এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • জালালউদ্দীন রূমী : জীবন ও কবিতা -অনির্বাণ ধরিত্রীপুত্র

    indo
    বইপত্তর | ১৮ মে ২০০৬ | ৯৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • indo | 59.93.214.87 | ১৮ মে ২০০৬ ১৪:৩৬559656
  • রূমীকথায় এই যে আগ্রহ, সে শুধু এ জন্যে নয় যে তেরোশো শতকের এই আফগান/পারসী কবির কবিতা এইকালে মার্কিন-মুলুকে বিলবোর্ডের টপ টোয়েন্টি আলো করে থাকে, ম্যাডোনা-গোল্ডি হন-ডেমি মূর দ্বারা গেয় হয়, হেলতে-দুলতে আড়াই লাখ রূমী-অনুবাদ বিকিয়ে যায় হেলায়।
    বরং এ কারণে যে আমি যখন ব্রাত্য-লোকায়ত গৌণধর্মীদের চিনে নিতে প্রয়াস পেলাম-এই বাংলার- সুফীনাম বারেবারে জপমন্ত্রের মত ফিরে এলে-জালালুদ্দীন রূমী নামের বাউল মানুষটির(আরবীতে 'বা' মানে আত্ম, 'উল'-অর্থে সন্ধান, পাঠক , মনে রাখুন) সেমা নৃত্যে আমি লালনকে দেখি। কদাচ বা শ্রী চৈতন্যমানুষটি, ভাবোন্মাদী নাচে শ্রীপাট-নবদ্বীপের ধূলি গায়ে মাখছেন।
    এ কারণে যে, রাব্বি শেরগিল যাঁর গান গেয়ে ধন্যবাদার্হ হয়েছেন সেই বুল্লা শা-র তালাশ করতে করতে আমি একটি মানুষের কাছে এসে পৌঁছই-যাঁর নাম জালালুদ্দিন রূমী। বুল্লা কি জানে , সে কে?-বুল্লা বলেন। আর রূমীর কথা এহেন-শুনুন বন্ধুজন-
    I am not of the this world, nor of the next, nor of Paradise, nor of Hell
    I am not of Adam, nor of Eve, nor of Eden and Rizwan.
    My place is the Placeless, my trace is the Traceless .


  • dd | 220.226.77.129 | ১৮ মে ২০০৬ ২২:০৬559657
  • ইন্দোদা, কি ভালো লিখিস রে তুই।
    আমার এগ বন্ধু - সে সত্যি সত্যি সি ই ও - আমারে পোচুর রুমি পদ্য পড়িয়েছিলো - হায় হায় , এগটাও মনে ধরে নি। সে কথা বলে তারে কইলাম ভাইডি আমারে চাগরী এগটা দেনা। সে তখুনি পোমোশোন নে' ডিল্লী চলে গ্যালো।
    আমার চাগরীও হলো নি - রুমি ও ভাল্লাগে নি। কি কোরবো এখন ?
  • indo | 59.93.242.182 | ১৯ মে ২০০৬ ২২:০৬559658
  • ভিকিদা ডাভলিনির ভাষায়- জালিম দুনিয়া। দুক্কু করোনি। এই ত কেমন সোন্দর কমোট , থানিঁট আর ইস্টিল বেচার লাভজনক চাগ্রি পেয়েচ।
  • tan | 131.95.121.251 | ১৯ মে ২০০৬ ২৩:৪২559659
  • উঁহু,কেনার কেনার ।
  • dam | 208.251.193.3 | ০১ জুন ২০০৬ ০৭:৩৫559660
  • dd,

    ১। সি ই ও দের কে প্রোমোশান দেয়?
    ২। প্রোমোশান হলে সি ই ও রা মালিক হয় না মালিকের হবু জামাই হয়?
  • indo | 59.93.243.106 | ১৮ জুন ২০০৬ ০৯:২৪559661
  • কথা না বাড়িয়ে বইটি থেকে কিছু ঔঙ্কÄল্য উদ্ধার করা যাক।

    ""হৃৎসিংহের গর্জনধ্বনি
    জালালুদ্দীন রূমি : তাঁর জীবন ও কবিতা

    "প্রশস্তি : শীঘ্রশয্যাত্যাগী শোচনাকারীদের প্রতি
    দয়াময়, করুণাময় ঈশ্বরের নামে

    ইহা হয় চতুর্থ যাত্রা, সেই গৃহমার্গে, যে গৃহে, মহা সুবিধাসকল, আমাদিগের জন্য অপেক্ষমান। ইহা পাঠ করিয়া, মরমীগণ, সেইরূপ সুখী হইবেন, যেরূপ হয় প্রান্তর, বৃষ্টিবার্তাবাহী বজ্রনির্ঘোষ শ্রবণ করিয়া; হয় শ্রান্ত আঁখিপত্রসকল, প্রসুপ্তির প্রত্যাশায়। আত্মার আনন্দ; দেহের সুস্বাস্থ্য। এখানে রহিয়াছে, প্রকৃত ভক্তি যাহা চাহে, সেই উপহারাদি; সতর্কতম চয়নকারীর বিচারেও পর্যাপ্ত সুপক্ক, এমন সুমিষ্ট ফলসকল।............ যেমন বলিয়া থাকেন আন্দালুশীয় কবি আদি-অল-রিগা:

    নিদ্রিত ছিলাম আমি, আর অতি তৃপ্ত, দক্ষিণের
    স্নিগ্‌ধ সমীরণে। তবু সহসা, ধূসর এক ঘুঘু
    কোন ঘন ঝোপ হতে গেয়ে উঠল, কেঁদে উঠল : কু কু ...
    আর জেগে উঠল প্রেম, আমারও, অনেক দিনের....

    এত দীর্ঘ দিন আমি, আপনি, আপনা হতে হারা
    হয়ে কাটিয়েছি বেলা দুপুর পর্যন্ত, ঘুমে ! উঠেছি ও ঘুঘুটির জন্য
    শুধু আজ, ঊষাকালে। কেঁদেছি অঝোরে।-ধন্য, ধন্য,
    ধন্য শীঘ্রশয্যাত্যাগী শোচনাকারীরা-ধন্য তারা !

    কেহ কেহ , অগ্রে গমন করে। অপরেরা, দীর্ঘকাল পরে, আগত হয়। ঈশ্বর, উভয়কেই, আশীর্বাদ করেন; এবং সকলকেই, যাহারা মার্গস্থ। তিনি পূরণ করিয়া দেন তাহা, যাহা শূন্য হইয়াছে;পালন করেন তাহাদিগকে, যাহারা সহযোগিতার মৃত্তিকাটি কর্ষণ করিতেছে; এবং ধন্যতা প্রদান করেন মহম্মদ,ঈশা তথা অন্য সমুদয় দূতসকল ও দ্রষ্টাসকলকেও। তাহাই হউক, এবং সত্তাসকলের প্রভু তোমাদিগকে আশীর্বাদ করুন।"

    রূমী, তাঁর "মস্‌নবী" শীর্ষক মহাগ্রন্থের প্রতিটি খন্ডের প্রারম্ভে, একটি করে প্রার্থনা সংযুক্ত করেছেন, গদ্যে। ঐ গ্রন্থের সমুদয় রচনাগুলিই, যদিও দ্বিপদীর পর দ্বিপদী সাজিয়ে , নির্মিত। উপরের প্রার্থনাটি, "মস্‌নবী'র চতুর্থ খন্ডের সূচনায়,স্থান পেয়েছে। আমরা, আমাদের রূমী -অভিযানের জন্য , পাঠকদের প্রস্তুত ও চয়ন করে নেবার উদ্দেশ্যে, প্রার্থনাটি ব্যবহার করলাম এখানে। কেউ কেউ , এখানেই, থেমে যাবেন। বাকীরা, যাঁরা অধিকারী, আরো অগ্রসর হবেন। যাঁরা থেমে গেলেন, তাঁরাও পরে, কালক্রমে, এগোবেন। ঈশ্বর উভয়কেই আশীর্বাদ করুন, এই প্রার্থনা। ''
  • indo | 59.93.243.106 | ১৮ জুন ২০০৬ ১১:১৫559662
  • কিছু রূমীকবিতা :

    সমাগম।। চতুষ্ক।। দীওয়ান।।
    বন্ধু সেই, এসে এ শরীরে,
    খুঁজেছে, কেন্দ্রটি। কিন্তু না পেয়ে, হতাশে, অবশেষে,
    তীক্ষ্ণধার ক্ষুরের আশ্লেষে

    সর্বাঙ্গ দিয়েছে, দেখ, চিরে.....

    বাঁশী-জন্ম।। চতুষ্ক।। দীওয়ান।।
    শরের বিছানা থেকে বেছে তুলে নিয়ে একটি শর,
    ছিদ্র করেছিল তাতে, কারিগর; মানুষের বিরহবেদনা
    দিয়েছিল তাকে। সেই থেকে, মৃদুস্বরে,শর, কেঁদেই চলেছে , একটানা।

    কখনো বলছে না : বাঁশী-জন্ম যে আমাকে দিলে, কি বিদ্যা শিখেছ, কারিগর.......

    ঘূর্ণি।। চতুষ্ক।। দীওয়ান।।
    একটি ঘূর্ণন আছে আমাদের গোপনে, গভীরে;
    ব্রহ্মাণ্ডকে এই, যা ঘোরায়।
    মাথাও জানে না পা'কে; পা'ও কি জেনেছে, মাথাটিরে?

    কেবলই তারা, ঘুরে যায়....

    আমি।। চতুষ্ক।। দীওয়ান।।
    আমি উঠে দাঁড়ালেই, এই এক আমি
    হয়ে একশত আমি, ঘোরে দিবা-যামী...

    ওরা বলে, ঘুরি আমি তোমাকেই ঘিরে।
    অর্থহীন ! আমি ঘুরি, আমারই তীরে...
  • Ramit dey | 59.93.201.157 | ১৭ জুলাই ২০১১ ২০:৪৭559663
  • চেতনা মানে হেরে যাওয়া
    এই ধরো, যে রাগী যুবক
    একদিন স্বপ্ন খেয়ে ফেলে
    আকার ইকার ছড়িয়ে ফুল হয়ে গেছিলো,
    তুমি ভাবো- সে এখন কোথায়!
    দেখো, ফুটপাতে দাঁড়িয়ে একটা মাথা
    তার যাবতীয় রুমানি লিরিকের সাথে কবি হয়ে উঠছে।

  • Sibu | 173.152.133.39 | ১৮ জুলাই ২০১১ ০৪:০১559664
  • কবিতার আলোচনা আমার পছন্দসই ব্যাপার নয়। তবু রুমির যে কাপলেট-তি আমার বড্ড পছন্দের, সেটি এখানে তুলে দি। কোন একটি বড় কবিতার অংশ হিসাবে কোথাও একটা পড়েছিলাম, সূত্রনির্দেশ আজকে আর মনে নেই।

    Lovers, don't talk.
    Lest the pearl spills from your mouth.


    ধর্মীয় অর্থে এটি শিষ্যদের প্রতি সাবধানবার্তা, ঈশ্বর-অনুভবের কথা, গুহ্য তঙ্কÄ-কথা অনধিকারীর কাছে প্রকাশ কোরো না। কিন্তু সেকুলার অর্থটি আমার ভাল লাগে বেশী। প্রেমিক যেন তার ভালবাসার কথা না ব্লে বেড়ায়। ঝিনুকের মধ্যে বালির টুকরো ঝিনুকের বুক ছিঁড়ে যে মুক্তোর জন্ম দিয়েছে, ঝিনুক মুখ খুললে সেই মুক্তো হারিয়ে যায়। প্রেমিকের বুক খুঁড়ে ভালবাসা যে অনুভব তৈরী করেছে, সবার কাছে বলে বেড়ালে সে অনুভব তার সৌন্দর্য্য হারায়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন