এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলা ইউনিকোড ও ইউনিকোডিয় প্যাঁচাল -

    trqs
    অন্যান্য | ২৭ এপ্রিল ২০০৬ | ৩৪৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • dri | 199.106.103.254 | ০৩ মে ২০০৬ ০১:০৩562737
  • তাহলে কোন ও এসে কিভাবে ফন্ট ইনস্টল করতে হবে তার একটা ছোট বিবরণ কোথাও একটা রেখে দিলেই তো হয়। ইউনিকোডের পেছনে গরু খেটে লাভ কি?
  • trq | 211.28.248.189 | ০৩ মে ২০০৬ ০১:২৬562738
  • দ্রি-
    সহজ কথায় ইউনিকোডের পেছনে গরু খেটে লাভ হলো- বাংলা ওয়েবপেজ পড়ার জন্যে, বা বানানোর জন্যে আপনাকে আর আলাদা করে ব্রাউজার, ও এস,ফন্ট খোঁজা বা খুঁজে ইন্সটল করা, অথবা এমবেডিং ইত্যাদি ঝামেলায় যেতে হবে না।
    যে কোন কম্পুতে বসেই যেমন লোকে ধুমধাম ইংরেজি সাইটে ঢুকতে পারে, বাংলা সাইটেও ক'দিন পরে ঠিক সেরম করেই পারবে।
    আর তা সম্ভব হবে একমাত্র ইউনিকোডের কল্যাণে।
  • Paramita | 143.127.3.10 | ০৩ মে ২০০৬ ০১:৩৩562739
  • না, স্ট্যান্ডার্ডাইজেশান দরকার, কতো ওএসে বসে বসে চালাবেন আর ডকুমেন্ট লিখবেন? যদি ওএস প্রবলেম করে তো বিশ বাঁও জলে(যেমন সোলারিস করে আমি জানি)। আর ট্রান্সলিটারেশান স্কিমেরও স্ট্যান্ডার্ড হওয়া দরকার। ইউজার কতোগুলো স্কিম শিখবে? এক এক পত্রিকার জন্য এক এক স্কিম একেবারেই স্কেলেবল নয়। কীবোর্ড ম্যাপ সম্ভবত: অচল হয়ে যাবে। সেইখানেই ঐ এডিটরের দরকার যেখানে আমার ' (গুরু) বা ~ (পরবাস) টাইপ করতে হবে না, কনটেক্সট থেকে বুঝে নেবে কি চাওয়া হচ্ছে।

    দৃষ্টিশোভনতা আর ইউনিকোডিয় ফন্ট বোধহয় সম্পর্কে অর্থোগোনাল। সেখানে দরকার একজন গ্রাফিক ডিজাইনারের তুলি বা মাউস।

    লাও তো বটে, কিন্তু আনে কে? এতো সময় কার আছে, ভাষার জন্যে এমন হন্যে এমন আকুল হওয়া সঙ্কেÄও? ঈশানবাবু যদি করতে পারেন তাঁর অবসর সময়ে তো হাজার সেলাম।
  • dri | 199.106.103.254 | ০৩ মে ২০০৬ ০৬:৫১562740
  • না আসলে আমি আমার দিক থেকে বললাম। আমি অন্যান্য বাংলা সাইটে তেমন কিছু লিখিনা। এই সাইটে কিভাবে লিখতে হয় সেটা তো শিখেই গেছি। এখন বরং আবার ইউনিকোড করলেই আমাকে নতুন জিনিষ শিখতে হবে। তবে আপনারা যারা অনেক সাইটে গিয়ে লেখেন তাঁদের হয়তো মনে হয় কোন স্ট্যান্ডার্ড নেই। কিন্তু স্ট্যান্ডার্ডাইজেশনের তালি তো এক হাতে বাজে না। আপনি ইউনিকোড করে ফেললেন কিন্তু আর কেউ করল না, তবে তো আর কোন লাভ হবে না। মানে ধরুন আনন্দবাজার পরবাস এরা কি শিগ্গির ইউনিকোড করবে? এই মুহুর্তে ইউনিকোড আলা বাংলা সাইটের সংখ্যা কেমন? সেই দিকে কি কোন জেনেরাল মাইগ্রেশন লক্ষ্য করা যাচ্ছে? আর সব ব্রাউজার কি খুব সুন্দর ভাবে ইউনিকোড সাপোর্ট করে?
  • trq | 211.28.248.189 | ০৩ মে ২০০৬ ০৮:০৯562741
  • পারমিতাদি (দি-তে আপত্তি নেই আশা করি),
    এই সমস্যাগুলো নিয়েই আসলে এখানে আমরা সবাই আলোচনা করছি। সমাধান হবে কিনা এখনো বুঝছি না। তবে ঠিকঠাক চিহ্নিত করা গেছে, এটা ঠিক।
    বাকিটা সময়ই জানে।

    দ্রি,
    :-)
    আপনি নিশ্চিত থাকুন, ইউনিকোড করা হলে আপনাকে নতুন করে কিছুই শিখতে হবে না। এখন যেভাবে লিখছেন, সেভাবেই লিখতে পারবেন।
    আপনি যদি একটু কষ্ট করে ঈশানদার লেখা ইউনিকোড বিষয়ক "পোবোন্ধো" টা আরেকবার পড়ে নেন, তাহলেই বুঝবেন, ইউনিকোড হচ্ছে একটা কমন স্ট্যান্ডার্ড। যে যেভাবেই বাংলা লিখুক, সবাই যেন তা কোন ঝামেলা ছাড়াই পড়তে পারে- ইউনিকোড সেটাই নিশ্চিত করে।
    সুতরাং লেখার স্টাইল বা কি-ম্যাপের সাথে ইউনিকোডের কোন শত্রুতা নেই, বরং যেটা আছে সেটাকে গলাগলি দোস্তিই বলা চলে।
  • trq | 211.28.248.189 | ০৭ মে ২০০৬ ২২:০৭562742

  • ঈশান'দা,
    তোমার লেখা পোবোন্দোটা আমার ব্লগে তুলে দিয়েছি।
    পারমিশন চাচ্ছি না, জাস্ট ফর ইনফরমেশন
    :-)
  • Samik | 221.134.224.202 | ০৮ মে ২০০৬ ১২:২১562743
  • ইজাজত নহি, ইত্তেলা দেনে আয়ে হো?
  • ম_স | 202.78.233.145 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ১০:১২562744
  • #২৪৩৯;#২৪৪১;#২৪৭২;#২৪৯৫;#২৪৫৩;#২৫০৭;#২৪৬৫;#২৫০৩; (ইউনিকোডে) লেখা যায় কি না দেখছি।
  • ম_স | 202.78.233.145 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ১০:১৩562745
  • আসছে না । :-(
  • ম_স | 202.78.233.145 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ১০:১৮562747
  • শুধু উপরে নাম লিখতে পারছি।
    এখানে লিখতে গেলেই ... #২৪৪৭;#২৪৩৯;#২৪৮০;#২৪৫৩;#২৪৭৮; (এইরকম) আসছে। :-(
  • d | 192.85.47.2 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ১০:৩৩562748
  • :))

    এখানে ইউনিকোড লিখতে গেলে "ইংরাজীতে মতামত দিন' উইন্ডোটা খুলে আপনার ইউনিকোড লিখে দিন। চলে আসবে।
  • Somnath | 61.14.13.7 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ১১:৩৩562749
  • মামুর নতুন বাংলাএডিটর টা দিয়ে এখানের বাংলা লেখাগুলোকে ধরে ধরে ইউনিকোডে ট্রান্সফার করা যায়। আধ সেকেণ্ড লাগে। করে দেখেছিস? জাভা থাকলেই এডিটর টা চলে। কনফু র কাছে আছে। আমার কাছেও ছিল। মামু কে মেল করলে মামু পাঠিয়েও দিতে পারে বাংলাএডিটর ডট জার ফাইলটা।

    অন্যথায় উপর থেকে Unicode version (Beta) সিলেক্ট করে যা লেখা হয়ে গেছে সেগুলো কপি করে নেওয়া যেতে পারে।
  • ম_স | 202.78.237.189 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ১৯:৫৫562750
  • অ্যাঙ্গুলার ব্র্যাকেটের মধ্যে, ইংরেজি লেখার মতন ক'রে লিখে দেখি...ইউনিকোড (ইউনিকোড) লেখা আসে কিনা।
  • ম_স | 202.78.237.189 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ১৯:৫৮562751
  • এই তো, বেশ সুন্দর লেখা যাচ্ছে। :-)
  • Arijit | 128.240.233.197 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ২০:১১562752
  • কিন্তু বাইরে থেকে টইটা দেখুন দিকি:-)

    "ইউনিকোডীয় প্যাচাল - মস মস মস'

    :-))
  • Boo | 203.189.230.3 | ১০ জুলাই ২০০৯ ১৬:১০562753
  • #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৯৪; #২৪৭৯;#২৪৯৪;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩;
  • Samik | 121.242.177.19 | ২৮ সেপ্টেম্বর ২০১০ ১৩:১২562754
  • বুলবুলভাজার সুতোকে না বিগড়ে এখানেই শুরু করলাম।

    মামুর কল ঠিকমত কাজ করছে না। আমি যখন স্কিমা গুরুচণ্ডা৯ সিলেক্ট করছি, তারপরে যা-ই টাইপ করি সব "??? ??????' এই রকম দেখায়। ফন্ট দেখায় না। ফন্ট সিলেক্ট করলেও খালি ঐ কোশ্চেন মার্কই দেখিয়ে যায়।

    নোটপ্যাড তো সাতবার ক্র্যাশ করে গেল।
  • Ishan | 122.248.182.16 | ২৮ সেপ্টেম্বর ২০১০ ১৩:২১562755
  • নোটপ্যাড, ক্রোম, এমনিতেই ক্র্যাশ করছে। সেটা আমার স্কিমা থাকলেও করছে, না থাকলেও করছে। আর একবার ক্র্যাশ করলেই গোটা কল বিগড়ে যাচ্ছে। মেশিন রিস্টার্ট করো। নইলে সারবেনা। পরেরবার থেকে ক্রোম/নোটপ্যাডে আর লেখার চেষ্টা কোরোনা। :)

    অর্পন, এসসিএম ফাইলটা সফটওয়্যারে তুলে দেওয়া যায়। কিন্তু কোনো ইনস্ট্রাকশন নেই তো। প্লাস জিনিসটা সবার মেশিনে একবার টেস্টও করে নিওয়া দরকার।

    শমীক অপ্পনকে আমার মেলটা ফ্রোয়ার্ড করে দাও না। আমি নিজের মেল নিজেই খুঁজে পাচ্চি না। :)
  • Samik | 121.242.177.19 | ২৮ সেপ্টেম্বর ২০১০ ১৩:৩৫562756
  • হ্যাক্‌ড প্রক্সিটা আজ কাজ করছে না, তাই জিমেলে এখন অ্যাক্সেস নেই।

    এখানে তুলে দিলাম।

    http://www.mediafire.com/?4tljle2jw83g5b8

    আর ইয়ে, এম এস ওয়ার্ডে ঐ গুচ্ছেরখানেক কোয়েশ্চেন মার্ক আসছে। অবশ্য নোটপ্যাড ক্র্যাশ করার পরে রিস্টার্ট মারি নি, সেটাও কারণ হতে পারে। এখন রিস্টার্ট মারা যাবে না, কেউ এখান থেকে নামিয়ে টেস্ট করলে প্লিজ প্রথমেই ওয়ার্ড বা ওপেনাপিসে টেস্ট করে এখানে ফিডব্যাক দাও।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন