এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • কল্লোল | 111.63.246.124 | ০৪ আগস্ট ২০১২ ০৫:১১564949
  • জয়ের দাদা আছেন। যদ্দুর মনে পড়ে জয়েরা দুই ভাই। জয় ছোট। সাংঘাতিক সব গপ্পো আছে সেই দাদার। জয়ের মা ইস্কুলে পড়াতেন। ভীষন কড়া ধাতের ছিলেন। জয় চিরকালই মৃদু মানুষ। দাদার দুষ্টুমীর জন্য প্রচুর পিটানি জুটেছে, কেমন করে জানি সেগুলো জয়ের ঘাড়ে এসে যেতো।
    ওদের রানাঘাটের গল্প শুনলে সোডার মতো ভ্সভসিয়ে হাহাপা হয়্র যেতে হয়।
  • ranjan roy | 24.96.144.192 | ০৪ আগস্ট ২০১২ ০৮:৪৭564950
  • @ শিবু,
    কখনো কখনো মাছের পাতুরির থেকেও রাঁধুনিকে বেশি ভালবাসা যায়, মানে বাসতে ইচ্ছে হয়।ঃ))
  • ranjan roy | 24.96.144.192 | ০৪ আগস্ট ২০১২ ০৮:৫৩564951
  • শংখের সঙ্গে সহমত। কিন্তু অনেক সময় একেক
    টা পর্বের এক্স্পায়ারি ডেট এলেও তারপর হটাৎ নতুন পর্ব শুরু হয়। অবশ্যি সবাই রবীন্দ্রনাথ হবেন না। আপনার মতন আমিও আশা করে আছি যদি কখনো--।
    তবে জীবনের বাঁকগুলো নিশ্চয়ই লেখাকে প্রভাবিত করে। -নারী, জীবনযাপন, বিশ্বাস বদলএর যন্ত্রণা।
    সুভাষ মুখুজ্জেকেই দেখুন।
  • | 60.82.180.165 | ০৪ আগস্ট ২০১২ ০৯:০৯564952
  • জয়ের দাদা নেই, এক ভাই আছেন। তিনি রানাঘাটে থাকতেন- ঐ দিকের কোনো একটা রুটে তার বাসটাস চলতো।
  • কান্তি | 212.90.106.180 | ০৪ আগস্ট ২০১২ ০৯:৩৫564953
  • মৃত্যু ঘন্টা বাজানোর পরেই এই টই আরো জীবন্ত হয়ে উঠতে দেখে ভারী ভাল
    লাগছে। তাই আশাবাদী হয়ে বলছে, সোনার শিকল ছিঁড়ে আমাদের কবি আবার
    স্বমহিমায় উদ্ভাসিত হয়ে ফিরে আসুন।
  • lcm | 34.4.162.218 | ০৪ আগস্ট ২০১২ ১০:৫৫564954
  • প্রায় এগারো বছর আগে এই ইন্টারভিউ-তে কবি অনেক হতাশা প্রকাশ করেছিলেন এক গুরু(চন্ডালি)ভাই-য়ের কাছে -
    http://www.calcuttaweb.com/bangla/joy1.shtml
  • Prongs | 121.93.109.86 | ০৪ আগস্ট ২০১২ ১১:৩৮564955
  • আজকালকার ছেলেমেয়েরা ক্যাফে ডি মোনিকোর নাম জানে দেখে বেশ অবাক লাগলো!
  • VB | 161.141.84.239 | ০৫ আগস্ট ২০১২ ০২:৫০564956
  • এদিকে আমি আবার কবিতায় আর বাস্তবে গুলিয়ে ফেলে ভেবেছিলাম জয়ের দাদা টাদা বা ভাইটাই কেউ নেই, তবে এক দিদি আছেন। সেই যে "যারা বৃষ্টিতে ভিজেছিলো", সেই কবিতাকে আত্মজৈবনিক কবিতা ভেবেছিলাম। কী কেলেংকারি। ঃ-)
    কিন্তু দাদা না ভাই---সেটা জানা গেল কি? নিউ ইয়র্কে যিনি ছিলেন বা আছেন, তিনি কেমন দাদা? আর রানাঘাটে যিনি আছেন তিনি ই বা কে?
    এ যে রীতিমতন রহস্য হয়ে যাচ্ছে। ঃ-)
  • শঙ্খ | 118.35.9.186 | ০৫ আগস্ট ২০১২ ০৮:৪২564957
  • খাইসে রে। একে সভাকবি নিয়ে সমস্যা, তার ওপরে দাদা-ভাই সমস্যা। জয়ের সময় খুব খারাপ যাচ্ছে, নিঃ সন্দেহে :-))

    আমার দিক থেকে ক্ল্যারিফাই করি।

    আমি যে ভদ্রলোকের কথা বলছি, তাঁর সঙ্গে আমার ঠিক 'জয়ের দাদা' এই সূত্রে আলাপ হয়নি। অন্য প্রসঙ্গে আলাপ। আলাপ জমে ওঠার পর কথা প্রসঙ্গে জেনেছি জয় গোঁসাই ওঁর ভাই। এবারে কিরকম ভাই, লতায় পাতায় না তুতো না নিজের ভাই সেটা আর জানা হয়ে ওঠে নি।
  • Rit | 213.110.243.21 | ০৫ আগস্ট ২০১২ ০৯:৩৪564959
  • শঙ্খ দা,
    সেই মজলিশে লিখেছিলেন তো তিনি। তাই না? নিউ ইয়র্কে থাকেন।
  • শঙ্খ | 118.35.9.186 | ০৫ আগস্ট ২০১২ ২১:৫১564960
  • ঋত্বিক,

    একদম ঠিক।
  • VB | 161.141.84.239 | ০৬ আগস্ট ২০১২ ২৩:০৯564961
  • অ, "কৈকালার দাদা" কেস! বলে দিয়েছে আরে আমি জয়ের দাদা। তখন জয়ের সময় ভালো যাচ্ছিলো কিনা। ঃ-)
    এখন গিয়ে জিগ্গেস করুন, উনি বলবেন আমি জয়ের গ্রামসম্পক্কে দাদা। ঃ-)
  • VB | 161.141.84.239 | ০৬ আগস্ট ২০১২ ২৩:১২564962
  • আর কে যেন এখানেই লিখলেন জয়ের এক দুরন্ত বাঁদর-টাইপ বাদাইম্যা দাদা ছিলেন, যিনি নিজের বাঁদরামির শাস্তির ভাগ ভালোমানুষ জয়কে দিতেন???? সেই গপ্পো তিনি কোথায় শুনলেন????
  • Lama | 127.194.249.58 | ০৭ আগস্ট ২০১২ ০৩:১৩564963
  • "জয় দাদা" নামে যে ভলভো বাস সার্ভিস আছে সেটা কি ওঁদেরই?
  • VB | 161.141.84.239 | ১১ আগস্ট ২০১২ ০১:৫৮564964
  • দাদা না ভাই, এর মীমাংসা চাই। ঃ-)
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন