এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ফুটবল বিশ্বকাপ

    Arijit
    অন্যান্য | ০৮ মে ২০০৬ | ৪৮৫৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dri | 199.106.103.254 | ০৬ জুলাই ২০০৬ ০১:১০560524
  • যা:। ফ্রান্স পেনাল্টি থেকে গোল দিয়ে দিল। এটা কেউ দেখছেন কি আপনারা? যদি কেউ দেখেন মাঝে মাঝে একটু রানিং কমেϾট্র দিন না।
  • dri | 199.106.103.254 | ০৬ জুলাই ২০০৬ ০২:২৮560525
  • বার্লিনে ইতালী ফ্রান্স ফাইনাল। নতুন টীম ফাইনালে উঠল না। তাও ফ্রান্স উঠেছে বড়ি ও খাড়ার বদলে। থোড় উঠেছে অবশ্য।
  • Arijit | 82.39.106.111 | ০৬ জুলাই ২০০৬ ১৫:১২560526
  • রানিং কমেন্টারী আর কি? এমন নির্লজ্জের মত ডাইভ দিতে পারে কোন টিম - আর একজন দুজন নয় - সবকটা - খেলা না দেখলে বিশ্বাস হত না। বিবিসি প্রতিটা এরকম কেস আলাদা করে করে দেখিয়েছে বার বার। এই প্লেয়ারগুলোকে সিধে সাসপেন্ড করা উচিত। নট্ট-কোম্পানী কি কাল এম্নি এম্নি বলেছিলাম? ম্যানেজারের নিশ্চয় এর পিছনে সায় আছে - কাজেই স্কোলারি বেশি রেস্পনসিবল।
  • Parolin | 213.94.228.210 | ০৬ জুলাই ২০০৬ ১৭:২৪560527
  • অফ কোর্স স্কোলারির সায় আছে। কাল ম্যাচের পরে দেখলে না স্কোলারি কি ঝগড়া করলো রেফারির সাথে। পারলে দু-ঘা দেয় , এমন ভাবখানা। ওরকম ভেটেরান কোচ কি করে এই নির্লজ্জ হয় তাই ভাবছিলাম।
    অবশ্য বিবিসি ও খার খেয়ে ছিল পোর্টুগালের ওপর , সেটাও দেখতে হবে। সেদিন ইংল্যান্ড হেরে যাওয়ার পরেও অ্যানালিসিসে পুরো দোষটা দিল রোনাল্ডোর প্রেসার ক্রিয়েট করার ওপর। আর বাকিটা এরিকসনের !
  • dri | 199.106.103.254 | ০৬ জুলাই ২০০৬ ২২:৪২560528
  • খেলাটা আমার আর দেখা হল না। হাইলাইট্‌সও দেখা হল না মেয়ের জ্বালায়। আমার বোন দেখেছিল, বউও কিছুটা দেখেছিল লাঞ্চের সময়। ওদের থেকে শুনে যা বুঝলাম নট্ট কোম্পানী ভালো ই খেলেছিল। কিন্তু বিবিসির ওয়েবসাইট দেখে সেটা আমি একেবারেই বুঝতে পারিনি। তাতে খেলার বর্ণনা কমই ছিল। সারাক্ষণ পর্তুগাল টীমকে আর স্কোলারিকে প্যাঁক দিয়ে গেল। আর মাঝে মাঝে ফ্রান্সের আক্রমনের কথা। পর্তুগাল যে বেশী অ্যাটাক করছিল সেটা ওদের ওয়েবসাইট থেকে কিছুতেই টের পাওয়া যাবে না।

    ব্রিটিশ মিডিয়া পর্তুগালের ওপর খচা ইংল্যান্ডকে হারিয়েছে বলে। তাছাড়াও স্কোলারির ওপর খচা। কারণ আছে। ইংল্যান্ড রিসেন্টলি স্কোলারিকে কোচ বানাতে চেয়েছিল। স্কোলারি না করে দিয়েছে এই গ্রাউন্ডে যে ব্রিটিশ প্রেস বড্ড ইনটারফিয়ারিং। এই সত্যি কথাটা ব্রিটিশ মিডিয়া হজম করতে পারেনি। এরিকসনের তো জিনা হারাম করে ছেড়েছে। এখন স্কোলারি যদি সোনামুখ করে ইংল্যান্ডের কোচ হতে রাজি হয়ে যেত এই বিবিসিই ওকে হীরো বানিয়ে দিত পর্তুগালকে সেমিতে তোলার জন্য। আসলে বিবিসি নিজেও তো এক ধরনের নট্ট কোম্পানি।

    তবে গোল না দিতে পারলে ভালো খেলে লাভ নেই। ফ্রান্স যোগ্য দল হিসেবেই ফাইনালে উঠেছে :-)।
  • Arijit | 82.39.106.111 | ০৭ জুলাই ২০০৬ ০১:৩৮560529
  • দ্রি - বিবিসি যা খুশি বলুক/করুক, ডাইভগুলো জেনু ডাইভ - হাইলাইটস দেখলেই পরিস্কার হয়ে যাবে।
  • dri | 199.106.103.254 | ০৭ জুলাই ২০০৬ ০১:৪৪560530
  • ডাইভগুলো যেমন জেনু, পর্তুগালের অ্যাটাকগুলো ও তেমনই জেনু। কিন্তু বিবিসির ওয়েবসাইটে ডাইভগুলোর কথা জানতে পারি, অ্যাটাকগুলোর কথা পারিনা।
  • dri | 199.106.103.254 | ০৭ জুলাই ২০০৬ ০১:৪৭560531
  • আর হ্যাঁ, ফাইনালে তাহলে কি হবে? কোন জল্পনা? অ্যানালিসিস?
  • Arijit | 82.39.106.111 | ০৭ জুলাই ২০০৬ ০২:০২560532
  • অ্যাটাক ছিলো, তবে ফাইনাল থার্ডে নয়। একটা ভালো স্ট্রাইকার ছাড়া কি কিসু হয়? একটাই ভালো চান্স হয়েছিলো গোলের, সেটা বার্থেজের সৌজন্যে - পাগলেও ওই ফ্রীকিক ধরে ফেলবে, ও যেটাকে চামচে করে তুলে দিয়েছিলো।

    ফাইনাল নিয়ে আমি কোন ভবিষ্যদ্বাণীতে নেই, একটা লোকের জন্যে - ও লোকটা না থাকলে বলে দিতুম ইতালি জিতবে।
  • Tirthankar | 130.207.94.244 | ০৭ জুলাই ২০০৬ ০২:১২560534
  • কাল পর্তুগাল-ফ্রান্স খেলা আমি দেখেছি। সামগ্রিকভাবে পর্তুগাল নিশ্চয়ই বেটার খেলেছে, অ্যাটাকগুলোর মধ্যে পরিকল্পনার ছাপ ছিল, কিন্তু যে ফ্রিকিকটা বার্থেজের হাত থেকে ব্রিয়ে গেলো তাতে ফিগোর বারের ওপর দিয়ে হেড করা ছাড়া কিন্তু ফ্রান্সের গোলের মুখ খুলতে পারেনি। ফিগো ডানদিক বাঁদিক দিয়ে অপারেট করে অনেক চেষ্টা করেছে, কিন্তু ফ্রান্সের ডিফেন্স কাল রক সলিড ছিল।

    তবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর খেলা দেখে আমি সত্যিই ইম্প্রেস্‌ড্‌। বেশ কয়েকবার দ্রুতগতিতে বিশ পঁচিশ গজের স্প্রিন্ট টানতে দেখলাম, সাথে বেশ চমৎকার বডি ফেইন্ট আর ড্রিবল। আর উল্টোদিকে সারাক্ষণ মুখে ফেনা তুলে দৌড়ে গেল রিবেরি। ছেলেটার এনার্জি আছে!

    ফাইনালটা জমে যাবে বলেই মনে হচ্ছে।
  • dri | 199.106.103.254 | ০৭ জুলাই ২০০৬ ০২:২৩560535
  • হ্যাঁ, এই ব্যাপারে আমিও একমত। পর্তুগালের কোন ভালো স্ট্রাইকার নেই। পাউলেতা পাতে দেবার যোগ্য নয়। আর ভালো স্ট্রাইকার ছাড়া, গ্রুপ ম্যাচ জেতা যায়, সেমি জেতা টাফ।

    আসলে ইউরোপীয়ান ভালো টীমগুলো যদি একবার মনে করে বসে থাকে যে আর গোল খাবো না তাহলে গোল খাওয়ানো খুব শক্ত। এদের প্রত্যেকেরই ডিফেন্স বেশ ভালো। ইতালি জার্মানি খেলাটা ভালো হয়েছিল তার একটা কারন হল খেলাটা প্রায় পুরোটা সময় ধরে গোললেস ছিল। তাই দুটো টীমই সমান চেষ্টা করে যাচ্ছিল। এই ধরনের ম্যাচে তাড়াতাড়ি একটা গোল হয়ে গেলে উইনিং টীম এত নেগেটিভ খেলে যে সত্যি খুব ভালো অ্যাটাক না হলে গোল খাওয়ানো মুস্কিল। ইতালী জার্মানী ম্যাচেও তাড়াতাড়ি গোল হয়ে গেলে এত ভালো খেলা আমরা নাও দেখতে পেতে পারতাম।
  • Arijit | 82.39.106.111 | ০৭ জুলাই ২০০৬ ০২:৩০560536
  • না: - মনে হয় সেটা ইতালি গোল করে ফেললে হলেও হতে পারতো। জার্মানি গোল করে ফেললেও ডিফেন্সিভ খেলার টীম নয়। আর ইতালিও গোল করে ফেললে ইংল্যাণ্ডের মত খোলসে ঢুকে থাকার টীম নয় - লিপ্পির আমলে তো নয়ই, ত্রাপাতোনির আমলে তাও ওরকম করতো।
  • dri | 199.106.103.254 | ০৭ জুলাই ২০০৬ ০৩:১১560537
  • এই ওয়ার্ল্ড কাপে কোয়ার্টার ফাইনাল অনওয়ার্ডস একটা টীম এগিয়ে যাবার পর অন্য টীম গোল শোধ করে লড়াইয়ে ফিরে এসেছে এমনটা হয়েছে কেবল জার্মানী আর্জেন্তিনা ম্যাচে। দুটো ভালো টীমের মধ্যে খেলা হলে এই ব্যাপারটা বেশ শক্ত।
  • dri | 66.81.196.202 | ১০ জুলাই ২০০৬ ০০:২৪560538
  • হাফ টাইম। বেশ ইনটারেস্টিং খেলা হল। দুদলের ডিফেন্সই খুব ভালো। ফ্রান্সের থুরাম খুব ভালো। আর ইটালীর চান্সগুলো সবই কর্নার থেকে। ঐ পিরলো (?) ছেলেটা কর্নার খুব ভালো মারে। আর ইটালীর হেডারগুলো ও খুব ভালো। আর অঁরি প্লেয়ারটাও খুব ভালো। আর কয়েকটা ফিল্ড গোল হোক।
  • dri | 66.81.196.202 | ১০ জুলাই ২০০৬ ০১:২৫560539
  • একস্ট্রা টাইম! হু হা খেলা হল। সেকেন্ড হাফএর শুরুর দিকে আর শেষের দিকে ফ্রান্সের খেলা ছিল ইলেকট্রিক। ইতালীর ডিফেন্স যায়গায় যায়গায় একটু ছন্নছাড়া লাগল। দারুন অঁরি, রিবেরা, জিদান। একটু ছড়াচ্ছে স্যানিয়ল। ইতালী যদি জেতে তো সেটপীসে জিতবে মনে হচ্ছে। ওদের প্রত্যেকটা সেটপীস খুব ডেঞ্জারাস।
  • dri | 66.81.196.202 | ১০ জুলাই ২০০৬ ০২:২০560540
  • আজ কি যোগ্য দল জিতল? :-)।

    ছি: জিদান। রিপ্লে দেখে মনে হল ব্যাপারটা পুরো ভার্বাল ছিল। হয়ত রেসিয়াল খিস্তি টিস্তি মেরে থাকবে। তবু প্রোফেশানাল প্লেয়ারের পক্ষে ওয়ার্ল্ড কাপ ফাইনালে এক্সপেক্টেড নয়।

    তবু দশ জনেও ফ্রান্সই বেটার খেলছিল।

    আর পেনাল্টি শুট আউটটাও খুব উত্তেজক ছিল। দুটো গোলকিপারই ঝুলিয়েছে। প্রত্যেকটা শটই ভালো ছিল। শুধু ত্রেজেগুয়ের শটটা একটু খারাপ। জাস্ট একটু।

    কিন্তু যোগ্য দল জিতল কি ?
  • trq | 211.28.248.189 | ১০ জুলাই ২০০৬ ০২:৪১560541
  • বেচারা জিদানের দ্বিতীয় হেডটা খুব কস্টলি হয়ে গেলো!
    এতদিনকার রেপুটেশন!

    পেনাল্টি আসলেই একদম ধুর হয়েছে! একজনও ঠিক সাইডে ঝাঁপ দেয় নি!

    আজকের দিনের যোগ্য দলই জিতেছে।
  • trq | 211.28.248.189 | ১০ জুলাই ২০০৬ ০২:৪৯560542
  • ধুর, aJogy এর a টা আলাদা হয়ে diner পরে চলে গেছে!
    ওটা অযোগ্য দল হবে। ফ্রান্স আজ দূর্দান্ত খেলেছে!
  • m | 67.173.95.163 | ১০ জুলাই ২০০৬ ০৩:০২560543
  • ফ্রান্স ভালো খেলিয়া কাপ হারাইয়া প্রমান করিল যে অযোগ্য দল জিতিয়াছে।
  • Arjit | 128.240.229.67 | ১০ জুলাই ২০০৬ ১৪:২৯560545
  • তিনটে কর্নারের একটা গোল, একটা গোললাইন সেভ, একটা বার - ওখেনেই দুটো গোল হয়। ফার্স্ট হাফে ইতালি অনেক ভালো খেলেছে, সেকেণ্ড হাফে ফ্রান্স। দুটো দলই কমপেয়ারেবল - এদিকে ক্যানাভারো/জ্যামব্রোটা তো ওদিকে থুরাম আর গালাস। মিডফিল্ডে জিদান, ম্যাকালেলে, ভিয়েরিয়া - তো ওদিকে তোত্তি, পিরলো, গাটুসো...বরং ফ্রান্সের ফরোয়ার্ড লাইন বেশি হেভিওয়েট, তবে অঁরি ক্লাব ফুটবলে যা খেলে তার অর্ধেকও ওয়ার্ল্ড কাপে নয়।

    তবে কাল দিয়ারা আর মালুদা - যতই বল নিয়ে এগোক, হেড করতে উঠে দুজনেই বার বার হাত ঘুরিয়ে কনুই মেরেছে।

    এখন অবিশ্যি জিদানের লাল কার্ডটাই বড় ইস্যু - এক সেকেণ্ডের একটা ভুল, ইস্‌স্‌স...
  • Arijit | 128.240.229.67 | ১০ জুলাই ২০০৬ ১৪:৫২560546
  • ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ইস্যুটা নিয়ে এখন অন্য অনেক কিছু মনে হচ্ছে - মনে হচ্ছে পুরোটাই প্ল্যান করা।

    (১) বিশ্বকাপের কিছু আগে, সীজন শেষে রোনাল্ডো ট্রান্সফার রিকোয়েস্ট ধরিয়েছিলো - স্যার অ্যালেক্স ফার্গুসন তাতে অসন্তুষ্ট হন।
    (২) ওই সময়েই নিস্তেলরয়ের সঙ্গে রোনাল্ডোর খিটিমিটি লাগে - যাকে বলে training ground bust up - নিস্তেলরয়কে ফার্গুসন ফার্স্ট টীমে রাখেন না।
    (৩) বিশ্বকাপের শুরুতেই রোনাল্ডো বলে যে ও রিয়াল মাদ্রিদে খেলতে চায়।
    (৪) তারপর ইংল্যাণ্ড ম্যাচের ঘটনা, এবং ইংল্যাণ্ডে রোনাল্ডো পাবলিক এনিমি নাম্বার ওয়ান।
    (৫) ম্যানচেস্টার ইউনাইটেড বলে যে ওরা আশা করে রোনাল্ডো কনট্রাক্ট ভাঙবে না।
    (৬) রোনাল্ডো পরিস্কার বলে যে ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরা সম্ভব নয় - "after the way they treated me" - ওর নাকি এক্সপেক্টেশন ছিলো ফার্গুসন ওকে সমর্থন করবেন...

    এমন একটা সিচুয়েশন তৈরী যাতে ক্লাব ওকে ছেড়ে দিতে বাধ্য হয়? ক্লাব ফুটবলে যা পয়সা, তাতে কিছুই অসম্ভব নয়।
  • dri | 66.81.196.160 | ১০ জুলাই ২০০৬ ১৪:৫৭560547
  • উঁহু, ফাস্ট হাফে ইতালী অনেক ভালো খেলেনি। ঐ তিনটে কর্নার। আর সেকেন্ড হাফে পিরলোর একটা ফ্রীকিক। চারটেই সেটপীস। ফিল্ড অ্যাটাকে ইতালী কোন হাফেই কিছু করতে পারে নি। তুলনায় ফ্রান্সের আক্রমনে ধার ছিল অনেক বেশী। দু হাফেই। রাদার চার হাফেই। আজ ইতালীর ডিফেন্স বেশ নড়বড়ে লেগেছে। ফ্রান্স ফিনিশ করতে পারে নি। সেকেন্ড হাফে তো ফ্রান্সের আরেকটা পেনাল্টি পাওয়া উচিত ছিল। আর জিদান তো ছিলনা লাস্ট ১০ মিনিট। তাতে মনে হয়না বিরাট কিছু তফাত হয়েছে। বরঞ্চ ত্রেজেগুয়ে যদি কিকটা ভেতরে রাখতে পারত ফ্রান্স খেলায় থাকত।

    ইতালীর হয়ে দুটো তিনটে কথা বলা যায়। কর্নার, ফ্রীকিক ভালো মেরেছে। হেড ভালো করেছে। আর পেনাল্টি মারা খুব ভালো প্র্যাকটিস করেছে। ব্যাস।
  • Arjit | 128.240.229.67 | ১০ জুলাই ২০০৬ ১৫:৫৬560548
  • আচ্ছা, ফুটবলার কি করে স্ট্রাইক করে? খবরে বলছে রোনাল্ডো নাকি স্ট্রাইক (ধর্মঘট) করবে ওকে ম্যান ইউ ছেড়ে না দিলে।
  • stoic | 160.103.2.224 | ১৭ মে ২০১০ ১৭:৫৩560550
  • ওহো, রাজদীপ তো আবার জার্মান সমর্থক, ভুলেই গেসলাম।
    সরি মেট, ব্যাড লস ফর দ্য ওয়ার্ল্ড কাপ।
  • Rajdeep | 202.79.203.59 | ১৭ মে ২০১০ ১৮:০০560551
  • :্‌( কি আর করা যাবে

    যাই হোক - বেরাজিলে রোনাল্ডিনহোকে রিকলের একটা গুজব কিন্তু হাওয়ায় ভাসতিসে , কি বলেন ?
  • stoic | 160.103.2.224 | ১৭ মে ২০১০ ১৮:১১560552
  • আনলাইকলি, আমার মতে। দুঙ্গা খুব প্র্যাগম্যাটিক লোক আর নিজে যে ধরণের ফুটবলার ছিল, সেইরকম ফুটবলার প্রেফার করে। হার্ড ওয়ার্কিং, টিম প্লেয়ার, ফিজিকালি টাফ। সেই রকম টিমে রোনাল্ডিনহোর মত ইন্ডিভিজুয়াল ট্যালেন্ট ইনক্লুড করবে বলে মনে হয় না। তবে এই সীজনে ভাল খেলেছে মিলানের হয়ে, তাই একটা লাস্ট চান্স যদি পায়, দেখা যাক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন