এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 82.83.90.116 | ০৮ আগস্ট ২০১২ ১০:১৯564426
  • খাবার , খাবার !
    রঙ বেরঙের মিষ্টি, রাংতা, রঙচঙে তরিতরকারী। কার্সিনোজেনের খনি।
  • Prongs | 131.241.218.132 | ০৮ আগস্ট ২০১২ ১০:২০564427
  • একবারে কতটা খেতে হবে?
  • Sibu | 118.23.96.4 | ০৮ আগস্ট ২০১২ ১০:২৭564428
  • কার্সিনোজেনের প্রতিজ্ঞায় বিশ্বাস কোরো না অজ্জিত। কার্ট ভনেগুট বলেছেনঃ

    I am going to sue the Brown & Williamson Tobacco Company, manufacturers of Pall Mall cigarettes, for a billion bucks! Starting when I was only twelve years old, I have never chain-smoked anything but unfiltered Pall Malls. And for many years now, right on the package, Brown & Williamson have promised to kill me.
    But I am eighty-two. Thanks a lot, you dirty rats. The last thing I ever wanted was to be alive when the three most powerful people on the whole planet would be named Bush, Dick and Colon.
  • | 116.209.95.237 | ০৯ আগস্ট ২০১২ ১০:৫৫564429
  • খুরপি শুনেছি ছুরপি আবার কী হে?
  • b | 135.20.82.164 | ০৯ আগস্ট ২০১২ ১১:৫৩564430
  • চমরি গাই-এর দুধ-এর ফ্যাট জমিয়ে তৈরি হয়। খেতে অতি অখাদ্য, তবে পাহাড়ী রাস্তায় প্রচুর শক্তি দেয়।
    দার্জিলিং-এ গেলে ট্রাই করবেন। পানের দোকানে পাওয়া যায়।
  • | 132.248.183.1 | ০৯ আগস্ট ২০১২ ১১:৫৪564431
  • আচ্ছা b, ধন্যবাদ।
  • | 132.248.183.1 | ০৯ আগস্ট ২০১২ ১১:৫৫564432
  • কোন একটা উপন্যাসে সঞ্জীব বাবু বলেছিলেন ' আমরা ৯০% মানুষ শেষ অবধি চুষে লাবেনচুস খেতে পারি না'। কোন উপন্যাস মনে আসছে না।
  • cb | 212.156.11.234 | ০৯ আগস্ট ২০১২ ১২:১৩564433
  • ছুরপি অতি ভয়ংকর জিনিষ , সেই টেনিদাতে প্যালারামের পিসীর মত, যিনি তিলের নাড়ু বানাতেন
  • | 132.248.183.11 | ০৯ আগস্ট ২০১২ ১২:৩৭564434
  • 'ঘুঁটেপাড়ার সেই ফুটবল ম্যাচ'?
  • cb | 212.156.11.234 | ০৯ আগস্ট ২০১২ ১২:৪৩564436
  • নাকি টেনিদার ই পিসী, ভুল বললাম আগেরটায়,

    গপ্পটা মনে হয়, কাক কাহিনী
  • | 132.248.183.1 | ০৯ আগস্ট ২০১২ ১৩:১০564437
  • একদম ভুলে মেরে দিয়েছি। নারায়ণ কিশোর সমগ্র টা একবার গাঁথিয়ে নিতে হবে।
  • cb | 212.156.11.234 | ০৯ আগস্ট ২০১২ ১৩:১৫564438
  • আমাকেও, সত্যিকারের নির্মল আনন্দ
  • sinfaut | 131.241.218.132 | ০৯ আগস্ট ২০১২ ১৩:৩৩564440
  • একটু গুছিয়ে লিখুন তো কেউ, জিনিসটা বেশ ইন্টারেস্টিং।
  • kk | 117.3.243.18 | ০৯ আগস্ট ২০১২ ২১:৪৮564441
  • টেনিদার মোক্ষদামাসী, তেলিনিপাড়ার। কাক কাহিনীই।

    আর ব্রতীন যেটার কথা বলছে সেটা উপন্যাস নয়, বড় গল্প, নামটা সম্ভবত 'একটি গোলাপ ' ধরণের কিছু। গল্পটা আগাগোড়া মনে আছে, কিন্তু নামটা ভুলে গেছি, কি আশ্চর্য্য!
  • intellidiot | 125.113.49.98 | ১৬ আগস্ট ২০১২ ২০:২২564442
  • ইন্টারেস্টিং বিষয় বটে। এক সময় নেহাতই উত্সাহে একটা লিস্টি বানিয়েছিলাম। গুগল ডকে সেভ করা ছিল। তার থেকেই কটা টুকে দি।

    ডিঃ- কেমিস্ট্রি শেষ বারের মত পড়েছিলাম উঃমাঃ তে। কোন রকমে পাশ। ফলে...

    ব্টুলিনাম- সবচেয়ে খতর্নাক এটা। এক চামচে নাকি ১.২ বিলিয়ন টপকে দেওয়া যায়। মানুষের নার্ভতন্ত্রে এক্কেবারে কর্মবিরতির নোটিশ পাঠায় এটা।

    সায়ানাইড- অতিপরিচিত নাম। সব্বাই জানে।

    ডায়ক্সিন- মানুষের তৈরি। প্রকৃতিতে পাওয়া যায় নাকো। খুব বিষাক্ত। সায়ানাইডের থেকে প্রায় ষাট হাজার গুণ বেশী।

    স্ট্রাইকনিন- সাদা পাউডারের মত, গন্ধহীন। গ্লুকন ডির মত জলে গুলে অথবা এমনি এমনিই খাওয়া যায়। ইঞ্জেক্শানও দেওয়া যায়। পেশীর খিঁচুনি দিয়ে শুরু হবে, আধ ঘন্টায় পটল প্লাকড।

    টেট্রোডোটোক্সিন- ডাকনাম TTX. কয়েকপিস সামুদ্রিক মাছে পাওয়া যায়। খওয়ার পর প্যারলিসিস হয়ে মৃত্যু হতে হতে ছ' ঘন্টা। কী ভবছেন অনেকটা সময়? নাঃ। এখনো পর্যন্ত কোন অ্যান্টিডোট নাই।

    পারদ- কম মাত্রায় তেমন ক্ষতিকর নায় কিন্তু মাত্রাতিরিক্ত পারদ-বাষ্প ফুসফুস এবং সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকে কোলাপ্স করে দেয়।

    সারিন- ওয়েপন ওফ মাস ডিস্ট্রাকশান। গন্ধ-বর্ণহীন তরল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানিতে আবিষ্কৃত সারিন কেমিকাল ওয়েপন হিসেবে কুখ্যাত। প্রথমে নাকে জল ঝরা দিয়ে শুরু, তারপরে শ্বাসকষ্ট ও খিচুঁনি। শেষে একে একে অর্গান ফেইলিওর হয়ে মৃত্যু।

    অ্যান্থ্রাক্স- এটাও সারিনের মতই কেমিকাল ওয়েপন। এতেও প্রথমে ফ্লু থেকে শুরু হয়ে রেসপিরেটরি অর্গান ফেইলিওর।

    আর্সেনিক- সব্বাই জানে।

    ডেথ লিলি- নামটাই রহস্যময়। পেঁয়াজের মত দেখতে। পুরোটাই বিষাক্ত। ঠোঁট জ্বাল করা, হার্টবিট কমে যাওয়া থেকে শুরু, তরপর কোমা এবং মৃত্যু। সাইবেরিয়ায় পাওয়া যায়।
  • maximin | 69.93.208.211 | ১৬ আগস্ট ২০১২ ২১:১৭564443
  • শুনতে পাই গুরুর অনেক নীপা আছেন। তাদের মধ্যে স্কুল কলেজে পড়া ছেলেমেয়েরা থাকতে পারে। নির্যাতিত নারী থাকতে পারেন। অত্যাচারিত বৃদ্ধ থাকতে পারেন। বিষ বিষয়ে এক্সপার্ট হেল্প দেওয়ার সময় কথাগুলো একটু মনে রাখলে ভালো হয়।
  • maximin | 69.93.208.211 | ১৬ আগস্ট ২০১২ ২১:২৬564444
  • এখানে যারা লিখছেন, ডিপ্রেশন জিনিসটার সঙ্গে তাদের হয়তো পরিচয় নেই, তাই তারা সহজে লিখছেন। বাট প্লিজ বি কেয়ারফুল। একটা থিয়োরি আছে, আত্মহত্যা যারা করে তারা মুখে বলে না।
  • একক | 24.96.9.56 | ২৩ আগস্ট ২০১২ ০০:৫৪564445
  • যাক , ইন্টেলি কিছু লিখেছেন ।
    বিষ গুলোর সঙ্গে কোনটা কিভাবে কাজ করে , মানে নার্ভাস সিস্টেম কে কিভাবে এটাক করে সেটা লিখলে ভালো হত । আরেকটা জিনিষ খুবি ইম্পর্ত্যান্ট সেটা হলো বিষ ইন্তেক করার পরের সিম্পটম । অনেক বিষে এমন সিম্পটম হয় যে লোকে ভুল করে অন্য কিছু ভেবে ।যেমন এই স্ত্রিকনায়ন । টিটেনাস এর সিম্পটম দেয় অবিকল । ভিসেরা কালচার না করলে ধরা পড়েনা ।
    এগুলো সবার জানা দরকার । অনেক সময়েই কত মানুষ বিষক্রিয়া তে অসুস্থ হন বা মারা যান জ্ঞানের ওভাবে । অনেক সময় ডাক্তার বিষক্রিয়া বুঝতে না পেরে নরমাল ডেথ ভেবে সাত্তিফিত্তি দিয়ে দেন।
    বিষ নিয়ে তাই আলোচনা হওয়া জরুরী । ভয় তো বিষে থাকেনা । ভয় থাকে অজ্ঞানে ।
  • Lama | 127.194.231.227 | ২৪ আগস্ট ২০১২ ০০:০৬564447
  • এই প্রসঙ্গে


    তবে শুধু বিষ নয়, আরো অনেক কিছুর ফান্ডা পাবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন