যাল এবং নেগেটিভ মার্ক ।

    আমি আঁকতে ভালোবাসতুম কিন্তু মর্জিমাফিক। খুব পছন্দের সাবজেক্ট ছিল রাস্তায় অনেক লোক । তাদের্হাতে বাজারের থলি । গলা টা ঘুরির সুতোর । মেঘের ওপর মাথা । বা ধরো একটা আকাশ । সুধুই আকাশ । তাতে মেঘ আর তারা । তারপর জলের কলের তলায় ধরে ওয়াশ করে করে একটা কিম্ভূত ধোয়াতে ছবি দাঁড়াতো।
    ( বাবাকে ডার্করুম এ নিজের ফিল্ম ডেভেলপ করতে দেখে বোধ হয় আমার ধারণা জন্মেছিলো যে প্রচুর জল দিয়ে না ধুলে আঁকা টা ঠিক "ফুটবে" না ) । কিন্তু এসব পতিভা কেও কোনদিন দাম দেয়নি :( :(

    কাজেই নেতাজি-গান্ধী-ক্ষুদিরাম এর মতো বালছাল জিনিষ আঁকা টা ট্রেসিং দিয়ে চলতো। নিষিদ্ধ হতেই হপ্তাখানেক বাদে নতুন পদ্ধতি নাবলুম আমরা । ফটোগ্রাফ এর ওপর সেলোফেন পেপার রেখে চাইনিস ইনক ধরে ধরে বলাতুম। তারপর একটু শুকিয়ে নিয়ে সেলোফেন টা উল্টো করে ইস্কুলের খাতার ওপর চেপে ধরলেই কেল্লা ফতে !! কোনো ট্রেসিং পেন্সিল এর দাগ নেই । ঝকঝকে আঁকা রেডি । দেখাদেখি ক্লাশের অনেকেই এটা করে । তাদের সবার ধৈর্য সমান ছিলনা। তাই কখনো ইনক ধেবড়ে গিয়ে বিদ্যাসাগর দেখতে হতেন রামকৃষ্ণের মতো । স্বামীজি কে দেখে মনে হত কোনো ঘুর্নায়মান টর্নেডো তেড়ে আসছে ।
  • siki | 12.50.23.33 | ২৯ জুলাই ২০১২ ১৫:৪২565534
  • ফাটাফাটি। জাস্ট অসা।
  • maximin | 69.93.196.248 | ২৯ জুলাই ২০১২ ১৬:৩৮565535
  • রিদ্ধির গল্প এক নিশ্বাসে পড়ে ফেললাম। দারুন লাগল।
  • pi | 82.83.90.116 | ২৯ জুলাই ২০১২ ১৯:২৪565536
  • 'সমস্ত বিপ্লবের ই একটা বাধা ছবি থাকে একটা লোক/মহিলা পতাকা দিয়ে বীরের মত এগিয়ে চলেছে, আর তার পেছনের লোক রা প্রথম মহিলার থেকে ডিস্তেন্স অনুযায়ী গ্রেডুআলি কেলিয়ে পড়ছে, এন্থুর একটা মোনোটোনিক ডিক্রিসিং কার্ভ। ' ঃ)))

    ঋদ্ধি, অংকের প্রোজেক্টপত্তর, যেগুলো নিয়ে সেদিন ভাটে লিখছিলি, এখানে লেখ না।
  • riddhi | 118.218.136.234 | ২৯ জুলাই ২০১২ ২০:০১565537
  • ঐ আমেরিকার অন্ক নিয়ে? এভরিডে ম্যাথ?
  • pi | 82.83.90.116 | ২৯ জুলাই ২০১২ ২০:০৩565538
  • হুঁ।
  • VB | 161.141.84.239 | ২৯ জুলাই ২০১২ ২০:৪৪565539
  • ওরে ব্বাবা, ঋদ্ধি তো দেখি "মহিলা আড্ডার হালচাল" এর কিস্তি নামিয়ে দিয়েছে! ঃ-)
    অ্যাতো ডিটেলে সূক্ষ্মভাবে কাকীমা জ্যেঠিমা আন্টিরা কে কী বল্লেন এক্সপ্রেশনসহ মনে রেখে মস্তি করে লিখতে পারা দুর্দান্ত ব্যাপার। কঙ্গ্রা।
    ঃ-)
  • Abhyu | 109.172.116.143 | ২৯ জুলাই ২০১২ ২০:৪৭565540
  • টুউউউউউ গুড হয়েছে লেখাটা।
  • Abhyu | 109.172.116.143 | ২৯ জুলাই ২০১২ ২০:৫৫565541
  • "এসবের উত্তরে মা এরো অনেক স্ট্রাগল ছিল, কিন্তু বিশেষ কিছু তখন মনে না করতে পারায় বললেন গত এক মাস স্বশুরের গ্যাস্ট্রিকের জন্য ওনাকেও রাত জাগতে হয়।" :)))
  • pi | 82.83.90.116 | ২৯ জুলাই ২০১২ ২১:২৩565543
  • মায়েদের/মা-বাবাদের আড্ডার হালচাল নিয়ে ঋদ্ধি একটা লেখা নামালেই পারে তো !
  • শ্রী সদা | 127.194.203.130 | ২৯ জুলাই ২০১২ ২১:২৫565544
  • লেভেল , লেভেল ঃ))
  • aka | 85.76.118.96 | ২৯ জুলাই ২০১২ ২২:২২565545
  • লেখাটা ভালই হয়েছে কিন্তু রিদ্ধি এবারে একটু টাইপোর দিকে নজর দিলে পারে। অনেকদিন হল তো। কিছু না, এত বেশি টাইপো থাকে যে পড়ার ফ্লো নষ্ট হয়।
  • rimi | 85.76.118.96 | ২৯ জুলাই ২০১২ ২৩:২৯565546
  • না, টাইপো না থাকলে রিদ্ধির লেখা জমে না।
  • Abhyu | 109.172.116.143 | ২৯ জুলাই ২০১২ ২৩:৩৮565547
  • আর এথেকেই বোঝা যায় যে রিমিদি হল আকাদার বৌ।
  • kd | 69.93.241.198 | ৩০ জুলাই ২০১২ ০১:৩৮565548
  • কী দিনকাল পড়েছে!! দাদার বৌ দিদি!!
  • রিভু | 85.102.68.225 | ৩০ জুলাই ২০১২ ০৪:৫৩565549
  • এককের এই "আর রামকৃষ্ণ মিশন এমন বিটকেল জায়গা যেখানে কোনো বিষয় নিয়ে চাপ দেওয়া হলে জনগণ তার আল্টিমেট খিল্লি করে ছাড়ে" পড়ে একটা কথা মনে পড়ে গেল।

    আমি যখন নরেন্দ্রপুরে পড়তুম তখন আমাদের একবার আঁকা হবি ক্লাসের আয়োজন করা হলো। প্রতমত আমি কিছু ওয়াল মেগাজিন করতুম, মানে কন্টেন্ট লেখালিখি এবং চাদ্দিকে কিছু নকশা। তাইতে ঠিক হলো আমার হবি ড্রয়িং। মুস্কিল হচ্ছে কোনদিনই সেটা আমার হবি নয়, কিন্তু ভবি (মহারাজ) ভোলার নয়। বেস্পতিবার ওখানে হাফ ছুটি, দুক্কুরে কলাই এর ডাল আর আলুপোস্ত দিত, যাতে ছেলে পুলে শান্ত হয়ে ঘুমোয়। আর আমরা কজন (পাঁচ ছ জন) সেই ভরপেট ডাল আলুপোস্ত খেয়ে, আদ্ধেক ঢুলু ঢুলু চোখে প্রকিতির ছবি আঁকতুম। আবার ইস্কুলেও শরদ মিরানি আঁকা শেখাতেন এবং পোচ্চুর হোমওয়ার্ক দিতেন এবং না করে নিয়ে গেলে পোচ্চুর ক্যালাতেন। সব মিলিয়ে কি জন্তন্না। ঘেন্না ধরে গেছিল আঁকা আঁকির উপর।

    ব্যাপারটার সমাপ্তি হলো কিকরে আমার মনে নেই। কেউ বোধ হয় ওয়াল ম্যাগে রবীন্দ্রনাথএর ছবি আঁকতে গিয়ে রামকৃষ্ণদেবের মত চাপদাড়ি এঁকে দিয়েছিল। কিংবা শরদ মিরানিকে কনভিন্স করানো গেছিল যে ওনার গুরুত্ব কিছু কম পড়িয়াছে। মোট কথা সে হবি ক্লাস শেষ হলো। কিন্তু আমি আর কোনদিনই প্রাণ খুলে আঁকা আঁকি করতে পারলুমনা :(
  • rimi | 85.76.118.96 | ৩০ জুলাই ২০১২ ০৮:৫৯565550
  • আরে কেডি, আমরা আগে অভ্যুর দাদা দিদিই ছিলাম তো, মানে ইউনিভার্সিটির সিনিয়র। এখন যদি অভ্যু আমাকে বৌদি বানায়, কিম্বা আকাকে জামাইবাবু, তাইলে মহা কেলো হবে।
  • sp | 217.239.86.106 | ০১ আগস্ট ২০১২ ০১:৩২565551
  • আমাদের স্কুলে একবার আর্বিট প্রোজেক্ট দিয়েছিল - ডিম এর খোলার উপর এঁকে শোপিস টাইপের বানাতে হবে। ডিমের খোলা না ভেঙে কম্পাস দিয়ে ফুটো করে ভেতরের মালমশলা বের করে ইঃ (কি গন্ধ) ডেটলে ধুয়ে তারপর তাতে ছবি আঁকা, সে ক্ষি ক্ষেলো। মনে আছে ডোনাল্ড ডাক, মিকি মাউস, গুফি, প্লুটো এইসবের সিরিজ বানিয়েছিলাম, মন্দ হয়নি, তারপর জুতোর বাক্সে তুলো দিয়ে প্যাকিং করে স্কুলে নিয়ে যাওয়া ... জীবন এ ভুলবো না।
  • মিলা | 134.155.204.47 | ০১ আগস্ট ২০১২ ০৮:৫৭565552
  • ক্লাস ১ এ মাটি দিয়ে মিষ্টি বানিয়ে নিয়ে যেতে বলা হয়েছিল, সবাই দেদার গোল্লা বানিয়ে রসগোল্লা বলে দাবি করেছিলাম

    ক্লাস ৩ থেকে যে স্কুল এ সেখানে হাতের কাজ সব স্কুল এ বসে করতে হত, সেগুলি সব স্কুল এ জমা রাখতেও হত, মনে আছে ক্লাস ৪ এ ছিল পুতুলের ফ্রক, শুধুমাত্র সোজা আর উল্টো বুনতে সিখ্য়ে দিয়েছিল মা অনেক কষ্টে, সেই ফান্ডা দিয়ে স্কুল এ বসে সারা বছর এ নামিয়েছিলাম
    ক্লাস ৯ এবং ১০ এ ছিল গাছের পাতা সংগ্রহ, পাতা তুলে ব্লটিং পেপার বা খবরের কাগজ এ মুড়ে রেখে শুকিয়ে খাতায় লাগানো ছিল দস্তুর, কিন্তু প্রায় সবাই শেষ বেলায় কাঁচা পাতা তুলে ইস্ত্রী করে সেঁটে দিতাম খাতায়, দিদি ক্ষমাসুন্দর চোখে দেখে নাম্বার দিয়ে দিতেন

    আমাদের একটা অদ্ভূত ব্যাপার ছিল ভূগোল এ, সব ম্যাপ হাত এ আঁকতে হবে, ট্রেসিং করে নয়, box কেটে, আর সেই খাতা বাড়িতে দেওয়া হবেনা, স্কুল এ বসেই আঁকতে হবে, ৬ এ পশ্চিম বঙ্গের যা হাল করেছিলাম সে আর কহতব্য নয়
    ৯-১০ এ খাতা বাড়িতে দেওয়া হত, ট্রেসিং করলে ঠিক ধরে ফেলতেন, তাই ম্যাপ এর উপর খাতার পাতা রেখে নিচ থেকে টর্চ এর আলো ফেলে অনেক কায়দা করতাম, এখন মনে হয় অর চেয়ে box আঁকা হত সোজা
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন