এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্রতিলোম বিয়ে কাকে বলে? এর ফলাফল কি?

    sahana
    অন্যান্য | ৩১ জুলাই ২০১২ | ৭০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sahana | 127.194.224.150 | ৩১ জুলাই ২০১২ ১৩:৫২564987
  • কেউ কিছু জানেন? বিশদে বলতে পারবেন?
  • Blank | 180.153.65.102 | ৩১ জুলাই ২০১২ ১৪:০২564993
  • বাড়ি ফিরে লিখবো, মনে হয় কয়েক লাইন আছে এদিক সেদিক
  • kc | 204.126.37.78 | ৩১ জুলাই ২০১২ ১৪:০৭564994
  • আমি পোচ্চুর পোচ্চুর জানি। কিন্তু টাইপাতে বিশাল ল্যাদ। তবুও রাত্রে ট্রাই নেব।
  • sinfaut | 131.241.218.132 | ৩১ জুলাই ২০১২ ১৪:১৭564995
  • ফলাফল খুব শোচনীয়, লোমের কন্জার্ভেজন থিওরি মেনে বিবাহিত দুপক্ষের একজনের লোম সব পড়ে যায়, অন্যপক্ষের বিভিন্ন জায়গায় লোম গজিয়ে যায়।
  • Prongs | 131.241.218.132 | ৩১ জুলাই ২০১২ ১৪:২৩564996
  • আহেম।
  • | 132.248.183.1 | ৩১ জুলাই ২০১২ ১৪:২৯564997
  • বিয়ের সঙ্গে লোমের কী ধরনের কোরেলেশ্যন?
  • ব্র্বী | 94.235.74.7 | ৩১ জুলাই ২০১২ ১৪:৩৮564998
  • সে তো কবি বলেই গিয়েছেন- প্রতি লোম লাগি কাঁদে প্রতি লোম মোর।
  • ডিডি | 120.234.159.216 | ৩১ জুলাই ২০১২ ১৪:৩৯564999
  • নীচু জাতির পুরুষ উঁচু জাতের মহিলাকে বে করলে প্রতিলোম হয়।

    ফলাফল ভয়াবহ। মণুসংহিতায় বিশদে আছে।

    শুদ্রেরা প্রতিলোম করলে চন্ডাল আদি তিন জাতি জন্মায়(বাউন মেয়ে আর শুদ্র পুরুষে চন্ডাল সন্তান হয়)এরা শ্রাদ্ধাধিকারী নয়। আর এই চন্ডালদের নামেই এই ম্যাগাজিনের নাম করণ। ছি ছি।

    আর বিষ্ণু পুরাণে আছে সংকর জাতির বিবরণ। মহাভারতে (বোধয়) শান্তিপর্বেও আছে। পরে এদের প্রত্যেকের আলাদা আলাদা বৃত্তি দেওয়া হয়। মানে কারা হবে ধোপা কারা চালাবে রথ- এইসব।

    ঊনবিংশ সংহিতা যাবতীয় হিন্দু আচরনবিধির একটা কম্পেন্ডিয়াম। ওতেও নিশ্চয়ই আছে এইসব। এই বইটা ডিজিটাল লাইব্রেরীতে আছে। খুব 7X টাইপের আইন কানুন। পড়লে গা রী রী করবে। গ্রান্টি।
  • | 132.248.183.1 | ৩১ জুলাই ২০১২ ১৪:৪৫565000
  • কিন্তু যারা আগে রথ চালাতো তারাই এখন ড্রাইভার হয়েছে। গোলা চাকরী তো!!
  • kumu | 132.160.159.184 | ৩১ জুলাই ২০১২ ১৫:২১564988
  • আর ভদ্দর ঘরের লেড়কীরাও ভাগে তাদের সঙ্গে ।
  • | 233.231.17.16 | ৩১ জুলাই ২০১২ ১৫:২৮564989
  • 'আরে ছো ছো ছো, ভদ্দর ঘর কি লেড়্কী ভাগে ডেরাইভার কি সাথ'!!
  • একক | 24.99.213.127 | ৩১ জুলাই ২০১২ ১৭:১৯564990
  • এসব ইউজেনিক্স এর ব্যাপার । ২০১২ মাথা ঘামিয়ে লাভ নাই । মিলেমিশে ঘেঁটে ঘ , এখন আর কে কার ।
  • aka | 178.26.215.13 | ৩১ জুলাই ২০১২ ১৮:৫৪564991
  • এটা আমি জানতে চাই, রেমিডিটা কি? হেব্বি দরকার।
  • aka | 178.26.215.13 | ৩১ জুলাই ২০১২ ১৮:৫৫564992
  • উফ কি টাইমিং এই টইয়ের।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন