এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রবীন্দ্রনাথের মালপত্র

    Somnath
    অন্যান্য | ১৬ মে ২০০৬ | ৭৭৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Blank | 170.153.62.251 | ২৬ জুন ২০০৮ ০২:৪৯559767
  • যা ত্তারা, এই যে এত্ত এত্ত কবিতার সারাংশ লিখলুম সারা জীবন ধরে। কবি কখন কবে কেন কি ভাবে বলেছেন, সব লিখে এলুম, সেসব বুঝি কিছু না? সেসব না লিখলে কে জানতো যে কবিতার অত্ত অত্ত ভাবার্থ, অন্তর্নিহিত অর্থ, অনর্থ স অ অ অ অব হয়
  • cam | 131.95.121.107 | ২৬ জুন ২০০৮ ০২:৫৭559768
  • আর এই যে এত এত ফাংশানে টাংশানে এত এত সব "চারিদিকে প্রখর তপনতাপ,জ্বলিয়া যাইতেছে বৈশাখের পৃথিবী।চলিতেছে দাবদাহ।এরই মধ্যে আসিয়া গিয়াছে আমাদের কবিপক্ষ,তাই তো কবি বলিয়াছেন-রসের আবেশ রাশি,শুষ্ক করি"দাও আসি..."
    অমনি শুরু হয়ে গেলো গ্রুপনৃত্য,কেঠো আর বেঁশো মঞ্চে সাজসজ্জার ইয়া ইয়া কাপড় ওড়না সামলাইয়া ছোটো ছোটো মেয়েরা হাত ঘুরাইলে নাড়ু দেবো নাচতে প্রবেশ করলো!
    বচ্ছরে বচ্ছরে বার পাঁচেক সেসব বুঝি কিছু নয়?
  • cam | 131.95.121.107 | ২৬ জুন ২০০৮ ০৩:০৪559769
  • আর এইসব কবিতার ভাবার্থ সরলার্থ জটিলার্থ পরমার্থ স্বার্থ সার্থকতা কে কি কেন কোথায় কবে কবি তখন চা খেতেন না নিমপাতার রস ইত্যা নিয়ে লিখে টিখে নোটবই বানিয়ে ফণীবাবু লাল হয়ে গেলেন!
  • Suresh Samajapati | 67.88.241.3 | ২৬ জুন ২০০৮ ০৩:০৯559770
  • গুরুদেব,

    আপনি যে কত কত খারাপ লিখিতেন তাহা আমি ও দ্বিজুবাবু দিনের পর দিন ধরিয়া, পাতার পর পাতা ভরিয়া প্রমাণ করিয়াছি সে কথা ভুলিয়া মারিয়া দিলেন? আপনাকে কম ঝাড়িয়া কাপড় পরাইয়াছি? তাহাতে আপনার কিছু স্তাবক চটিয়া লাল হইয়া যাইলেও আমরা হাল ছাড়ি নাই। তবে?

    ইতি,
    সুরেশ চন্দ্র সমাজপতি
  • Dwijendralal Ray | 67.88.241.3 | ২৬ জুন ২০০৮ ০৩:১২559771
  • সুরেশবাবু ঠিকই বলিয়াছেন। প্রথমজীবনে আপনার ঘনিষ্ঠ থাকিলেও পরবর্তীতে আমি আপনার লেখনির বিরুদ্ধে জোর কলম ধরিয়াছিলাম, আপনাকে অশ্লীলতার দায়ে দায়ী করিয়াছিলাম। সব ভুলিলে চলিবে? আমার স্তাবকরা আমাকে হাওয়া দিয়া আপনার বিরুদ্ধে কত কথা কওয়াইয়া লইয়াছে? ভুলি নাই, প্রিয়, ভুলি নাই।

    ইতি,
    দ্বিজেন্দ্রলাল রায়
  • fonte | 131.95.121.107 | ২৬ জুন ২০০৮ ০৩:১৮559772
  • ওরে সুরু রে, ওরে দিজু রে,তোরা কোথায় ছিলি রে?
  • RNT | 216.186.250.204 | ২৬ জুন ২০০৮ ০৭:০৭559773
  • আরে মূর্খ!! আমি সেই লেখার কথা বলি নাই, ভালো উপন্যাসের কথা বলিয়াছি। সমালোচনা তো অনেক দেখিলাম, উহা সহজ কাজ। ভালো উপন্যাস কাহাকে বলে তাহা না জানিলে লোকে আমাকে লইয়া তো নাচিবেই। উহাদিগে দোষ দেওয়া বৃথা।

    আর, নাচিতে কে না ভালোবাসে? কেহ রবিকে লইয়া, কেহ দাদাকে লইয়া, কেহ বা প্রসেনজিৎ, এমনকি শাহরুখের মতন মনুষ্যরূপী কপিকে লইয়াও নাচিয়া থাকে।

    ইহা লইয়া শোক করিয়ো না। মনুষ্যধর্ম মাত্র!

    ইতি কবিগুরু
  • d | 121.245.176.76 | ২৬ জুন ২০০৮ ০৭:৩৯559774
  • বাংলা ছোটগল্পের এক থেকে পাঁচ লম্বরে রবি ঠাকুর আর ছয় লম্বরে সুনীল আসলেও আসতে পারেন।
    হুম্‌ম্‌ম্‌
    চার বাঁড়ুয্যে, বনফুল, বীরবল, সুবোধ ঘোষ, নারান গাঙ্গুলী ...
    স্‌সাহিত্যোপেমিক বাঙালী ....

    না: কি সব আজেবাজে বকছি। যাই রবি ঠাকুরকে জল বাতাসা দিয়ে, সকালের আরতিটা করে ঋতুপন্নোর একটা সিলিমা দেখিগে।
  • umesh | 62.254.196.200 | ২৬ জুন ২০০৮ ১৩:১০559775
  • বাংলা ছোটো গল্পে, সুনীল ৬ নম্বরে কেন ১৬ নম্বরেও আসে না। বনফুল, প্রেমেন, শরদিন্দু রা থাকতে সুনীল!!!!!!!!
    ফো:
  • Blank | 170.153.62.251 | ২৬ জুন ২০০৮ ১৯:০৮559667
  • অ্যা: শরদিন্দুর ব্যোমকেশ বাকি রেখে গপ্প পড়া পোষায় নাকি? টেলি সিরিজের জন্য প্লট লেখা পুরো।
  • shyamal | 64.47.121.98 | ২৬ জুন ২০০৮ ১৯:১৭559668
  • ছোট গল্পের কথা ঊঠলে পরশুরামকে বাদ দেওয়া যায়না।
  • Suvajit | 58.165.193.87 | ২৬ জুন ২০০৮ ২০:৫৪559669
  • বলেই দিয়েছিলাম মতামত ব্যক্তিগত। বিভিন্ন লেখকের রচনার মধ্যে তুলনা করতে যাওয়া সাহিত্যের ছাত্রছাত্রীদের পক্ষে হয়ত সম্ভব, আমার মতো সাধারণ পাঠকের পক্ষে তা ধৃষ্টতার সামিল। তবু আত্মপক্ষ সমর্থনে কিছু তথ্য দিচ্ছি।

    আগেই বলে রাখি যে ছোটোগল্পের কিছু শর্ত পড়েছিলাম ছোটোবেলায়। যা মনে আছে তা হল, কাহিনী বিন্যাসে মুন্সিয়ানা থাকতে হবে, প্রচুর চরিত্রের ভীড় থাকলে চলবে না, গল্পটা যেন অতিরিক্ত বড় হয়ে বড়গল্প বা মিনি উপন্যাস না হয়ে যায়, গল্পের শেষটা যেন শেষ হয়েও কিছু না বলা বক্তব্য রেখে যায়, পাঠককে ভাবতে বাধ্য করে, ইত্যাদি প্রভৃতি। এই সব শর্ত মানতেই হবে এমন কথা নেই, এটা একটা গোদা ফ্রেমওয়ার্ক বলা যেতে পারে।

    বিভুতিভূষন বন্দ্যোপাধ্যায় - মুলত ঔপন্যাসিক হিসাবে খ্যাত। ছোটোগল্প সংকলনের মধ্যে উল্লেখযোগ্য মেঘমল্লার, মৌরিফুল, যাত্রীবদল, কিন্নরদল। বিভুতিভূষনের ভাষা বা রচনাশৈলি নিয়ে কিছু বলার নেই, কিন্তু কাহিনী ও চরিত্র মূলত গ্রামকেন্দ্রীক। সে হিসাবে ভ্যারাইটি কম।

    তারাশংকর বন্দ্যোপাধ্যায় - ইনিও মুলত উপন্যাস রচয়িতা। উল্লেখযোগ্য ছোটোগল্প সংকলন জলসাঘর, তিনশুন্য, ছলনাময়ী। এনারও চরিত্রগুলো সবই ওয়ার্কিং ক্লাস থেকে। লেখার স্টাইল অপূর্ব কিন্তু আমার মেনে হয়েছে একটু আবেগ বেশী।

    মানিক বন্দ্যোপাধ্যায় - ছোটো গল্পের জন্যেই বিখ্যাত। প্রগৈতিহাসিক, সরিসৃপ, সমুদ্রের স্বাদ, আজ কাল পরশুর গল্প, মাটির মাশুল বিখ্যাত সংকলন। শহরের জীবনের বেশী প্রতিফলন এনার লেখায়। বলা হয় এনার লেখায় ফ্রয়েড আর মার্ক্সের স্পষ্ট প্রভাব।

    শরদিন্দু বন্দ্যোপাধ্যায় - দাদার কীর্তি ছাড়া অন্য কোনো ছোটো গল্প পড়েছি বলে মনে পড়ছে না। মুলত উপন্যাস লেখক।

    এই হলো dর চার বাঁড়ুয্যে কে নিয়ে আলোচনা। বাকিটা কাল। (চলবে)
  • cam | 131.95.121.107 | ২৬ জুন ২০০৮ ২১:১১559670
  • শরদিন্দুর ইতিহাস-আশ্রিত কিছু ছোটোগল্প হলো-অমিতাভ, সেতু,আদিম, প্রাগজ্যোতিষ, ইন্দ্রতূলক, চন্দনমূর্তি ইত্যাদি। প্রত্যেকটাই যাকে বলে অপূর্ব রসোত্তীর্ণ।
    চুয়াচন্দন,বিষকন্যা,মৃৎপ্রদীপ,শঙ্খকঙ্কণ-এগুলোকে বড়গল্পের দলে ফেলা যায়, এগুলোর প্রত্যেকটাই অসাধারণ।

    আর উপন্যাসগুলোর কথা তো আপনেরা বলছেনই।

  • cam | 131.95.121.107 | ২৬ জুন ২০০৮ ২১:১৩559671
  • বিভূতিভূষণের পুঁইমাচা,অরন্ধনের নিমন্ত্রণ,পথ চেয়ে,তালনবমী-এগুলোর কথা কইলেন না?
  • I | 218.248.70.235 | ২৬ জুন ২০০৮ ২৩:৪৫559672
  • রবীন্দ্রনাথের মালপত্তর একটি oxymoron। আমি বলছি শুনুন। রবীন্দ্রনাথের ছিলেন "মালিনী'পত্তর। জীবনানন্দের মাল-লো-বান।
  • hukomukho | 198.184.5.252 | ২৭ জুন ২০০৮ ০০:০৭559673
  • সবাই লেখকদের নাম করছে কিন্তু আশাপুর্না দেবীর নামটা কেউ করলে না গা !!!
  • pi | 128.231.88.6 | ২৭ জুন ২০০৮ ০০:১৫559674
  • রবিবাবু মালিনীর সাথেও পত্রালাপ চালাতেন ! পারিনা !
  • cam | 131.95.219.67 | ২৭ জুন ২০০৮ ০৩:০৯559675
  • আশাপূর্ণার নাম করেনি,মহাশ্বেতার নাম করেনি, লীলা মজুমদারের নাম করেনি, নবনীতা দেবসেনের নাম করেনি, তেমন করে মহিলা লেখকদের নাম করে নাকি কেউ? এমনিতে তো লিখতেই দেয় না বেশী মহিলাকে, কেউ যদি লিখেও ফ্যালে সাইডট্র্যাক করে "মেয়েদের লেখা" বলে পাশের খোপে রাখে। কেউ কেউ আবার জিজ্ঞেস করে আত্মজৈবনিক? কেউ কেউ খোঁজে কতটা ইয়ে জিনিস আছে ওখানে।
    বন্দ্যোপাধ্যায় চট্টোপাধ্যায় মুখোপাধ্যায় গঙ্গোপাধ্যায়(উফ কত উপাধ্যায় বাংলাসাহিত্যে!!!)দের লেখা নিয়ে কত আলোচনা কত তক্কাতক্কি কত কি, সেইভাবে আশাপূর্ণার লেখাপত্তর নিয়ে আলোচনা হয় কি? মহাশ্বেতার লেখা নিয়ে? এরা যে শুধু "মেয়েদের কথা" লিখেছেন তাও তো না!
    শুধু কেউ রগরগে কিছু লিখে বিতর্কিত হলে তখন আলোচনার তুফান বয়ে যায় বাজি পোড়ানোর মতন, কিছুদিন যেতেই সব ঠান্ডা!
    লীলা মজুমদারের নানা ধরনের লেখা-ছোটো গল্প বড়ো গল্প উপন্যাস সেভাবে কিছুই শুনিনা কারুর কাছে, মহাশ্বেতার লেখাগুলো নিয়ে কিছুই শুনিনা।
    কবি হিসাবেও সেভাবে মেয়েদের কবিতা নিয়ে কেউ তেমন কিছু বলে কি? কবি কইলেই পুরানোকালের রবি আর নতুনকালের শক্তি সুনীল শঙ্খ জয় এরা। কামিনী রায়, মানকুমারী বসু,দেবারতি মিত্র,কবিতা সিংহ এদের কবিতাগুলোর কথা কেউ আলোচনায় তোলে না?

  • shyamal | 64.47.121.98 | ২৭ জুন ২০০৮ ০৩:২১559676
  • শরদিন্দু সম্বন্ধে অনেকের নাক সিঁটকানো একটা অ্যাটিচুড দেখেছি উনি বেঁচে থাকতেও, এখনও। সেটা হল লোকটা ডিটেকটিভ (ব্যোমকেশ) গল্প, ভুতের(বরদা) গল্প আর কিছু ঐতিহাসিক গল্প, উপন্যাস লিখেছে। কিন্তু তখনকার দিনে "ইন থিং" ছিল শহর বা গ্রামের গরীব নিয়ে সাহিত্য। সেটা না করলেই নীচু স্ট্যাটাস।
    আরেকটা বোধ হয় কারণ ছিল। ওনার বই ছিল ভীষণ পপুলার। কত শব্দই শিখেছি কালের মন্দিরা, তুঙ্গভদ্রার তীরে, গৌড়মল্লার ইত্যাদি পড়ে। গোধুম, চনক, চিপিটক, নিদাঘ, প্রগলভ আরো অনেক কিছু যা ভুলে গেছি।
  • cam | 131.95.219.67 | ২৭ জুন ২০০৮ ০৩:২৯559678
  • মণিক বন্দ্যোর লেখা নিয়ে একটা বেশ ভালো আলোচনার অপেক্ষায় থাকি,কিন্তু কেউ লেখেন না। টনটনে কড়া ভাষা, চাঁছাছোলা লেখা।
    সুবোধ ঘোষের "ভারত প্রেমকথা" পড়ে অনেক তৎসম শব্দ শেখা যায়।
    এই একই সুবোধেরই কি লেখা অযান্ত্রিক? সুন্দরম? পরশুরামের কুঠার?
    আর নরেন্দ্রনাথ মিত্র র লেখা নিয়ে কেউ কিছু বলেন না কেন?
    বনফুল(বলাইচাঁদ মুখো)এর অসাধারণ ছোটোগল্পগুলো নিয়ে আলোচনা?
  • Somnath | 188.135.2.232 | ০১ সেপ্টেম্বর ২০১০ ২০:৫৩559679
  • সন্দীপন চট্টোপাধ্যায়ের ডায়েরি, ১৭ই জানুয়ারি, ১৯৮৭

    ""
    বিশেষত দেশপ্রেমের গানগুলো যখন শুনি ("একলা চলো রে' ক্যসেটটি) তখন মনে হয় রবীন্দ্রনাথের কাছেই আমাদের ঋণ - বাবা-মা'র কাছে কোনো ঋণ নেই।

    "ও আমার দেশের মাটি' গানে "অনেক তোমার খেয়েছি মা' - এই "খেয়েছি' বা মায়ের নারীত্ব ভুলে গিয়ে "বৃথা তুমি শক্তি দিলে শক্তিদাতা' - এই "শক্তিদাতা' সম্বোধন - এইসব ... এর সততার তুলনা পাই না। পৃথিবীতে অনেক জাতি জন্মেছে - জন্মাবে - কেউ রবীন্দ্রনাথ পায়নি। কখনো পাবে না। এ জিনিস হতে পারে না। হয় না।
    ''

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন