এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চন্দ্রিল cult সম্বন্ধে দু-চার কথা যা আমি জানি -----

    nisha
    অন্যান্য | ০৬ মে ২০০৬ | ৫২২১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • UM | 59.160.220.2 | ১৩ ফেব্রুয়ারি ২০০৯ ১৩:৫৭560670
  • দীপু

    Thank You

  • dipu | 207.179.11.216 | ১৩ ফেব্রুয়ারি ২০০৯ ১৪:১৩560671
  • রোকেয়া, মেলিয়েছি - দেখে নিও।
    হুঁ, যাদের ভালোলাগে শুধু তাদের জন্যই।
  • rokeyaa | 203.110.243.21 | ১৩ ফেব্রুয়ারি ২০০৯ ১৫:০৫560672
  • দীপুদাকে একঝুড়ি ধন্যযোগ।
  • dipu | 207.179.11.216 | ১৩ ফেব্রুয়ারি ২০০৯ ১৬:২৬560673
  • স্বাগত :)
  • dipu | 207.179.11.216 | ১০ আগস্ট ২০০৯ ০৯:৪৯560675
  • লিংকদুটো অর্কুটের কমিউনিটি থেকে পাওয়া।
  • Samik | 219.64.11.35 | ১৩ আগস্ট ২০০৯ ১৯:৫৫560676
  • তুলে দিলাম।
  • pi | 72.83.79.85 | ১৩ আগস্ট ২০০৯ ২০:২৯560677
  • এগুলো মোটে খুলছে না। :(
  • Samik | 219.64.11.35 | ১৩ আগস্ট ২০০৯ ২০:৪৭560678
  • পাইয়ের মেশিন পচা!
  • nitai | 152.2.36.87 | ১৪ আগস্ট ২০০৯ ০৩:০০560680
  • satyajiteroporlekhaTabhalolaglo.tobechandril-erektabeparachhe, onarsacrasmostrotiworkingconditionerakharjonyosorbodaektabolichai, ebongsheibolitahologiye 'aambangali' concept
    orthatjahakichhu , goda , gambat, oconventional ,shobiaambangalircharacteristicbolelabelling.bepartacliche-tomohoyebiroktirporjayecholegechhe.oitukubaaddilebhaloi.
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ০৮:৫৫560681
  • আমার চন্দ্রিলের লেখা ভালো লাগে না। পিরিয়ড। ভেরি ট্যালেন্টেড, ব্রিলিয়ান্ট মাইন্ড, বাট কমপ্লিট ওয়েস্ট অফ হিজ অ্যান্ড এভরিবডি এলসে'স টাইম।
  • sinfaut | 117.254.92.87 | ১৪ আগস্ট ২০০৯ ০৯:১১560682
  • এভরিবডি এলসে'স টাইম? সেটা তুমি কী করে জানলে? তোমার নিজের হতে পারে। বাকিদের নিয়ে সিদ্ধান্ত নাই বা নিলে।

    আর "ভালো লাগে না" - এই ব্যাপারটাই এত জরদগব। তার মানে কোনোদিন লাগেনি, লাগছেনা, ও লাগবেনা। আগেই জেনে বসে আছি। কি স্ট্যাটিক রে বাবা।
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ০৯:৪৮560683
  • আমাকে 'স্ট্যাটিক' বলা সোজা তাই বলছিস। বিখ্যাতদের কে বলছিস না কেন? লিটেরারি স্টাইল/টেস্ট বদলানোর এক্সপেকটেশন আমার কাছে করছিস, ওনার কাছে বা নিজের কাছে করছিস না কেন? তোর ওপিনিয়ন কেন কারো অপিনিয়ন বদলানোর অভিপ্রায় আমার নেই, তাই বলে স্ট্রং স্টেটমেন্ট কি তোরে জিগেস করে করবো?
  • sinfaut | 203.91.207.30 | ১৪ আগস্ট ২০০৯ ১০:১৬560684
  • সত্যজিত রায় কে নিয়ে লেখাটা পড়লে হয়তো স্টাইল/টেস্ট বদলানোর দাবিটা যে মানা হয়েছে দেখতে পেতে।

    আমারে জিজ্ঞেস করে বা কাউকে জিজ্ঞেস করে যে স্ট্রং স্টেটমেন্ট রাখবে না, সেরকম "আষাঢ়ে আশা " বা দাবি করিনা বলেই তো একইরকম ভাবে এই আশাটাও করি যে এভরিবডি এল্‌সএর কথা একটু কম ভাববে। এমনিতেই তো ভাবাভাবির অনেক বিষয় আছে।
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ১০:২৩560685
  • হ্যাঁ। চন্দ্রিল একজন লেখক। তাঁর মূল চিন্তা বাঙালি মিডিওক্রিটি আর কনজার্ভেটিভ মরালিটি নিয়ে। এবং সেই সম্পর্কে তিনি লিখে চলেছেন। আশা করা যায় দুশ্চিন্তা সহ। এই প্রসঙ্গে আমার ধারণা আমাকে শাটাপ বলছিস, স্রেফ আমি তোর অ্যাকসেসের মধ্যে আছি বলে।
  • sinfaut | 203.91.207.30 | ১৪ আগস্ট ২০০৯ ১০:৩০560686
  • সেটা উত্তম মাধ্যম নিয়ে বলা যায়। কিন্তু এই লেখাগুলো নিয়ে নয়। তাই তো আগে বলছি অন্তত সত্যজিতকে নিয়ে লেখাটা পড়তে পারো। তারপর আবার বলো, এটা একই বিষয় নিয়ে কিনা।

    তোমারে শাটআপ বলি নাই। তুমি এমন কিছু আমার হাতের কাছে নাই, বা চন্দ্রিলও তেমন কিছু দূর গ্রহের বিখ্যাত লেখক নন আমার কাছে।

    আমার আসলে আপত্তি হয়, যখন চেতনে বা অবচেতনে কেউ দায়িত্ব নিয়ে ফেলে কী পড়া উচিত আর কী নয়(পড়া, করা, খাওয়া, দেখা ইত্যা) সেটা আলতো করে প্রভাবিত করে ফেলে।

    কিন্তু তুমি মোটেই আমার সাথে ঝগড়া করবেনা। রেগে গিয়ে অল্প খিস্তি পর্যন্ত মানতে পারি। ;-)
  • a x | 76.247.245.178 | ১৪ আগস্ট ২০০৯ ১০:৩৭560687
  • নিতাইএর কথাগুলো আমার একদম মনের কথা চন্দ্রিল প্রসঙ্গে। এবং সেটা সত্যজিতের লেখার ক্ষেত্রেও :-) ঔরো লেখাটাই এই আম বাঙ্গালীর পাঞ্চিং ব্যাগ অ্যাঙ্গল না এনেও দিব্যি লেখা যেত, তাতে ধার কমার আশঙ্কা দেখিনা।

    তবে আমার প্রশ্ন অন্য জায়গায়, এই "আম বাঙ্গালী' কোন বাঙ্গালী? মানে চন্দ্রিলের সোশ্যাল মিলিউএর বাঙ্গালীরা নাকি আপামর বাঙ্গালী? নাকি বাঙ্গালী ক্রিটিকেরা?
  • a x | 76.247.245.178 | ১৪ আগস্ট ২০০৯ ১০:৩৮560688
  • পুরো*
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ১০:৪৪560689
  • চন্দ্রিলের দুটো মৌলিক না হলেও, মূল কϾট্রবিউশন আছে। সেটা হল, ৯০ এর দশকে বিভিন্ন দ্রুত সামাজিক পরিবর্তনের ফলে উদ্ভুত কলকেতে আর্বান ভাষা, সেটাকে সমসাময়িকের ন্যারেটিভ হিসেবে ব্যবহার করা, এবং, মূলত: মরালিটি বিষয়টি নিয়ে মজা করা। কিন্তু একটা আখ্যান সমসাময়িক হলেই বিষয়ের দিক থেকে রেলিভান্ট নাও হতে পারে। আর্বান মিথিক ফাউন্ডেশন তৈরী করাটা কাগজের জীবনযাপন হতে পারে, তার সঙ্গে তার করে খাওয়ার সম্পর্ক। কিন্তু সেটা ছাড়া লেখকের আর কোনো দৃষ্টিকোণ থাকবেনা এটা আশা করা অবাস্তব। আরেকটা আছে, সেটা হল, ৭০-৮০-৯০ দশকে যে থিয়োরী চর্চা র জোয়ার এসেছিল, সেটাকে কমিক সোসাল কমেϾট্র-র মধ্যে ঢোকানো। এইগুলো প্রতিটাই আমার কেন অনেকেরি ক্ষমতার বাইরে, ব্যাপক ঊর্বর মস্তিষ্ক না হলে পারা সম্ভব নয়। কিন্তু তাতে কি। আই হ্যাভ নট বিন ইম্প্রেসড অ্যাপার্ট ফ্রম দোজ কাপল অফ সংস। এর মূলত: কয়েকটা কারণ, ক- আমি কলকাতা কে বাঙালী মননের সেন্টার মনে করি না, বা মনে করতে বাধ্য হলেও সেটাকে আমার উপরে চাপিয়ে দেওয়া হয়েছে বলে মনে করি।খ-বাঙালী গ্লোবাল স্মার্ট ও ঝকঝকে জাতি নির্মাণ প্রজেক্টে আমার আগ্রহ নাই। গ-মরালিটি বিষয়ক নন-ফিকশন-এ বরাবরি আমি ক্লান্ত, এবং খেউড় পড়তে গেলে সটীক হুতোম পড়বো এই রকম ধারণা পোষণ করি। পিছিয়ে পড়তে আমার আপত্তি নাই। ঘ - স্যাটায়ার মেটেরিয়ালের বিষয় বা এজেন্ডা নির্বাচনে আমার কতগুলো পোলিটিকাল প্রেফারেন্স আছে। আই গেস আই হ্যাভ দ্য রাইট টু চুজ।
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ১০:৪৭560691
  • ফার্দার, দেয়ার ইস হার্ডলি এনি স্কোপ অফ ডিবেট ইন হিজ রাইটিংস। অল উই গেট ইজ হিস পিসড অফ ন্যারেটিভ, হুইচ বেসিকালি পিসেস মি অফ।
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ১০:৫০560692
  • মরালিটি বিষয়ক নন-ফিকশন বলতে অবশ্য এই অপ-এড। দর্শনের অনেকটাই মরালিটি চর্চা, আপদ সঙ্কেÄও পড়ে দেখতে হয় কখনো কখনো।
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ১০:৫১560693
  • তবে একটা কথা বলাই যায়, হতেই পারে আমরা যে কাগজে পপুলার কলাম পড়ি, সেটার বাইরে ওনার হয়তো অনেক ব্যাপক ভালো লেখা আছে, যে গুলো আমি পড়ি নি।
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ১০:৫৫560694
  • অক্ষ দেখো, একটা লেখক বেসিকালি একলা। তাকে তার কুস্তি করার ছায়াটাও অনেকটাই নিজেকে তৈরী করে নিতে হতে পারে। এইবার একটা ডাইকোটোমি সব লেখকের আছে, সেটা হল, অনন্যতা এবং জনপ্রিয়তা র মধ্যে টানাপোড়েন। উই আর অল ফাইটিং ফর দ্য মিডল গ্রাউন্ড অ্যান্ড লুজিং;-)
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ১১:০১560695
  • একটা লেখকের একটা লিংক দেওয়া কে, যদি তার লেখা পড়তে বলা, বা 'প্রভাবিত' করা না হয়, সেটা না পড়তে বলাটা 'প্রভাবিত' করা কেন হবে? খিস্তি খেতে আমার আপত্তি নেই। কারণ খেলেই আমি দিয়ে থাকি :-)
  • a x | 76.247.245.178 | ১৪ আগস্ট ২০০৯ ১১:০৯560696
  • কুস্তি থাক। কুস্তি থেকে এনার্জি ড্র করুক, নো প্রবলেম। কিন্তু পুরো লেখাটাই আখরা বানিয়ে দিলে আমার সেটা কেমন "গ্যাদগেদে" লাগলে, "পরতে পরতে স্মার্টনেস" ঢোকানোর কষ্টকর প্রয়াস লাগে। এরচেয়ে "কম বলে ইঙ্গিত দিয়ে একটা শ্রাগ" করলেই যেখানে কাজ চলে!
  • dipu | 207.179.11.216 | ১৪ আগস্ট ২০০৯ ১১:১৬560697
  • আনন্দবাজারেও যে সবসময় মিডিওক্রিটি আর বাঙালী মরালিটি নিয়ে লিখেছে এমনটা নয়। অনেকেই অনেক লেখা পড়েনি। যেমন এইগুলো .....http://www.esnips.com/web/chandrilerlekha/
  • h | 203.99.212.224 | ১৪ আগস্ট ২০০৯ ১২:১৮560698
  • এ বাবা, অক্ষ, চন্দ্রিলকে আরো এলিট হতে বলছে। এতেই রক্ষে নেই।
  • dd | 122.167.3.200 | ১৫ আগস্ট ২০০৯ ০১:০৩560699
  • আমি বোলবো, আমি বোলবো।

    আমি না, আমি না, চোন্দিলের ফ্যান, মানে ছিলাম। যদ্দিন, মানে বছর তিন চার আগে, যদ্দিন তিনি ইয়ং ছ্যালেন,আম্মো। আবাপে লিখতেন। উ:। কী ভালো লাগতো। চোখ ছানাবড়া করে পড়তাম। রুদ্ধশ্বাসে।

    কি দারুন স্মার্ট ঝকঝকে লাইন। এম্নটি বংলা ভাষায় পড়ি নি। কক্ষুনো (মনে পরশুরাম বাদ্দিয়ে)।

    এদানী দেখছি উনি বড্ডো ফেনাচ্ছেন। যে কথা এক লাইনে বলা যায়, সেটা লিখছেন এক পাতায়। স্মার্টনেস এখন বোরিং। রিপিটিটেটিভ। ঘ্যানর ঘ্যানর।

    শরচ্চন্দ্র একবার এক ক্লাসিকাল গাইয়ের ব্যাপারে জিজ্ঞেশ করেছিলেন " উনি গান তো খুব ভালো, কিন্তু থামেন তো?"

    সেটা চোন্দিলেরে আমার জিগাইতে মন চায়। অ্যাতো চমৎকার ল্যাখেন কিন্তু ঠিক যায়গায় থামেন না ক্যানো?

  • | 162.158.118.245 | ১৫ ফেব্রুয়ারি ২০২০ ২৩:৪৬729655
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন