এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিভিন্ন দেশের বিভিন্ন ধরণের মিউজিয়াম

    Arijit
    অন্যান্য | ১১ এপ্রিল ২০০৬ | ১১০৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 194.202.143.5 | ১১ এপ্রিল ২০০৬ ০১:০০563433
  • whitecapel gallery, whitechapel station, district and city hammersmith line london.
  • Arijit | 128.240.229.66 | ১১ এপ্রিল ২০০৬ ১৯:০৯563420
  • এক এক দেশে এক এক রকম, এক এক শহরে এক এক রকম। আর্ট মিউজিয়াম এক রকম, সায়েন্স মিউজিয়াম আরেকরকম। তাই হোক না একটুখানি - কোন দেশে কোন শহরে কোন মিউজিয়ামটা কি রকম - ডিসির এয়ার অ্যাণ্ড স্পেস বা ন্যাচরাল হিস্টরি মিউজিয়াম, লণ্ডনের টাওয়ার অব লণ্ডন বা ন্যাশনাল গ্যালারী অব আর্টস, প্যারিসে ল্যুভ্‌র, রোমে ক্যাপিটোলিনী বা ভ্যাটিকান সিটিতে ভ্যাটিকান মিউজিয়াম, মিউনিখে ডয়েশ মিউজিয়াম, ইয়র্কের ন্যাশনাল রেল মিউজিয়াম...

    চলুক।
  • Paramita | 84.203.42.177 | ১১ এপ্রিল ২০০৬ ১৯:২৫563431
  • শুরুটা হোক না আমাদের জাদুঘর দিয়ে। গরিমাতে কিছু কম যায় না। দেশের র্বিহত্তম আর এশিয়ার সবচেয়ে পুরোনো। সাত বছরে কোলকাতা বেড়াতে গিয়ে প্রথম দেখা।বহুদিন রাত্রে লোডশেডিং হলেই মমির সেই দাঁত-খিচনো মুখ্‌টা মনে পড়ে যেতো। সবচেয়ে ভালো লেগেছিল ডায়নোসরাসটাকে।পরে যখন জেনেছিলাম ওটা নকল ,বড়ো দুক্‌খু পেয়েছিলাম।
  • Arijit | 128.240.229.66 | ১১ এপ্রিল ২০০৬ ১৯:৩২563435
  • তাইলে বিড়লা মিউজিয়ামও আসা উচিত। মুশকিল হল বড় ছোটবেলায় গেছি, ওই মমি, নীল তিমির চোয়াল, ডাইনোসর আর বিড়লা মিউজিয়ামের কয়লাখনি আর আজব ফোয়ারা ছাড়া কিছুই মনে নাই। লিখতে গেলে কিছুই ঠিকঠাক করে লিখতে পারবো না।

    পারমিতা - মনে থাকলে লিখুন না।

    বা অন্য কেউ?
  • dam | 202.54.214.198 | ১১ এপ্রিল ২০০৬ ১৯:৩৩563436
  • হুঁ মমিটা আবার কোন মহিলার। কিন্তু বিশেষ কিছু মনে নেই যে!!
  • Tina | 152.163.101.11 | ১২ এপ্রিল ২০০৬ ০৩:২৫563437
  • কলকাতা জাদুঘর এ গিয়েছিলাম প্রয় ছ বছর আগে। যা ভালো লেগেছিলো দেখে যে দারুন সংগ্রহ কিন্তু দু:খ লেগেছিলো দেখে যে ম্যামথ এর দাঁত এর গায়ে লোকে খোদাই করে নাম লিখে রেখেছে আর ধূলো আর মাকড়সা র জাল অনেক কিছুতে। তখন টিকিট ছিলো তিন টাকা মনে আছে।
  • vikram | 62.254.32.23 | ১২ এপ্রিল ২০০৬ ০৬:২২563438
  • অ্যামস্টারডামে সেক্স মিউজিয়াম।

    বিক্রম

  • Koel | 68.104.240.54 | ১২ এপ্রিল ২০০৬ ০৬:৪৮563439
  • স্কটল্যন্ড এ গ্লাসগোর বারেল কালেক্‌শন আমার ভালোলাগা দেশ বিদেশের আর্ট মিউজিয়ম এর মধ্যে অন্যতম। উইলিয়ম বারেলের জীবনের প্রায় আশি বছরের সংগ্রহ। আট হাজারের ও বেশি রোমান,গ্রীক,চাইনীজ artefacts,আসবাব,ইম্প্রেশনিস্ট পেন্টিংস আর ইয়োরোপেয়ান টেপেস্ট্রী। আরো অনেককিছু। mindblowing collection
    আরো ভালো লেগেছিলো মিউজিয়ম এর বাড়ীটা।সেটাও বারেলের ই।
    বিশাল কাঁচের দেয়ালের বাইরে সবুজ ঘাসের উঁচুনিচু ল্যন্ডস্কেপ।আর বৃষ্টিঝরা দুপুরে মিউজিয়ম কাফেতে স্কোন আর Iron Brew
  • dri | 66.81.199.121 | ১২ এপ্রিল ২০০৬ ১০:৪৩563440
  • আমি যাদুঘর গিয়েছিলাম প্রায় দুযুগ আগে। এখন মনে করার চেষ্টা করে দেখছি কিছুই মনে পড়ছে না। শুধু মনে পড়ছে একটি মেয়ের কথা যার সাথে গিয়েছিলাম। তবে অত ইয়ের কিছু নেই। আমরা দুজনেই তখন খুব ছোট ছিলাম।

    আমস্টারডামে রাইক্সমিউজিয়ামে বলার মত ঐ খান চারেক ভের্মির আছে। তবে ওতেই পয়সা উসুল। ঐ শহরেই অন্য মিউজিয়ামটা, ভ্যান গখ মিউজিয়াম দুর্ধর্ষ। ছোট্ট। ভালোর পার্সেন্টেজ বেশ বেশী। আর আমি যখন গিয়েছিলাম তখন আমার জন্য স্পেশাল একটা ভ্যান গখ - গগ্যাঁ রেট্রোস্পেকটিভ চলছিল। ঐটা একদম ফাটাফাটি ছিল। দুজনের ছবির ক্রোনোলজিকাল কমপারেটিভ স্টাডি। লুভ্‌রর কথা তো বলাই হয়েছে। এটার কালেক্‌শান এত বেশী যে মাঝে মাঝে খেই হারিয়ে যায়। বুদ্ধি করে বাদ না দিতে পারলে অনেক সময় নষ্ট হবে। প্যারিসে আরেকটা তুলনায় ছোট কিন্তু অসাধারণ মিউসিয়াম হল ম্যুসে দর্সে (musee d'orsay)। ইমপ্রেশানিস্মের তীর্থস্থান। ভালোর ফ্র্যাকশান খুব হাই। মাদ্রিদের ম্যুসে দেল প্রাদোতে এক গ্রেকো, ভেলাসকেস আর গয়ার খুব ভালো কালেকশান আছে। আমেরিকায় ভালোর মধ্যে নিউ ইয়র্কের মিউজিয়াম অব মডার্ণ আর্ট, মেট্রোপলিটান মিউজিয়াম আর গুগেনহাইম, এবং ডিসিতে স্মিথসোনিয়ান বেশ ভালো।
  • n | 86.135.82.56 | ১২ এপ্রিল ২০০৬ ১০:৪৮563441
  • আমস্টার্ডামে যুর্গেনস্ট্রাস না কি যেন কচুপোড়া রাস্তাটার উপরে রেমব্রান্টের একটা বাড়ি আছে। ১৬৩০ থেকে ১৬৩৬ এর মধ্যে এখেনে ঐ ছবি আঁকার ফ্যাকটরি টা ছিল। এর পাসে একটা ব্যাপক মাছ ভাজার দোকানটাও নানা কারণে গুরুঙ্কÄপুর্ণ;-)

    এই বাড়িতে রেম কাকুর স্কেচ ও এচিং না কি যেন বলে কচুপোড়া তার সংগ্রহ আছে।

    অনেক পরের জর্মন শিল্পী দের লিথোর মত দেখতে ও গুলো। প্রায় আড়াইশো আছে।

    এই সংগ্রহে কয়েকটা বিচিত্র ছবি আছে। রাস্তার ভিখারী দের , পাগল দের ও জরা গ্রস্ত দের ছবি আছে। মরে যাওয়া লোকের ছবি ও আছে। রাস্তার। খুব ছোটো ছোটো কার্ডের মত ছবি। ঐ গুলো আমার ভালো লেগেছিল, কারণ আমায় বৌ বুঝিয়ে বুঝিয়ে গল্প করে বলে দিয়েছিল।
    এক-ই ধরণের ছবি অন্য কারো আঁকা ব্রুজের ঐ ১৩৮৭ থেকে চলে আসা ঐ ইসে হাসপাতাল টার ভেতোরের সংগ্রহ তেও আছে।

    ফ্লান্ডার্স অঞ্চল জুড়ে বোধহয় বড় শহর গুলো তে না না সময়ে গরীন খেতে না পাওয়া মানুষের আনা গোনা ছিল। দুর্ভিক্ষ আর মহামারীও শুনেছি হয়ে ছিল বেশ কটা।
  • b | 86.135.82.56 | ১২ এপ্রিল ২০০৬ ১০:৫১563421
  • ওটা ব হবে, ন নয়। যত আপদ টাইপো।
  • b | 86.135.82.56 | ১২ এপ্রিল ২০০৬ ১১:০১563422
  • লন্ডনে নাটক/ভডুভিল পাড়ায় কভেন্ট গার্ডেনে একটা থিয়েটার ম্যুজিয়াম আছে। অবশ্যই দেখবেন। এটা ফ্রী। তাক লাগানোর মত খবর আছে সব।

    তবে কাছা কাছি ই ঐ অপেরা র বাড়ি টার কাছে একটা নাটকের স্টেজ এর মত করে সাজানো রেস্তোরা আছে। ওটায় যাবেন না। ওটা ফ্রী নয়।

    ও পাড়াতেই ট্রান্সপোর্ট ম্যুজিয়াম আছে। পৃথিবী বিখ্যাত। আমার রেকোর দরকার নেই।

    আর ইস্ট লন্ডনে যদি আসেন এবং লোকজনে ও শহরের জনজীবনের ইতিহাস ও পুরোনো প্রেস সম্পর্কে আগ্রহ থাকে ঐ বার্বিকান এর কাছে, city of london ম্যুজিয়াম টা দেখতে পারেন।
  • b | 86.135.82.56 | ১২ এপ্রিল ২০০৬ ১১:০৬563423
  • শিল্প বিপ্লবের সময়কার ইন্ডাস্ট্রি আর যন্ত্র পাতি নিয়ে ম্যুজিয়াম সারা বিলেত ছড়িয়ে আছে। ম্যানচেস্টার, লিভারপুল, ইওর্ক, ব্রিস্টল, গ্লাসাগো শুনেছি বিখ্যাত। আমি দেখি নি।

    তবে লন্ডনের সাইন্স ম্যুজিয়াম এর একটা বিরাট ঘরে গত দুশো বছরের শুধু যান বাহনের অংশ আছে। ফ্রী। দেখতে পারেন।
  • b | 86.135.82.56 | ১২ এপ্রিল ২০০৬ ১১:০৮563424
  • ভুবনেশ্বর , কোনারক, আর আমাদের মালদার সরকারী সংগ্রহ শালা কোনোদিন সুযোগ পেলে ছাড়বেন না।অসম্ভব ভালো ম্যুজিয়াম।
  • b | 86.135.82.56 | ১২ এপ্রিল ২০০৬ ১১:১০563425
  • ইন্ডাস্ট্রির ম্যুজিয়াম এর কথা অরি আগেই বলে দিয়েছে। পুনরাবৃত্তি হয়ে গেল!
  • Arijit | 128.240.229.7 | ১২ এপ্রিল ২০০৬ ১৪:৩৯563426
  • না ইন্ডাস্ট্রিয়াল মিউজিয়াম আগে বলিনি - ভুলে গেছিলুম। ম্যাঞ্চেস্টারে অবশ্য দ্রষ্টব্য। শিল্প বিপ্লবের শুরু থেকে আজকের ই-যুগের তাক লাগানো যন্ত্র সব রয়েছে। মিলের কাপড় কিভাবে তৈরী হত জানতে হলে এই মিউজিয়াম। শুরুর দিকের কম্পিউটার, রেডিও ইক্যুইপমেন্ট দেখতে গেলেও এই মিউজিয়াম।

    এভাবে লিখলে হবে না - ডিটেলস চাই।
  • Arijit | 128.240.229.7 | ১২ এপ্রিল ২০০৬ ১৫:১৫563427
  • শুরু করি রেল মিউজিয়াম দিয়ে।

    ট্রেন ভালো লাগে? সেই ট্রেনের জন্মের শুরুর দিকের ধোঁয়া উড়িয়ে যাওয়া মুড়ির টিনের মতন ইঞ্জিন? বা আধুনিক ঝাঁ-চকচকে বুলেট ট্রেন? ছোটবেলায় ভালো লাগতো না? ট্রেন লাইনের ধারে বসে ট্রেন ছুটে যাওয়া দেখতে? নিজের ছোট ছেলে বা মেয়ের সাথে নিজের ছোটবেলাটা খুঁজে নিতে ইচ্ছে করে না?

    নিশ্চয় করে। তাহলে চলুন ইয়র্কের "ন্যাশনাল রেল মিউজিয়াম"। ইয়র্ক রেল স্টেশনের গায়েই প্রায়, এϾট্র ফ্রী।

    কি আছে? প্রায় শ-খানেক ট্রেন - ইঞ্জিন - কামরা...উনবিংশ শতাব্দীর শুরু থেকে আজ অবধি - এককালের বিখ্যাত "ফ্লায়িং স্কটসম্যান", প্যালেস অন হুইলস (রয়্যাল গাড়ি) সব রয়েছে। আঠারোশো কত সালে যখন লণ্ডনে আণ্ডারগ্রাউন্ড তৈরী হচ্ছে, আমদের তখনো সিপাহী বিদ্রোহের খোঁয়ারি কাটেনি - এটুকুই প্রমাণ করে দেয় এক সময়ে এরা ট্রেনের ব্যাপারে কোথায় এগিয়ে ছিলো - যদিও এখন ইওরোপের অন্যান্য দেশ, যেমন ফ্রান্স, বা ওদিকে জাপান আরো অনেক এগিয়ে গেছে। তবুও শিল্পবিপ্লবের অন্যতম সাফল্যের চেহারা ধরা আছে এই মিউজিয়ামে। এবং শুধু ট্রেন নয়, আগেকার সিগন্যালিং সিস্টেম, টার্ণ-টেবল, যন্ত্রপাতি, ছবি, প্ল্যান (ডিজাইন), রেলরোড ভেহিকল, ছোট মডেল...কি নেই।

    নতুন আকর্ষণ - "লণ্ডন আই"-এর আদলে "ইয়র্ক আই"।

    ন্যাশনাল রেল মিউজিয়ামের একটা এক্সটেনশন আছে "শিলডন"-এ। সময় করে সেটাও দেখে আসা ভালো। সেখানে উনবিংশ শতাব্দীর একটা ইঞ্জিনে চড়া যায়।

    ওয়েবসাইট: http://www.nrm.org.uk
    এবং
    http://www.nrm.org.uk/locomotion/index.asp

    দ্বিতীয়টা শিলডনের সাইট।
  • r | 202.144.91.204 | ১২ এপ্রিল ২০০৬ ১৫:২৬563428
  • London Dungeon

    গুরুগম্ভীর মিউজিয়ামপ্রেমীদের জন্য নয়। শিশুদের জন্য নয়। বস্তুত: এটা কোনো মিউজিয়ামই নয়। বিশাল লাইন পড়ে। ভিতরে ঢুকতে ঘন অন্ধকারে পাতলা আলো। বিতিকিচ্ছিরি ঐতিহাসিক মূর্তি সাজানো আছে। কত কষ্ট দিয়ে, অত্যাচার করে লোকজনকে শাস্তি দেওয়া হত, মারা হত তার ইতিহাস। হঠাৎ পায়ের নীচে ঝন্‌ঝন করে শিকল নড়ে আর কানের কাছে তীব্রস্বরে "চ্যাঁ" করে চিলচিৎকার। অন্ধকারে জেখানে পাশের লোকও আবছা সেখানে হঠাৎ ঘাড়ের পাশে নি:শ্বাস ফেলে এক ভুতুড়ে চেহারার লোক জিজ্ঞাসা করবে- কি? কেমন আছেন? গিলোটিনের ঘ্যাঁচ করে গলা কাটা হবে। শেষে জলপথে "জাজমেন্ট ডে।" সেটা কি বলার দরকার নেই। জাদের পাতি নাটুকে আমোদ ভালো লাগে না, কিংবা সবাই যেখানে যায় সেখানে যেতে চান না, তাহলে যাবেন না। বা সিরিয়াস মিউজিয়াম দেখতে চাইলে যাবেন না। নইলে যান, জলজ্যান্ত ভুতুড়ে মজার আমোদ পাবেন।
  • dd | 59.93.73.244 | ১২ এপ্রিল ২০০৬ ১৬:৪৯563429
  • আর ইমপেরিয়াল ওয়ার মিউজিয়াম, লন্ডনে।
    মানে যাদের যুদ্ধু টুদ্ধু ভাল লাগে আর কি।
  • Samik | 221.134.224.37 | ১২ এপ্রিল ২০০৬ ২১:১০563430
  • শুনিচি, লন্ডনে নাকি কোন একটা মিউজিয়ামে একটা অ্যাম্‌বাসাডর গাড়ি রেখে দেওয়া আছে ডিসপ্লেতে, আর নিচে নাকি লেখা আছে, "এই গাড়ি এখনও ইন্ডিয়ার রাস্তায় চালানো হয়"?
  • vikram | 134.226.1.136 | ১২ এপ্রিল ২০০৬ ২২:৫৮563432
  • বাথ এ পোস্টাল মিউজিয়াম।

    বিক্রম
  • Hukomukho | 198.184.5.252 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ০১:৫৩563434
  • বিভিন্ন রকমের মিউজিয়ামের কথাই যখন হচ্ছে তখন একট অফ্‌বীট মিউজিয়ামের খোঁজ দিই। ভার্জিনিয়া স্টেটের ফেয়ারফ্যাক্স শহরের National Firearms Museum বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্রের বিপুল সংগ্রহ আছে এখানে। নেপোলিয়ান বোনাপার্টের ম্যাচ্‌লক থেকে রুজভেল্টের নিজস্ব .32 বোরের পিস্তল বা ক্লিন্ট ইস্টউড এর Dirty Harry খ্যাত Smith and Wessons এর .44 বোর ম্যাগনাম রিভলভার। এছাড়া শিকারের কুলীন অস্ত্র হিসাবে Purdey , Greener, Holland N Holland বা Westly Richard এর দূর্লভ কালেকশান। এটি একসাথে NRA এর হেড কোয়াটার্স ও বটে। কাজেই এত বন্দুক দেখে চালাবার ইচ্ছা হলে চলে যান একতলায় রেঞ্জে, ইচ্ছামতন হাতের সুখ করে নিশানা পরখ করে নিন পেপার টার্গেট এর উপরে, আমার মতন NRA মেম্বার হলে কিছু বিশেষ সুবিধা পাবেন না হলেও অসুবিধা নেই। সেক্ষেত্রে গুলির মুল্য কিছু বেশি হবে এই যা, তবে রেঞ্জে নিজের বন্দুক সাথে করে নিয়ে আসতে হবে সবক্ষেত্রেই। বাকি পুরো মিউজিয়াম ফ্রী এবং প্রবেশ অবাধ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন