এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পশ্চিমবঙ্গ নির্বাচন ২০০৬

    r
    অন্যান্য | ২৭ এপ্রিল ২০০৬ | ৩৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r | 202.144.91.204 | ২৭ এপ্রিল ২০০৬ ১৬:২৩562686
  • এ ভালো, ও খারাপ, এটা উচিত, সেটা অনুচিত- এইসব শুনতে চাই না। ওয়ান ডের মেজাজে লিখুন- কার কটা পকেটে আসতে পারে, কোন হনু ধরাশায়ী হবে, কে কান ঘেঁষে বেরোবে ইত্যাদি ইত্যাদি। যাকে বলে রকে বসে নির্বাচনী বিশ্লেষণ। ১১ই মে অবধি চলুক।
  • Arjit | 128.240.229.7 | ২৭ এপ্রিল ২০০৬ ১৮:৩৫562697
  • বড় কোন বদল হবে বলে মনে হয় না - মানে ইন্দ্রপতনের চান্স নেই। একটু আগের খবর - টালিগঞ্জে পার্থ বিশ্বাস জিতে যেতে পারে। আমি শুধু ইন্টারেস্টেড "মমতাদিদি"-র কি ভবিষ্যত তাই নিয়ে। কংগ্রেসে ফিরতে হলে প্রচুর অপমান সহ্য করে ফিরতে হবে, মাথা নামিয়ে। তৃণমূল আর টিঁকবে বলে মনে হয় না - পঙ্কজ ব্যানার্জীর না দাঁড়ানো একটা বড় লক্ষণ। সৌগত রায় সেভাবে কংগ্রেসকে খিস্তি মারেনি - কাজেই ফেরার পথ আছে। তাইলে "দিদি"-র কি হবে? বিজেপিতে?
  • pharida | 125.23.5.93 | ২৮ এপ্রিল ২০০৬ ১৩:০৭562706
  • মাণিকতলায় এবারে বেরোতে পারবে না বোধ হয় পরেশ পাল।

    রঙ্গন, বেলেঘাটার কোনো খবর আছে?
  • dd | 59.93.65.193 | ২৮ এপ্রিল ২০০৬ ১৩:৩১562707
  • আমি বলচি।

    ছি পি এম জিতবে - আবার। তিনোমুল বেশী করে হারবে, কমগ্রেস বেটার করবে।

    আমি এক অমৃতলাল।
  • Arjit | 128.240.229.6 | ২৮ এপ্রিল ২০০৬ ১৪:৪৯562708
  • লেটেস্ট খবর -

    পার্থ বিশ্বাস (পার্থদা বল্লে জনতা চিল্লাবে) জিতছে:-)
    রবীন দেব - মার্জিন বাড়ছে
    ক্ষিতি গোস্বামী - এবার জেতার চান্স ভালো, সম্ভবত জিতছেন
    মানব মুখুজ্জে, সুভাষ চক্কোত্তি, হাসিম আবদুল হালিম - এট্টু টাইট
  • r | 202.144.91.204 | ২৮ এপ্রিল ২০০৬ ১৪:৫৭562709
  • অসীম দা:গু: তো পাড়ার ক্যান্ডিডেট-জিতবে জানি। কিন্তু গৌতম দেবেরও অবস্থা শুনলাম খুব একটা ভালো না। সোমেন, সুব্রত, সুদীপ, তাপস, শোভনদেব জিতছেই। পরেশ একটু ফাইট পেতে পারে।
  • r | 202.144.91.204 | ২৮ এপ্রিল ২০০৬ ১৫:০৬562710
  • বেলগাছিয়া পুব একটা মজার কেন্দ্র। সুভাষ চক্কোত্তি আর সুজিত বোসের লড়াইয়ে দুই ডামি দাঁড়িয়ে পড়েছে যারা সুভাষ চক্কোত্তি আর সুজিত বোস।
  • pharida | 125.23.7.250 | ২৮ এপ্রিল ২০০৬ ১৫:৫৩562711
  • তার মানে কি r ভোটে দাঁড়ালে আবাপ রঙ্গন চক্কোত্তিকে দাঁড় করিয়ে দেবে?

    আচ্ছা ভোটে সবাই "দাঁড়ায়", আবার সিনেমায় "নামে", আবার ঠেকে গেলে "বসে" - এট্টু আলো ফেলবে কেউ?
  • t | 203.200.40.194 | ০৫ মে ২০০৬ ১০:৪২562712
  • আই যেমন পাপস তাল।
  • dd | 59.93.80.107 | ১১ মে ২০০৬ ১৮:০৫562687
  • কি ? বলেছিলাম না ? বলেছিলাম না ?
    তব্বে ?
  • shyamal | 24.117.80.243 | ০২ মার্চ ২০০৯ ০৫:১৪562688
  • বিষ্ণুপুরে বামফ্রন্ট প্রার্থী কংগ্রেস-তৃনমূল জোটের কাছে তিরিশ হাজার ভোটে হেরেছে। এবারের ভোটে জোটটা হতে পারে বলে মনে হচ্ছে। তবে কি ৩২ বছরের অন্ধকার কাটবে? এই সময়ে শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, আয়, গ্রামে বিদ্যুৎ -- প্রতিটা মেট্রিকে প: বঙ্গের স্থান বহু নীচে নেমে এসেছে। প: বঙ্গ সাধারণত: ১ থেকে ৫ এর মধ্যে থাকত। এখন ১৫ থেকে ১৯ এর মধ্যে।

    তবে মমতা মুখ্যমন্ত্রী হলে যথাপুর্বং তথাপরং।
  • kallol | 122.167.68.17 | ০২ মার্চ ২০০৯ ০৭:৪৬562689
  • এটাই মুসকিল। মমতা ""ভদ্রলোক"" রাজনীতিবিদ নয়। তাই মমতাকে বামফ্রন্টের বিকল্প বলে ভাবা যাচ্ছে না। তবে কি দীপা ? সে গুড়ে বালি। তবে কি বামফ্রন্টে ভাঙ্গন ?
    উপনির্বাচনগুলোতে সিপিএম হারছে। তৃণমূল জিতছে। তৃণমূল-কংগ্রেস জোট হলে অন্যরকম কিছু হতে পারে। নকসাল বা এসিউসি ? না: কোনো চান্স নেই।
  • debu | 72.130.158.122 | ০২ মার্চ ২০০৯ ০৭:৫৫562690
  • ক্ষমতা ব্যনার্জি মুক্ষ্য মন্ত্রি হোলে WB তে আরো অরাজকতা বারবে?
    alternative কি আছে?
    ভাবুন??
  • shyamal | 24.117.80.243 | ০২ মার্চ ২০০৯ ০৮:০৮562691
  • মমতা "ভদ্রলোক না অভদ্রলোক' জানিনা। গত কুড়ি বছর ধরে মমতাকে দেখছি, বিরোধী ও বিদ্রোহী হিসেবে দক্ষ। কিন্তু আজ অবধি জানিনা তৃনমূলের অর্থনৈতিক অ্যাজেন্ডা কি। কাজেই শাসক হিসেবে কেমন হবেন বলা খুব মুশকিল। শুধু আবেগ দিয়ে উন্নতি হয় না।
  • Arijit | 61.95.144.123 | ০২ মার্চ ২০০৯ ০৯:৩৫562692
  • শ্যামলবাবু কিসুই দ্যাখেন নাই আবাপ-র চোখ দিয়ে ছাড়া, আর আবাপ-ও এখন মমতাকে...

    যাকগে - যতদূর রাজনীতি করেছি বা বুঝি, তাতে মনে হয় না আল্টিমেটলি জোট হবে। তার কারণ হল

    (১) কংগ্রেস প:ব: নিয়ে আদৌ ভাবিত নয়। কেন্দ্রে ক্ষমতায় থাকতে হলে বাইরে থেকে বামফ্রন্টের সাপোর্ট লাগবে।

    (২) মমতা বাকিদের থেকে প্রশ্নহীন আনুগত্য না পেলে জোটে থাকতে পারেন না। কংগ্রেসের কাছ থেকে সেটা পাবার চান্স নেই।

    তবে খুচরো জোট - আনঅফিসিয়ালি হয়তো হবে - এবং সেটা হলেও কেস বেশ কঠিন। আইডিয়ালি আমি চাইবো জোটই হোক, আর পুরো ওয়ান-টু-ওয়ান ফাইট হোক - লঙ রানে সেটা হয়তো উপকারই করবে। চর্বি ঝরবে অনেক।
  • Binary | 70.64.8.206 | ০২ মার্চ ২০০৯ ১০:৩৫562693
  • অরিজিত, লোকসভায় খুচরো জোটের কোনো মানে নেই, হয় জোট নয় না। আর কংগ্রেস মমতা-কে খ্যালাচ্ছে, কারণ, কংগ্রেসের দুই অপশন খোলা চাই, কেন্দ্রে সরকার গড়তে সাপোর্ট চাই, হয় মমতা, নয় বামফ্রন্ট, যে সাপোর্ট দেবে সেই আচ্ছা।
  • Arijit | 61.95.144.123 | ০২ মার্চ ২০০৯ ১০:৩৭562694
  • না বস - খুচরো জোট হয় - ব্লকে ব্লকে। বা লোকাল লেভেলে। অনেকসময় সেই আণ্ডারস্ট্যাণ্ডিং থেকে ওই ডামি প্রার্থী (গোঁজ যাকে বলে) দেওয়া বা না-দেওয়া - এই সব ডিসাইড হয়।
  • Binary | 70.64.8.206 | ০২ মার্চ ২০০৯ ১০:৫৯562695
  • আহা, লোকাল লেভেলে তো জোট হয়-ই, সব ইলেকশনে-ই হয়। তবে লোকসভায়, সেই জোট ততটা এফেক্টিভ নয় মনে হয়।

    আর, সিপিএম-এ গোষ্ঠী/এক্সট্রা আনওয়ান্টেড ফ্যাট/করাপশন যা জমেছে, লোকসভায় নয়, অ্যাকচুয়ালি বিধানসভায় হারা উচিত।
  • Arijit | 61.95.144.123 | ০২ মার্চ ২০০৯ ১১:০৪562696
  • হারবে। সেটা বামফ্রন্টও বুঝে গেছে। মুশকিল হল তারপর যারা আসবে তারা আরোই...

    কিন্তু তাও হারুক। চর্বি কমবে।
  • bb | 203.200.221.5 | ০২ মার্চ ২০০৯ ১৬:৩৬562698
  • আমার মনে হয়, লোকসভায় হারাটা বামফ্রন্টের পক্ষে শাপে বর হবে, তাহলে অন্তত: বিধানসভার আগে ঘর গুছতে পারবে। এখন পর্যন্ত বামফ্রটের কোন ভালো বিকল্প নেই। নইলে ক্ষমতায় এতো বছর থাকার পরও কেন আমলাশোল বা লালগড়ের মতো ঘটনা ঘটে? বিরোধীরা যদি সত্যি আন্তরিক এবং সক্রিয় হত, তাহলে বহু আগে এই সব ব্যর্থতা নিয়ে আন্দোলন গড়ে উঠত।
  • shyamal | 24.117.80.243 | ০৩ মার্চ ২০০৯ ০৫:০১562699
  • অনেকের উইশফুল থিংকিং হচ্ছে , মন্ত্রীসভা গড়তে তো সেই বাম দলের কাছেই আসতে হবে। মমতা নির্বুদ্ধিতা না করলে জোট হবে। তাহলে জোট ১৫-২০ টা লোকসভা সীট পাবে। আর বাম ফ্রন্ট সেই পরিমাণ কম সীট পাবে। অন্য দিকে গত ভোটের সময়ে যা ছিলনা, সেই মুলায়ম সিং পরিষ্কার বলেছে কংগ্রেসের সঙ্গে আছে। কাজেই কংগ্রেসের এবারে বাম দলের দরকার নেই। বিজেপি খুব ভাল ফল করবে মনে হচ্ছে না। কাজেই কংগ্রেসের এবারে কোয়ালিশন মন্ত্রীসভা করা খুব শক্ত হবে মনে হয় না।
    এই ইকুয়েশন মমতা গুবলেট করে দিতে পারে।

    বাম ফ্রন্ট আজ নয়, সেই ১৯৭৭ থেকে চুরি করে এসেছে। নিজের দলের লোক দিয়ে স্কুলগুলো ভরিয়ে দিয়েছে। যেখানে সেখানে বেআইনী সালিশী সভা করেছে। এগুলো আমার মতে ঘুষ খাওয়ার চেয়ে অনেক বড় অপরাধ।
  • pinaki | 131.151.102.79 | ০৩ মার্চ ২০০৯ ০৮:০০562700
  • পরিবর্তন, বা শাসক ও বিরোধীর মধ্যে ক্ষমতার ভারসাম্য সব সময়েই জরুরি। কিন্তু TMC ক্ষমতায় আসলে স্বজনপোষণ করবে না, বা দুর্নীতি করবে না - এটা একটু বেশি আশা করা হয়ে যাচ্ছে। ওরাও ঠিক সেই সেই গুলো-ই করবে যার জন্যে এখন CPM খিস্তি খায়। হয়তো CPM এর মত সংগঠিত নয় বলে উপরের পালিশটা থাকবে না। আরো দৃষ্টিকটূ ভাবে করবে। ঐটুকুই তফাৎ হবে। কারণ বহু জায়গাতেই TMC র সাপোর্ট বেস কিন্তু আগেকার কংগ্রেস করা জনতা। তারাই নেতা। আর তারা কি জিনিস - সেটা বলার অপেক্ষা রাখে না। নতুন জেনারেশনে বরং TMC আর CPM এর সাপোর্টারদের চরিত্রে খুব তফাৎ নেই।

    তবে CPM এখুনি হারছে না। সংগঠন বলে একটা ব্যাপার আছে। সেটা রাতারাতি উবে যায় না।
  • kallol | 220.226.209.2 | ০৩ মার্চ ২০০৯ ১১:২৩562701
  • অর্থনৈতিক অ্যাজেন্ডা !!! সেটা আবার কি ?
    আজকে কারুর কোনো আলাদা অর্থনৈতিক অ্যাজেন্ডা আছে কি ? ক্ষমতায় থাকলে বিজেপি, কংগ্রেস, সিপিএম, শিবসেনা ডিএমকে, এডিএমকে, বিএসপি, শিবু সোরেন, নবীন পট্টনায়েক, লালু, নীতিশ, কারুর কোন আলাদা অর্থনৈতিক অ্যাজেন্ডা আছে কি ? ওগুলো নির্বাচনী ইস্তেহার নামে হাসির বইতে থাকে।
    হ্যাঁ, ক্ষমতায় না থাকলে নানান ""অর্থনৈতিক অ্যাজেন্ডা"" গজিয়ে ওঠে। এই যেমন মমতার ""কৃষি বাঁচিয়ে শিল্প""। ক্ষমতায় এলে তারও একই দশা হবে। তখন সিপিএম ""কৃষি বিপ্লব"" দেখাবে।
  • shyamal | 59.93.197.240 | ১১ এপ্রিল ২০০৯ ১০:৪৮562702
  • এবারে অ্যান্টি-বাম ফ্রন্ট হাওয়া খুব জোরদার। তমলুকের মাফিয়া কিং লক্ষ্মণ শেঠ বিরাট ভোটে হারছে। সিপিএমের চ্যানেল ২৪ ঘন্টা যদিও বলছে ব্যারাকপুর ও কৃষ্ণনগর বামেরা জিতবে, কিন্তু আমার হিসেব মত এদুটো কংজোট পাচ্ছে।
    ৪২ টার মধ্যে ২০-২২ টা কংজোট পেলে আশ্চর্য্য হবেন না।

  • bb | 117.195.170.61 | ১১ এপ্রিল ২০০৯ ১৩:৪৫562703
  • Shyamal ২৫-৩০টি সিট পেতে হলে লিখুন এই ভাবে TTRINAMUUL। যোগ করলে হয় ১০ যা কিনা ৫ এর গুনিতক। মমতার জন্মদিন ৫-১-৫৫ যা প্রমাণ করে ৫ সংখ্যাটি তার পক্ষে শুভ।
    ডি: বিখ্যাত: সংখ্যাতত্ববিদ ISI প্রত্যাখ্যাত পরাজয় জুমানির সংগে আমার কোন চেনাজানা নেই। :)
  • a x | 99.152.72.73 | ১১ এপ্রিল ২০০৯ ২১:২৭562704
  • TMC ক্ষমতায় এলে এই হবে সেই হবে প্রভৃত স্পেক্যুলেশনের মধ্যে এটাও মনে রাখা উচিৎ, TMC ক্ষমতায় এলে, দেশের সবচেয়ে শক্তিশালী অপজিশন পাবে। যেটা ডেমোক্র্যাসির পক্ষে খুবই আনন্দের।
  • Arpan | 122.252.231.12 | ১১ এপ্রিল ২০০৯ ২৩:৩২562705
  • প:বঙ্গের সম্ভাব্য ফল নিয়ে TOI-এর স্পেকুলেলেশন:

    ২৪/১৭(৫+১২)/১
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন