এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বর্ণভিত্তিক সংরক্ষণ না আর্থিক সংরক্ষণ ?

    Ananyo
    অন্যান্য | ৩০ জুলাই ২০১২ | ৩৩৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • VB | 161.141.84.239 | ২৮ আগস্ট ২০১২ ০৭:৪৬565497
  • সুশান্ত, ভালো লাগলো লেখাটা পড়ে। অর্থনৈতিক ভাবে পশ্চাদপদদের সংরক্ষণের কথা উচ্চবর্ণেরা খুব বলেন, কিন্তু নিম্নবর্ণ অর্থনৈতিকভাবে ভালো অবস্থানে থাকলেও অনেকসময় সামাজিক অপমান বাধা ও বৈরীতা মারাত্মক পর্যায়ে, এতসব পেরিয়ে অনেকেই আর পেরে ওঠেন না, দেখুন পড়াশোনা গবেষণা নতুন ধরণের আবিষ্কার বা উদ্যোগ, এসব ধরণের জিনিস সাফল্যের সঙ্গে করার জন্য একটা মিনিমাম অবস্থা থাকা দরকার, একটা মিনিমাম সামাজিক সম্মান, অন্তত একটা বোধ যে তার চারপাশের মানুষগুলোর মধ্যে কিছু সংখ্যক এক্সপেক্ট করে যে সে সমর্থ, সে পারবে। তার চারপাশে সংখ্যাগরিষ্ঠ লোক এমনিতেই ভিন্ন গ্রুপ, তার মধ্যে যদি নীরবে বা সরবে এই মেসেজটাই সেই নিম্নবর্ণের মানুষটার কাছে পৌঁছায় যে সে চোর, সে মূর্খ, সে অদক্ষ, সে সাব হিউম্যান, সে চরিত্রহীন, তার কোনো উত্তর জানা নেই, পেটে বোমা মারলেও কোনো জবাব সে দিতে পারবে না, সে কেবল রাষ্ট্রের বা ব্যব্স্থার দয়ায় সেই উচ্চ জ্ঞানসাগরের পারে এসে দাঁড়াতে পেরেছে, তাহলে সেই মানুষটা কী করবে? কোনোক্রমে নিজের কম্ফর্ট জোনে পালাতে চাইবে বা আত্মহত্যা করবে বা মনে করবে কী হবে আমার এসব করে, বরং যেন তেন প্রকারেণ একটা গ্রাসাচ্ছাদনের ব্যব্স্থা করে সটকে পড়ি। কে বলতে পারে এইভাবেই কত জন চলে গেছে যারা সত্যি ই কিছু দিতে পারতো মানবসমাজের জন্য?
  • | 75.255.37.189 | ২৮ আগস্ট ২০১২ ১০:৫৪565498
  • আজ যদি কোনও SC/ST ছেলে বা মেয়ে সংরক্ষণ ছাড়াই চাকরি পায় তবে কি তার দিকে "আরে ওতো SC/ST" আঙুল ওঠা বন্ধ হবে?
    নাকি সে গলায় মার্কশিট ঝুলিয়ে ঘুরবে "আমি আমার যোগ্যতায় এখানে এসেছি"|
    এখনও কেউ নাম জিজ্ঞেস করলে(unofficially) শুধু নাম বললে পদবি কেন জানতে চায়?
  • সুশান্ত | 127.203.161.227 | ২৮ আগস্ট ২০১২ ২১:১০565499
  • VB একদম ঠিক! আমার ভালো লাগছে যে গুরুতে সর্বত্র অন্তত এই প্রশ্নগুলোয়া আলোচিত হতে শুরু করেছে।
  • সুশান্ত | 127.203.161.227 | ২৮ আগস্ট ২০১২ ২১:১৩565500
  • দেখলাম এখানে এক বন্ধু বলেছেন ভারতের রাষ্ট্রীয় কাঠামোটি ফেডারেল। মোড়কটি আছে দেখাবার জন্যে। এটী আসলে অত্যন্ত কেন্দ্রিকতাবাদী এক ব্যবস্থা। যে সারাক্ষণ দিল্লির শাসন এবং পশ্চিমা( ভারতীয়) পুঁজির বাজার টিকিয়ে রাখতে ব্যস্ত।
  • b | 135.20.82.164 | ২৯ আগস্ট ২০১২ ১৬:১৫565501
  • VB আপনার ২৮ আগস্ট ৭ঃ৪৬ এর পোস্ট ফেবুতে শেয়ার করতে পারি কি?

    সম্মতি/ আপত্তি থাকলে জানাবেন abonir_bari অ্যাট ইয়াহু ডট কো ডট ইন এ।
  • VB | 161.141.84.239 | ২৯ আগস্ট ২০১২ ২০:২৬565502
  • b,
    কোনো আপত্তি নেই, ফেবুতে দিয়ে দিন, ভিবি সম্মতি দিয়েছে। ওখানে যদি এই মতামতের সপক্ষে বা বিরূদ্ধে কথাবার্তা হয়, সেগুলো অনুগ্রহ করে এখানেই তুলে দেবেন। কারণ সেগুলোরও তো উত্তর দিতে হবে, যদি সম্ভব হয়।
    ধন্যবাদ।
  • π | ১৮ মার্চ ২০১৪ ০৯:০৭565504
  • এটা এখানে থাক।
    Congress candidate for Bangalore South Nandan Nilekani on Friday said he was for reservation in the private sector, considering that society has discriminated against some communities for years.

    At an interaction with the media at the Bangalore Press Club, Nilekani said Infosys has done this. However, he said, “The real issue was that we needed crores of jobs and the challenge was to create them. We need to increase the supply of educational opportunities and jobs.”
  • pi | 233.176.3.242 | ২৩ জানুয়ারি ২০১৭ ০৯:০৯565505
  • তুললাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন