এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সংরক্ষণ - সত্যিই কি দরকার?

    Riju
    অন্যান্য | ৩০ এপ্রিল ২০০৬ | ৪৭৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Lyadosh Chandra Mitra | 24.5.216.83 | ০৭ জুন ২০০৬ ১১:২১560758
  • সিপিএম preach করবার আগে নিজেরা practice করে না এটা ঠিক নয়। যেমন, স্কুলের (প্রাইমারি থেকে হাই সর্বত্র) মাষ্টারের চাকরি, কলেজে চাকরি, পাবলিক লাইব্রেরীতে চাকরি, বিশ্ববিদ্যালয় টিচিং/ননটিচিং স্টাফ... এরকম অজস্র্য চাকরিতে সংরক্ষন আছে - তবে সেটা পার্টি-র affiliated লোকজনের জন্য।
  • b | 61.95.167.91 | ০৭ জুন ২০০৬ ১৫:০৩560759
  • ঈশেন এবং দমুর বক্তব্যের বিরোধিতা করার জন্য লিখবো। point করে লেখার মানে নেই, কারন বিতর্ক টা point score করার নয়। বেশি লেখা যাবেনা আপাতত কারণ সর্বজ্ঞাত।

    ঈশেন, যে নতুন equality ফোরাম হয়েছে তাদের theoretician এর অভাব নাই। এই থিওরী ই চলিতেছে। কান পাতিলেই শুনিতে পাবে;-)

    কাপড় কাচার সাবানের বিজ্ঞাপণে যবে থেকে নারীর মুক্তির উপায় বাতলানো শুরু হয়েছে প্রায় তবে থেকেই এই ধরণের 'equality' যাকে বলে চলিতেছে। stop ga সম্পর্কে অধইর্য্য হলে মুশি্‌কল। কারণ আম্বেদকরের বাতলানো পন্থার বয়স মাত্র মেরে কেটে পঞ্চাশ, আর মনু মহান সি্‌র্‌ষ্‌টর বয়স হয়তো কয়েক হাজার।

    আমার ধারণা একটা বিরাট level playing field আছে ধরে নিয়ে কথা হচ্ছে বেশির ভাগ ক্ষেত্রে। সেটা আদৌ নেই। যে কোনো ধরণের apartheid যেমন positive/progressive discrimination দিয়ে শুধু যায় না তার সংগে সামাজিক আন্দোলন লাগে এই সংরক্ষন এর ব্যতিক্রম নয়।

    আমাদের দেশে পরিবর্তনকামী রাজনৈতিক সংগঠনের organizing pruinciple কি হবে শ্রেণী না জাত তার বিতর্ক বেশ পুরোনো। (ipta র পুরোনো বিতর্ক স্মর্তব্য।)

    ৮০ এর দশকের মাঝামাঝি অব্দি এদেশের বামপন্থী আন্দোলনে যে মত গ্রাহ্য ছিল তা হল জাত নয় শ্রেণী, কারণ সহজে অনুমেয়, জাত কে শোষণের একমাত্র পদ্ধতি মেনে নেওয়ায় দ্বিমত ছিল। সত্তরের দশকের ভেংগে যাওয়া অতিবাম আন্দোলন যখন ভারতের বাইরে নানা জায়্‌গায় নতুন করে সংগঠিত হতে আরম্ভ করে তখন নতুন করে তাদের অভিজ্ঞতা ও post colonial discourse ব্যাপকতা এই মত public domain এ প্রতিষ্ঠা করে যে জাত শোষণের অন্যতম রাস্তা।

    incident এর তালিকা র হাতবদল করে লাভ নেই।
    আমরা যারা liberal বলে নিজেদের পরিচয় দি তারা নানা ভাবে status quo রাখতে চাই। কোনো সন্দো নেই। কিন্তু সংরক্ষণের বিরোধিতা করছেন তারা কি অর্থে সমাজ হিতের দুশ্চিন্তায় রয়েছেন এটা পরিষ্কার নয়।

    আরো নানা কথা আছে, কিন্তু বলার সময় নেই।

    এই বিতর্কে সাধারণত আমি নাক গলাই না। কারণ আজাকালকার identity politics এর শিক্ষায় যে কাছাকাছি প্রশ্ন কটি উঠে আসে,

    ১। বদ্যির বেটা র ছোটো লোকের জন্য দরদ কেন এতো? বালের দরদ কি খালে -ই ইত্যাদি?
    ২। নিজের চাকরী আছে তাই বেশি কথা বলছে না থাকলে কি বলতো?
    ৩। সি পি এম এর পশ্চিম বাংলায় এই কটা ছোটো লোক নেতা আছে।

    এর রেটোরিক উত্তর গুলো অবিশ্যি সোজা:

    যেমন আপনি কি ইরাকী? তাইলে ইরাকের যুদ্ধের বিরোধিতা করেন ক্যান? বা আপানার বাপের নাম কি মাণ্ডেলা নইলে বর্ণবইষ্ময়ের বিরোধিতা করেন কেন?

    চাকরী পাওয়ার আগে পরে দুই অবস্থাতেই একটা সর্কারী পলিসির বিরোধিতা বা সমর্থন করা যায়।

    এক যোগে সিপিএম বিরোধী ও সংরক্ষণ বিরোধী দের কাছ থেকে সিপিএম বা সংরক্ষন যথেষ্ট populist নয় এই অভিযোগ হাস্যকর। আনন্দবাজার এর পুরোনো কিছু পুরোনো কলামনিস্ট যেমন চীন বা সোবিয়েত কে কখনই যথেষ্ট কম্যুনিস্ট মনে করে নি ইত্যাদি।

    কিন্তু সৎ উত্তর দেওয়া কঠিন। দাবী করার কোনো প্রশ্ন নেই যে উত্তর দিতে পারছি। অতএব we agree to disagree, i suppose?

  • b | 61.95.167.91 | ০৭ জুন ২০০৬ ১৫:০৫560760
  • ওটা ভারতের বাইরে নয়, বাংলার বাইরে হবে! ধুর বারা এই ডান দিকে কিচু না এলে লেখা মুশকিল।
  • s | 141.80.168.31 | ০৭ জুন ২০০৬ ১৬:৫৬560761
  • শমীক, একটা ছোট্টো সংযোজন। হালদার ব্রাহ্মন তবে ব্রাহ্মণদের মধ্যেও ভেদাভেদ আছে, সেই হিসেবে হালদার নীচুতলার।
  • J | 84.72.42.202 | ০৭ জুন ২০০৬ ১৭:১৩560762
  • কিছু প্রশ্ন আছে। তোমরা পদবী দেখে কি করে জাত বোঝো? কোনো লিস্ট আছে কি? সবাই কেমন দুমদাম বলে দাও কে হাই কাস্ট কে লো কাস্ট কে ব্রাহ্মণ এটসেট্রা। কীকরে বলো?
  • Ishan | 130.36.62.126 | ০৭ জুন ২০০৬ ২১:০৯560763
  • b,

    প্রথমে যে বিষয়গুলোতে দ্বিমত:

    এক। "সত্তরের দশকের ভেঙে যাওয়া অতিবাম আন্দোলন যখন ভারতের বাইরে নানা জায়গায় নতুন করে সংগঠিত হতে আরম্ভ করে তখন নতুন করে তাদের অভিজ্ঞতা ও post colonial discourse এর ব্যাপকতা এই মত পাবলিক ডোমেনে প্রতিষ্ঠা করে যে জাত শোষণের অন্যতম রাস্তা।'
    ক। অধুনাবিলুপ্ত মাওবাদী কমিউনিস্ট সেন্টার, যারা আরও পূর্বে দক্ষিণদেশ নামে খ্যাত ছিলেন, সেই নিচুতলাবাদী এমসিসি ব্যতীত আর কোনো উল্লেখযোগ্য বামপন্থী রাজনৈতিক গোষ্ঠী ভারতবর্ষে কখনও গড়ে ওঠেনি, যারা কাস্ট স্ট্রাগলকে ক্লাস স্ট্রাগলের একটি রূপ বলে ধরে নিয়েছে। (অবশ্যই আমি এখানে সোসালিস্টদের বামপন্থী বলে ধরছিনা।) এবং এমসিসি কখনই তথাকথিত মূলধারার বাম রাজনীতির প্রতিনিধিত্ব করেনি। আর IPTA র যে বিতর্কের কথা বলা হচ্ছে, সেখানে বা তৎপরবর্তী বিভিন্ন সময়ে সিপিআই বা সিপিআইএম এর বিভিন্ন অফিসিয়াল স্ট্যান্ডে যা বলা হয়েছে, তা নিতান্তই বিষয়টিকে উপর থেকে ছুঁয়ে যাওয়া, ভিতরে ঢোকা নয়। "শ্রেণীই মুখ্য, জাত নয়। তবে জাতও শোষণের একটি পদ্ধতি' এই জাতীয় স্ট্যান্ডকে আমি সুপারফিসিয়ালই বলব।

    খ। কমিউনিস্ট পার্টির এই জাতীয় তাত্বিক বিতর্ক, এখন, আমার কাছে হীনযান বনাম মহাযানদের কঠিন তাত্বিক বিতর্কের চেয়ে বেশি মূল্য দাবী করেনা। পুরোটাই হল একটা ওয়েস্টার্ন মডেলকে কিভাবে কাস্টমাইজ করে ভারতীয় প্রক্ষাপটে গুঁজে দেওয়া যায় তার প্রাণান্তকর প্রচেষ্টা। এ প্রস্‌সঙ্গে জাতিসঙ্কÄ¡ বিষয়ে ভারতীয় কমিউনিস্ট পার্টির ১৯৪৭ পূর্ব অবস্থানটি স্মর্তব্য। "জাতিসঙ্কÄ¡র আত্মনিয়ন্ত্রণের অধিকার' কে যেকোনো মূল্যে থিয়োরিটিক্যাল সিস্টেমে ঢোকাতে হবে বলে পাকিস্তানের দাবীকে সমর্থন করে ফেলা হল। একই ভাবে এখন জাত ও শ্রেণীর মধ্যে শ্রেণীকেই প্রাধান্য দিতে হবে এইরকম একটা পূর্বনির্ধারিত জায়গা থেকে নির্মিত হচ্ছে অবস্থান।

    অতএব, এই ক ও খ দিয়ে আমি এইটাই প্রমাণ করতে চাইছি, যে বামপন্থী "পাবলিক ডোমেন' এ জাত কখনও যথাযথ গুরুত্ব পায়নি। গুরুত্ব পায়নি বাস্তবতা। গুরুত্ব পেয়েছে একটি পূর্বনির্ধারিত অবস্থান।

    দুই। "স্টপ গ্যাপ সম্পর্কে অধৈর্য্য হলে মুশকিল। কারণ আম্বেদকরের বাতলানো পন্থার বয়স মেরেকেটে পঞ্চাশ, আর মনুর মহান সৃষ্টির বয়স হয়তো কয়েক হাজার'।

    এটা জাস্ট মানা গেলনা। অনেক গুলো কারণে। তার কয়েকটা নিচে দেওয়া গেল:

    ক। আগুন থেকে স্টিম ইঞ্জিন পর্যন্ত যেতে মানুষের লক্ষ্য-লক্ষ্য বছর সময় লেগেছিল, কিন্তু স্টিম ইঞ্জিন থেকে রকেট অবধি যেতে মেরে কেটে ১০০ বছর।

    খ। ডাইনি পুড়িয়ে মারা, চার্চের ধর্মান্ধতা, ইনকুইজিশন, ভিক্টোরিয় শুচিতা ইত্যাদি ইত্যাদির বয়স বহু হাজার বছর। কিন্তু ভিক্টোরিয় শুচিতা থেকে বিকিনিতে পৌঁছতে লেগেছিল জাস্ট একতি বিশ্বযুদ্ধ।

    অতএব, হাজার বছরের ভুল শোধরানোর পক্ষে পঞ্চাশ বছর অতি কম সময় এটা হল অজুহাত। অক্ষমতাকে আড়াল করার বর্ম। প্রশ্নের সামনে পড়ার অস্বস্তিকে এড়ানোর চেষ্টা। বিপজ্জনকও বটে, কারণ প্রশ্নকে ফেস না করা একটি ফ্যাসিবাদী প্রবণতা।

    এবার যেগুলোর সঙ্গে একমত:

    এক। "আমার ধারণা একটা লেভেল প্লেয়িং ফিল্ড আছে ধরে নিয়ে কথা হচ্ছে বেশির ভাগ ক্ষেত্রে। সেটা আদৌ নেই। যেকোনো ধরণের অ্যাপারথেইড শুধু positive/progressive discrimonation দিয়ে যায়না, তার সঙ্গে সামাজিক আন্দোলন লাগে।'

    একদম। প্রশ্ন হল কোথায় সেই সামাজিক আন্দোলন? সেই আন্দোলন তৈরি করার ব্লু প্রিন্টটা কোথায়? ভিপি সিং নব্বইয়ে একটি রাস্তা দেখিয়েছিলেন, লালু-মুলায়ম এমনকি মায়াবতীও যার প্রোডাক্ট। সেই রাস্তার শেষ কোথায়? সেই রাস্তায় কতটা এগোনো গেছে? হোক না মূল্যায়ন। এখানে আরও একটা জিনিস বলার আছে, যে এই দুহাজার সালের কংগ্রেস সরকার রচিত সংরক্ষণের ব্লু-প্রিন্ট কোনোমতেই ভিপি সিং এর ব্লু-প্রিন্টের সঙ্গে তূলনীয় নয়। এটি কেবল এবং কেবলমাত্র হিন্দি বলয়ে কংগ্রেসের ভোটব্যাঙ্ককে পুনর্জাগরিত করার জন্যই করা হয়েছে, এ নিয়ে কোনো সন্দেহ নেই।

    দুই। "বদ্যির ব্যাটার ছোটো লোকের জন্য এতো দরদ কেন?...' ইত্যাদি ইত্যাদি ( এটা পুরোটা টোকা খুব কঠিন, বলে এখানেই ছেড়ে দিলাম)

    ক। সংরক্ষণবিরোধীদের অবস্থান অবশ্যই সুবিধেবাদী।
    খ। একই ভাবে যাঁরা চালু করেছেন সংরক্ষণ তাঁদের অবস্থানও সুবিধেবাদী। সামাজিক আন্দোলন তৈরির জন্য পরিশ্রম না করে ভোটব্যাঙ্ক বাড়ানোর খেলা।
    গ। রাজনীতি মানেই পোলারাইজেশন তৈরির খেলা। যার স্লোগান যত বেশি পোলারাইজেশন তৈরি করতে পারবে, তিনি ই তত বড়ো পলিটিশিয়ান। সংরক্ষণবিরোধী আন্দোলন যত শক্তিশালী হচ্ছে, তত বেশি বেশি করে তৈরি হচ্ছে পোলারাইজেশান, তত বেশি করে বেড়ে উঠছে হিন্দি বলয়ে কংগ্রেসের ভোটব্যাঙ্ক। এ এক মজার খেলা। উচ্চবর্ণ বনাম নিম্নবর্ণ, বুর্জোয়া বনাম প্রলেতারিয়েত, ইত্যাদি ইত্যাদি চালু ছকগুলি দিয়ে এই খেলাকে ধরা যাবেনা। এইটুকু ই শুধু বলার।

    ** খুব হুড়োতাড়ায় লিখলাম, অনেক ভুল থাকতে পারে, মার্জনা প্রার্থনীয়। :-)
  • b | 221.135.209.91 | ০৭ জুন ২০০৬ ২২:২২560764
  • ঈশান,
    প্রচুর বক্তব্য তৈরী হল। পরে কখনো বিস্তারিত লিখবো।

    কটি ছোটো কথা। রাজনৈতিক প্রশ্নে পূর্বনির্ধারণ টি স্বতসিদ্ধ। তোমার মতে যেটি একমাত্র বামপন্থী দল তাঁদের অবস্থান টিও পূর্ব নির্ধারিত। সমাজের সমস্যায়, শোষন মোকাবিলায় কার দলে থাকবো এটি আসলি বা নকলি বাম দল কে ঠিক করে নিতে হয়। বাম দল গুলো তেই একমাত্র এইটা নিয়ে একটু বিতর্ক হয়, যেমন এই তক্ক বা তার নানা বর্ধিত রূপ।
    centreright of centre এই বিতর্ক টির মৃত্যু ১৯৯২ এর liberalisation এর সময় নয়, ১৯৩৫ এর india act এর অমলেই হয়েছে বলে মনে করি। মনে করে দেখতে পারো সংবিধান এর constituent assembly র ঐটেই ভিত্তি হয়ে ওঠে ঘটনাক্রমে। অত বড় দীর্‌ঘ্‌স্‌থায়ী polarisation গত একশো বছরের ভারতে দ্বিতীয়টি হয় নি।

    যেমন কেউ কেউ মনে করেন বিজেপি র রাম রথ তৈরী ই হয়েছিল ভি পি সিংহের মোকাবিলায়, এবং এটা মনে না করার কোনো কারণ আমি অন্তত এখোনো খুজে পাই নি।

    পোলারাইজেশান নিয়ে তোমার বক্তব্য কিছুটা মানি। তবে সামাজিক আন্দোলন কাকে তুমি বা আমি কত টা ক্রেডেন্স দেবো তার উপরে ইতিহাস খুব একটা নির্ভরশীল নয়। নিচুতলার মানুষ দের কে সংগঠন এর রাস্তা অনেকেই দেখিয়েছেন। তুমি যে দলটির কথা বলেছো তাঁরা এই রাস্তায় একা নন।

    যাই হোক এই বিশয়ে মেয়ের কান্না থামলে আরো বিতর্ক করা যাবে;-)
  • Ishan | 67.173.95.147 | ০৮ জুন ২০০৬ ০৯:৪৮560765
  • বিতর্ক চলুক। কিন্তু একটু ভুলবোঝাবুঝি হচ্ছে মনে হয়। এমসিসি আমার মতে "একমাত্র বাম দল' নয়। এমসিসির স্ট্যান্ডের সঙ্গে আমি একমত বা দ্বিমত কোনোটাই নই, অন্তত: এই আলোচনায়। ওটা জাস্ট অবজেক্টিভ একটা তথ্য হিসাবে দিয়েছি মাত্র।

    এবার একটু বড়ো করে লেখ।
  • Somnath | 59.145.225.101 | ০৮ জুন ২০০৬ ১০:৪২560766
  • কতটা সত্যি জানিনা, খোঁজার সময় ও নেই, তবে এটা হাতে এসে পড়লো।

    Not just IITs, IIMs, AIIMS, over 100 more institutes, public and private, in 27% OBC quota net: from Pune’s Symbiosis to TIFR, Manipal to BITS. Arjun Singh’s latest Bill proposal also asks UGC to fix fees as per quotas, even threatens punitive actionNEW DELHI, June 3:On May 29, the very day the Supreme Court observed that quotas can divide the nation and asked the Government to explain its rationale behind the 27% OBC quotas, HRD Minister Arjun Singh further tightened the quota screws on the higher-education sector, both public and private.

    Advertisment In a note prepared that day for the Cabinet, his Ministry has proposed a legislation with provisions that give the Government unprecedented power not only to impose quotas in over 100 “deemed universities” over and above 32 Central institutions but also to regulate their fees, selection procedure—and even take punitive action.

    So not just IITs, IIMs and AIIMS, the institutions which are brought into the 27% OBC quota net include Birla Institute of Technology and Science, Pilani; Manipal Academy of Higher Education; Pune’s Symbiosis International Education Centre and the Tata Institute of Social Sciences.

    According to the note, obtained by The Sunday Express, the key provisions of the proposed Bill, titled Central Educational Institutions (Reservation of Seats and Regulation of Admission and Fee) Bill, 2006, are:

    • Quotas specified: 15 for SCs; 7.5 for STs and 27 for OBCs

    • New names in this quota net: Institutions, aided and unaided by the Government, and deemed to be universities will now be “Central educational institutions” to which the above percentages will apply.

    • UGC decides: The University Grants Commission will have the power to regulate admissions and fees in these institutions.

    • Two fee packages: There will be a “differential fee structure” for SC/ST/OBC students to make “reservation a meaningful reality.” The Centre can specify what the difference in fees should be.

    • Mandatory increase in seats: The Government can, “by order, direct any Central Educational Institution to increase the number of seats in each branch or faculty,” to protect the number of seats available for general students. In other words, no IIT or IIM can refuse to increase seats.

    • Say in selection: Unaided institutions deemed to be universities shall make admissions in “a fair and transparent manner,” on the basis of qualifying examinations prescribed by UGC.

    • Monitoring: The Centre has power to check for compliance with the provisions by the institutions.

    • Punitive action: In case of violation, the Centre can withhold grants, withdraw deemed university status, take “any other appropriate action under relevant acts.”

    Bill drags these too into the quota raj: IIFT, NSD, BIT...

    Among the “deemed universities” that are proposed to be brought under the new Bill:

    • Indian School of Mines (Dhanbad)

    • Manipal Academy of Higher Education (Manipal)

    • National Institute of Mental Health and Sciences (Bangalore)

    • Tata Institute of Social Sciences (Mumbai)

    • Symbiosis International Education centre (Pune)

    • Indian Institute of Foreign Trade (Delhi)

    • Tata Institute for Fundamental Research (Mumbai)

    • Narsee Monjee Institute of Management Studies (Mumbai)

    • BITS (Pilani)

    • National School of Drama (Delhi)

    • BIT-Mesra (Ranchi)

    • Central Institute for English and Foreign Languages (Hyderabad)

    What the world thinks
    From Arjun trying to embarrass his boss to India’s weight of history

    Fundamental failure of Indian education is not discrimination in tertiary institutions; rather, it is the inability of primary and secondary schools to produce enough qualified students. Determination to extend reservations can be blamed on politics. Some close to the prime minister scent an effort by Arjun Singh to embarrass his boss, whose job he is widely reckoned to think should be his.
    • The Economist

    Draconian quotas have cast doubt on the ability of the country’s leading universities to compete with the best in the world.
    • Daily Telegraph, London

    Biggest obstacle to modernisation of India’s society is the persistence of its demeaning caste system. So, on the face of it, the new policy is a step in the right direction. But appearances can be misleading. In practice, the move would do very little to expand opportunities for India’s historically disadvantaged groups. But it would deal a serious blow to the quality of India’s best universities...There are certainly reasons for believing that Arjun Singh, India’s minister for education, who unveiled the measure, is using it to bolster his ambitions to replace Mr Singh
    • Financial Times

    The clash pits winners in India’s ongoing economic boom against those who have been left behind.
    • USA Today


  • 0 | 194.3.18.6 | ১৯ ডিসেম্বর ২০০৯ ০৭:১২560768
  • রঙ্গনাথ মিশ্র কমিটির রিপোর্টকে স্বাগত জানালাম। সুপারিশগুলোর ঠিকঠাক প্রয়োগ হোক।
  • pi | 233.176.3.242 | ২৩ জানুয়ারি ২০১৭ ১০:২৩560769
  • এটাও তুললাম। ভাটে তর্ক প্রসঙ্গে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন