এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভেগাস বং-গো সম্মেলন

    lcm
    অন্যান্য | ০৪ আগস্ট ২০১২ | ১০৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • lcm | 34.4.162.218 | ০৪ আগস্ট ২০১২ ১২:৫৩564492
  • ২০১২-র উত্তর আমেরিকা বঙ্গ সম্মেলন হয়ে গেল ভেগাসে। লাস ভেগাস - সিন সিটি। পাপের শহর। জুলাইয়ে মরুভূমির গরমে অবশ্য হয়ে ওঠে তাপের শহর। পাপ এবং তাপের তীব্রতা এত যে কথায় আছে, হোয়াট হ্যাপেন্‌স ইন ভেগাস স্টেস ইন ভেগাস। বঙ্গ সম্মেলন কেও ভেগাসে ছেড়ে আসব ভাবছিলাম, বাধ সাধল বোধি-র ফোন। জিগ্গেস করে কি না, কেমন হল বলো, কি গান শুনলে বলো, কি করলে বলো।
    ওকে বললাম, পন্ডিত যশরাজ শুনলাম। নির্বিঘ্নে। অন্য অনেক শিল্পীর গান শুনেছি, কিন্তু খুব টেনশন সহযোগে। প্রায় সব শিল্পীই বলে কি না আমাকেও (আমাদের, শ্রোতাদের) গাইতে হবে তাদের সঙ্গে, এক লাইন গেয়েই সটান দর্শকদের দিকে মাইক তাক করে ধরছে, বা বলছে তাল দিতে হবে, বা দুহাত মাথার ওপর তুলে দোলাতে হবে - এসব না করলে নাকি ঠিক জমছে না, দর্শক জমাটি নয়, দর্শকের সহযোগিতা প্রার্থনা করছে শিল্পী। কি গেরো! গরমে ছশো মাইল ঠেঙিয়ে মরুভূমিতে এসে শ ডলারের ওপর দক্ষিণা দিয়ে জনগণ নিজের গান নিজে শুনবে - বাড়ির বাথরুম ছেড়ে এত দূরে...।
    (ক্রমশঃ)
  • bb | 24.99.217.218 | ০৪ আগস্ট ২০১২ ১৪:৩১564503
  • ল্যাদোষ দা - এইটা এখন ফ্লেভার অফ দা সিজন চলছে। গত কয়েক বছর এখানেও দেখেচি একই ব্যাপার, এক লাইম গেয়েই মাইক দর্শকের দিকে। এইটা বোধহয় রিয়েলেটি শোয়ের গ্রুমিং এর ফল
  • Prongs | 24.99.150.15 | ০৪ আগস্ট ২০১২ ১৬:২৭564514
  • না না, সবাই ভাবে ওটা করলেই সবাই বেলাফন্তে বা জোন বায়েজ বা সীগার হয়ে যাবে। ওঁদের বেশিরভাগ লাইভ প্রোগ্রামে এগুলো হত। কখনো বেলাফন্তের কার্নেগি হলে মাটিল্ডা লাইভটা শুনে দেখবেন।
  • Prongs | 24.99.150.15 | ০৪ আগস্ট ২০১২ ১৬:২৮564516
  • গুরুকূল-এর টীম যাবে শুনেছিলুম - মায়ার খেলা নিয়ে?
  • kd | 69.93.241.152 | ০৪ আগস্ট ২০১২ ১৭:৫০564517
  • উড্স্টক থেকে বোধহয় ব্যাপারটা পপুলার হয়েছিলো।
  • হ্যারি | 107.81.108.195 | ০৫ আগস্ট ২০১২ ১০:৪৮564518
  • maximin | 69.93.243.17 | ০৫ আগস্ট ২০১২ ১৬:২৭564519
  • সঙ্গে গাইতে বলাটা সুমনও করেছিলেন নেতাজী ইনডোরে। তার ফলে ওনার নিজের গাওয়াটা ভালো হয়নি।
  • maximin | 69.93.243.17 | ০৫ আগস্ট ২০১২ ১৬:৫১564520
  • Jamaica farewell original

  • nina | 22.149.39.84 | ০৬ আগস্ট ২০১২ ২০:৩৮564521
  • ভেগাসে এবারে ভঙ্গ-সন্মেলন হল !
    lcm ঃ-((( এট্টু জানান দিলে তো দেখা হতে পারত--আম্মো ছেলেম সেথায়--গুরু-প্রাঙ্গনে যাবার আগে জিজ্ঞেস করেছিলাম--কেউ কি যাচ্ছ----কি দুক্কুউ! সাড়া পাই নাই----
  • nina | 22.149.39.84 | ০৭ আগস্ট ২০১২ ২৩:১০564493
  • আমারও এট্টু লেখার ইচ্ছে রইল---সময় করে--২০১৩ র আগে!
  • lcm | 34.4.162.218 | ০৮ আগস্ট ২০১২ ১৪:১০564494
  • যাই হোক, পন্ডিত যশরাজ একবারের জন্যেও দর্শকদের দিকে মাইক তাক করে বলেন নি যে এবার বাকীটা আপনারা গান। তাইলে যে কি কেলো হত। যে সব দর্শক দু হাত তুলে পার্টিসেপেট করতে চেয়েছিলেন, তারা হয়ত একটু হতাশ হয়েছেন।
    বেচারা রূপংকর বাগচী শুক্কুরবার রাত বারোটা নাগাদ পোনেরো-কুড়ি মিনিটের টাইম লিমিটের মধ্যে অনেক গভীরে যাও টাও গাইলেও খুব একটা ডিপে যাবার সময়ই তো পেলো না। তবে স্মার্ট আছে, উঠেই বলল, অল্প সময়, বলুন কোন গান গাইব, যে যেমন বলল চটপট গাইল। রূপংকরের গান আগে শুনেছি এখানে, ভালই গায়।
    রূপম ইসলাম-কে দেখা গেল শনিবার ঘুরে বেড়াচ্ছে, হাঁটু অবধি প্যান্ট, ফুলপ্যান্ট কাঁচি দিয়ে ছেঁটে দিলে যেমন হয়। তাই দেখে ফুলকপির সিঙ্গারার লাইনে সামনের ভদ্রমহিলা ঈষৎ উত্তেজিত, স্বামীর উদ্দেশ্যে - ঐ যে রূপম, কাল গাইল না? প্রৌঢ ভদ্রলোক প্রায় আঁতকে উঠলেন - ও ঐ সেই বাংলা রক, যেমন মাথা ঝাঁকায়, তেমন জোরসে চেল্লায়, আর চেলারা প্রচন্ড বাদ্য বাজায়! ভদ্রমহিলা কিঞ্চিৎ সংকুচিত, আমি হোটেলের সিলিং-এর কারুকাজ দেখার ভান করি। পরের দিন ছিল রূপম-এর একক অনুষ্ঠান, কোন গান দিয়ে শেষ করবে তা নিয়ে কনফিউশন, শ্রোতাদের মতামত চাই, (আবার সেই শ্রোতাদের পার্টিসিপেশন), শ্রোতারা-ও মুখিয়ে আছে মতামত দিতে, রূপম চাইছে তার প্রিয় রবীন্দ্রসংগীত দিয়ে শেষ করতে, এদিকে কিছু শ্রোতা আর রবীন্দ্রনাথ চায় না। রূপম রেগে গিয়ে বলল - আমি বারো বছর শিক্ষকতা করেছি, গোলমাল এক্কেবারে সহ্য করতে পারি না। এবার আমরা কনফিউজ্‌ড, এত বছর ধরে স্কুলে বাচ্চাদের ক্যাচোর-ম্যাচোর সামলে এখন এই আধ মিনিটের ক্যাওসে বিরক্ত!
    মনে হল রূপমকে সামনে পেলে বলি, আমিও তেরো বছর ধরে ছিপ ফেলে বসে আছি কবে বাংলা রক উঠবে, কনফিউশন আর নিতে পারি না।
    ...
  • lcm | 34.4.162.218 | ০৮ আগস্ট ২০১২ ১৪:১৪564495
  • ওহ!, আমার সাথে কেবল এক চন্ডালের দেখা হয়েছে - ইন্দুর, ইন্দুরানি এবং ইন্দুরছানারা।
  • de | 213.197.30.4 | ০৮ আগস্ট ২০১২ ১৪:১৭564496
  • দারুণ হচ্ছে ঃ))))
  • pi | 82.83.90.116 | ০৮ আগস্ট ২০১২ ১৮:৪৫564497
  • ল্যাদোষদা, ঃ))।

    এখানে এবার সরোদের সাথে শ্রোতাদের গাইতে বলা হল ঃ)

    একটা বঙ্গ সম্মেলনের ক্লোসিং সেরিমনির জগাখিচুড়ি প্রত্যক্ষ করার সৌভাগ্য হয়েছিল। আশা কই ল্যাদোষদাও ও নিয়ে লিখবেন ঃ)
  • RATssss | 73.192.82.30 | ০৯ আগস্ট ২০১২ ০২:১৫564498
  • লেখার কথা ল্যাদোষদার .. ল্যাদোষদাই লিখবে...

    নিনাদি,
    আমিও গুরুপাতায় জিগিয়েছিলাম, উত্তর পাইনি। আসলে তার আগের সপ্তাহেই ১ মাসের দেশ ভ্রমন সেরে ফিরেছিলাম বলে সব পাতা উল্টে দেখাও হয় নি।

    ক্লোসিং সেরিমনি নাকি উত্তাল ভাল হয়েছে, দারু তেষ্টা পাওয়াতে সেটা দেখা হয়নি আমার।

    আর ওপেনিংটা মিস হল - কারন ওটাই একমাত্র ঠিক সময়ে শুরু হয়েছিল
  • nina | 78.34.167.250 | ০৯ আগস্ট ২০১২ ০৭:২৭564499
  • ইশ! দিব্যি একটি কচি করে ভাট-সিন হয়ে যেত সিন-সিটি তে! হইলনা--
    আমার তরফের দুচার কথা লিখেই দি তাহলে---
  • nina | 78.34.167.250 | ০৯ আগস্ট ২০১২ ০৮:৪৭564500
  • (১)
    ৩২ তম ভঙ্গ সন্মেলন---NABC 2012

    ঃ-) টাইপো ও নয় বানান ভুল ও নয় এবারে যেটা হল বঙ্গসন্মেলনের নামে --সেটা গিয়ে দাঁড়ল--ভঙ্গ সন্মেলন!

    প্রতিবার, যখনই বঙ্গ হয়েছে, বিভিন্ন শহরের নানন হলে --সেই তিনদিন সেই চত্বরে শুধু বাঙালী আলো করে রেখেছে । রকমারি স্টাইলের খোঁপা, টিপ গয়নার বাহার চোখ্ধাঁধানো শাড়ী সেইসঙ্গে কাঁধে কাঁধ ধ্ক্কাপাড়ের ধুতি বাহারি পাঞ্জাবী,চাদর--চারিদিকে। আর বাংলায় কিচির মিচির --মাছভাত খেতে খেতে ভীড় করে বসে নানা বিষয়ে আলাপচারিতা--যুক্তি তক্ক গপ্প---সব বাংলায় কিম্বা বাংলিশে। তার মাঝে এদিক সেদিক হঠাৎ করে কোনো গুণি অতিথি শিল্পী নজরে পড়ে গেলে তাঁর সঙ্গে দুটো কথা কি সঙ্গে একটি ছবি তুলে --কখনও এক টেবিলে বসে চা সিঙ্গাড়া খেয়ে ধন্য হচ্ছে আম্রিগার বাঙালী!
    বারে এসব কিচ্ছু হলনা! কিচ্ছু নয় ! ঃ-(

    এবারের বঙ্গ ভেন্যু ছিল লাস ভেগাসের প্যারিস ক্যাসিনোর দুটি হল।
    তা জানই তো প্যারিস ক্যাসিনো খুবই ঝাঁ চকচকে জায়গা। মাথার ওপর ফলস সিলীং--নীল আকাশে ভেসে বেড়াচ্ছে সাদা মেঘের ভেলা। মনে হবে তুমি প্যারী নগরীর রাস্তায় হাঁটছ--দু পাশে মনোহারী দোকানপাট, রেস্তোরাঁ, বার , নানান নামী দামী ফ্যাশন ডিজাইনার শপ--শয়ে শয়ে মানুষ নানান বয়সের , উগ্র সাজপোশাক, মদের ফোয়ারা সিগ্রেটের ধোঁয়া--শুধু তাই নয় থেকে থেকেই হাতে গুঁজে দিচ্ছে কার্ড ( ছেলেদের হাতে) তাতে আছে নানা কমোডিটির ছবি স্বল্প পোশাকে--কতক্ষণের জন্য চাও--call this numberঃ)
    এরই মধ্যে চলছে দুটি হলে বঙ্গ রঙ্গ !হাঃ! তাই রূপঙ্করের গান শুনে মনতা যখন বেশ গুনগুনে ব্যাস্ত---ছুটছ এবার অন্য হলে যাই দেখি নাটক "শেষের কবিতা" --বাইরে বেরিয়েই পরলে এক জনসমুদ্রে যার ১০% ও বাঙালী নয়--আর রূপঙ্করের গানের রেশটাকে ফালাফালা করে পাশের রেস্তোরাঁয় লাইভ ব্যান্ডের ঝিনচ্যাক গান ও তার সঙ্গে প্রায় নগ্ন দেহে উদ্দাম নাচে দুলছে দেহ , তুলছে উলাস ! ব্যাস বঙ্গ এফেক্ট হল ভঙ্গ! বিগ টাইম!
    খাবার দাবার ব্যাবস্থা মানে বেশ পাত পেড়ে বাঙালী খানা--হুঁ তা ছিল বৈকি, অন্যান্যবারের মতন কিন্তু তার জন্য আবার উল্টোদিকে একগাদা হাঁটা, তারপর লম্বা লাইন এ দাঁড়াও----কে আছে এমন বোকা? যখন কিনাদুপাশে ফ্রেঞ্চ ইটালীয়ন মেক্সিক্যান থাই---এমন কি কোনো কোনো রেস্তোরাঁ
    মেনুতে জিরা রাইস চিকেন কারি ও লিখে রেখেছে --তো বয়ে গেছে কেউই মাছের মাথা খেতে মাথা ঘামাচ্ছেনা---শেষে তো কর্মকর্তারা " লে লে বাবু ছ আন্না" রেটে কুড়ি ডলারে ডিনারে মাছ মাংস তরকারি মিষ্টি --তবু লোকে খাচ্ছে পাস্তা কিম্বা প্যাড থাই---ছোট ছোট আপনি কোপনি পরিবার যে যেমন সময় পাচ্ছে--ভালবাসে--কিন্তু সেই বঙ্গ আড্ডা-খাবার টেবিলে কোতাহ্য!!
  • nina | 78.34.167.250 | ০৯ আগস্ট ২০১২ ০৮:৫৩564501
  • যথেষ্ট বোর না হয়ে থাকলে জনতা কাল আবার বঙ্গর হাইলাইটগুলো লিখব----আর বোর হয়ে গিয়ে থাকলে বলে দিও--থাম!;-)
    গুডনাইট--আজঃ-)
  • de | 213.197.30.2 | ০৯ আগস্ট ২০১২ ১০:৪৮564502
  • লেখো, লেখো নীনাদি --- আরেকটু ডিটেলে লেখো!
  • nina | 22.149.39.84 | ০৯ আগস্ট ২০১২ ২৩:১৫564504
  • হেইবাবা টই ডুবিয়ে দিওনা---আজ বাড়ী গিয়ে বাকিটা লিখব---টই তুলতে পারিনা আজকাল--পাইর ওষুধে সারছেনা ঃ-)
  • pi | 82.83.90.116 | ০৯ আগস্ট ২০১২ ২৩:১৭564505
  • আরে টইয়ের নামটা এখান থেকে কপি ক'রে অনুসন্ধানে গিয়ে পেস্ট ক'রে দিও। এটা অব্যর্থ। হতেই হবে ঃ)
  • pi | 138.231.237.6 | ১০ আগস্ট ২০১২ ০০:০৪564506
  • মানে, কপি ক'রে নিজের কাছে রেখে দিও।
  • nina | 22.149.39.84 | ১০ আগস্ট ২০১২ ২১:২১564507
  • ধ্যুস এটা বড্ড বাসী হয়ে গেছে--ভাল্লাগছেনা লিখতে---

    শুধু বলি
    দ্বীজেন মুখার্জ্জী--সোজা টনটান লম্বা ব্যাকব্রাশ করা চুল---নিজে হারমোনিয়ম বাজিয়ে গাইলেন--পল্লবিনী ওগো সঞ্চারিনী ---জানালর ধারে-----মাথা নত করে দাও হে

    আমার মাথা নত হল----৯০+ মানুষটি কি ঋজু ভঙ্গী---কি অটুট মনোবল--গানের সঙ্গে কি প্রাণের টান---গালর জোর আর নেই হয়ত কিন্তু গানের প্রতি ভালবাসার জোর কমেনি---খুব ভাল লাগল যখন উনি লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড নিলেন--একটু অভিমান করে বল্লেন
    ৭৫ বছর গান নিয়ে আছি---৩২ তম সন্মেলনের আগে ডাক পেলামনা!

    এল সুভ্রামনিয়ম কি অপূর্ব বাজালেন--অন্য জগতে নিয়ে গেলেন দর্শকদের---এক অদ্ভুত পবিত্র অনুভুতি--
    আর পন্ডিত যশরাজের আড়ানা
    মাতা কালী --সারা ঘরে সুরে ভর্তী করে দিলেন কানায় কানায়---

    হে হে রূপম ইসলাম একটু বেশি বেশি লাফান ঝাঁপান--শরীর মুচড়ে চুল ঝাঁকিয়ে "রক"-বাজি করেন কিন্তু গানের গলা --গান দুই ভাল ও সেইসঙ্গে তার ব্যান্ডের একটি নেপালী (মনে হল-পরিচয় কারান নি) দুরন্ত গীটার বাজায়-- ব্যান্ড ফসিলে----

    প্রাণ ঢেলে দেয় গানে রূপে লক্ষী গুণে সরস্বতী কমলিনী মুখার্জ্জী---বিদূষী মেয়ে অক্সফোর্ডের ডক্টরেট শুনলাম-----ভারি ভনিতাহীন গান--পৌঁছে দিতে পারে মনের গভীরে অনায়াসে

    দীপঙ্কর দের লাল টুকটুকে ধুতি পড়ে শেষের কবিতা শ্রুতি নটকে --বড্ড নাটুকে--এর চেয়ে চাঁদই ভাল ছিলেন----অমিতো রে যে চিরতরুণ
    কিন্তু গানগুলো রূপঙ্কর ও কমলিনী বড় ভাল গাইলেন----রূপঙ্কর গিটরে ও বেশ সাবলীল----খুব সুদিং পার্সোনালিটি! গানও।

    চমকে দিয়েছেন লক্ষণ দাস বাউল---মনের মানুষ সিনেমা আবার মনে পড়িয়ে দিয়েছে বাউল গান---লক্ষণ দাসের মনমাতানো বাউল গান এবারের বঙ্গের একটি ঝলমলে রত্ন--নিঃসন্দেহে।

    শো স্টপার শঙ্কর মহাদেবন---
    গলাত কি জোর--কি কনট্রোল ---সারা অডিটোরিয়মকে নাচিয়ে দিতে পারেন অক্লেশে---অবশ্য নাচতে রেডি অজকের দর্শককে নাচানো খুব শক্ত নয়।
    কিন্তু সত্যি দারুন ভাল লেগেছে ওনার গানের "শো" --কখনও ওনার গানের আসর শোনারও ইচ্ছে রইল।

    এবারে সাহিত্য সভা বলার মতন কিছু হয়নি--বাংলা সাহিত্য এখন বাংলিশের দিকেই বেশি নজর--বই রাও সব মারা যাচ্ছে কম্পুর আক্রমণে--পুরোনো সাহিত্যিকেরাও এখন সব ভাঙা রেকর্ড!

    যাকগে তবু তো কদিন বাংলামি করে কাটল দিন! ধার করা ভাষায় কম নিজের ভাষায় বেশি --কথা বলে , শুনে বছরের তিনদিন আমরা বাঙালী থাকার চেষ্টা তো করলাম! যদিও ছিটকে গিয়ে জুবিলি টপলেস শো--জলের সার্কাস "O' কিম্বা চিপ এন ডেল মাঝেমাঝেই রঙ্গসন্মেলনও হল--
    তো নাক বেঁকাবর কি আছে--
    ফিউসনের ই তো যুগ! ;-))
  • Sumit Roy | 184.44.188.234 | ১১ আগস্ট ২০১২ ০৫:১৯564508
  • এই না হলে আমাদের নিনা! আস্তাবল-ভরা "অশ্ববর"-এর মধ্যে থেকেও অশ্বিনীকুমার খুঁজে বার করে আনে :-) ।
  • nina | 78.34.167.250 | ১২ আগস্ট ২০১২ ১১:১১564509
  • হে হে সুমিতদা ---
    তোমার বই কবে বেরোচ্ছে? আমার জন্যে এক কপি রেখ কিন্তু---দেশে কবে যাচ্ছ?
    লেখনা একটু তোমার বঙ্গ-রঙ্গর গপ্পসপ্প ঃ-)
  • debu | 82.130.151.116 | ১২ আগস্ট ২০১২ ১৩:৫২564510
  • Tradefair টা কিন্তু ফাটাফাটি হয়ে ছিলো।।।।
    বোল্লে হবে খর্চা আছে
  • Sumit Roy | 184.44.188.234 | ১২ আগস্ট ২০১২ ২০:২৩564511
  • বিজ্ঞাপিত Book Fair কি এই "Tradefair"-এর আওতায় পড়ে?
  • lcm | 34.4.162.218 | ১৩ আগস্ট ২০১২ ১৩:১৪564512
  • লাস ভেগাসের প্যারিস হোটেল তেমন পুরোনো নয়। নব্বুই-য়ের দশকের দ্বিতীয় ভাগে উদ্বোধন হয় - নকল আইফেল টাওয়ারের ওপর থেকে আকাশে আতস বাজি ছুঁড়ে। প্যারিসের আসল টাওয়ারের সমান বানাবার প্ল্যান ছিল, কিন্তু এয়ারপোর্টের কাছে হওয়ায় নিয়মে বাধ সাধল। এলিভেটর নিয়ে ওপরে ওঠা যায়, দক্ষিণা দিনে দশ, রাতে পোনেরো। ওপরে রেঁস্তোরাতে অবশ্য বেশী দক্ষিণা। রাতে ওপর থেকে বেলাজিও-র সরোবরে আলো-ফোয়ারা-সংগীতের অভিনব প্রদর্শন ভারি মনোরম।
    রেঁস্তোরার কথাই যখন উঠল, প্যারিস হোটেলের মধ্যে একটি ছোট রেঁস্তোরার (লে বার্গার ব্রাসেরি) একটি আইটেমের কথা বলতে হয় - এখানে একটি বার্গার পাওয়া যায় যার দাম ৭৭৭ ডলার। এটা কিন্তু তেমন হিপ জায়গা নয়। এখানেই সেলিব্রিটি শেফ্‌ গর্ডন র‌্যামসে (আমি অবশ্য এনাকে টিভিতে অকথ্য গালিগালাজ করতেই বেশী দেখেছি) সদ্য খুলেছেন গর্ডন র‌্যামসে স্টেক - ঠাঁটে বাটে গরিমায় তার কাছে বার্গার-জয়েন্ট তেমন কিছু নয়।

    এহেন এক জুয়া, সুরা এবং প্রাপ্তবয়স্কদের বিনোদনের প্রভূত উপাদানে ভরপুর জায়গায় বঙ্গ সংস্কৃতি সম্মলেন কেমন হবে তা নিয়ে অনেকে বেশ ধাঁধায় ছিলেন। এমনিতে বঙ্গ সম্মেলন সাধারনত কোনো বড় শহরের কেন্দ্রে বা কাছাকাছি কোনো কনভেনশন্‌ সেন্টারে হয়ে থাকে। উদ্যোক্তারা একটা ট্রাই করে দেখলেন - ভেগাসে বঙ্গ, তার সাথে গ্র্যান্ড ক্যানিয়ন, এদিকে লস এঞ্জেলেস সব মিলিয়ে একটা মিক্স এন্ড ম্যাচের সুযোগ দিলেন বাঙালীদের। অনেকেই রথ দেখার থেকে কলা বেচাতে বেশী মনোযোগী হয়ে পড়েন।
    সংস্কৃতির রথ নিয়ে অবশ্য নানা মুনির নানা মত। যারা ফি বছর এই অনুষ্ঠানে আসেন তাদের অনেকের মতে এবারে নাকি উত্তর আমেরিকার বিভিন্ন শহরের বাঙালীদের (সোজা বাংলায়, লোক্যাল শিল্পী) অনুষ্ঠান বেশী হয়েছে। নাচের গ্রুপ, নাটকের দল - নিউ জার্সি, অ্যারিজোনা... ...। এরপর যা হয়, অ্যারিজোনা-র নাটকের সময় ফিনিক্সের লোকজন ক্যামেরা নিয়ে, নিউ জার্সির গ্রুপের নাটকে ও পাড়ার কয়েকজন বসে দর্শকের প্রক্সী দিচ্ছেন। ভেটারেনরা বললেন উদ্বোধনী এবং সমাপ্তি অনুষ্ঠানে জেনারেলি লোক্যাল শিল্পীরা থাকেন, কিন্তু আড়াই দিন ধরে এত স্থানীয়/পাড়ার ট্যালেন্টদের ভীড়ে অনেকে বেশ বিরক্ত - দুগাপুজোর সময় তো এদের ট্যালেন্ট দেখিই আবার এখানে....। আর এদের সময় দিতে গিয়ে নাকি ভারত/বাংলাদেশ থেকে আসা শিল্পীদের নাকি যথেষ্ট সময় দেওয়া হয় নি।

    এর মধ্যে বাঁটুলদার সাথে দেখা - বলল, ধুর ধুর, এরা সব সময় এই ক্যাচোর ম্যাচোর করে। লাস ভেগাসে ফাস কেলাস সম্মেলন হয়েছে। এরকম বুফে কোথাও পাওয়া যায়! ৪৪ ডলার নিল, হাতে ব্যান্ড পরিয়ে দিল - ২৪ ঘন্টা টাইম লিমিট, পাঁচটা রেঁস্তোরাতে যখন খুশী সাঁটাও। মুখে আঙ্গুল দিয়ে বমি করে উগরে দিয়ে এসে আবার লাইনে দাঁড়াতে পারো - কেউ বারণ করবে না। বাঁটুলদাকে বললাম, কিন্তু বুফের যা লাইন দেখলাম, অবশ্য প্রত্যেক লাইনে দশ ডলার দিলে একটা ফাস্ট পাস দিচ্ছে যা দিয়ে লাইন টপকে এক্কেবারে সামনে যাওয়া যাবে। বাঁটুলদা বলল, ওটাই তো মজা, পাস-ফাস লাগবে না, একটা পিচে খেলে সামান্য রেস্ট নিয়ে নাও, দু লাইন রবীন্দ্রসংগীত শোনো, আধ ঘন্টার মধ্যে পরের জায়গায় লাইনে দাঁড়িয়ে পর, যতক্ষণে টেবিলে পৌঁছে পরের ইনিংস শুরু করবে, ততক্ষণে প্রথম গেমের খাবার হজম! বাঁটুলদার অভেদ্য যুক্তির কাছে হার মেনে একমত হলাম - সত্যিই উদ্যোক্তারা বুদ্ধি করে জায়্গাটা ঠিক করেছিলেন।
  • Sumit Roy | 184.44.188.234 | ১৩ আগস্ট ২০১২ ২০:১০564513
  • এই কলা বেচার ব্যাপারটা প্রবাসী ডাক্তাররা অনেকদিন খুব ভালো করে করছেন-- লাস ভেগাস, হনলুলু, মায়ামি, ইত্যাদি। এবারের বঙ্গ সম্মেলন তাঁদের বই থেকে নেওয়া একটা পাতা বলা যেতে পারে। ডাক্তারদের সম্মেলনে আবার continuing education-এর ক্রেডিট পাওয়া যায়। সেই মতো আমরাও যদি কবিতা কৃষ্ণমূর্তির কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত শুনে বা শঙ্কর মহাদেবন-কৃত বঙ্গ সংস্কৃতির টিকার উদ্দামতায় গা ভাসিয়ে কিছু ক্রেডিট পেতাম তাহলে ভালো হোতো। প্রসঙ্গত, নিউ জার্সির কল্লোল অন্তত দুবার অ্যাটলাণ্টিক সিটিতে বঙ্গ সম্মেলন করেছেন, তবে একেবারে জুয়োর আড্ডায় করবার বুকের পাটা ছিল না, করেছেন কনভেনশন সেণ্টারে। তাই তাঁদের অনারেবল মেনশনও দেওযা হোলো না।

    প্যারিস হোটেলে গর্ডন র‌্যাম্‌সের স্টেক স্বর্গীয, তবে বিল চোকাতে বাড়িটি বিক্রি করতে হতে পারে।
  • nina | 22.149.39.84 | ১৪ আগস্ট ২০১২ ২১:২২564515
  • ইশ! সুমিতদা আগে জানলে তোমার ঘাড়ে একটা স্টেক খেয়ে নিতুম ঃ-( একলা একলা শুধু টোনা-টুনিতে খেলে বুঝি??

    হে হে lcm লোক্যাল ট্যালেন্টের ঠ্যালায় অস্থির , সত্যি ই ! তবে এবারের বঙ্গতে বোধহয় সবথেকে উৎসুক হয়ে দেখেছেন ও মুগ্ধ হয়েছেন বিদেশিরাই--মানে শাড়ীর বাহার ও সাজগোজের বহর--বঙ্গললনারা মুঠো মুঠো কমপ্লিমেন্ট নিয়ে ঘরে ফিরেছেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন